ধূমপান ছাড়ার খাবার ১০০% কার্যকর

ধূমপান ছাড়ার খাবার ১০০% কার্যকর

ধুমপান করতে করতে যদের ফুসফুস প্রায় কালো হয়ে গিয়েছে তাদের ফুসফুস ঠিক করতে প্রাকৃতিক কিছু খাবার বেশ কার্যকর। যারা ধুমপান আর করবেন না বলে মনস্থির করেছেন তারা নিচে বর্ণিত খাবার খেলে ধুমপানের নেশা কাটাতে পারবেন। চলুন তাহলে দেরি না করে আলোচনা করা যাক ধূমপান ছাড়ার খাবার ১০০% কার্যকর সম্পর্কে।

আপনি আরো পড়তে পারেন… ধূমপান ছাড়ার উপায় ১০০% কার্যকর! সিগারেট ছাড়তে বাধ্য হবেন! …… ধূমপানের উপকারিতা কী?

ধূমপানে ক্ষতিগ্রস্থ ফুসফুস পরিষ্কার করুন

এই খাবারগুলো নিয়মকরে খেলে ক্ষতিগ্রস্ত ফুসফুস ঠিক হবে আশা করা যায়।

পানি

পানি পান করা

ধুমপান করার পর নিকোটিন দেহে শোষিত হয় এবং রক্তের মাধ্যমে দেহের বিভিন্ন অঙ্গে চলাচল করে। পর্যাপ্ত পানি পান করলে বারবার মূত্রত্যাগের মাধ্যমে দেহ থেকে নিকোটিন বের হয়ে যায়। প্রতিদিন অল্প অল্প করে ৩-৪ লিটার পানি পান করলে নিকোটিন গ্রহণের ইচ্ছা কমে যাবে। যখনই ধূমপানের ইচ্ছা হবে, তখনই ১-২ গ্লাস পানি পান করুন।

মুলা ও গাজর

মুলাতে আছে প্রচুর এন্টিঅক্সিডেন্ট এটি দেহ থেকে নিকোটিন বের করে দেয়।নিকোটিন শরীরে যে অম্ল ভাব সৃষ্টি করে মুলা তা প্রশমন করে। মুলার রসের সাথে মধু মিশিয়ে খেলে ভালো ফল পাওয়া যায়। গাজর খেলে একই রকম উপকার পাওয়া যায়।

ওটস

ওটস
ওটস

শরীরের বিষাক্ত পদার্থ দূরিকরণে ওটস এর ভালো কার্যকরীতা আছে। প্রতিদিন ওটস খেলে ধূমপানের ইচ্ছা কমে। ২ কাপ পানি গরম করে এর মধ্যে ২ চামচ ওটস ডুবিয়ে দিন এরপর পুরো রাত এটি রেখে দিন। সকাল বেলা রাতে ভেজানো ওটস গরম করে খেয়ে ফেলুন। নিয়মিত এভাবে খেলে ধূমপানের ইচ্ছা কমবে।

মধু

মধু এন্টিঅক্সিডেন্ট ও প্রাকৃতিক উপাদানে ভরপুর একটি খাদ্য এবং ঔষধি। শরীরের যেসব কোষ নিকোটিনের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের সারিয়ে তুলতে মধু গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়াও মধু ধূমপানের আসক্তি দূর করতে দারুণ ভূমিকা রাখতে পারে। মধুতে উপস্থিত প্রয়োজনীয় ভিটামিন, এনজাইম, প্রোটিন ধূমপানের অভ্যাস ত্যাগ করতে সাহায্য করে।

জিনসেং

জিনসেং

১ চা চামচ জিনসেং গুড়া ১ কাপ লাল চা এর সাথে মিশিয়ে প্রতিদিন সকালে পান করলে সারা দিনের জন্য সিগারেট খাওয়ার ইচ্ছা চলে যায়। ফলে ধিরে ধিরে ধুমপানের তীব্র ইচ্ছা ধ্বস হয়ে যায়।

আদা

কাঁচা আদা, শুকনা আদা অথবা আদার পাউডার মুখে দিয়ে থাকলে এর মধ্যে থাকা জিনজেরল সিগারেট খাওয়ার ইচ্ছা দমন করতে সাহায্য করে। সকাল বেলা এককাপ আদা চা পান করলে ৪-৫ ঘন্টা ধুমপানের ইচ্ছা মরে যায়।

মরিচের গুঁড়া

প্রতিদিন এককাপ লেবুর শরবতের সাথে ১/২ টেবিল চামচ মরিচের গুঁড়া মিশিয়ে পান করলে ফুসফুসের ক্ষমতা বৃদ্ধি পেতে শুরু করে সাথে সাথে ধূমপানের ইচ্ছাও কমতে থাকে।

দারুচিনি ও লবঙ্গ

দারুচিনি
দারুচিনি

মুখের ভেতর ২ টি লবঙ্গ ও একটি ছোট দারুচিনির টুকরা দিয়ে রাখলে ধুমপানের ইচ্ছা কমে যায়। এই মশলা দুটি শ্বাসনালির ক্ষত দূর করতে সাহায্য করে।

আঙ্গুরের রস

দেহে জমে থাকা নিকোটিন বের করতে আঙ্গুরের রস বিশেষ ভূমিকা রাখে।এরফলে ধুমপানে বাধ্যকরা নিকোটিনের পরিমাণ কমে যায় এবং সিগারেটের নেশা দূর হয়। ধুমপানের ফলে ক্ষতিগ্রস্ত কোষ কে পুনরুজ্জীবিত করে আঙ্গুরের রস। সিগারেট খাওয়ার ফলে সৃষ্ট ফুসফুসের ক্ষতি লাঘব করে এটি।

ভিটামিন সি যুক্ত ফল

ভিটামিন সি যুক্ত ফল দেহে নিকোটিনের প্রভাবে সৃষ্ট ক্যান্সার কোষের বৃদ্ধি বন্ধ হয়। দেহ থেকে ক্ষতিকারক ফ্রিরেডিকেল বের করতেও সাহায্য করে ভিটামিন সি।

ক্যানবেরি জ্যুস

ক্যানবেরি জুস খেলে নিকোটিন টেস্টে নেগেটিভ হবেন

দেহে জমে থাকা নিকোটিন বের করতে ক্যানবেরি জুস বেশ কার্যকর। এরফলে ধুমপানে বাধ্যকরা নিকোটিনের পরিমাণ কমে যায় এবং সিগারেটের নেশা দূর হয়।

চুইংগাম ও পুদিনাপাতা

ধুমপান ছাড়ার পর দেহে প্রচণ্ড ক্রেভিং হয় এসময় চুইংগাম সমানে চিবুতে থাকলে দ্রুত ক্রেভিং দূর হয়। নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপির সময় নিকোটিন যুক্ত চুইংগাম চিবুতে দেয়া হয়। পুদিনাপাতা শ্বাস প্রশ্বাস সতেজ রাখে ফলে ধুমপানের ইচ্ছা কমে যায়।

দুধ ও টকদই

দুধ ও টকদই সিগারেটের স্বাদ কে খারাপ করে দেয় ফলে সিগারেট খাওয়ার ইচ্ছা কমে।দুধের পুষ্টি উপাদান ধুমপানের ক্ষতি পুষিয়ে দিতে সাহায্য করে।

ধুমপান ছাড়ার সময় যে খাবার খাবেন না

ধুমপান ছাড়তে চেষ্টা করছেন এমন ব্যক্তিরা নিচের খাবারগুলো কম খাবেন।

বেশি লাল মাংস

বেশি পরিমাণ মাংস খেলে দেহ থেকে নিকোটিন বের হতে পারে না। মাংসের অ্যামিনো এসিড নিকোটিনের চাহিদে বৃদ্ধি করে। তাই সপ্তাহে একদিনের বেশি মাংস খাবেন না।

মদ বা Alcohol

মদ পান করলে সিগারেটের নেশা সৃষ্টি হয়। ৯৯% মদপানকারী ধুমপানে আসক্ত। তাই যতটা সম্ভব মদপান করা থেকে বিরত থাকুন।

চা ও কফির ক্যাফেইন

চা ও কফি যতটা সম্ভব কম খেতে হবে কারণ চা ও কফির ক্যাফেইন ধুমপায়ী ব্যাক্তির ধুমপানের ইচ্ছা বৃদ্ধি করে। বেশিরভাগ ধুমপানকারী চা ও কফির সাথে ধুমপান করতে আরামবোধ করেন।

তথ্যসূত্র : mapsofindia.com

tag: ধূমপান ছাড়ার খাবার ধূমপান ছাড়ার খাবার ধূমপান ছাড়ার খাবার ধূমপান ছাড়ার খাবার ধূমপান ছাড়ার খাবার ধূমপান ছাড়ার খাবার ধূমপান ছাড়ার খাবার ধূমপান ছাড়ার খাবার

Please Click On Just One Add To Help Us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।