পাদ রোগের লক্ষণ নির্দেশ করে

পাদ রোগের লক্ষণ নির্দেশ করে

একজন সুস্থ মানুষ প্রতিদিন গড়ে ১২-২০টি পাদ মারেন। এটি স্বাভাবিক সুস্থ মানুষের সহজাত অভ্যাস। পাদের ধরণ নির্ভর করে আপনি কিরকম খাবার গ্রহণ করেন তার উপর। ব্যক্তিভেদে পাদের ধরণ আলাদা। আবার পরিবেশ ও আবহাওয়া পাদের উপর প্রভাব বিস্তার করে। অস্বাভাবিক পাদ কিছু রোগের উপসর্গ হিসেবে কাজ করে। তাহলে আসুন আজ শুরু করি পাদ দেখে রোগ নির্ণয়ের কৌশল।

পাদ রোগের লক্ষণ নির্দেশ করে

আপনি আরো পড়তে পারেন….. পাদ কী? মানুষ পাদে কেন? …… পাদ নিয়ে মজার তথ্য … পাদের শব্দ হয় কেন? …. পাদ আটকে রাখার অপকারিতা# … পাদের উপকারিতা কী?পাদ কী শরীরের জন্য ভালো? … পাদের গন্ধ হয় কেন?পাদ বেশি হয় যে খাবার খেলে

পাদের ধরণ দেখে বুঝুন আপনি কোন রোগে আক্রান্ত

ইনফোবক্স

পাদ যেসব রোগের লক্ষণ প্রকাশ করে

IBS(irritable bowel syndrome),পেটের আত্মঘাতী পীড়া(celiac disease),দুধে অ্যালার্জি(lactose intolerance),আমাশয়,কোলন ক্যান্সার ইত্যাদি।

পাদের ধরণ ও গন্ধ দেখে রোগ নির্ণয় করার উপায়

নিচে বর্ণিত অস্বাভাবিক পাদ হলে বুঝে নিতে হবে আপনি রোগে ভুগছেন।

পেটফাঁপা এবং পাদের সময় পেটব্যথা

পাদ আটকে রাখলে পেট ফুলে থাকতে পারে

যাদের পেট বেশিরভাগ সময় ফাঁপা থাকে মানে কিছু না খেলেও পেট সবসময় ভরা মনে হয়, এসব ব্যক্তিরা যদি পাদার সময় পেটে ব্যথা অনুভব করেন তাহলে বুঝতে হবে এই ব্যক্তি আইবিএস রোগ(irritable bowel syndrome) রোগে ভুগছে। আইবিএস এ আক্রান্ত হলে পেটে প্রতি মিনিটে 30 mL গ্যাস উৎপন্ন হয় ফলে পেট সবসময় ফাঁপা মনে হয়। বিপুল পরিমাণ গ্যাসের চাপে পেটের পেশিতে টান পরে ফলে গ্যাস ত্যাগ করার সময় পেটে ব্যথা হয়।

বিপুল পরিমাণ গ্যাস একবারে বের হওয়া

বিপুল পরিমাণ গ্যাস একবারে বের হওয়া

একজন স্বাভাবিক ও সুস্থ মানুষ দিনে 476–1,491 mL গ্যাস ছারে। যদি এই পরিমাণ হঠাৎ বেড়ে যায় তবে ধরে নিতে হবে আপনার পেটে ফারমেন্টেশন করে এমন ব্যাকটেরিয়া বেশি জন্ম নিয়েছে অথবা খারাপ ব্যাকটেরিয়া ভালোদের জায়গা দখল করেছে। পেটের অসুখ শুরু হয়েছে আপনার। অচিরেই ডাক্তার দেখাতে হবে এবং রোগের চিকিৎসা করতে হবে। খরাপ ব্যাকটেরিয়ার সংখ্যা অতিরিক্ত হলে এরা একসময় পেটের টিস্যু খেয়ে ফেলতে পারে।

শব্দহীন বাজে গন্ধযুক্ত পাদ

শব্দহীন পাদ সাধারণত ফুস পাদ নামে পরিচিত এটির মোজেজা ভাষায় প্রকাশ করার মত নয়। এরকম তীব্র কটুগন্ধযুক্ত পাদ একটানা সপ্তাহব্যাপী চলতে থাকলে বুঝতে হবে আপনার পেটের হজমকারী এনজাইম ঠিকমত কাজ করছে না।বৃহদান্ত্রে অপাচ্য খাবার ঠিকমত ফারমেন্ট হচ্ছে না। মাংস খাওয়া বাদদিন সপ্তাহ খানেক তাহলে এই সমস্যা এমনিতে কমে যাবে। তারপরেও না কমলে শীঘ্র ডাক্তার দেখাতে হবে। আবার অনেক মানুষ পাদ মারার পর মনে করে তার পাদের গন্ধ খুব খারাপ এমন কি সে এই খারাপ গন্ধ অনুভব করে বিব্রত হয় অথচ অন্যের কাছে তার পাদের কোন গন্ধ নেই। এটা এক ধরণের মানসিক রোগ যার নাম “olfactory reference syndrome”।

পাদ আটকে রাখার অক্ষমতা

পাদ আটকে রাখার অক্ষমতা

পাদ আটকে রাখতে না পারলে নিজের অজান্তেই পাদ বেরিয়ে যায়। লোক সমাজে চলার সময় খুব লজ্জার ব্যাপার হয় এমনটি হলে। খুব স্বল্প সময়ের জন্যেও যদি পাদ আটকে রাখতে না পারেন তাহলে ধরে নিতে হবে আপনি মল ধরে রাখতে পারবেন না। মলাশয়ে মল জমা হলে মলত্যাগের ইচ্ছা জাগে কিন্তু মলাশয়ের বাইরের পেশি আমরা ইচ্ছামতো ব্যবহার করে কিছু সময়ের জন্য মল আটকে রাখতে পারি।

পাদ আটকে রাখতে না পারার অর্থ হলো আপনি এই মলাশয়ের পেশির অনিয়ন্ত্রণজনিত রোগে ভুগছেন। এই অবস্থায় দ্রুত ডাক্তার দেখান। পাকিস্থানের এক মসজিদের মোয়াজ্জেম এই সমস্যায় ভোগার কারণে মসজিদে নামাজরত অবস্থায় প্রচুর পাদ মারতেন এটা দেখে মসজিদের মুসল্লিদের নামাজ আদায় করতে সমস্যা হতো। এই অপরাধের জন্য স্থানীয় আদালত তাকে মৃত্যুদণ্ড দেয়। কী ভাবছেন মশাই পাদ মারার অপরাধে জীবন দিবেন না চিকিৎসা করাবেন?

পাদ যখন ক্যান্সারের লক্ষন

পাদ কোলন ক্যান্সারের লক্ষণ প্রকাশ করে

পাদের সাথে ক্যান্সারের সম্পর্ক শুনেই বোধহয় অনেকের পিলে চমকে গেলো। দাড়ান দাড়ান ভয় পাবেন না বা ভয় পেয়ে গ্যাস ছাড়া বন্ধ করবেন না। কিছু বিশেষ ধরণের পাদ দেখে বুঝতে পারবেন যে আপনার কোলন ক্যান্সার হয়েছে। বৃহদান্ত্রের(পরিপাক নালির অংশ) একটি অংশ হলো কোলন এইখানে মল তৈরি হয়। পাদের গ্যাস এই পথে বের হয়ে আসে। যদি কোলনে কোন টিউমার থাকে তাহলে পাদের গ্যাস এই পথে পুরোপুরি বের হতে পারে না ফলে কিছু গ্যাস পরিপাকতন্ত্রে থেকে যায় একসময় এই গ্যাস জমতে জমতে পেট ফুলে উঠে এবং সবসময় পেট ভরা মনে হয়।

দিনে বা রাতে কখনই খুব খাবো এমন জোড়ালো ক্ষুধা লাগে না। পাদ মারার পর যদি পেটের পেশিতে খিঁচুনি শুরু হয় এবং ব্যথা অনুভব হয় তাহলে বুঝতে হবে এটি কোলন ক্যান্সারের ৬টি প্রধান লক্ষণের ১ টি। এমন লক্ষণ দেখলে বাসায় বসে থাকবেন না দ্রুত ডাক্তার দেখান চেকআপ করুন।

সতর্কতা :

এমন সমস্যা মাঝে মধ্যে সবারই হতে পারে কোষ্ঠ কাঠিন্য হওয়ার জন্যে তাই দুই একদিন নরম খাবার খেয়ে পরখ করে দেখুন সমস্যা দূর হয় নান? তারপর সিদ্ধান্ত নিবেন।

When fart is the sign of diseases In Bengali

pad jokhon roger lokkhon, pad dekhe rog chenar upay,

Info source: Verywell Health

Tag: পাদ রোগের লক্ষণ , ….. পাদ রোগের লক্ষণ ….. পাদ রোগের লক্ষণ ….. পাদ রোগের লক্ষণ ….. পাদ রোগের লক্ষণ …. পাদ রোগের লক্ষণ ….. পাদ রোগের লক্ষণ …..

Please Click on Just one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা।

DMCA.com Protection Status