রাডার ফাঁকি দেয়া কি সম্ভব?রাডার কিভাবে বিমান খুঁজে পায়?

রাডার ফাঁকি দেয়া কি সম্ভব?রাডার কিভাবে বিমান খুঁজে পায়?

যুদ্ধের সময় স্থল পথে স্বল্প সংখ্যক সৈন নিয়ে গেরিলা কৌশলে যুদ্ধ করে বড় কোন সেনাবাহিনী ধ্বংস করা যায়। আবার সমান সংখ্যক সেনাদল যুদ্ধে মুখোমুখি হলে কৌশল ও শক্তি প্রয়োগ করে জেতা সম্ভব কিন্তু যুদ্ধ শুরু হওয়ার আগেই যদি বিপক্ষদল আকাশ থেকে বোমা বর্ষণ করে তাহলে সব কৌশলের মাঠে মারা যায়।

চোখের পলকে সব শেষ। তাই বর্তমানের যুদ্ধ কৌশলে সবচেয়ে বড় বিষয় হলো আকাশ শত্রু মুক্ত রাখা। তাই আকাশে হানাদার বাহিনির মারণাস্ত্র বহনকারী যুদ্ধ বিমান সণাক্ত করতে রাডার ব্যবহার করা হয়। বলতে গেলে যুদ্ধের জয় পরাজয় নির্ধারণের একটি বড় হাতিয়ার রাডার।

বিমান তো আর ধিরে উরে যায় না যে টুপ করে তাকে ধরে ফেলা যাবে। তাহলে এত গতিতে ছুটে চলা বিমান কে রাডার কিভাবে ধরে ফেলে? মাথায় তো প্রশ্ন ঘুরঘুর করছে। কিন্তু উত্তর? হুম আর দেরি নয় চলুন রাডারের কাছে যাই শুনে নেই উত্তর….. রাডার কিভাবে বিমান খুঁজে পায়? রাডার ফাঁকি দেয়া কি সম্ভব?

আপনি আরও পড়তে পারেন…. রাডার কি?রাডার কিভাবে কাজ করে?

রাডার ফাঁকি দেয়া কি সম্ভব?
রাডার ফাঁকি দেয়া কি সম্ভব?

রাডার কিভাবে বিমান খুঁজে পায়?

রাডারের থেকে যে তরঙ্গ উৎপন্ন হয় সেটি তৈরি করে ম্যাগনেট্রন যন্ত্র।ম্যাগনেট্রন যন্ত্র আসলে একটি রেডিও তরঙ্গ বা মাইক্রোওয়েভ তৈরি করে। এটি আপনার ঘরে থাকা মাইক্রোওভেনের মতই মাইক্রোওয়েভ তৈরি করে কিন্তু ম্যাগনেট্রনের তরঙ্গ খুব শক্তিশালী এবং বিশাল দূরত্ব অতিক্রম করতে পারে।

রেডিও তরঙ্গ এবং আলো একই গতিতে পথ অতিক্রম করতে পারে; কিন্তু রেডিও তরঙ্গের তরঙ্গ গুলো অনেক লম্বা হয় এবং এর কম্পাঙ্ক অনেক দুর্বল শক্তির হয়ে থাকে। আলোক তরঙ্গের তরঙ্গ দৈর্ঘ্য 100*5=500 ন্যানোমিটার হয়ে থাকে (1mথেকে500বিলিয়ন গুন ছোট), আর রাডারে ব্যবহৃত হওয়া রেডিও তরঙ্গ আলোক তরঙ্গ হতে মিলিয়ন গুন বেশি লম্বা।

রাডার কিভাবে কাজ করে?
রাডার কিভাবে বিমান খুঁজে পায়?

ম্যাগনেট্রন থেকে তৈরি হওয়া তরঙ্গ এবার ট্রান্সমিটার এন্টেনার সাহায্যে সামনের দিকে ধাবিত হয়। রাডারটি বড় এরিয়ারতে তরঙ্গ পাঠাতে ও সবদিকের প্রতিফলিত তরঙ্গ ধরতে অনবরত এদিক ওদিক ঘুরে। রাডার থেকে ছড়িয়ে পড়া রেডিও তরঙ্গ আলোর গতিতে ছুটতে থাকে যতক্ষণ পর্যন্ত না কোথাও সেটি বাঁধা প্রাপ্ত হচ্ছে।বিমান যত জোরেই ছুটে চলুক না কেন এটি তো আর আলোর বেগে ছুটতে পারেনা তাই সহজেই রাডারের তরঙ্গের সাথে কাধা পায়।

বিমান সনাক্ত

বিমানের পক্ষে রাডার ফাঁকি দেয়া সম্ভব হয় না। এর ধাতব শরীরে রেডিও তরঙ্গ বাঁধা পেয়ে আলোর গতিতে ফিরে আসে। এবার প্রেরণ যন্ত্রের রিসিভার ফিরে আসা তরঙ্গ গ্রহণ করে প্রসেসরে পাঠিয়ে দেয়। প্রসেসর তরঙ্গ বিশ্লেষণ করে মনিটরে তথ্য দেখায়।প্রসেসর পরীক্ষা করার পর বুঝতে পারে বিমানটি কত বড় আর কোথায় আছে। কত গতিতে চলছে এটাও বুঝতে পারে।

রিসিভার
রিসিভার

কি ভাবছেন এই কাজ ম্যালা সময় সাপেক্ষ ব্যাপার।তাহলে আপনি ভুল ভাবছেন! এই কাজগুলো খুবই অল্প সময়ের মধ্যে সম্পন্ন হয়। কোন শত্রুর বিমান যদি ২০০ কিলোমিটার দূরেও থাকে তবুও ঐ বিমান কে খঁজে পেতে রাডারের ফেরত আসতে এক সেকেন্ডের এর এক হাজার গুন কম সময় লাগে।ভাবা যায় তরঙ্গ পাঠানো, বাধা পাওয়া,প্রতিফলিত তরঙ্গের ফিরে আসা,সেটাকে রিসিভ করা,ডাটা প্রসেস করা, মনিটরে দেখানো এত্তসব কাজ করতে মাত্র ১ সেকন্ডের কম সময় লাগে।

কারণ সময় বেশি লাগলে দ্রুত গতিতে ছুটে চলা বিমানকে খুঁজে পাওয়ার আগেই বিমান পালিয়ে যাবে।

রাডার ফাঁকি দেয়া কি সম্ভব?

রাডার ফাঁকি দেয়া খুবই কঠিন। রাডারের কাছে ধরা পরার সম্ভবনা বেশি।তবে রাডার ফাঁকি দেয়া র তিনটি উপায় আছে এগুলো হলো-

আলোর গতিতে ছুটে চলতে হবে

আলোর গতিতে ছুটে চলতে হবে তাহলে রাডারের তরঙ্গ আর খুঁজে পাবে না। এটাতো কখনোই সম্ভব নয়।

লুকিয়ে থাকতে হবে

এমন স্থানে লুকিয়ে থাকতে হবে যেখানে রাডারের তরঙ্গ পৌছাতে পারেনা। যেমন- ঘন জঙ্গলের ভেতর বা কোন গুহার ভেতর। কিন্তু এভাবে লুকালে বিমান বোম মারবে কখন?

রাডারের তরঙ্গ শোষণ করে নেয়া

রাডারের তরঙ্গ শোষণ করে নেয়া। রাডারের প্ররক যন্ত্র হতে যে তরঙ্গ উৎপন্ন হয় প্রতিফলিত হওয়ার আগেই সবটুকু শোষণ করে নিতে পারলে তরঙ্গ আর রাডারের গ্রাহক যন্ত্রে ফিরে আসবে না ফলে বিমানের অস্তিত্ব রাডার খুঁজে পাবে রা। এরকম বিমান আমেরিকার বিমান বাহিনিতে আছে যার নাম বি-২ বোম্বার। আরো অনেক দেশ এ ধরণের বিমান আবিষ্কার করেছে আবার অনেকে আবিষ্কারের পথে আছে।

বি-২ বোম্বার
বি-২ বোম্বার

বাংলাদেশ বিমানবাহিনী কেমন রাডার ব্যবহার করে?

বাংলাদেশ বিমান বাহিনী বেশ কয়েকটি রাডার ব্যবহার করে এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো-

  1. সিকলেস
  2. DI
  3. 11B
  4. GY
  5. YLC6
  6. GH16
  7. রেক31 ইত্যাদি

যুদ্ধ বিমান কিভাবে রাডার ফাঁকি দেয়?

যুদ্ধ বিমান সহজে রাডারকে ফাঁকি দিতে পারেনা। তবে আমেরিকার তৈরি স্টেলথ যুদ্ধ বিমান রাডার কে ফাঁকি দিতে সক্ষম। এটি রাডারের তরঙ্গ শোষণ করে নেয় কিন্তু ফেরত পাঠায় না।

রাডার কিভাবে মিসাইল সনাক্ত করে?

রাডারের ম্যাগনেট্রন রেডিও তরঙ্গ সৃষ্টি করে এই তরঙ্গ ট্রান্সমিটারের সাহায্যে বাতাসে ছড়িয়ে যায়। তরঙ্গ চলার পথে মিসাইলের ধাতব শরীরে বাঁধা পেয়ে আলোর গতিতে ফিরে আসে। এবার প্রেরণ যন্ত্রের রিসিভার ফিরে আসা তরঙ্গ গ্রহণ করে প্রসেসরে পাঠিয়ে দেয়। প্রসেসর তরঙ্গ বিশ্লেষণ করে মনিটরে তথ্য দেখায়।প্রসেসর পরীক্ষা করার পর বুঝতে পারে মিসাইলটি কত বড় আর কোথায় আছে। কত গতিতে চলছে এটাও বুঝতে পারে।

Aircraft detection and tracking with radar in bangla

How RADAR detect a plane? Biman kivabe RADAR faki dey? RADAR kivabe biman khuje pay? রাডার ফাঁকি দেয়া,রাডার ফাঁকি দেয়া

Info source: wikipedia…………. douttech

Please Click on Just one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।

DMCA.com Protection Status