পাদ নিয়ে মজার তথ্য

পাদ নিয়ে মজার তথ্য

জীবনে কখনো পাদেন নি এমন মানুষ পৃথিবীতে একজন ও নেই। আবার পাদ নিয়ে বিরম্বনার শিকার হন নি কখনো এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। পাদ নিয়ে সবাই নাক সিটকালেও পাদ সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ মজার তথ্য আছে যেগুলো জানলে আপনি বোধহয় আর এটাকে অবহেলা করবেন না। আসুন জেনে নেই পাদ নিয়ে মজার তথ্য…..

পাদ কী? মানুষ পাদে কেন?

আপনি আরো পড়তে পারেন….. পাদ কী? মানুষ পাদে কেন? ….. পাদের শব্দ হয় কেন? …. পাদ আটকে রাখার অপকারিতা#পাদের গন্ধ দূর করার উপায়? .. পাদের উপকারিতা কী?পাদ কী শরীরের জন্য ভালো? …. পাদ থেকে মুক্তির উপায় কী?

পাদ নিয়ে মজার তথ্য

খৃষ্টপূর্ব ১৯০০ সাল থেকে মানুষ পাদ নিয়ে মজার কৌতুক করতো। ইংরেজি ডিকশনারিতে প্রাচীন শব্দগুলোর মধ্যে অন্যতম একটি শব্দ Fart(পাদ). হিটলার দিনে প্রায় বেশিক্ষণ একটানা পাদ মারতেন। ইংরেজি সাহিত্যের বিখ্যাত কবি ও উপন্যাসিকগণ পাদ নিয়ে মজা করেছেন নিজেদের লেখায়।

এদের মধ্য উল্লেখযোগ্য হলেন শেকসপিয়ার,চসার,জেমস জয়েস,মার্ক টোয়েন, ডান্তে। পাদ নিয়ে হাঙ্গামা হওয়ায় একসময় একটি যুদ্ধ বেধেছিলো সেই যুদ্ধে প্রায় ১০০০০ মানুষ মারা যায়। এবার শুরু করা যাক পাদ নিয়ে মজার তথ্য…

দৈনিক পাদের পরিমাণ

দৈনিক পাদের পরিমান

একজন প্রাপ্তবয়স্ক সুস্থ মানুষ দৈনিক পাদের মাধ্যমে যে গ্যাস ছাড়ে তা গড়ে 400-1500 millilitres গ্যাসের সমান। প্রায় ১০ দিনের পাদ জড়ো করলে একটি মাঝারি সাইজের গ্যাসের সিলিন্ডার ভর্তি করাতে পারবেন। হুম কি ভাবছেন? এবার আর গ্যাসের সিলিন্ডার কেনার দরকার নেই! পরিবারের সবাই মিলে পাদ জড়ো করলেই গ্যাসের খরচ কমানো যাবে!!! হা! হা! হা!!!

দিনে কতবার পাদ মারেন

মহিলারা পুরুষের চাইতে কম পাদ মারেন

একজন প্রাপ্তবয়ষ্ক পুরুষ মানুষ দিনে ১৪ থেকে ২৫ বার পাদ মারেন। মহিলারা পাদ মারার ক্ষেত্রে পুরুষের চাইতে অনেক পিছিয়ে তারা দিনে ৭-১২ বার পাদ মারেন। জয় পুরুষ জাতির!!! আর কিছু না হোক অন্তঃত পাদ মেরে একজন মহিলা কখনোই পুরুষকে হারাতে পারবে না। Shelly Nguyen একটানা ৪৭৭ টি পাদ মেরে বিশ্ব রেকর্ড করেছেন। দুঃখের বিষয় ইনি একজন মহিলা।

বিস্ফোরণ ঘটাতে পারে পাদ

বিস্ফোরণ ঘটাতে পারে পাদ

পাদের অন্যতম উপাদান অক্সিজেন ও হাইড্রোজেন। অক্সিজেন নিজে জ্বলে আবার অন্যকে জ্বলতে সাহায্য করে। হাইড্রোজেন নিজে জলে না কিন্তু অন্যকে জ্বলতে সাহায্য করে। এই দুই গ্যাস রকেটের জ্বালানি হিসেবে ব্যবহৃত হয়। পাদ কিন্তু দাহ্য পদার্থ এটা এতক্ষণে নিশ্চয় বুঝে গেছেন তাই জ্বলন্ত কোন আগুনের শিখার উপর ভুলেও পাদ মারবেন না। জ্বলন্ত আগুনের উপর পাদ মারলে পাছায় আগুন ধরে যেতে পারে এবং জন্মের মত পাদ মারা বন্ধ হতে পারে। তাই সাবধান!!!

পাদের গন্ধ

পাদের গন্ধ হয় কেন

পদের গন্ধের জন্য দায়ী hydrogen sulfide গ্যাস। এটি পাদের মোট উপাদানের মাত্র এক শতাংশ। ছেলেরা হাত তালি দিন কারণ ছেলেদের পাদের চাইতে মেয়েদের পাদের গন্ধ তুলনামূলক বেশি। এই গবেষণা করেছেন মহান বিজ্ঞানী Dr. Levitt. সি লায়ন নামক প্রাণির পাদ পৃথিবীর সবচেয়ে গন্ধযুক্ত পাদ।

পাদের গতি

একটি বড়সড় পাদের গতি ঘন্টায় প্রায় ৭ মাইল। এক সেকেন্ডে 3.05 meters।

পাদের শব্দ

জলহস্তির পাদ সবচেয়ে বেশি-শব্দযুক্ত

পাদের গ্যাসগুলো যখন পায়ুপথ অতিক্রম করে তখন এটি পায়ুপথের পাতলা পর্দায় কম্পন সৃষ্টি করে ফলে শব্দ সৃষ্টি হয়। একজন স্বাভাবিক মানুষের পাদের শব্দ ৮০ ডেসিবেল প্রায়। বন্ধ ঘরে ১০ জন মানুষ একসাথে শব্দযুক্ত পাদ মারলে আপনার কানের পর্দা ফেটে যেতে পারে। ১৯৭২ সালের ১১ অক্টোবর নিউইয়র্ক শহরে মিঃ Herkimer Chort সবচেয়ে শব্দযুক্ত পাদ মেরে গিনেস বুক রেকর্ডে নাম লেখান। এই মহান ব্যক্তির পাদের শব্দ ছিলো ১১৩ ডেসিবেল। পৃথিবীতে যত প্রাণী আছে তাদের মধ্যে সবচেয়ে জোড়ে পাদ মারে জলহস্তি।

পাদ মেরে বিশ্বরেকর্ড

বার্নার্ড ক্লেমেন্স দীর্ঘ পাদের রেকর্ডধারী ব্যাক্তি

লন্ডন শহরের মহান ব্যক্তি জনাব Bernard Clemmens পৃথিবীর মানুষদের মধ্যে দীর্ঘ সময় ধরে একটি পাদ মেরে গিনেস বুক রেকর্ডে নাম লিখিয়েছেন। এই মহান পর্দনকারীর পাদের ব্যাপ্তি ছিলো 2 minutes 42 seconds. গিনেস বুকে নাম লেখাতে চাইলে আজই প্রাকটিস শুরু করুন।

Info source: fart record

কখন বেশি পাদেন

জাগ্রত অবস্থার চেয়ে মানুষ ঘুমের মধ্যে বেশি পাদেন।

কে বেশি পাদে

শাকসব্জি খাওয়া মানুষ বেশি পাদে আর মাংস খাওয়া মানুষ কম পাদে। তবে গন্ধের দিক দিয়ে মাংস খাওয়া মানুষ বেশ এগিয়ে এদের পাদের গন্ধ আপনার নাকে গেলে অজ্ঞান হতে পারেন!!!

পাদ জমানো সম্ভব

পাদ জমানো সম্ভব

পাদের উপাদান যেহেতু গ্যাস তাই পাদকে ঘনীভূত করে তরলে পরিণত করার পর বরফের মত জমাট বাধানো সম্ভব। খুব গন্ধযুক্ত পাদের বরফ সাবধানে কনফারেন্স রুমে রখতে পারেন। ঠাণ্ডা বরফ শীতল বাতাসে পাদ মারলে পাদকে আপনি স্বচক্ষে দেখতে পাবেন।

পাদ আটকে রাখা সম্ভভ নয়

পাদ আটকে রাখলে তা পুনরায় অন্ত্রে শোষিত হয় ফলে কিছু সময় পর আবার বড় চাপযুক্ত পাদের সৃষ্টি করে। বেশিক্ষণ পাদ আটকে রাখলে সেই গ্যাস মুখ দিয়ে বের হতে পারে ঢেঁকুর তোলার মাধ্যমে।

ভয়নক পাদ

গরু প্রতিদিন যে পাদ মারে তাতে কয়েক লিটার মিথেন গ্যাস থাকে এটি পরিবেশ দুষণ সহ ওজন স্তর ক্ষয় করার অন্যতম কারণ।

পাদের জন্য ট্যাক্স

নিউজিল্যান্ডে গরু পালন করা হয় বেশি তাই গরুর পাদের মিথেন গ্যাস প্রচুর পরিবেশ দুষণ করে। এই সমস্যা কমাতে গরুর সংখ্যা প্রতি ট্যাক্স নেয়া হয়।

বিশ্ব পাদ দিবস

৭ জানুয়ারি বিশ্ব পাদ দিবস। হাসবেন না মশাই ঘটনা সত্যি।

ঘন ঘন পাদ আসে কেন?

আঁশ জাতীয় সব্জি বেশি খেলে এগুলো খুব ধীর গতিতে হজম হয়। আঁশ হলো সেলুলোজ এটি হজম করার মত এনজাইম আমাদের পরিপাকতন্ত্রে নেই তাই ব্যাকটেরিয়া এগুলো পঁচিয়ে এলকোহল ও কার্বনডাইঅক্সাইড গ্যাস সৃষ্টি করে। কিছু মিথেন গ্যাস ও সৃষ্টি হয়। এসব গ্যাস বারবার পাদ হিসেবে বের হয় তাই ঘনঘন পাদ হয়।

Amaging fact about fart in Bangla

pad nie mojar tottho pad somporke ojana tottho পাদ নিয়ে মজার তথ্য … পাদ নিয়ে মজার তথ্য … পাদ নিয়ে মজার তথ্য … পাদ নিয়ে মজার তথ্য …পাদ নিয়ে মজার তথ্য

Please Click on Just one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।
এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা।

DMCA.com Protection Status