বাক্সবাদাম বা জংলি কাঠবাদাম কি?পরিচিতি,পুষ্টিগুণ,ব্যবহার,উপকারিতা!

বাক্সবাদাম বা জংলি কাঠবাদাম কি?পরিচিতি,পুষ্টিগুণ,ব্যবহার,উপকারিতা!

বিকালে শহরের ফুটপাতে দেখলাম দোকানী ডালিতে লাল বর্ণের শক্ত খোলসযুক্ত অচেনা ফল বিক্রি করছে। কাছে দিয়ে জিজ্ঞেস করলাম চাচা এটা কি ফল? তিনি উত্তর দিলেন এটা কাঠ বাদাম। আমি চিন্তায় পরে গেলাম ভাবলাম এতদিন জানতাম আমন্ড হলো কাঠ বাদাম কিন্তু আজ অন্য জাতের কাঠবাদাম দেখলাম। অনেক তথ্য ঘাটাঘাটি করেও এমন বিচিত্র কাঠবাদামের সন্ধান পেলাম না।

অবশেষে ছবি দিয়ে গুগল সার্চ করে দেখি এটা আসলে কাঠ বাদাম নয় বাক্স বাদাম বা জংলি কাঠবাদাম। আপনি না চিনলে সমস্যা নেই আমি তো অনেক তথ্য জোগাড় করেছি শুধু পড়তে থাকুন। তাহলে আর দেরি কেন শুরু করা যাক বাক্স বাদামের পুষ্টিগুণ সম্পর্কে….

বাক্সবাদাম বা জংলি কাঠবাদাম কি?পরিচিতি,পুষ্টিগুণ,ব্যবহার,উপকারিতা!

আপনি আরো পড়তে পারেন…. রুটি ফল বা ব্রেড ফ্রুট এর পুষ্টিগুণ

বাক্সবাদাম পরিচিতি

বাক্সবাদাম একটি ফল। এটি বিভিন্ন নামে পরিচিত যেমন- বাস্টার্ড পুন (bastard poon),জাভা ওলিভ(java olive),হ্যাজেল টেরকুলিয়া(hazel sterculia) জংলি কাঠবাদাম ইত্যাদি।

শ্রেণিবিন্যাস:

জগৎ:Plantae
ক্লাড:Angiosperms
বর্গ:Malvales
গোত্র:Malvaceae
গণ:Sterculia
প্রজাতি:S. foetida

বৈজ্ঞানিক নাম:

Sterculia foetida

গণ ও প্রজাতি পদে ব্যবহৃত দুটি পদের অর্থ দুর্গন্ধযুক্ত ফল। Sterculia পদ নেয়া হয়েছে Sterquilinus থেকে। ইনি রোমান সারের দেবতা।

নামকরণ:

শক্ত কাঠের মত লাল বর্ণের বাক্সে বীজ সুরক্ষিত থাকে তাই একে বাক্স বাদাম বলা হয়।

কোথায় পাওয়া যায়

আফ্রিকা থেকে অস্ট্রেলিয়ার নিরক্ষীয় অঞ্চলে এই বাক্স বাদাম গাছ প্রাকৃতিকভাবে ভালো জন্মে।এছাড়াও ভারত, ইন্দোচিনা, ফিলিপাইন, তাইওয়ান, ইন্দোনেশিয়া,এবং মার্কিন যুক্তরাষ্ট্রে দেখতে পাওয়া যায়। বাংলাদেশে শোভাবর্ধনকারী গাছ হিসেবে বাগান ও পার্কে বাক্স বাদামের গাছ লাগানো হয়। পার্বত্য চট্টগ্রাম, সিলেট ইত্যাদি অঞ্চলে এই গাছ প্রাকৃতিকভাবে জন্মে। উর্বর দোআঁশ মাটিতে এই গাছের চাষ করতে পারেন।

গাছের বর্ণনা

বাক্সবাদাম গাছ ও পাতা
বাক্সবাদাম গাছ ও পাতা

এটি নরম কাঠ যুক্ত গাছ।লম্বায় ১১০ থেকে ১১৫ ফুট হতে পারে।এই গাছের গঠন অনেকটা শিমুল গাছের মতো হয়।

পাতা:

গাছের পাতা দেখতে কিছুটা শিমুল ও ছাতিয়ান গাছের পাতার মত। ৫-৮ টি পাতা গুচ্ছাকারে অবস্থান করে।পাতার বৈশিষ্ট্য-elliptic-lanceolate,tip elongated,acuminate। পাতার মাপ- দৈর্ঘ্য 10-18 cm প্রস্থ 4-5 cm পাতার বোটা 20 cm।

ফুল:

বাক্সবাদাম এর ফুল
বাক্সবাদাম এর ফুল

বসন্তের প্রথমে বৃক্ষে ফুল ধরা শুরু হয়। পুং এবং স্ত্রী ফুল আলাদা গাছে জন্মে মানে এরা ভিন্নবাসী উদ্ভিদ।যে গাছে পুং ফুল ফোটে তাকে মর্দ গাছ আর যে গাছে স্ত্রী ফুল ফোটে তাকে মাদি গাছ বলে।ফুল দেখতে খুবই সুন্দর।ফুলের রং হলদে-লাল বা পার্পল। মজার বিষয় হলো এই ফুলে কোন পাপড়ি নেই বৃতি সবুজ না হয়ে রঙ্গিন হয়। ফুল দেখতে সুন্দর হলেও এর গন্ধ ভালো না। ফুলের বাজে গন্ধের কারণে এর বৈজ্ঞানিক নামের প্রজাতি নামটি foetida(পূতিগন্ধময়)

বাক্স বাবাদাম ফল:

আপনি জানলে আশ্চর্য হবেন যে একটি ফুল থেকে পরিপক্ব বাক্স বাদামের ফল তৈরি হতে প্রায় ১১ মাস সময় প্রয়োজন। বাক্স বাদামের ফল দেখতে নৌকা আকৃতির বাক্সের মত। ফলটি উজ্জ্বল লাল বর্ণের কাঠের বাক্সের মত আবরণে আবৃত। ফলের বাইরের পৃষ্ঠ বেশ মসৃণ।ফল গুলো একটি বোটার মাথায় গুচ্ছাআকারে জন্মে।একটা গুচ্ছে ৫-২০টি ফল জন্মাতে পারে। ফল কাঁচা অবস্থায় সবুজ বর্ণের হয়।

বাক্স বাদাম বা জংলি কাঠবাদাম বীজ ফল

ফলের দৈর্ঘ্য 10-12 cm এবং প্রস্থ 5-8 cm। শক্ত কাঠের বাক্সের মত আবরণ সরালে ভেতরে চক্রাকারে সাজানো 10-25 টি লিচুর বিচির মত বীজ দেখা যায়। বীজের বাইরে দুটি স্তরে কালো বর্ণের পুরু ও শক্ত আবরণ থাকে। বীজ গুলি 2 cm লম্বা। বীজের খোঁসা ছড়ালে সাদা বাদাম পাওয়া যায়।বীজ বাদাম হিসেবে খাওয়া হয়।বীজ কাঁচা খেলে হালকা মাথা ঘুরে বা বমিভাব হয়। বীজ ভেজে খেলে বেশ সুস্বাদু লাগে।

বাক্স বাদামের তেল:

বাক্স বাদামের বীজ থেকে তেল উৎপাদন করা হয়। এই তেল রান্নার কাজে ব্যবহার করা হয়। সূর্যমুখী ও সয়াবিন তেলের মতই পুষ্টিগুণ সম্পন্ন এই বাদাম তেল। এতে malvalic acid ও sterculic acid এর মত cyclopropene fatty acids (CPFA) থাকে।

বাক্স বাদামের ঔষধি ব্যবহার

  • বাক্স বাদাম গাছের পাতা বেটে ভাঙ্গা হাড় ও জয়েন্টে প্রলেপ দিলে দ্রুত হাড় জোড়া লাগে।
  • পাতা বাটা একজিমা জাতীয় চুলকানির উপর প্রলেপ দিলে চুলকানি ভালো হয়।
  • জাভা দ্বিপের মানুষ জন্ডিস সারাতে এই গাছের মূল ও পাতা সেদ্ধ পানিতে গোসল করে।
  • অসুস্থ শিশু ও রোগীকে এই গাছের পাতার রস দিয়ে গোসল করানো হয়।
  • গাছের ছাল চূর্ণ করে পানিতে মিশিয়ে খেলে মূত্র বৃদ্ধি হয়, কিডনির ইনফেকশন দূর হয়।
  • বীজ বেশি খেলে পেট পরিষ্কার হয়।

বাক্সবাদামের পুষ্টিগুণ

বাক্স বাদাম একটি পুষ্টি সমৃদ্ধ ফল।এতে রয়েছে পটাসিয়াম, ফাইবার, আয়রন, ভিটামিন-এ, বি,সি,ক্যালসিয়াম,ফ্যাটি এসিড, সোডিয়াম, ওমেগা ৩ ইত্যাদি।

এক আউন্স বাক্সবাদামে পুষ্টিগুণ রয়েছে

ক্যালোরি(১৫৯)
প্রোটিন(৬ গ্রাম)
কার্বস(৮ গ্রাম)
ফাইবার(৩ গ্রাম)
ফ্যাট১৩ গ্রা্ম)
ফসফরাস(১১ শতাংশ RDI)
পটাসিয়াম(৬ শতাংশ RDI)
কপার(৪১ শতাংশ RDI)
ম্যাঙ্গানিজ(১৫ শতাংশ RDI)
ভিটামিন বি ৬(২৮ শতাংশ RDI)

বাক্সবাদামের উপকারিতা

রক্ত চাপ কমাতে সাহায্য করে, ক্লান্তি দুরকরে, ক্যান্সার প্রতিরোধ করে,মস্তিষ্কের বিকাশ ঘটায়,রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়,এনার্জি পাওয়া যায়, হাড়কে শক্ত করে,ত্বকের সমস্যা দূর করে।

ক্যালোরিআমাদের দেহে শক্তির জোগান দেয়।
প্রোটিনশরীরের ত্বক, চুল, নখ, হাড় বিকাশে প্রোটিন প্রয়োজন।
কার্বসকার্বোহাইড্রেটগুলি আমাদের দেহে গ্লুকোজ হিসাবে দ্রুত রক্ত প্রবাহে প্রবেশ করে।
ফাইবারফাইবার হজম স্বাস্থ্য এবং নিয়মিত অন্ত্রের জন্য প্রয়োজনীয় উপাদান।
ফসফরাসফসফরাস একটি খনিজ যা দেহকে বিভিন্ন ধরণের প্রয়োজনীয় কাজগুলি সম্পাদন করা প্রয়োজন।
পটাসিয়ামরক্তচাপ, কার্ডিওভাসকুলার স্বাস্থ্য, হাড়ের শক্তি এবং পেশী মজবুত করে।
কপারএটিতে শরীরের সমস্ত টিস্যুতে পাওয়া যায় এবং লাল রক্তকণিকা তৈরি করতে এবং স্নায়ু কোষ এবং প্রতিরোধ ক্ষমতা বজায় রাখতে ভূমিকা রাখে।
ম্যাঙ্গানিজমানুষের হাড় গঠনের স্বাভাবিক বিকাশের জন্য ম্যাঙ্গানিজ অত্যন্ত প্রয়োজনীয়।
ভিটামিন বি ৬বি 6 দেহের শক্তি বিপাকের জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। চোখের জন্য উপকারী।

Bakso Badam ba Jongli kathbadam

Box badam ki? Jongli kath badam Ki? jongli badam ki? jongli kath badamer upokarita, Bakso Badamer upokarita ……. …… …… …. …… …… badam jongole jonmano badam, baksho badam khele ki hoy bajare notun badam

Info source: Baksho Badam

Please Click on Just one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।
এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা।

DMCA.com Protection Status