বরোভাতারি মানে কি? বরোভাতারি অর্থ#

বরোভাতারি শব্দের অর্থ

সমবয়সী বন্ধুবান্ধব একসাথে আড্ডা দিতে বসলে বিভিন্ন ধরণের অশ্রাব্য গালির সতস্ফুর্ত ব্যবহার হরহামেশাই চোখে পরে। গালির ব্যবহার না করলে আড্ডা কোন মতেই জমে না। কোন মেয়েকে লাম্পট্যের অভিযোগে গালি দিতে চাইলে সবচেয়ে আরামদায়ক গালি হলো “বারোভাতারি”। কারো আবার ২-৩ বার বিয়ের পরও সংসার না টিকলে রাস্তাঘাটে চলার সময় “বারোভাতারি” গালি মুখবুজে সহ্য করতে হয়।

এক শ্রেণিতে পরার সময় কোন মেয়ে বন্ধু একাধিক বয়ফ্রেন্ডদের সাথে সম্পর্ক রাখলে তাকে ছেলে-মেয়ে নির্বিশেষে “বারোভাতারি” বলে গালি দেয়। যে যাই বলুন এই গালির প্রয়োগ কিন্তু শুধু গলির রাস্তায় বসবাস করা মানুষদের মুখেই সচল নেই, আমাদের ভদ্রসমাজে এই গালি ঘরেঘরে প্রচলিত। মেয়েদের নিয়ে যত গালি প্রচলিত আছে তার মধ্যে একটি মুখরোচক ও তৃপ্তিদায়ক গালি হলো “বারোভাতারি”।

গালি তো অনেক দেই কিন্তু কেই কি জানি এই বারোভাতারি অর্থ কি? আজ আর দেরি নয় আসুন প্রবেশকরি গালির দুনিয়ায় খুঁজে দেখি বারোভাতারির অর্থ কি? আপনি আনন্দ পেতে চাইলে অবচেতন মনে থাকা কোন নারীকে মনের ঝাল মিটিয়ে এই গালি দিয়ে পড়া শুরু করতে পারেন,কেউ শুনবে না।…..

বরোভাতারি মানে কি
বারোভাতারি মানে কি

আরো পড়ুন ……… ডাকসাইটে অর্থ কী? …. মাগি শব্দের অর্থ কী? ….. সেন্টি খাওয়া মানে কি?

বারোভাতারি অর্থ:

বারোভাতারি শব্দটি দুটি শব্দের সমন্বয়ে গঠিত একটি যৌগিক শব্দ।বারো+ভাতারি শব্দের সংযোগে এটি গঠিত হয়েছে। বারো একটি বাংলা সংখ্যাবাচক শব্দ যার মানে ১২ টি বা ১২ জন। ভাতার মানে যে পুরুষ কোন অধিকৃত নারীকে ভাতের ব্যবস্থা করে দেন বা স্বামী। তাহলে বলা যায়,

যে নারীর ভাত বারোজন পুরুষ যোগান তাকে বারোভাতারি বলে। অর্থাৎ বারো জন স্বামী আছেন এমন নারী।

অথবা ১২ জন পুরুষের সঙ্গে অবৈধ সঙ্গম করেছে কিংবা তাদের থেকে অবৈধভাবে উপকৃত হয়েছে এমন দুশ্চরিত্রা নারীকে গালি দিতে এটি ব্যবহৃত হয়।

-অর্থতত্ত্ব

বারােভাতারি:

ভাত দেয় যে তাকে ভাতার বলে, ভাতার অর্থ স্বামী। বারাে ভাতারি অর্থ বারাে স্বামীর সঙ্গে বসবাসকারিণী।এখানে বহুগামিনী অর্থে ব্যবহৃত হয়েছে। গ্রামে স্বামী ছাড়াও অন্য পুরুষের সঙ্গে যৌন সম্পর্ক রাখে এরকম নারীকেই বারভাতারি বলে। আর সেই সব পুরুষকে সেই নারীর নাং বলে।বাংলায় নাং এর আশায় ভাতার মারার একটা প্রবাদও চালু আছে।

তথ্য সূত্র: শুদ্ধ বানান চর্চা(শুবাচ)
ভাতার
ভাতার

বারোভাতারি অন্য অর্থ

গালি তো অনেক শুনলেন এবার একটু ভিন্নভাবে বারোভাতারি শব্দের অর্থ করা যাক, বারো=১২ সংখ্যা + ভাতারি=ভাত রান্না করা। তাহলে এটার পূর্ণ অর্থ দারায় যে নারী বারো পদের ভাত রান্না করতে পারে তাকে বারোভাতারি বলে।

বারোভাতারি অর্থ
বাংলা ১২ জন ভাতার
রূপক অর্থ বহু পুরুষের সঙ্গে যৌন সম্পর্ক রাখে এরকম নারী
অন্য অর্থ যে নারী বারো পদের ভাত রান্না করতে পারে

বারোভাতারি শব্দের ব্যবহার

আধুনিক যুগে মেয়েরা বেশ স্বাবলম্বী তারা আর ভাতের জন্য পুরুষদের উপর নির্ভর করে না।তাই ভাতার শব্দটি আর স্বামী না বুঝিয়ে গালি বুঝায়। কিন্তু প্রাচীন সমাজে নারীদের খাবারের জন্য পুরুষদের উপর নির্ভর করতে হতো। তাই সে সমাজে বারোভাতারি বলে গালি দেওয়া বেশ যুক্তিযুক্ত ছিলো।

বর্তমানে এই কথাটি সাধারণত কদর্থে ব্যবহৃত হয় এমন একজনের জন্যে যাঁর একাধিক ব্যক্তির সাথে প্রণয় সম্পর্ক আছে।পাতি কথায় কোন ব্যক্তির চরিত্র খারাপ বা নৈতিক ভরসার অযোগ্য বুঝিয়ে তাকে গালি দিতে বারোভাতারি বিশেষণের ব্যবহার হয়।

মহাভারতে পঞ্চস্বামী

দ্রৌপদির পঞ্চ স্বামী
দ্রৌপদির পঞ্চ স্বামী

মহাভারতের গল্পে কেন্দ্রীয় চরিত্রে ভূমিকা আছে এমন একজন নারী হলো দ্রৌপদি। দ্রৌপদির পাঁচ স্বামী আছে মহাভারতে। দ্রৌপদি কিন্তু ইচ্ছাকৃতভাবে পাঁচ স্বামী গ্রহণ করেন নি। স্রষ্টার ইচ্ছায় তিনি অনিবার্য নিয়তি স্বীকার করে পাঁচ স্বামী গ্রহণ করেছিলেন।

তিনি একাধারে পতিব্রতা, চরিত্রবান, সতী নারী। প্রত্যেক হিন্দু নারী তাকে আদর্শ মানেন। ভুল করে সতী নারী দ্রৌপদিকে আবার বারোভাতারি বলে ফেলবেন না।

Barovatari mane ki?

Barovatari sobder ortho ki? barovatari bolte ki bojhay, barovatari gali keno dey?

tafaf hahah jajaj ja ja ha ha ja ba na ba lol lol lol don don la la la xl xl xl vj vj vj vj dj dj dj dj dj dj dj dj dj dj dj dj dj dj dj dj dj dj dj dj j j j j j j j j j j j j j j j j j j j j j j j j jj j j j j j j j j j j j

j j j j j j j j j j j j j j j j j j jkj k k k k k kk k kk k k k k k k k k k k k k k k k k k k k k k k

Please Click on Just one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা।

DMCA.com Protection Status