পাদের গন্ধ দূর করার উপায়?

সূচিপত্র
  1. পাদের গন্ধ দূর করার উপায়?
  2. পাদের গন্ধ দূর করার ঘরোয়া চিকিৎসা

পাদের গন্ধ দূর করার উপায়?

একজন বিখ্যাত নেতা প্রতি সপ্তাহে মিটিং করেন তার সমর্থকদের সাথে। মিটিং রুমে যখন মিটিং করেন তখন সবার নাকমুখ প্রায় কুঁচকে থাকে কেউ আবার শক্ত চেহারা নিয়ে গম্ভির হয়ে বসে থাকে। নেতা সবার সাথে সহজ হওয়ার জন্য কৌতুক করলেও কেউ হাসাহাসি করে না। এবার তো নেতা পরলেন মহা চিন্তায় তিনি এই রকম গম্ভিরতার রহস্য উদঘাটনে নেমে পরলেন। কিন্তু না, রহস্যের কোন কূলকিনারা করতে পারলেন না।

তিনি নিজের সবচেয়ে বিশ্বস্ত মানুষকে ধরলেন কারণ উদঘাটনের জন্য। বিশ্বস্ত লোকটি বললেন আপনি যখন মিটিং করেন তখন একধরণের বিকট গন্ধে ঘর ভরে যায়। সম্ভবত আপনি গন্ধযুক্ত বায়ুত্যাগ করেন। এই দুর্গন্ধযুক্ত বায়ুর কারণে কেউ মুখ খুলতে চায়না।তাই অমন গম্ভির পরিবেশ সৃষ্টি হয়। নেতা লোকটিকে বললেন তাহলে পাদের গন্ধ দূর করার উপায় কী? আপনারা হয়তো অনেকেই এমন গন্ধযুক্ত পাদের কারণে বিব্রতকর পরিস্থিতির স্বীকার হয়েছেন কিন্তু সংকোচের কারণে ডাক্তার কে বলতে পারেন না নিজের গন্ধযুক্ত পাদের কথা।

আজ আর সংকোচ নেই মনের আনন্দে আরো একটি গন্ধযুক্ত গ্যাস ছারুন আর পড়তে থাকুন এই লেখাটি পাদের গন্ধ দূর করার উপায়?

পাদের গন্ধ দূর করার উপায়?

আপনি আরো পড়তে পারেন….. পাদ কী? মানুষ পাদে কেন? …… পাদ নিয়ে মজার তথ্য … পাদের শব্দ হয় কেন? …. পাদ আটকে রাখার অপকারিতা#পাদের উপকারিতা কী?পাদ কী শরীরের জন্য ভালো?পাদ থেকে মুক্তির উপায় কী?

দুর্গন্ধযুক্ত পাদ থেকে মুক্তির উপায়

পাদের গন্ধ থেকে মুক্তি পেতে নিচের গাইডলাইন ফলো করুন।

গ্যাস সৃষ্টিকারী খাবার কম খাবেন

শিম,ব্রকলি,বরবটি,ফুলকপি,গাজর,মূলা,কচুর লতি,ডাল বেশি না খেয়ে কম করে খাবেন। এই খাবারগুলো পাদের গন্ধের জন্য দায়ী।

অল্প কার্বোহাইড্রেটযুক্ত খাবার কম খান

অল্প কার্বোহাইড্রেট থাকে এমন খাবার যেমন- ম্যানিটল,সরবিটল,জেরুজালেম আর্টিকোজ,মিষ্টি আলু, মল্টোজ, ল্যাক্টোজ কম খেতে হবে।

দুধ খাবেন না

যাদের গন্ধযুক্ত গ্যাস সৃষ্টি হয় তারা কয়েকদিন দুধ বা দুধের তৈরি খাবার গ্রহণ করবেন না। যদি এতে কাজ হয় তবে ধরে নিবেন এজীবনে আর দুধ আপনার পেটে ঢুকানো ঠিক নয়।

পেয়াজ ও রসুন কম ব্যবহার করুন

তরকারিতে বা কাঁচা অবস্থায় পেয়াজ ও রসুন কম খাবেন কারণ এগুলো উচ্চ সালফার জাতীয় খাবার। এগুলো পাদের গন্ধের জন্য দায়ী গ্যাস সালফার ডাই অক্সাইড বেশি উৎপন্ন করে।

রাতে শাকসব্জি কম খাবেন

রাতের খাবারে ডাল,কাঁচা ফল, শাকসব্জি কম খেতে হবে। এগুলো রাতে বৃহদান্ত্রে প্রচুর গ্যাস সৃষ্টি করে।

ফাস্টফুড পরিহার করুন

রাস্তারধারে বিক্রি হওয়া তেলে ভাজা বেগুনী, পেয়াজু,রোল,বড়া,পিঠা ইত্যাদি খাবার খাবেন না। বড় রেস্তোরাঁর ফাস্টফুড না খাওয়াই ভালো।

মাংস কম খেতে হবে

এটা প্রমাণিত যে মাংস ভক্ষণকারী ব্যক্তির চাইতে ভেজিটেরিয়ান ব্যক্তির পাদের গন্ধ সব সময় কম থাকে। তাই মাংস কম খেয়ে খাবারে সব্জির পরিমাণ ঠিক রাখুন।

চা ও কফি কম পান করুন

বেশি পরিমাণ চা ও কফি পান করলে হজমে সমস্যা হয় তাই গন্ধযুক্ত বায়ুত্যাগ হয়। দিনে দুই কাপের বেশি চা বা কফি না খাওয়াই ভালো।

ডিম কম খাওয়াই ভালো

প্রতিদিন একটির বেশি ডিম খেলে পেটে সালফার ডাই অক্সাইড গ্যাস সৃষ্টি হবে বেশি। এই গ্যাস পাদের গন্ধের জন্য দায়ী প্রধান উপাদান।

বাদাম কম খেতে হবে

বাদাম বেশি খেলে পাদের গন্ধ হয়। বিশেষ করে চিনা বাদাম বেশি খেলে গন্ধযুক্ত বায়ু সৃষ্টি হয়। তাই বাদাম কম খেতে হবে।

বিয়ার পান করবেন না

যাদের দুর্গন্ধযুক্ত বায়ুত্যাগ হয় তারা কম পরিমানে বিয়ার খাবেন অথবা কিছুদিন খাওয়া বন্ধ রাখবেন। বিয়ার বৃহদান্ত্রের ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি করে।

রাতে পর্যাপ্ত ঘুমাতে হবে

ঘুম কম হলে হজমে ব্যাঘাত ঘটে আর হজমে সমস্যা হলে পেটে প্রচুর গন্ধযুক্ত গ্যাস সৃষ্টি হয়। রাতে পর্যাপ্ত ঘুমান।

বদ হজম ও এসিডিটির চিকিৎসা করুন

বদ হজম ও এসিডিটির কারণে পেটে খাবার পুরোপুরি হজম হয় না এতে করে পাদের গন্ধ হয়।

পরিমিত পানি পান করুন

খাদ্য গ্রহণের সাথে সাথে বেশি পানি পান করবেন না,এতে হজমে ব্যাঘাত ঘটবে। খাদ্য গ্রহণের ৩০ মিনিট পর থেকে পরবর্তি খাদ্য গ্রহণের মধ্যবর্তি সময়ে অল্প অল্প করে বারবার পানি পান করুন।

বড় ফাইবারযুক্ত খাবার গ্রহণ করুন

সকাল ও দুপুরের খাবারে সবুজ শাক রাখুন। শাকের ফাইবার দেহ থেকে দ্রুত মল নিষ্কাশন করে। এতে পেটে অতিরিক্ত গ্যাস সৃষ্টি হয় না। তাই পাদের গন্ধ হয় না।

কোষ্ঠকাঠিন্য দূর করুন

পাদের গন্ধের জন্য বড় ভূমিকা রাখে কোষ্ঠকাঠিন্য। কোষ্ঠকাঠিন্য হলে বৃহদান্ত্রে দীর্ঘক্ষণ মল জমা থাকে ফলে গন্ধযুক্ত গ্যাস সৃষ্টি হয়। তাই কোষ্ঠকাঠিন্য হলে তার চিকিৎসা করুন।

পেটে কম বাতাস ঢুকতে দিন

ধুমপান,স্ট্র দিয়ে পানীয় পান,খাবার খাওয়ার সময় কথা বলা,চুইং গাম চিবানো ইত্যাদি কাজের সময় পেটে প্রচুর বাতাস প্রবেশ করে। পেটে বাতাস প্রবেশ করলে পাদ বেশি হয়।

ব্যায়াম করুন

প্রতিদিন ব্যায়াম করলে পরিপাকতন্ত্রের নড়াচড়া ঠিক থাকে ফলে হজম ভালো হয়। হজম ভালো হলে বায়ুত্যাগের গন্ধ কম হয়।

পাদের গন্ধ দূরকারী ঔষধ

galactosidase, alpha-galactosidase,tegaserod maleate (Zelnorm) ইত্যাদি ঔষধ পাদের গন্ধ দূর করতে সাহায্য করে।

পাদের গন্ধ দূরকারী ট্যাবলেট

পাদের গন্ধ দূরকারী ট্যাবলেট
পাদের গন্ধ দূরকারী ট্যাবলেট

ফ্রান্স দেশের একজন আবিষ্কারক hippy Christian Poincheval পাদের গন্ধ দূর করার জন্য একধরণের ট্যাবলেট আবিষ্কার করেছেন যার নাম “PilulePet” এটি সেবন করলে সুগন্ধযুক্ত পাদ হয়। এই ট্যাবলেট খাওয়ার কারণে চকলেট ফ্লেভারের গন্ধযুক্ত পাদ হয়। হাসবেন না মশায়! আরো অনেক ফ্লেভার আছে যেমন- গোলাপ,স্ট্রবেরি,অরেঞ্জ ইত্যাদি। আপনি জানলে আরো অবাক হবেন যে এই ট্যাবলেট বিভিন্ন পশুর জন্যেও বানানো হয়েছে।

পাদের গন্ধ দূরকারী পোষাক

পাদের গন্ধ দূরকারী পোষাক
পাদের গন্ধ দূরকারী পোষাক

কিছু বিশেষ আন্ডার ওয়ার বা জাঙ্গিয়া আছে এগুলো পাদের দুর্গন্ধ শোষণ করে নেয়। আবার বিশেষ ধরণের প্যাড থাকে এগুলো দুর্গন্ধ শোষণ করে।

পাদের গন্ধ দূর করার ঘরোয়া চিকিৎসা

বাড়িতে বসে পাদের গন্ধ দূর করার ঔষধ বানাতে পারেন। নিচের পদ্ধতি অনুসরণ করুন…

ধাপ-১- পানি জ্বাল করুন

ধাপ-১-পানি ফুটানো
ধাপ-১-পানি ফুটানো

পাতিলে ১ লিটার পানি নিয়ে ফুটান। পানি টগবগ করে ফুটতে থাকা পর্যন্ত জাল দিতে থাকুন। এবার তাপ হালকা করে দিন।

ধাপ-২- আদা ও কাঁচা হলুদ মিশান

ধাপ-২-আদা হলুদ যোগ করুন
ধাপ-২-আদা হলুদ যোগ করুন

হালকা আঁচে ফুটতে থাকা পানিতে ১ ইঞ্চি লম্বা ৩ টুকরা আদা, ১ টুকরা কাঁচা হলুদ,৫ টি ধনে বীজ,১ চিমটি মৌরি, ৫ ফোটা কেওরা জল মিশান। মিশ্রণ টি ৫ মিনিট একই আঁচে জ্বাল দিন।

ধাপ-৩- টি ব্যাগ মিশান

ধাপ-৩- টি ব্যাগ মিশান
ধাপ-৩- টি ব্যাগ মিশান

ফুটানো পানিতে ২টি টি ব্যাগ মিশান। ৩ মিনিট জ্বাল করুন।

ধাপ-৪- পেপারমিন্ট মিশান

ধাপ-৪- পেপারমিন্ট মিশান
ধাপ-৪- পেপারমিন্ট মিশান

টি ব্যাগের লিকার পানিতে মিশে গেলে তাতে পেপারমিন্ট দিন প্রায় ২ চিমটি পরিমাণ। ১ মিনিট জ্বাল দিন। এরপর মিস্টি খেতে চাইলে একটু চিনি কাপে দিয়ে ভালোভাবে নাড়ুন এবং গরম গরম দিনে ২কাপ করে চুমুক দিয়ে খেয়ে ফেলুন।

Info source: healthline.com webmd.com

How to stop bad smelling farts in Bengali

home remedy for bad smelling gas fast,foul-smelling gas after covid,benefits of smelling fart,foul-smelling gas in child home remedies,smelly flatulence causes and cure,smelly farts cancer,medication for smelly gas, pader gondho dur korar upay … পাদের গন্ধ দূর করা … পাদের গন্ধ দূর করা …. পাদের গন্ধ দূর করা … পাদের গন্ধ দূর করা ,,, পাদের গন্ধ দূর করা

Please Click on Just one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা।

DMCA.com Protection Status