অক্ষত লাশ এর রহস্য

অক্ষত লাশ এর রহস্য

সকালে হয়তো কোন পত্রিকায় খবর দেখলেন একটি লাশ ৫০ বছর পরও অক্ষত অবস্থায় আছে। এবার আপনার মাথায় প্রথমেই যে চিন্তা আসে তা হলো এটা সৃষ্টিকর্তার মহান কুদরত। আবার ফেসবুকে খবর ছরিয়ে পরলে দেখবেন মুসলিমরা আল্লাহুআকবার, সুবহানআল্লাহ বলে মাঠ গরম করে ফেলছে।

অনেক আলেম ঘটনাকে আল্লাহর মহান নিদর্শন হিসেবে প্রমাণ করার জন্য বিভিন্ন হাদিসের অবতারণা করছে। কেউ আবার হাদিসের ভুল বের করা নিয়ে বিরাট তুলকালাম শুরু করেছে।

হিন্দু হলে তো জয় শ্রী রাম বলে হুংকার দিয়ে মিডিয়া জগৎ গরম করে ফেলে। অনেক কবিরাজ,ধান্ধাবাজ ফায়দা লােটার চেষ্টা করে, কুসংস্কার ছড়ায়।

কিন্তু এমন লাশ পাওয়াতে আশ্চর্য হওয়ার কিছুই নেই, অক্ষত লাশ এর রহস্য একদম সাদামাটা বিজ্ঞান দিয়েই বিষয়টা সহজে ব্যাখ্যা করা যায়।তাহলে আসুন জানাযাক অক্ষত লাশ এর রহস্য রহস্য সম্পর্কে….

আপনি আরও পড়তে পারেন….জীবিত মানুষ পানিতে ডুবে যায় কিন্তু মৃতদেহ পানিতে ভাসে কেন?

অক্ষত লাশের রহস্য কী?

প্রথমে আমরা জানি যে মৃত দেহ কেন পচে

মৃতদেহ/লাশ পচার কারণ

মৃত্যুর কয়েক মিনিট পরই মৃতদেহের পচন প্রক্রিয়া শুরু হয়ে যায়।কোষের অম্লত্ব বৃদ্ধি পায়। এনজাইম কোষ ঝিল্লী পরিপাক করতে শুরু করে এবং ধীরে ধীরে কোষের ভাঙন প্রক্রিয়া শুরু হয়। একে বিগলন বা অটোলাইসিস বলে।

অন্যদিকে অন্ত্রের ব্যাকটেরিয়া অন্ত্রকে ভক্ষণ করতে শুরু করে। এবং অন্ত্রে উপস্থিত অ্যামিনা এসিডকে পচিয়ে দুর্গন্ধের সৃষ্টি করে। এই দুর্গন্ধের প্রভাবে কিছু পরজীবী মাংসভুক কীট আকর্ষিত হয় এবং দেহে ঢুকে পরে এরপর নিজে খায় এবং বংশ রক্ষার জন্য পচা মাংসে প্রচুর ডিম পাড়ে। ডিম ফুটে নতুন কীটের বাচ্চা বের হয়ে মহা উৎসাহে মৃতদেহ ভক্ষণ করতে থাকে।

মৃতদেহের পচন প্রক্রিয়া,মৃতদেহ/লাশ পচার কারণ
মৃতদেহের পচন প্রক্রিয়া

মাত্র কিছু সপ্তাহের মধ্যেই নতুন কীটের বাচ্চারা এবং তাদের নাতিপুতি মিলে দেহের প্রায় ৫০% ভক্ষণ করে সাবাড় করে দেয়। মৃত্যুর ৫০ দিন পর ফাংগাস বাবা ছত্রাক ও প্রােটোজোয়ান প্রাণী লাশে প্রবেশ করে এবং ভক্ষণ কার্য শুরু করে।একসময় মানবদেহের কঙ্কাল ছাড়া আর কিছুই অবশিষ্ট থাকেনা।

লাশের-শেষ-পরিণতি,মৃত দেহ কেন পচে
লাশের-শেষ-পরিণতি

লাশ অক্ষত থাকার কারণ

স্বাভাবিক প্রকৃতির নিয়মে মৃতদেহ অক্ষত থাকার সম্ভাবনা খুবই কম। তবু বিশেষ কিছু পরিবেশগত প্রভাবের কারণে কদাচিৎ মৃতদেহ অক্ষত থাকে।এখন আমরা জানব কেন লাশ কেন পচে না বা অক্ষত লাশ এর রহস্য কি?

মৃতদেহ অক্ষত থাকে কেন

১। লাশ পচনেন জন্য অনুজীব ও ব্যাকটেরিয়া প্রধান ভূমিকা রাখে। কাদামাটি যেখানে বাতাস, অক্সিজেন পৌছাতে পারেনা এমন স্থানে কবর দেওয়ার ফলে বাতাসের অভাবে ব্যাকটেরিয়া ও অনুজীব বাঁচতে পারেনা বা বংশবৃদ্ধি করতে পারে না তাই এদের ক্রিয়া না চলার কারণে মৃতদেহ পচেনা।

২। খুবই ঠান্ডা বা গরম ও শুষ্ক পরিবেশে অনুজীবের বংশ বিস্তার কমে যায়, শ্বসনিক উৎসেচক এর ক্রিয়া ধীরগতিতে হয় তাই পচন খুব ধিরে হয় বা বন্ধ থাকে। এরকম পরিবেশে লাশ সহজে পচেনা।

৩। অনেক সময় মৃতদেহ যে মাটিতে কবর দেওয়া হয় সে মাটির আদ্রতা, ধরণ, আর্সেনিক ও লবণের পরিমাণ পচন প্রক্রিয়াকে প্রভাবিত করে মাটির অতিরিক্ত আর্সেনিক ব্যাকটেরিয়ার বিস্তার রােধ করে এবং মাটিতে লবণের পরিমাণ বেশি থাকলেও মৃতদেহ মমি হয়ে যেতে পারে। মাটিতে লবণ ও আর্সেনিকের উপস্থিতির জন্য কয়েকশত বছর লাশ অক্ষত থাকার নজিরও আছে।

৪। অনেক সময় বর্ষার পানি বা জলাভূমি বা পানি পূর্ন জায়গার পাশে কবর দিলে লাশ পচে না। কারণ অতিরিক্ত পানিতে মথ, ম্যাগোট, ব্যক্টেরিয়া, অনুজীবগুলাে জন্মাতে পারে না। পানি মাঝেমধ্যে মৃতদেহ মমি করে ফেলে। এজন্য নদীর কাছে কবর দেওয়া তাজা লাশ পাবার রেকর্ড বেশি।

নদীর-ধারের-অক্ষত-লাশ,লাশ কেন পচে না
নদীর-ধারের-অক্ষত-লাশ

৫। মরুভূমিতে দিনে প্রচুর তাপমাত্রা থাকে এবং বাতাস শুষ্ক থাকে তাই মৃতদেহে অনুজীব জন্মায় না। রাত্রে তিব্র ঠান্ডায় মৃতদেহ অক্ষত থাকে। একারণে মরুভূমিতে মৃতদেহ প্রাকৃতিক উপায়ে মমিতে পরিণত হয়।

মরুভূমিতে-অক্ষত-লাশ,অক্ষত লাশ এর রহস্য
মরুভূমিতে-অক্ষত-লাশ

৬। ধর্মতমে মৃতদেহকে গােসল করিয়ে, কাপড় মুড়ে সমাহিত করা হয়। কাপড় দিয়ে লাশ মুড়িয়ে দেওয়ার ফলে ব্যাকটেরিয়া, অনুজীব, পােকামাকড়ের বিস্তার ধীরগতিতে হয়। লাশের নাক তুলা দিয়ে বন্ধ থাকলে লাশের নাক দিয়ে অক্সিজেন প্রবেশ করতে পারেনা তাই দেহের অভ্যন্তরীণ ব্যাকটেরিয়া অক্সিজেনের অভাবে শ্বসন সম্পন্ন করতে পারে না ফলে ভেতরের অঙ্গগুলাের বিয়ােজন দেরিতে হয় এবং পচন রােধ হয়।

কিছু প্রশ্ন এবং উত্তর

লাশ না পচার কারন কী?

খুবই ঠান্ডা বা গরম ও শুষ্ক পরিবেশে অনুজীবের বংশ বিস্তার কমে যায়, শ্বসনিক উৎসেচক এর ক্রিয়া ধীরগতিতে হয় তাই পচন খুব ধিরে হয় বা বন্ধ থাকে। এরকম পরিবেশে লাশ সহজে পচেনা।

কবরে লাশ না পচার কারণ কী?

কবর মাটিতে লবণ ও আর্সেনিকের উপস্থিতির জন্য কয়েকশত বছর লাশ অক্ষত থাকার নজিরও আছে।

মৃতদেহ কেন পচে না?

মৃতদেহ বহু কাল অক্ষত থাকার অন্তরালে অনেক বৈজ্ঞানিক কারণ থাকতে পারে।
লাশের বিশেষ কতগুলো পরীক্ষা নিরীক্ষা করলেই লাশ না পচার সঠিক কারণ জানা যায়।

What are reasons certain dead bodies don’t decompose in bangla

5 stages of decomposition in bangla. lash poche na keno? mrito deho poche na keno. lash na pochar karon ki? lash poche keno? okkhoto lasher rohosso.

লাশ কেন পচে না

lash keno pochena,mrito deho keno pochena,lash na pochar karon ki?lash pochar karon

Please Click on Just one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা।