ধূমপান বিষপান! সিগারেট খাওয়ার কুফল!

ধূমপান বিষপান! সিগারেট খাওয়ার কুফল!

বিড়ি-সিগারেটের ধোঁয়ায় কয়েক হাজার রাসায়নিক পদার্থ থাকে। এগুলোর মধ্যে কয়েকটি ক্যান্সার সৃষ্টির জন্য সরাসরি দায়ী। তাছাড়া, নিকোটিন ও কার্বন মনোক্সাইড-নামক যে দু’টি ক্ষতিকারক পদার্থ থাকে, সেগুলো মানুষের শরীরে নানারকম মারাত্মক রোগ সৃষ্টি করতে পারে।

ধূমপান বিষপান! সিগারেট খাওয়ার কুফল!

আপনি আরো পড়তে পারেন…… ধূমপানের উপকারিতা কী? …… ধূমপান ছাড়ার উপায় ১০০% কার্যকর! সিগারেট ছাড়তে বাধ্য হবেন! ……. ধূমপান ছাড়ার খাবার ১০০% কার্যকর ……. ধূমপান ছাড়ার ঔষধ!

ধূমপানের কারণে যেসব রোগ হয়

টিউমার এবং ক্যান্সারের কোষ
টিউমার এবং ক্যান্সারের কোষ

ক্যান্সার

ফুসফুস, স্বরযন্ত্র, গলনালী, জিহ্বা, মুখ গহ্বর, ঠোঁট, ইত্যাদি অঙ্গের ক্যান্সারের জন্য ধুমপানই প্রধানত দায়ী
হৃদরোগঃ ধুমপান হার্ট অ্যাটাকের একটি অন্যতম কারণ

স্ট্রোক

স্ট্রোকের অনেক কারণের মধ্যে ধুমপান একটি প্রধান কারণ। ধুমপানের ফলে মস্তিষ্কের রক্তনালী ও রক্তপ্রবাহে যে অস্বাভাবিক অবস্থার সৃষ্টি হয় তার পরিণতিতে স্ট্রোক হয়ে থাকে। (সিগারেট খাওয়ার কুফল!)

উচ্চ রক্তচাপ

ধুমপানের ফলে শরীরে গৃহীত নিকোটিন হৃৎকম্পন (হার্টবিট) স্বাভাবিক অবস্থার চেয়ে অনেক বাড়িয়ে দেয় এবং অনেকের ক্ষেত্রে উচ্চ রক্তচাপ সৃষ্টি করে।

ফুসফুসের অন্যান্য রোগ

ক্রনিক ব্রঙ্কাইটিস, এমফাইসিমা কর পালমোনারি, ইত্যাদি মারাত্মক রোগ ধুমপানের ফলে হতে পারে।(সিগারেট খাওয়ার কুফল!)

রক্তনালীর রোগ

বিড়ি-সিগারেটের নিকোটিনের ফলে রক্তনালীর মাংসের সংকোচন হয় এবং রক্ত চলাচলে বিঘ্ন ঘটে। ফলে ‘বার্জাস ডিজিজ নামক মারাত্মক রোগ হতে পারে। এ রোগে অনেক সময় পা বা হাত কেটে ফেলে দিতে হয়।(সিগারেট খাওয়ার কুফল!)

বুদ্ধি এবং অনুভূতির উপর ধুমপানের প্রভাব

ধুমপানের মাধ্যমে শরীরে গৃহীত কার্বন মনোক্সাইড শরীরের বিভিন্ন অঙ্গে রক্ত চলাচলে এবং অক্সিজেন সরবরাহে যে বিঘ্ন ঘটায় তার ফলে দৃষ্টিশক্তি ও শ্রবণশক্তিতে অসুবিধাসহ বুদ্ধিমত্তা এবং বিচার বিবেচনায়ও বিঘ্ন সৃষ্টি করতে পারে।

গর্ভবতী মহিলা ধুমপান করলে অকাল গর্ভপাত, গর্ভস্থিত শিশুর মৃত্যু এবং শিশুর জন্ম-ওজন কম হতে পারে।

লেখক

এম মতিউর রহমান প্রক্তন ফিজিশিয়ান ম্যানেজার, স্টাফ ক্লিনিক, আইসিডিডিআর,বি

আপনি আর পড়তে পারেন …

ট্যাগঃ ধূমপান বিষপান ধূমপান বিষপান ধূমপান বিষপান ধূমপান বিষপান ধূমপান বিষপান ধূমপান বিষপান (সিগারেট খাওয়ার কুফল!)

Info source- ICDDRB

Please Click On Just One Add To Help Us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।