মেয়েদের প্রসাবের সময় শব্দ হয় কেন?

মেয়েদের প্রসাবের সময় শব্দ হয় কেন?

মেয়েরা প্রসাব করার সময় বেশ শব্দ হয় অনেকে এই শব্দ নিয়ে বেশ বিড়ম্বনায় পরেন। অনেকের মনে প্রশ্ন ঘোরাঘুরি করে ছেলেদের প্রসাবের সময় শব্দ হয়না কিন্তু মেয়েদের প্রসাবের সময় কেন এমন বিরক্তিকর হিস হিস শব্দ হয়?

তাহলে আসুন জানাযাক মেয়েদের প্রসাবের সময় শব্দ হয় কেন? এর আসল কারণ। আপনি পড়তে লজ্জাবোধ করলে পড়া বন্ধ করুন। আপনার লজ্জাবোধে আঘাত দেয়ার জন্য আমি দুঃখিত। মেয়েদের প্রসাবের সময় শব্দ হয় কেন?

আপনি আরও পড়তে পারেন…. শিশিশি শব্দ করলে বা শিস দিলে শিশুরা প্রসাব করে কেন?

ছেলেদের প্রসাব করার সময় শব্দ হয়না কেন?

মানুষের রেচন তন্ত্রের অংশগুলো হলো বৃক্ক(কিডনি), মূত্রথলি,মূত্রনালি। কিডনি মূত্র তৈরি করে সেই মূত্র জমা হয় মূত্রথলিতে এবং মূত্রনালির মাধ্যমে মূত্র দেহথেকে বের হয়ে যায়। মূত্রনালি লম্বা হলে মূত্রথলিতে প্রসাবের যে চাপ সৃষ্টি হয় তা লম্বা নালিতে পরিবহনের সময় সেই চাপ প্রশমিত হয়, সে কারণে প্রসাবে শব্দ হয়না।
পুরুষ মানুষের মূত্রনালির দৈর্ঘ্য ১৭-২০ সেন্টিমিটার মানে ৭ ইঞ্চি প্রায়। এই লম্বা মূত্রনালির কারণে পুরুষের প্রসাব করার সময় শব্দ হয় না। উদাহরণ হিসেবে আপনি কল্পনা করুন পানিভর্তি একটি ট্যাংকি থেকে লম্বা নল দিয়ে পানি অপসারণের সময় নলের মাথায় তেমন শব্দ হয়না।কিন্তু মেয়েদের প্রসাবের সময় শব্দ হয়।

মেয়েদের প্রসাবের সময় শব্দ হয় কেন?
পুরুষদের-মূত্রনালী

মেয়েদের প্রসাবের সময় শব্দ হয় কেন?

মেয়েদের মূত্রনালি লম্বায় প্রায় ৪ সেন্টিমিটার মানে ১.৫ ইঞ্চি মাত্র। মূত্রথলির কিনারে একটি ভাঁজের কাছে মূত্রনালি উন্মুক্ত হয়। মূত্রনালির ছিদ্রপথ যোনির উপরে অবস্থান করে। ছিদ্রপথের দুই পাশে যোনির প্রাচির থাকে।
মুত্রথলির চাপে যখন মূত্র খুব ছোট মূত্রনালি পথে বের হয় তখন মূত্রের চাপ প্রশমিত হয়না পাশাপাশি যোনির প্রাচিরে কিছুটা ধাক্কা খায় তাই মেয়েদের প্রসাবের সময় শব্দ হয় হিস হিস বা শিসশিস।
উদাহরণ দিয়ে বুঝিয়ে দেই, ধরুন একটি পানির ট্যাপ দিয়ে পানি পরার সময় যে শব্দ হয় ট্যাপ খুলে নিলে তার চেয়ে বেশি শব্দ হয়।

মেয়েদের প্রসাবের সময় শব্দ হয় কেন?
মেয়েদের-মূত্রনালী

বিবাহিত মেয়েদের প্রসাবে শব্দ বেশি হয় কেন?

একজন অবিবাহিত মেয়ের তুলনায় বিবাহিত মেয়ের প্রসাবের শব্দ বেশি হয়। বিবাহিত মেয়েরা শারীরিক সম্পর্ক করার পর তাদের যোনি প্রাচিরের পরিবর্তন ঘটে ফলে মূত্রনালির খোলা মুখে বেশি প্রতিবন্ধকতা থাকে সেকারণে শব্দ একটু বেশি হয়।
তবে নিয়মিত শারীরিক সম্পর্ক করা মহিলার চেয়ে কম শারীরিক সম্পর্ক করা মেয়েদের প্রশাবে শব্দ কম হয়। বেশি বয়সি নারীদের শব্দ এমনি বেশি হয়।

মেয়েদের প্রসাবে সংক্রমণ বেশি হয় কেন?

মেয়েদের মূত্রনালি ছোট হওয়ার কারণে জীবাণু খুব সহজে মূত্রথলিতে প্রবেশ করতে পারে তাই মেয়েদের প্রসাবে সংক্রমণ কম হয়। ছেলেদের মূত্রনালি লম্বা হওয়ার কারণে তাদের প্রসাবে সংক্রমন হওয়ার সম্ভাবনা তুলনামূলক কম।

Meyeder prosub korar somoy sobdo hoy keno?

meyeder prosuber somoy sobdo hoy keno? mohilara prosub korar somoy sobdo hoy keno? why create sound when women urinating? why women pee create hissing sound in bangla? মেয়েদের প্রসাবের সময় শব্দ হয় কেন? মেয়েদের প্রসাবের সময় শব্দ হয় কেন?

Please Click on Just one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।