বিটকয়েন কী? কী কাজে ব্যবহৃত হয়?লাখপতি হওয়ার ধান্দা#

বিটকয়েন কী? কী কাজে ব্যবহৃত হয়?লাখপতি হওয়ার ধান্দা#

সোনার কয়েন,রূপার কয়েন,তামার কয়েন প্রাচীনকালে স্বর্ণমুদ্রা,রৌপ্যমুদ্রা, তাম্রমুদ্রা নামে পরিচিত ছিলো। আহ কি বাহারী নাম! রাজা প্রজাদের খুশি হয়ে যখন স্বর্ণমুদ্রা উপহার দিতেন তখন রাজদরবার হর্ষধ্বণিতে মুখরিত হতো। আবার অনেক কৃষক জমিচাষ করতে গিয়ে সর্ণমুদ্রাবরা কলস পেত। আলাদিনের দৈত্য যাদুচেরাগ থেকে বের হয়ে জিজ্ঞেস করতো কয় কলসি মুদ্রা লাগবে জনাব? দিন পাল্টেছে স্বর্ণমুদ্রা বা সোনার কয়েন এর দিন শেষ এখন চলছে ভার্চুয়াল জগতের ডিজিটাল মুদ্রা বিটকয়েন। আসুন প্রবেশ করি বিটকয়েনের ভার্চুয়াল জগতে আর খুঁজে বেরকরি এর তথ্য।

আপনি আরও পরতে পারেন… মশা কাদের বেশি কামড়ায়?

বিটকয়েন কি?

বিটকয়েন কি?

দৃশ্যত, বিটকয়েন হলো একপ্রকার ক্রিপ্টো-কারেন্সি। ক্রিপ্টো অর্থ অপ্রকাশ্য বা গুপ্ত। সাবলীল ভাষায়, যেটা দেখা যায় না। আর কারেন্সি অর্থ মুদ্রা। অর্থাৎ বিটকয়েন অর্থ গুপ্তমুদ্রা। এটি বিশ্বের সর্বপ্রথম ক্রিপ্টো-কারেন্সি।
ক্রিপ্টো-কারেন্সি কয়েক রকমের হতে পারে। ক্রিপ্টো-কারেন্সি অস্পৃশ্য একপ্রকার মুদ্রা যেইটা বাজারের প্রচলিত কাগজের মুদ্রা থেকে একেবারে আলাদা। যার মধ্যে বিটকয়েন অন্যতম। দিনকে দিন বিশ্বব্যাপী জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ায় এর বাজারমূল্য বিগত দশকের তুলনায় বেড়েছে।

বিটকয়েনের ইতিহাস

সাতোশি নাকামোতো নামক জাপানী নাগরিক ২০০৮ সালে বিটকয়েন উদ্ভাবন করেন। যদিও এই ব্যক্তির আসল নাম বা পরিচয় এখনো জানা যায়নি।
এর প্রথম লেনদেন হয় ২০০৯ সালে প্রোগ্রামার সাতোশি নাকামুতো এবং হাল ফিন এর মাঝে।
বিটকয়েনের অন্যতম একটি বিশেষত্ব হচ্ছে, এটি সর্বোচ্চ ২১ মিলিয়ন ইউনিট পর্যন্ত মাইনিং করা হবে। এরপরে বিশ্বে আর কোনো নতুন কয়েন আসবে না। আজ অবধি বিটকয়েন ১৮.৫ মিলিয়ন ইউনিটের বেশি মাইনিং হয়ে গিয়েছে।
হিসেবনিকেশ বলছে যে, কয়েন মাইনিং-এ সর্বশেষ কয়েনটি মাইনিং করতে ২১৪০ সাল অবধি লেগে যেতে পারে।

বিটকয়েন কি? বিটকয়েনের ইতিহাস
img-source-dreamstimephoto

বিটকয়েনের বৈধতা

অনির্ণিত মূল্য, বিশাল অঙ্কের লাভ-ক্ষতি এবং অসৎ উদ্দেশ্যে ব্যবহারের আশঙ্কা থাকায় পৃথিবীর বিভিন্ন দেশে কার্যত, তৃতীয় বিশ্বের সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতে এই কয়েন ব্যবহার করা নিষিদ্ধ। অবৈধভাবে এটি ব্যবহারের মাধ্যমে কোনো ব্যক্তির দীর্ঘ সময়ের জেল বা মোটা অঙ্কের জরিমানাও গুনতে হতে পারে। আমাদের দেশেও এই কয়েন ব্যবহার অবৈধ।

বিটকয়েনের বৈধতা
img-source-dreamstimephoto

বিটকয়েনের বিনিময় ও মূল্য

এই কয়েনের ক্ষেত্রে একটি বিশেষ ব্যাপার হচ্ছে, এটি খুচরো পয়সাতেও কেনা সম্ভব। গড়পড়তা যদি এক ইউনিট কয়েনের মূল্য ধরতে চাই তবে ২০২১ সালে আমাদের দেশীয় মুদ্রায় এক ইউনিট বিটকয়েনের মূল্য প্রায় ১৭ লক্ষ টাকা।

যেইটা কি-না ২০১৫ সালের দিকে হাজারে হিসেব করা হতো। কয়েনের মূল্য ওঠানামার বিষয়টা সর্বতোভাবে মানুষের নিকট এর চাহিদা এবং মাইনিং-এর ওপর নির্ভর করে।

মাইনিং এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে ব্লকচেইনের সকল প্রকার লেনদেন যাচাই করে ক্রিপ্টো-কারেন্সির ডিজিটাল একাউন্টে কারেন্সি সংযুক্ত করা হয়। কয়েন মাইনিং এর প্রচুর পরিমাণের বৈদ্যুতিক শক্তিরও প্রয়োজন।

বিটকয়েন বিনিময়
কয়েন লেনদেন

তাই উন্নত দেশগুলোতেই যে কয়েন মাইনিং অধিকতর সম্ভব, এই নিয়ে কোনও সংশয় নেই।কেউ যদি মনে করেন যে তিনি ১০০ টাকার কয়েন কিনবেন, সেইটাও পারবেন।

আবার ১০০ কোটি টাকার কয়েনও কিনতে পারবেন সাধ্য থাকলে। হিসেবনিকেশ এবং পরিমাপের মাধ্যমে ১০০ টাকায় এক ইউনিট কয়েনের যতোটুকু অংশ টুকরো করে পরিমিত হয় ঠিক ততোটুকু অংশ-ই ক্রেতা পাবেন।

কয়েনের কেনাবেচাটা অনলাইনে হয়ে থাকে। কারণ এটি গুপ্তমুদ্রা বা ক্রিপ্টো-কারেন্সি যেইটা শুধু অনলাইনে-ই কেনাবেচার উপযুক্ততা রাখে। এককথায়, এটি ডিজিটাল লেনদেনে ব্যবহৃত হয়।

পেপল ও বিটকয়েন
(Photo by Ulrich Baumgarten via Getty Images)

সম্প্রতি এলন মাস্কের পেইপাল(PayPal) এর মতো অনলাইন-ভিত্তিক মানি লেনদেন প্রতিষ্ঠান বিটকয়েনসহ আরো বেশ কয়েকটি ক্রিপ্টো-কারেন্সিকে নিজেদের সার্ভিসে অন্তর্ভুক্ত করার ঘোষণা দিয়েছে।

ইলন মাস্ক ও বিটকয়েন
ইলন মাস্ক ও বিটকয়েন

এই কয়েনের মূল্য বাজারে সর্বদাই ওঠানামা করে যার ফলে ক্রেতা বা বিক্রেতা চরম ক্ষতির সম্মুখীন বা অনাকাঙ্ক্ষিত লাভবান হতে পারেন। তাই এটি সবশ্রেণির মানুষের জন্য না।

যারা আন্তর্জাতিক বাজার ব্যবসায়ী বা বড়ো বড়ো ব্যবসায় নিজেদের নিযুক্ত রেখেছেন তারা এবং উচ্চবিত্ত মানুষ শুধু এর ব্যবহার বস্তুত করতে পারেন।

যেমন: বিল গেটস, এলন মাস্ক, মার্ক জাকারবার্গ এর মতো বড়ো বড়ো উদ্যোক্তা বা ব্যবসায়ী। শিল্পোন্নত দেশগুলোতে আজকাল এই কয়েনের ব্যবহার বেশ লক্ষণীয় মাত্রায়। মোদ্দাকথা, ব্যবসায়িক ক্ষেত্রে ইদানীং এর ব্যবহার লক্ষণীয় মাত্রায় বেড়েই চলেছে।

বিটকয়েনের ভালোমন্দ

এই কয়েনের ব্যবহারের মাপকাঠিতে ভালোর চেয়ে মন্দের মাত্রা বেশি থাকায় সাধারণ জনগণকে এর ব্যবহার না করতে দেওয়াই শ্রেয়। বিটকয়েনের মাধ্যমে হ্যাকার-রা অত্যধিক সুবিধার্থে মানুষের ক্ষতি করতে পারে।

কারণ এটি অনলাইন-ভিত্তিক একপ্রকার বেচাকেনাযোগ্য গুপ্তমুদ্রা বা ক্রিপ্টো-কারেন্সি। যদিও ক্রিপ্টো-কারেন্সি ব্যবহারের নিরাপত্তা বেশ কঠোর বা সিস্টেমটি এনক্রিপ্টেড এবং অর্থ জাল করার-ও কোনো সুযোগ নেই এতে।

তবুও অসৎ উদ্দেশ্যে ব্যবহারের আশঙ্কায় আমাদের দেশে বিটকয়েনের ব্যবহার আইনত অবৈধ।

বিটকয়েন কোথায় পাওয়া যায়?

বিভিন্ন ওয়েবসাইটে কয়েন উপার্জন করা যায় এবং কেনাবেচা করা যায়। এরকম কয়কটি ওয়েবসাইট হলো –
Top 10 Bitcoin and Cryptocurrency Exchanges
Coinbase
Gemini
BlockFi
Uphold
Kraken
eToro
Bitcoin IRA
Crypto.com
Binance
Hodlnaut

১ বিটকয়েন সমান কত টাকা?

বিটকয়েনের দাম কত?

একটি বিটকয়েনের বাংলাদেশের টাকায় মূল্য প্রায় ৪০ লাখ টাকা।

বিটকয়েন কি বাংলাদেশে বৈধ?

বাংলাদেশের আইন অনুযায়ী বিটকয়েন বা অন্য কোন ক্রিপ্টোকারেন্সি কেনাবেচা বা সংরক্ষণ করা বেআইনি।
-বাংলাদেশ ব্যাংক।

বিটকয়েন কোন কোন দেশে বৈধ?

এল সালভেদরে বিটকয়েনকে বৈধ মুদ্রার স্বীকৃতি দেয়া হয়েছে।বাংলাদেশ, মিসর, আলজেরিয়া, মরক্কো প্রভৃতি দেশে বিটকয়েন এখনো নিষিদ্ধ।

বিটকয়েন কোন দেশের মুদ্রা?

বিটকয়েন কোন নির্দিষ্ট দেশের মুদ্রার নাম নয়। এটি একটি ভার্চুয়াল মুদ্রা যা যেকোন দেশের মানুষ ব্যবহার করতে পারে।

বিটকয়েনের আবিষ্কারক কে?

বিটকয়েনের আবিষ্কারক কে?

সাতোশি নাকামোতো নামক জাপানী নাগরিক ২০০৮ সালে বিটকয়েন উদ্ভাবন করেন। যদিও এই ব্যক্তির আসল নাম বা পরিচয় এখনো জানা যায়নি।

এই লেখাটি একজন অবদানকারী লেখক লিখেছেন।তাকে ধন্যবাদ।আপনিও লিখুন শেখার প্রচেষ্টা এগিয়ে নিন। লেখা পাঠাতে লিংকে ক্লিক করুন… লিংক

শাহরিয়ার আল ওয়াসি

Please click on Just one Add to Help Us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।

91 / 100
error: Content is protected !!