পাদের শব্দ হয় কেন?

পাদের শব্দ হয় কেন?

ধরুন নতুন জামাই শশুরবাড়িতে দাওয়াত খেতে গিয়েছে।খাবার পরিবেশনের সময় যদি শাশুড়ি বিকট শব্দে একটি পাদ মেরে দেন তাহলে তো খেল খতম। এক অস্বস্তিকর পরিস্থিতি সৃষ্টি হবে। জামাই বাবু না পারবেন হাসতে না পারবেন কাদতে। হাসি আটকানো কি কঠিন তা একমাত্র ভুক্তভুগী ছারা আর কেউ জানে না। শাশুড়ি মহাশয়ার কথা চিন্তা করুন তিনি কি করবেন? না পারবেন কোন কথা বলতে না পারবেন ঝেড়ে দৌড় দিতে। তিনি জীবনের শ্রেষ্ট আপত্তিকর পরিস্থিতির স্বীকার হয়েছেন। যাইহোক আজ জেনেনেই এই বিকট শব্দযুক্ত পাদের কারণ কী?

পাদের শব্দ হয় কেন?

আপনি আরো পড়তে পারেন….. পাদ কী? মানুষ পাদে কেন? …… পাদ নিয়ে মজার তথ্যপাদের গন্ধ দূর করার উপায়?পাদ আটকে রাখার অপকারিতা# .. পাদ থেকে মুক্তির উপায় কী?

পাদের শব্দ হয় কেন?

মানুষের পরিপাক নালির শেষে মলাশয় থাকে। মলাশয় পায়ুছিদ্রের মাধ্যমে দেহের বাইরে মল বের করে দেয়। পায়ুছিদ্র ও মলাশয়ের সংযোগস্থলে একটি কপাটিকা আছে। এই কপাটিকা মাংসপেশি দিয়ে তৈরি। কপাটিকা মানে হলো দরজা আরকি, মল ত্যাগের চাপ সৃষ্টি হলেই আমরা মলত্যাগ করি না। উপযুক্ত স্থান না পেলে মলত্যাগ না করে আটকে রাখি এই কপাটিকা বাইরে থেকে নিয়ন্ত্রণ করে।

পাদের শব্দ হওয়ার কৌশল
পাদের শব্দ হওয়ার কৌশল

কপাটিকার প্রান্তভাগ পাতলা পর্দার মত বাতাসে কম্পন সৃষ্টি করে। যখন পেটের ভেতর প্রচুর গ্যাস সৃষ্টি হয় তখন এটি বেশ চাপও সৃষ্টি করে। প্রচণ্ড চাপে যখন পেটের গ্যাস পায়ুছিদ্রের এই পাতলা পর্দা ভেদ করে বের হয় তখন এই পর্দা তীব্রভাবে কম্পিত হয় ফলে শব্দের সৃষ্টি হয়। এই শব্দকে বলা হয় পাদের শব্দ।

পাদের শব্দ নিয়ে মজার তথ্য

  • পায়ুছিদ্রের কপাটিকা যদি টাইট অবস্থায় থাকে তাহলে পাদের শব্দ বেশি হয়।
  • আরামদায়ক ভঙ্গিতে বসে থাকা অবস্থায় পাদের শব্দ কম হয়।
  • পেটে যত বেশি গ্যাস জড়ো হয় তত গ্যাসের চাপ বাড়ে, তীব্র চাপযুক্ত গ্যাসের কারণে পাদের শব্দ বেশি হয়।
  • পাদের গতি যত বেশি হবে তত বেশি শব্দ হবে।
  • পেট ফাঁপা থাকলে শব্দ বেশি হয়।
  • ঠিকমত হজম না হলেও শব্দ বেশি হয় না।
  • শব্দের ভয় থাকলে আপনি পাদ মরার আগে পশ্চাৎদেশের দুই প্রান্তকে আঙ্গুল দিয়ে ফাঁকা করে ধরতে পারেন এতে শব্দ একেবারেই হবে না।

Info source: Men’s Health

Why fart create sound in Bengali

pader sobdo hoy keno? pad marle sobdo hoy keno?

Tag: পাদের শব্দ হয় কেন …. পাদের শব্দ হয় কেন …. পাদের শব্দ হয় কেন …. পাদের শব্দ হয় কেন

পাদের শব্দ হয় কেন?

প্রচণ্ড চাপে যখন পেটের গ্যাস পায়ুছিদ্রের এই পাতলা পর্দা ভেদ করে বের হয় তখন এই পর্দা তীব্রভাবে কম্পিত হয় ফলে শব্দের সৃষ্টি হয়। এই শব্দকে বলা হয় পাদের শব্দ।

Please Click on Just one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা।

DMCA.com Protection Status