পাদ আটকে রাখার অপকারিতা#

পাদ আটকে রাখার অপকারিতা#

জনবহুল জায়গা বা মিটিং চলার সময় কোন মানুষের পেছন থেকে বাঁশি বেজে উঠলে বিপত্তিকর অবস্থার সৃষ্টি হয়। আবার ঘরোয়া অনুষ্ঠানে সম্মানিত মানুষদের সামনে পাদ বের হলে সবার কাছে হাসির পাত্র হয়ে যাবেন। অনেক গুরুত্বপূর্ণ মিটিংয়ের মাঝে সম্মানিত অতিথি পাদ দিলে হাসি আটকে রাখতে হয়। ভুল করে হেসে ফেললে আপনার খবর আছে। সামরিক বাহিনিতে অফিসারের পাদের কারণে সৈনিক হেসে ফেললে তার বড় শাস্তি হতে পারে।

এখন হয়তো ভাবছেন তাহলে পেট থেকে পাদ বের না করাই ভালো খুব সাবধানে পাদ আটকে রাখলে এতসব ঝামেলা হবে না। কিন্তু আপনি হয়তো জানেন না পাদ আটকে রাখার ভয়ংকর বিপদ সম্পর্কে। আসুন আজ জেনেনেই পাদ আটকে রাখার অপকারিতা সম্পর্কে…..

পাদ আটকে রাখার অপকারিতা#

আপনি আরো পড়তে পারেন….. পাদ কী? মানুষ পাদে কেন? …… পাদ নিয়ে মজার তথ্য … পাদের শব্দ হয় কেন? …. পাদের গন্ধ দূর করার উপায়?পাদের উপকারিতা কী?পাদ কী শরীরের জন্য ভালো? …. পাদ থেকে মুক্তির উপায় কী?

পাদ আটকে রাখলে কি ক্ষতি হয়?

পাদ আটকে রাখলে কিছু প্রধান শারীরিক সমস্যা সৃষ্টি হয়। দীর্ঘদিন একই কাজ অনবরত করতে থাকলে অনেক অঙ্গের স্থায়ী ক্ষতি হতে পারে। পাদ আটকে রাখার কুফল সমূহ ধাপে ধাপে বর্ণনা করা যাক…

পাদ আটকে রাখার কুফল#

১/১৫ দুর্গন্ধযুক্ত ঢেকুর উঠতে পারে

সবার সামনে পাদ না মেরে পাদ আটকে দিয়ে হয়তো মুচকি হেসে তৃপ্তির ঢেকুর তুলতে পারেন আর মনেমনে বলতে পারেন আহ্ কি শান্তি তোকে আটকে দিয়েছি! কিন্তু আসলে আপনি ঠকে গেলেন কারণ, পেটের ভেতর প্রচুর গ্যাস সৃষ্টি হলে তা পাদের মাধ্যমে বের হয়। যদি পাদ আটকে দেন তাহলে এটা আবার পেটে শোষিত হয় এবং জমানো গ্যাসের সাথে মিশে তার আয়তন বৃদ্ধি করে।

পাদ আটকে রাখলে দুর্গন্ধযুক্ত ঢেকুর উঠতে পারে

বারবার পাদ আটকালে পেটের ভেতর গ্যাসের অস্বাভাবিক চাপ সৃষ্টি হবে এতে পেটের পেশি চাপ কমানোর জন্য গ্যাস কে উল্টোপথে চালনা করবে মানে পাদ ঢেকুরের মাধ্যমে মুখ দিয়ে বের হবে। এই ঢেকুর যেনতেন নয় বিকট গন্ধযুক্ত হতে পারে। কি বুঝলেন? এটাকে পাদের প্রতিশোধ বলতে পারেন। অন্যের পাদের গন্ধ নিয়ে মশকারা করা লোকদের জন্য এটা বিরাট শিক্ষা।

২/১৫ পেট ব্যথা হতে পারে

পাদ আটকে রাখলে পেট ব্যথা হতে পারে

বারবার পাদ আটকালে পেটের ভেতর বিপুল পরিমান গ্যাসের সঞ্চয় ভাণ্ডার গড়ে উঠতে পারে এই গ্যাসের চাপ সহ্য করতে না পেরে পেটের পেশিতে টান পরে পেট ব্যথা করতে পারে।

৩/১৫ হার্টের সমস্যা হতে পারে

পাদ আটকালে হার্টের সমস্যা হতে পারে

পাদ আটকালে তা পেটে শোষিত হয়ে পুনরায় গ্যাস সৃষ্টি করে। এতে পেটে অবস্থিত গ্যাসের চাপ বৃদ্ধি করে। পেটের ঠিক উপরে হার্ট অবস্থান করে। পেটের গ্যাসের চাপ বেশি মাত্রায় পৌছালে তা হার্টের উপর চাপ সৃষ্টি করে ফলে ব্লাড প্রেশার বেড়ে যেতে পারে।

৪/১৫ মাথা ব্যথার কারণ পাদ আটকে রাখা

পাদ আটকে রাখলে হার্টের উপর চাপ সৃষ্টি হয় ফলে মস্তিষ্কে প্রবাহিত রক্তের চাপ বৃদ্ধি পায়। রক্তের চাপ বাড়লে তীব্র মাথা ব্যথা হতে পারে।

৫/১৫ পেট ফুলে থাকতে পারে

পাদ আটকে রাখলে পেট ফুলে থাকতে পারে

খাবার খাওয়ার পর পেটে খাবার সহ খাবারের সাথে ঢুকে পরা বাতাসের আয়তন অনেক বেশি থাকে। এই অবস্থায় পাদ আটকে রাখলে পেট কয়েক গুণ ফুলে উঠতে পারে। এমন ফোলা পেট নিয়ে আপনি ঠিকমত বসে বা শুয়ে থাকতে পারবেন না।

৬/১৫ হজমে সমস্যা হতে পারে

পাদ আটকে রাখলে পেট ফাঁপা থাকে ফলে হজমে সমস্যা হয়। খাবার ভালোমত হজম না হলে অর্ধেক হজম হওয়া খাবার আরো বেশি পরিমাণ গ্যাস উৎপন্ন করে। অতিরিক্ত গ্যাসের কারণে ধুমা ঢেকুর সহ বমিবমি ভাব সৃষ্টি হয়।

৭/১৫ ক্ষুধামন্দা হতে পারে

পেট সবসময় ফোলা থাকলে মস্তিষ্ক মনে করে পেট ভরা আছে তাই ক্ষুধাভাব সৃষ্টিকারী হরমোন ও এনজাইম সৃষ্টি ক্ষরণ কম হয় এতে ক্ষুধা লাগেনা। খাবার গ্রহণে অনিহা সৃষ্টি হয়।

৮/১৫ কোলনের স্বাস্থ্য খারাপ হতে পারে

পাদ আটকে রাখলে কোলনের স্বাস্থ্য খারাপ হতে পারে

পাদ আটকে রাখলে গ্যাস জমা হয়ে বড় আকার ধারণ করে এটি কোলনের উপর চাপ সৃষ্টি। গ্যাসের চাপের ফলে কোলন ফুলে উঠে। পাদের মাধ্যমে এই গ্যাস বের হয়ে যায়। কেউ পাদ আটকে রাখলে তার কোলন সহ কিডনির উপর ক্ষতিকর প্রভাব ফেলে।

১০/১৫ক্ষতিকর ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পায়

পাদ আটকে রাখলে ক্ষতিকর ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পায়

আপনি যদি পাদ আটকে রাখেন তাহলে দুষিত গ্যাস পুনরায় পেটে শোষিত হয় এতে বৃহদান্ত্রের কোলন অংশের পরিবেশ অস্বাস্থ্যকর হয়ে উঠে। অস্বাস্থ্যকর পরিবেশে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা কমে গিয়ে ক্ষতিকর ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পায়। আঁশ জাতীয় খাবার হজম করতে খুব কষ্ঠ হবে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা কমে গেলে। পাশাপাশি খারাপ ব্যাকটেরিয়া বিভিন্ন ধরণের পেটের অসুখ সৃষ্টি করে।

১১/১৫অস্বাভাবিক গন্ধযুক্ত পাদ হতে পারে

পাদ আটকে রাখার পর যখন আবার পাদ মারবেন তখন খুব দুর্গন্ধযুক্ত পাদ হতে পারে। এটা বদ্ধ পরিবেশে সবার বমির কারণ হতে পারে।

১২/১৫বিকট শব্দে পাদ হতে পারে

ঘনঘন পাদ আটকে রাখলে একসময় বিরাট শব্দে পাদ হতে পারে। এটা লোক সম্মুখে আপনাকে হাসির পাত্র করে তুলবে।

১৪/১৫কিডনি ও মূত্রথলির ক্ষতি হয়

পাদের গ্যাস জমা হয় বৃহদান্ত্রে। এর নিচে থাকে মূত্রথলি। পাদ আটকানোর ফলে বৃহদান্ত্রের চাপ বেরে গেলে মূত্রথলির উপর চাপ সৃষ্টি হয় সাথে কিডনির উপরও চাপ সৃষ্টি হয় এতে কিডনি ও মূত্রথলির ক্ষতি হয়। দীর্য সময় পাদ আটকে রাখার পর পাদ দিলে অনেক সময় পাদের সাথে সাথে প্রসাব হয়ে যেতে পারে।

১৫/১৫কোলন ক্যান্সারের ঝুঁকি বৃদ্ধি করে

যাদের কোলন ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি তারা ঘনঘন পাদ আটকে রাখলে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি আরো বৃদ্ধি পায়।

info source: Health Check

Hold farts is unhealthy in Bengali

pad atke rakhle ki hoy? pad atke rakhar opokarita,Is it unhealthy to always hold in your flatulence? ,Shouldn’t Hold in a Fart in Bangla পাদ আটকে রাখা ….. পাদ আটকে রাখা

পাদ আটকে রাখলে কি ক্ষতি হয়?

পাদ আটকে রাখলে হার্টের উপর চাপ সৃষ্টি হয় ফলে মস্তিষ্কে প্রবাহিত রক্তের চাপ বৃদ্ধি পায়। রক্তের চাপ বাড়লে তীব্র মাথা ব্যথা হতে পারে।

Please Click on Just one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা।

DMCA.com Protection Status