সতীত্ব বা কুমারীত্ব কি?

সতীত্ব বা কুমারীত্ব কি?

সতীত্ব বা কুমারীত্ব কি?(যতটা সম্ভব শালীন বা ভদ্র ভাষা ব্যবহার করার চেষ্টা করলাম,এরপরেও কেউ অস্বস্তি বোধ করলে,তখনি পড়া
বন্ধ করবেন।আপনার অস্বস্তিদায়ক অনুভূতি উদ্রেক করার জন্যে আমি দুুঃখিত।দয়াকরে মাফ করবেন।)

আপনি আরও পড়তে পারেন… মেয়েদের প্রসাব করার সময় শিশিশি শব্দ হয় কেন?

সতীত্ব বা কুমারীত্ব কি?
সতীত্ব বা কুমারীত্ব কি?

বাসর রাতে সতীত্ব পরীক্ষা

একটি ঘটনা মনযোগ দিয়ে পরুন,বাসর রাতে ডেভিড (ছদ্ম নাম) তার ফুলসজ্জার বিছানার খাটে সাদা কাপড় বিছিয়ে রেখেছে, নববধূর সতীত্ব পরীক্ষার জন্যে।ডেভিড তার বন্ধুদের কাছে শুনেছে, বাসর রাতে মেলামেশার সময় নতুন বৌয়ের রক্তপাত হলে প্রমাণ হবে যে নববধূ সতী নারী,আর রক্তপাত না হলে প্রমাণ হবে বিয়ের আগেই মেয়েটি সতীত্ব হারিয়েছে।

যাইহোক নতুন বৌ যথারীতি পরীক্ষায় ফেল। পরদিন থেকে ডেভিডের প্রচন্ড মন খারাপ।তার মাথার এই ধারণা বদ্ধমূল হয়ে গেছে যে, তার নববধূটি সতীসাধ্বী নয়,বিয়ের আগেই অন্য পুরুষের কাছে তার সতীত্ব বিসর্জন দিয়েছে।বন্ধুদের পরামর্শে ডেভিড নতুন বৌয়ের সাথে খারাপ ব্যবহার শুরু করে। ইঁদুর কপালে নতুন বৌ কোন কারণ ছাড়াই স্বামীর ভালোবাসার পরিবর্তে লাঞ্ছনা পেতে থাকলো।সে বুঝতেই পারলো না তার অপরাধ টা কি?এবার আসুন জানাযাক মেয়েদের সতীত্ব কি?

সতীত্ব কি?

কোন নারীর সতীচ্ছদ পর্দা অক্ষুণ্ণ থাকাকে সতীত্ব বলে। অর্থাৎ যে নারী কখনো কোন পুরুষের সাথে সঙ্গম করে নি তাকে সতী, কুমারী বা ভার্জিন নারী বলে।সতীচ্ছদ পর্দা না থাকলে নারীদের সতিত্ব নষ্ট হয়েছে বলে ধরে নেওয়া হয়।সতীত্ব হল বিবাহপূর্ব পবিত্রতা, সম্মান ও মর্যাদার একটি স্মারক, তবে যা শুধু নারীর জন্য।প্রাচীন গ্রীসে, নারীদের যেখানে পূর্ণাঙ্গ মানুষই মনে করা হত না, সতীত্ব হারানোর অপরাধে অভিযুক্ত মেয়েটিকে জ্যন্ত কবর দেয়ার বিধান ছিলো।

সতী পর্দা কোথায় থাকে?

সতীত্ব বা কুমারীত্ব কি?

সতী পর্দা যোনির প্রবেশমুখ আংশিক বা সম্পূর্ণ আবৃত করে রাখে।

সতীচ্ছদ পর্দা বা সতী পর্দা বা হাইমেন কি?

মেয়েদের প্রজননতন্ত্র ডিম্বাশয়,ডিম্বনালী,জরায়ু,যোনিপথ নিয়ে গঠিত।কুমারী (১০-২০বছর) নারীদের যোনিপথ একটি পাতলা মিউকাস পর্দা(শ্লেষ্মা বা শক্ত সর্দির মত পর্দা) দিয়ে আবৃত থাকে,এই পর্দা সতীচ্ছদ পর্দা বা সতী পর্দা নামে পরিচিত।
তাহলে বলা যায়,সতীচ্ছদ হচ্ছে মিউকাস মেমব্রেন দ্বারা সৃষ্ট একটি ভাঁজ, যা যোনির প্রবেশমুখ আংশিক বা সম্পূর্ণ আবৃত করে রাখে।
সতীচ্ছদ এর ইংরেজি :Hymen (উচ্চারণ: হাইমেন্)।ইংরেজিতে সতীচ্ছদ এর অপশব্দ হচ্ছে “Cherry” (চেরি, এক প্রকার ফলের নাম)।
ইংরেজি ভাষায় “Popping one’s cherry”-এর অর্থ হচ্ছে, কারো কুমারীত্ব হারানো।
বাংলায় সতীচ্ছদ শব্দটির উৎপত্তি সম্পর্কে ধারণা করা হয় যে,এই পর্দার উপস্থিতির দ্বারা কোনো মেয়ের কুমারীত্ব বা সতীত্ব থাকার ব্যপারে নিশ্চিত হওয়া যায়,একারণে এই পর্দার নাম হয়েছে সতীচ্ছদ।

হাইমেন এর চিত্র/সতীচ্ছদ পর্দা বা সতী পর্দা এর চিত্র

হাইমেন এর চিত্র
হাইমেন এর চিত্র

অন্যান্য প্রাণীদের সতীচ্ছদ পর্দা

শুধু মানুষ নয় শিম্পাঞ্জি, বাদর জাতীয় প্রাণী, হাতি, তিমি,ম্যানাটি ইত্যাদি প্রাণীদেরও সতীচ্ছদ পর্দা দেখা যায়।

কুমারীত্ব বা সতীত্ব পরীক্ষা

হাইমেন বা সতীচ্ছদ পর্দার উপস্থিতি দেখে সতীত্ব বা কুমারীত্ব পরীক্ষা করা হয়।হাইমেন অক্ষত থাকলে ধরে নেয়া হয় সতীত্ব ঠিক আছে।আবার টু ফিঙ্গার টেস্ট করার মাধ্যমেও সতীত্ব পরীক্ষা করা হয়।প্রথম মিলনে রক্তপাত দেখেও সতীত্বের পরীক্ষা করা হয়। কেউ আবার স্তনের আকৃতি ও পশ্চাৎ দেশের গঠন দেখে সতীত্ব বা কুমারীত্ব পরীক্ষা করে।
শুধু সতীচ্ছদ পরীক্ষা করেই কুমারীত্ব থাকা বা না থাকাটা নিশ্চিত করা যায় না।সতীচ্ছদ পর্দার সাথে সতীত্বের সম্পর্ক থাকলেও এই পরীক্ষাটি শতভাগ নির্ভরযোগ্য নয়।

যৌন মিলন ছাড়াই সতীত্ব নষ্ট হতে পারে

কোন পুরুষের সাথে মিলিত না হয়েও একজন পূর্ণ সতী নারীর সতিচ্ছদ পর্দা নষ্ট হতে পারে।আপনার মাথায় নিশ্চয় বিভিন্ন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, কিভাবে এটা সম্ভব?তাহলে শুনুন, সাইকেল চালানো, ভারি ব্যায়াম, ভারি ওজন উত্তলন করা,হাই ও লং জাম্প খেলা,দীর্ঘ দৌড়, গাছে উঠা ইত্যাদি কারণে দুই উরুর পেশীতে অসমান চাপ পরলে সতীচ্ছদ পর্দা ছিঁড়ে যেতে পারে।আবার TVS পরীক্ষা, চিকিৎসার কারণে গোপনাঙ্গে কোন ঔষধ প্রবেশ করালেও সতিচ্ছদ পর্দা ছিঁড়ে যেতে পারে।

যৌনমিলনের পরেও সতীত্ব বা ভার্জিনিটি ঠিক থাকতে পারে

অনেক নারীদের দুই-একবার মেলামেশা করার পরও সতিচ্ছদ পর্দা অক্ষত থাকতে পারে।তিব্র উত্তেজনাকর মিলনের সময় সতিচ্ছদ পর্দা ছিড়ে গেলে রক্তপাত নাও হতে পারে।

কুমারীত্ব পুনরুদ্ধার

বিশেষ ধরণের অপারেশন করে সতিচ্ছদ পর্দা প্রতিস্থাপন করা যায়।যৌনাঙ্গ পুনর্গঠনের একটি বিশেষ পদ্ধতির সার্জারির জন্য চিকিৎসককে দিতে হবে অনেক টাকা।এইভাবে সে তার কুমারীত্ব পুনরুদ্ধার করবে অর্থাৎ সতী বা ভার্জিন মনে হবে তাকে। এই প্রক্রিয়ায় বহুগামী একজন নারীও তার সতীত্ব ফিরে পেতে পারে।এবার আপনি কি চিন্তা করছেন, পাত্রী দেখার ব্যাপারে?

ভার্জিনিটি টেস্ট

আপনার সতিচ্ছেদ পরীক্ষা করার জন্য একটি আয়না নিন। এবার দু পা ফাঁক করে আঙ্গুলের সাহায্যে ভঙ্গাকুর দুই দিকে সরিয়ে ধরুন। যদি ছোট রিং আকারের একটি পর্দা দেখতে পান, তব বুঝবেন আপনার সতীচ্ছেদ ঠিক আছে।

sotitto kumaritto virginity ki

sotitto kumaritto virginity sotitto kumaritto virginity sotitto kumaritto virginity

hymen soti porda narir sotitto ki meyder sotitto ki, kumaritto porikhar upay virginity test

Please Click On Just One Add To Help Us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।