সাপের কি কান আছে?সাপ কিভাবে শোনে?

সাপের কি কান আছে?সাপ কিভাবে শোনে?

Table Of Contents

সাপুড়ে যখন বিন বাজায় তখন সাপ ফণা  তুলে নাচে। আবার বিভিন্ন সিনেমায় দেখা যায় সাপের ওঝা বিন বাজিয়ে নাগ নাগিন কে ডেকে আনে এদের মনি সংগ্রহের জন্য। এখন প্রশ্ন হল সাপের কান তো  দেখা যায় না তাহলে সাপ শোনে কিভাবে?কোন প্রাণীর কান নেই?কোন প্রাণী জিহ্বা দিয়ে শুনে?

অনেকে ঝটপট উত্তর দেয় সাপ জিহ্বা দিয়ে শোনে এটাও জানোনা? আপনার কি ধারনা,সাপের কি কান আছে? সঠিক উত্তর জানতে হলে আসুন ঘুরে আসি সাপের রাজ্য থেকে।জেনে নেই কাঙ্খিত উত্তর। (সাপের কি কান আছে?সাপ কিভাবে শোনে?)

সাপ

সাপ হল কর্ডাটা পর্বের,রেপটিলিয়া শ্রেণীর অন্তর্গত মেরুদন্ডী প্রাণী। পৃথিবীতে প্রায় 2900 টির বেশি প্রজাতির সাপ আছে। অ্যান্টার্কটিকা ছাড়া সকল মহাদেশে সাপ আছে। জল-স্থল উভয় পরিবেশে সাপ বসবাস করে। সাপের দেহ নলাকার। এদের পা নেই।(সাপের কি কান আছে?সাপ কিভাবে শোনে?) Read More সাপ কি জিহ্বা দিয়ে শোনে?

সাপের বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
সাপের কি কান আছে?
সাপ
পর্বকর্ডাটা
উপ-পর্বভার্টিব্রাটা
শ্রেণিসরোপোডিয়া
বর্গস্কোয়ামাটা
সাপের বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
সাপের কি কান আছে?

সাপের কি কান আছে?

অন্যান্য মেরুদন্ডী প্রাণীর মতই সাপের কান আছে। তবে সাপের কান বাহির থেকে দেখা যায় না। কানের প্রধান তিনটি অংশ হলো বহিঃকর্ণ, মধ্যকর্ণ, অন্তঃকর্ণ। বহিঃকর্ণ গঠিত হয় কর্ণছত্র বা পিনা(কানের লতি)। কর্ণ ছিদ্র ও কর্ণ পর্দা নিয়ে।

মানুষের কর্ণ
মানুষের কর্ণ

সাপের কর্ণ ছত্র বা পিনা না থাকার কারণে আমরা সাপের কান বাহির থেকে দেখতে পাই না। অর্থাৎ সাপের বহিঃকর্ণ নেই তাই আমরা সাপের কান দেখতে পাইনা। সাপের মধ্যকর্ণ নেই। শুধু অন্তঃকর্ণ আছে সাপের। 

সাপের অন্তঃকর্ণ

সাপের অন্তঃকর্ণ বেশ সুগঠিত। অন্তঃকর্ণ চোখের পেছনে দুই চোয়ালের সংযোগস্থলের কাছে অবস্থিত।অন্যান্য মেরুদন্ডী প্রাণীর অন্তঃকর্ণ তরল পূর্ণ। কিন্তু সাপের অন্তঃকর্ণ বায়ু পূর্ণ। অন্তঃকর্ণের সাথে একটি সূক্ষ্ম হার যুক্ত থাকে। এই হাড়ের একপ্রান্ত চোয়ালের হাড়ের সাথে যুক্ত।

সাপের-কানের-গঠন
সাপের-কানের-গঠন

সাপের অন্তঃকর্ণের কলাস্থানিক গঠন

অন্তঃকর্ণ মাথার খুলির অস্থি বা করোটির শ্রবণ থলির(টেম্পোরাল ফোকর) মধ্যে সুরক্ষিত থাকে।শ্রবণ থলি মেমব্রেনাস ল্যবিরিন্থ পর্দা আবৃত।অন্তঃকর্ণের প্রধান দুটি অংশ হলো ইউট্রিকুলাস ও স্যাকুলাস।ইউট্রিকুলাস ভারসাম্য রক্ষায় সাহায্য করে আর স্যাকুলাস শুনতে সাহায্য করে।অন্তঃকর্ণের সাথে অডিটরি স্নায়ু যুক্ত আছে।

সাপের-অন্তঃকর্ণ
সাপের-অন্তঃকর্ণ

সাপ কিভাবে শোনে?

সাপ যখন মাটি বা অন্য কোন বস্তুর উপর মাথা লাগিয়ে দিয়ে চলে তখন বস্তু বা মাটি হতে আগত শব্দ তরঙ্গ সাপের চোয়ালের হাড়ের মাধ্যমে অন্তঃকর্ণের সাথে যুক্ত সূক্ষ্ম হাড়ে প্রবেশ করে এরপর শব্দতরঙ্গ অন্তঃকর্ণে প্রেরিত হয়। অন্তঃকর্ণ হতে অডিটরি স্নায়ুর মাধ্যমে শব্দতরঙ্গ মস্তিষ্কে যায়। এভাবে সাপ শুনতে পায়।সাপ শব্দ শোনে মাটির কম্পন থেকে।

 সাপ ফণা তুলে মাটি থেকে মাথা উপরে তুললে আর শুনতে পায়না। এজন্যে সাপ চলার সময় বারবার মাটিতে মাথা ঠেকিয়ে নেয়।সাপুড়ে যখন বিন বাজায়ে তখন সাপ আসলে কিছুই শুনতে পায়না।  কারণ সাপ ফণা তুললে চোয়ালের হাড় মাটির সাথে যুক্ত থাকে না এবং শব্দ তরঙ্গ অন্তঃকর্ণে প্রেরিত হয় না।

কোন প্রাণী জিহ্বা দিয়ে শুনে

অন্যান্য মেরুদন্ডী প্রাণীর মতই সাপের কান আছে।সাপ জিহ্বা দিয়ে শোনেনা।সাপ যখন মাটির উপর বা অন্যকিছুর উপর দিয়ে চলে তখন ঐ বস্তু বা মাটি হতে আগত শব্দ তরঙ্গ এদের চোয়ালের হাড়ে কম্পন সৃষ্টি করে, এই কম্পন সূক্ষ্ম হাড় হয়ে অন্তঃকর্ণে যায়। এর পর অডিটরি স্নায়ুর মাধ্যমে মস্তিষ্কে যায় ফলে সাপ শুনতে পায়।

pacemaker santo

https://kotokisuojana.com

লেখাটি ভালো লাগলে আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুণ।জ্ঞান বিতরণে সাহায্য করুন। আপনি ভালো লিখতে পারলে এই ওয়েবসাইট এ লেখা পাঠান।লেখা মনোনীত হলে পুরস্কার পাবেন। আপনার মাথায় উদ্ভট কোন প্রশ্ন ঘুরছে কিন্তু উত্তর পাচ্ছেন না। তাহলে দেরি না করে এই পোস্টের নিচে কমেন্ট বক্সে প্রশ্ন টি লিখুন।উত্তর পাবেন নিশ্চিত।

সাপের কি কান আছে?

সাপ কি কানে শুনতে পায়?

saper ki kan ase ? sap kivabe sone?

saper kan ase. sap sunte pay

89 / 100

12 thoughts on “সাপের কি কান আছে?সাপ কিভাবে শোনে?”

Comments are closed.