ডোপ টেস্ট ভুল হয় কোন ওষুধ খেলে?

কোন ঔষধ খেলে ডোপ টেস্ট পজিটিভ হয়?

ডোপ টেস্ট ভুল হয় কোন ওষুধ খেলে?

আপনি হয়তো জীবনে কোনদিন কোন মাদক খাওয়া তো দূরের কথা চোখেও দেখেন নি কিন্তু ডোপ টেস্ট করার পর দেখা গেল আপনার রিপোর্ট পজিটিভ মানে আপনি মাদকাসক্ত এই মর্মে রিপোর্ট পাওয়া গেল। তখন তো মাথায় হাত! আপনি ভেবে পাচ্ছেন না কি করবেন আর কেনই বা এমন হলো? অনেকে রিপোর্ট ভুল বলে মামলা করে। আবার কেউ রিপোর্ট তৈরিকারী ডাক্তারের গুষ্টি উদ্ধার করে। একটু সতর্ক থাকলেই এরকম ভুল আর হবে না। মাদক গ্রহন না করেও কিছু ঔষধ খাওয়ার কারণে আপনার ডোপ টেস্টের ফলাফল পজিটিভ আসতে পারে। ডোপ টেস্ট করার আগে এই ঔষধগগুলো খাওয়া থেকে বিরত থাকতে হবে। তাহলে আজ শুরু করা যাক সেইসব দুষ্টু ঔষধ নিয়ে আলোচনা যেগুলো খেলে ডোপ টেস্টের ফলাফল পজেটিভ হতে পারে।

ডোপ টেস্ট ভুল হয় কোন ওষুধ খেলে?
ডোপ টেস্ট ভুল হয় কোন ওষুধ খেলে?

আপনি আর পড়তে পারেন …..  কোন মাদক দেহে কতদিন থাকে? …… কিভাবে ডোপটেস্ট করা হয়# …ডোপ টেস্ট থেকে বাঁচার উপায় কী?

ডোপ টেস্ট এর রিপোর্ট ভুল হয় কখন?

কিছু ঔষধ সেবন করলে দেহে মাদকের মত উপাদান তৈরি হতে পারে ফলে ডোপ টেস্টের রিপোর্ট ভুল হওয়ার সম্ভাবনা আছে। একনজরে দেখে নিন ডোপ টেস্টের রিপোর্ট ভুল হওয়ার জন্য দায়ী ঔষধগুলোর নাম।

ওজন কমানোর ঔষধ(Weight Loss Pills)

ওজন কমানোর ঔষধ
ওজন কমানোর ঔষধ

Phentermine হলো ওজন কমানোর জন্যে বহুল ব্যবহৃত ঔষধ। এর সাথে মিল আছে amphetamines জাতীর মাদকের। এটি সেবন করলে ডোপ টেস্টে পজিটিভ রেজাল্ট আসবে।

বিষণ্ণতা কমানোর ঔষধ(Antidepressants)

বিষণ্ণতা কমানোর ঔষধ
বিষণ্ণতা কমানোর ঔষধ

Sertraline (Zoloft) বিষণ্ণতা কমানোর ঔষধ হিসেবে বেশি ব্যবহৃত হয়। benzodiazepines জাতীয় মাদকের সাথে এর সদৃশতা আছে। এই ঔষধ ব্যবহারের কয়েক দিন পর পরীক্ষা করলে ডোপটেস্ট পজিটিভ হবে।

এন্টিবায়োটিক(Antibiotics)

যক্ষা রোগের এন্টিবায়োটিক
যক্ষা রোগের এন্টিবায়োটিক

দেহে অণুজীব বংশ বিস্তার করলে বিভিন্ন রোগ হয়। এসব রোগ থেকে বাঁচার জন্য বিভিন্ন ধরণের এন্টিবায়োটিক সেবন করতে হয়। যক্ষা রোগের জন্য ব্যবহৃত এন্টিবায়োটিক Rifampin খাওয়ার ১৮ ঘন্টার মধ্যে ডোপটেস্ট করলে ফলাফল পজেটিভ আসবে। মূত্রথলির সংক্রমণ,টাইফয়েড,নিউমোনিয়া সারানোর ঔষধ levofloxacin, ofloxacin খেলেও একই ফলাফল পাওয়া যায়।

কোল্ড এলার্জি ও সর্দির ঔষধ(Antihistamines)

কোল্ড এলার্জির ঔষধ
কোল্ড এলার্জির ঔষধ

সর্দি ও কোল্ড এলার্জি সারাতে যেসব জনপ্রিয় ঔষধ ব্যবহার করা হয় তার মধ্যে উল্লেখযোগ্য একটি হলো diphenhydramine জাতীয় ঔষধ।ডোপ টেস্টের সময় এটি methadone জাতীয় ড্রাগ হিসেবে সনাক্ত হয়। অনেক সময় এটি PCP ধরণের মাদক হিসেবে ধরা পরে।

এইডস রোগের ঔষধ(HIV Medication)

Efavirenz (Sustiva) এইডস রোগের ঔষধ হিসেবে ব্যবহৃত হয়। এটি ডোপ টেস্টের সময় দেহে গাঁজার উপস্থিতির সংকেত দেয়।

মানসিক রোগের ঔষধ(Antipsychotic Drugs)

বিষণ্ণতা কমানোর ঔষধ
বিষণ্ণতা কমানোর ঔষধ

এন্টিসাইকোটিক ড্রাগ বা মানসিক রোগের ঔষধ হিসেবে বেশি ব্যবহার করা হয় Quetiapine,chlorpromazine ও Trazodone। এগুলো ডোপ টেস্টের সময় amphetamine জাতীয় মাদকের উপস্থিতির সংকেত দেয়।

কাশির ঔষধ (Dextromethorphan)

কাশির ঔষধ
কাশির ঔষধ

ডেক্সোমেথরফেন কাশির ঔষধ হিসেবে ব্যবহৃত হয়। এটি সেবনের ২৪ ঘন্টার মধ্যে ডোপ টেস্ট করলে আফিম জাতীয় মাদক ও PCP (phencyclidine) মাদকের উপস্থিতির সংকেত দেয়।

উচ্চ রক্তচাপের ঔষধ(Diltiazem)

উচ্চ রক্তচাপের ঔষধ
উচ্চ রক্তচাপের ঔষধ

Diltiazem (Cardizem) উচ্চরক্তচাপ বা হাই ব্লাড প্রেসার নিয়ন্ত্রনের জন্য ব্যবহার করা হয়। এটি ডোপ টেস্টে LSD এর উপস্থিতি নির্দেশ করে।

ডায়াবেটিসের ঔষধ(Metformin)

ডায়াবেটিস এর ঔষধ
ডায়াবেটিস এর ঔষধ

ডায়াবেটিসের ঔষধ সেবনের কয়েক ঘন্টা পর ডোপ টেস্ট করলে amphetamine এবং methamphetamine জাতীয় মাদকের উপস্থিতির সংকেত দেয়।

সাইনুসাইটিসের ঔষধ(Pseudoephedrine)

এটি ডোপ টেস্টের সময় amphetamine এবং methamphetamine জাতীয় মাদক হিসেবে ধরা পরে।

রক্তচাপ নিয়ন্ত্রনের ঔষধ(Labetalol)

এটি ডোপ টেস্টে amphetamine, methamphetamine অথবা LSD মাদক হিসেবে ধরা পরে।

মনোযোগ বাড়ানোর ঔষধ(Methylphenidate)

এটি ডোপ টেস্টে amphetamine, methamphetamine এবং LSD মাদক হিসেবে ধরা পরে।

ঘুমের ঔষধ (Doxylamine)

ঘুমের ঔষধ
ঘুমের ঔষধ

এটি ডোপ টেস্টের সময় methadone অথবা PCP মাদক হিসেবে ধরা পরে।

ব্যথার ঔষধ(Tramadol)

ব্যথা কমানোর ঔষধ
ব্যথা কমানোর ঔষধ

৭২ ঘন্টার মধ্যে ব্যথার ঔষধ Tramadol গ্রহণ করলে এটি ডোপ টেস্টে আফিম,মরফিন,হেরোইন হিসেবে ধরা পরতে পারে।

এন্টি-ইনফ্ল্যামেটরি ঔষধ

Ibuprofen,Oxaprozin এবং naproxen এন্টি-ইনফ্ল্যামেটরি ঔষধ পেটব্যথা ও পিরিয়ডের ব্যথার ক্ষেত্রে ব্যবহৃত হয়। এগুলো খাওয়ার কয়েক দিনের মধ্যে ডোপ টেস্ট করলে গাঁজা ও PCP সেবনের সংকেত দেয়।

ভিটামিন বি কমপ্লেক্স

ভিটামিন বি কমপ্লেক্স
ভিটামিন বি কমপ্লেক্স

এই সিরাপের মধ্যে Riboflavin বা ভিটামিন বি-২ থাকে। এটি CBD OILL এর একটি উপাদান। বেশি পরিমানে ভিটামিন বি-২ গ্রহণ করলে আপনি গাঁজা সেবনকারী হিসেবে ধরা পরবেন।

ম্যালেরিয়ার ঔষধ

হাইড্রোক্সি ক্লোরোকুইন, কুইনাইন, নিভাকুইন ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহার করা হয়। এই ঔষধ খাওয়ার পর ডোপ টেস্ট করলে রেজাল্ট পজিটিভ হবে।

ট্যাগঃ www.drug.com ডোপ টেস্ট ভুল হয় কোন ওষুধ খেলে? ডোপ টেস্ট ভুল হয় কোন ওষুধ খেলে? ডোপ টেস্ট ভুল হয় কোন ওষুধ খেলে? ডোপ টেস্ট ভুল হয় কোন ওষুধ খেলে? ডোপ টেস্ট ভুল হয় কোন ওষুধ খেলে? ডোপ টেস্ট ভুল হয় কোন ওষুধ খেলে? কোন ঔষধ খেলে ডোপ টেস্ট পজিটিভ হয়? . . . . . . . . . . . . . .

Please Click on Just one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা।

DMCA.com Protection Status