নাগ মনির রহস্য কি? সাপের মাথায় কি মণি হয়?

নাগ মনির রহস্য কি? সাপের মাথায় কি মণি হয়?

মানুষের মনে একটা বদ্ধমূল ধারনা জন্মগত ভাবে বসে আছে যে সাপের মাথায় মণি হয় একে নাগমনি(নাগ মনি,nagmoni) বলে। এই মণি নাকি মহা মূল্যবান, সাত রজার ধনের সমতুল্য। ছোটবেলায় দাদি নানিরা বিছানায় নাতি-নাতনিদের সাপের মণির গল্প শুনিয়ে ঘুম পারায়।

অনেক সিনেমাওয়ালা তো এককাঠি সরেস সাপের মনি নিয়ে  নাগ -নাগীন ছবি পর্যন্ত বানিয়ে ফেলেছে। যেসব সাপে নাগমনি(nagmoni) থাকে বলে দাবি করা হয়,সেগুলোর বাসস্থান ইন্দোনেশিয়া,মালয়েশিয়া, ভারত, শ্রীলঙ্কা,মিয়ানমার ও বাংলাদেশসহ এশীয় বিভিন্ন দেশ।  তাহলে আসুন খুব সাবধানে প্রবেশ করি সর্প ভুবনে আর খুজে বের করি নাগ মনির রহস্য।(নাগ মনির রহস্য)

আপনি আরও পড়তে পারেন….. antivenom কি? সাপের বিষের প্রতিষেধক কি?সাপ কি জিহ্বার মাধ্যমে শুনতে পায়? … সাপের ওঝা সাপের বিষ নামাতে পারে কি? … উট সাপ খায় কেন? ….

নাগ মনি কিভাবে তৈরি হয়?

সাপের মাথায় আসলে কোন মণি হয়না। বিষধর সাপ যখন বৃদ্ধ হয়ে যায় তখন তার বিষথলিটি শুকিয়ে ক্রমশ পাথরে পরিণত হয়,এটাই মণির মত মনে হয়।অথবা কোন সাপের বিষ যখন প্রচন্ড চাপে বের হয়ে ছিটকে যায় তখন এই বিষ ঐ সাপের মাথায় বা অন্য সাপের মাথায় খুলির উপরে পরে।

এই বিষ দীর্ঘকাল মাথার খুলিতে আটকে থাকলে তা হালকা কালচে রংয়ের মত দানা তৈরি করে এটাই অনেকে মণি ভেবে ভুল করে।নাগমনি(nagmoni) বিশ্বাসীরা আরও মনে করেন যে এই মনি অনেক বছর বয়সী (কমপক্ষে ১০০ বছর) বিষাক্ত সাপের মাথায় তৈরি হয়।সাধারণ সাপ ততদিন বাঁচে না।‘সাপ থেকে প্রাপ্ত মনি কোবরা পার্ল(cobra pearl) অথবা নেচারাল পার্ল বলে পরিচিত।আসলে আমরা সিনেমাতে যে মণি দেখি তা কখনই এই মণির মত নয়।(নাগ মনির রহস্য)

নাগমনী সম্পর্কেপ্রচলিত বিশ্বাস

জ্যোতিষ শাস্ত্রে নাগ মনি(nagmoni)

সাপের মণি সৌভাগ্যশালী আর দুর্ভাগ্যনাশ করে এমন কথা বলে অনেক জ্যোতিষ বা সাপুড়ে আপনার কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেবে। আসলে সাপের মণির(nagmoni) যেখানে অস্তিত্ব নেই সেখানে সৌভাগ্য বা দুর্ভাগ্যের কথা গাঁজাখুরি গপ্পো ছারা আর কি হতে পারে বলুন?(নাগ মনির রহস্য)

নাগ মনি ও জ্যোতিষীদের প্রতারণার ফাঁদ

অনেক ভন্ড জ্যোতিষ আপনার চোখের সামনে জীবন্ত সাপের মাথা কেটে মণি(nag moni) বের করে দেখাবে তখন আপনি যত শিক্ষিত আর চালাক হন না কেন বিশ্বাস না করে পার পাবেন না।

আসল ঘটনা হলো,সপের চামড়া উপর থেকে খোলশে আবৃত এই খোলশ আলগাভাবে চামড়ার উপরে লেগে থাকে।সাপুড়ে সাপের লেজের কাছে একটা ছোট ছিদ্র করে কৃত্রিম মণি এই ছিদ্র দিয়ে ঢুকিয়ে দেয়,

তারপর লেজের দিক থেকে ধিরেধিরে মণিটি মাথার দিকে নিয়ে আসে।তারপর তৈরিকৃত সাপটি যথাসময় আপনার সামনে এনে মাথা কেটে মণি বের করে দেয়।

নাগ মনি আলো বিকরণ করে কি?

অনেকে বলে সাপের মণি থেকে আলো বিকরণ করে  যা দিয়ে সাপ শিকার ধরে,  এটাও ঠিক নয়। আসলে সাপ রাত্রে শিকার ধরে জ্যাকবসন অঙ্গের কার্যকরিতায়।

নাগ মনি কি সৌভাগ্যশালী?

সাপের মণি সৌভাগ্যশালী আর দুর্ভাগ্যনাশ করে এমন কথা বলে অনেক জ্যোতিষ বা সাপুড়ে আপনার কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেবে।
আসলে সাপের মণির(nagmoni) যেখানে অস্তিত্ব নেই সেখানে সৌভাগ্য বা দুর্ভাগ্যের কথা গাঁজাখুরি গপ্পো ছারা আর কি হতে পারে বলুন?(নাগ মনির রহস্য)

সাপের মনি কি সত্যি আছে?

না কোনও সাপের মাথায় নাগমনী পাওয়ার কোনও সুযোগ নেই। এটি একটি অলৌকিক এবং ভুল ধারণা।

সাপের মনির দাম কত?

সাপের মনির দাম প্রায় 1 লক্ষ থেকে 1 কোটি টাকা । the price of nagmoni is 100000-10000000tk

সর্পমণি আসলে কি?

নাগমণি অনেক ক্ষেত্রে সর্পমণি নামে পরিচিত।

নাগ মনির রহস্য কি?

বিষধর সাপ যখন বৃদ্ধ হয়ে যায় তখন তার বিষথলিটি শুকিয়ে ক্রমশ পাথরে পরিণত হয়,এটাই মণির মত মনে হয়।

নাগমনি কি?

সাপের মাথায় আসলে কোন মণি হয়না। বিষধর সাপ যখন বৃদ্ধ হয়ে যায় তখন তার বিষথলিটি শুকিয়ে ক্রমশ পাথরে পরিণত হয়,এটাই মণির মত মনে হয়।

Nagmoni Rohosso

Nagmoni ki ?saper moni ki?saper mathai ki moni hoy?sorpo moni,snake moni,nag-moni

বিঃদঃ ভুল-ত্রুটি মার্জনীয়,  কারো বিশ্বাস না হলে সঠিক তথ্য দিয়ে উপকৃত করবেন।

Please Click On Just One Add To Help Us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।