বৃষ্টির দিনে ঘুমাতে ইচ্ছা করে কেন?

বৃষ্টির দিনে ঘুমাতে ইচ্ছা করে কেন?

বৃষ্টির দিনে সবার মন উদাস হয়। অনেকে আবেগতারিত হয়। অনেকের বিভিন্ন ধরণের বিশেষ খাবার খেতে মন চায়। বৃষ্টি শুরু হলে ঘরে কাথা মুরি দিয়ে ঘুমাতে কার না ভালো লাগে। কোন কাজে থাকলেও চোখে রাজ্যের ঘুম ভর করে। এখন প্রশ্ন হলো বৃষ্টির দিনে ঘুমাতে ইচ্ছা করে কেন? তাহলে আর দেরি কেন বৃষ্টির টিপ টিপ ঝমঝম শব্দ শুনতে শুনতে বৃষ্টির রাজ্যে ঘুরে আসি আর উত্তর খুঁজতে শুরু করি ” বৃষ্টির দিনে ঘুমাতে ইচ্ছা করে কেন”

আপনি আরো পড়তে পারেন….. বৃষ্টিতে ভিজলে জ্বর হয় কেন? ……. বৃষ্টির পানির উপকারিতা কী?বৃষ্টির পানির অপকারিতা!

বৃষ্টির দিনে ঘুম পাওয়ার কারণ

বৃষ্টি পরিবেশের কিছু পরিবর্তন ঘটায় একারণে মানুষের ঘুম পায়। বৃষ্টির দিনে ঘুম পাওয়ার প্রধান কারণগুলো বিজ্ঞানিরা সনাক্ত করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য কারণগুলো নিচে আলোচনা করছি।

বৃষ্টির শব্দে ঘুম আসে

বৃষ্টির শব্দ পিংক নয়েজ সৃষ্টি করে। পিংক নয়েজ হলো এমন এক ধরণের শব্দ তরঙ্গ যার সবগুলো তরঙ্গ মানুষ শ্রবণ করতে পারে কিন্তু এই শব্দ মস্তিষ্কে কোন বিরক্তি তৈরি করে না। পিংক নয়েজের তরঙ্গগুলো একটি ধারাবাহিক ছন্দবদ্ধ প্রক্রিয়ায় উঠানামা করে ফলে মস্তিষ্কের শব্দ তরঙ্গ গ্রহণকারী অংশ এই শব্দের সাথে দ্রুত ক্রিয়া প্রদর্শন করে।
পিংক নয়েজ অন্য কর্কশ শব্দকে মস্তিষ্কে প্রবেশ করতে দেয় না। বৃষ্টির এমন ছন্দে অন্য সব বিরক্তিকর শব্দ ঢাকা পড়ে যায়।দ্রুত ঘুম আসতে সাহায্য করে। পিংক নয়েজ মস্তিষ্কের অভ্যন্তরিন তরঙ্গ হ্রাস করে মস্তিষ্ক কে আরামদায়ক অনুভূতি সৃষ্টি করে দেয় ফলে ঘুম আসে।

বৃষ্টির শব্দ পিংক নয়েজ শুনুন ক্লিক করুন ….

আলোর অভাবে ঘুম আসে

সেরাটোনিন হরমোন বৃষ্টির দিনে ঘুমাতে সাহায্য করে

মেঘ ও ঝুম বৃষ্টিতে আবছা অন্ধকার অনুভূত হওয়ার কারণে মস্তিষ্কের ভেতর বিভিন্ন রাসায়নিক পরিবর্তন ঘটে ফলে মস্তিষ্ক “ঘুমের হরমোন” বা মেলাটোনিন হরমোন নিঃসরণ করে যা ঘুমের জন্য সহায়ক। মেলাটোনিন হরমোন দেহের অঙ্গগুলোকে শীথিল করে ফলে ঘুম আসে।

UV light বা আল্ট্রাভায়োলেট রশ্মির অভাব

মেলাটোনিন হরমোন

মেঘ ও ঝুম বৃষ্টিতে আবছা অন্ধকার সৃষ্টি হয় এসময় বায়ুমন্ডলে UV light বা আল্ট্রাভায়োলেট রশ্মির পরিমাণ খুব কম থাকে। UV light বা আল্ট্রাভায়োলেট রশ্মির অভাবে মস্তিষ্ক সেরাটোনিন হরমোন বা “আনন্দের হরমোন” নিঃসরণ করে। এই হরমোন শরীরে আরামদায়ক অনুভূতি সৃষ্টি করে। মনে সুখি সুখি ভাব সৃষ্টি করে। এর পর নিঃসরণ হয় “ঘুমের হরমোন” বা মেলাটোনিন হরমোন এই দুই হরমোনের প্রভাবে ঘুম আসে।

নেগেটিভ আয়ন বৃদ্ধি

বৃষ্টির দিনে বাতাসে নেগেটিভ আয়ন বৃদ্ধি পায় যা মস্তিষ্কের রিল্যাক্সিং স্নায়ুতন্ত্রকে সক্রিয় করে, একারণে মানসিক স্বস্তি বা আরাম অনুভূত হয়। মানসিক স্বস্তি তৈরি হলে দেহ এমনিতেই ঘুমাতে চায়।

বাতাসের আর্দ্রতা বৃদ্ধি

বৃষ্টির পর বাতাসের আর্দ্রতা বৃদ্ধি পায় ফলে দেহে জলীয় পদার্থের পরিমাণ বৃদ্ধি পায়। এর ফলে দেহ জলের ভারসাম্য রক্ষা করতে প্রচুর শক্তি ব্যায় করে। শক্তি হারানোর ফলে শরীর দুর্বল হয়ে ঘুম চলে আসে।

অক্সিজেন ঘাটতি

বৃষ্টির দিনে বাতাসে অক্সিজেন কিছুটা কম থাকে। শরীর চাহিদার তুলনায় কম অক্সিজেন পেলে ক্লান্তি অনুভূত হয়। ক্লান্তি দূর করার জন্য মস্তিষ্ক ঘুমের হরমোন ক্ষরণ করে ঘুম ঘুম ভাব সৃষ্টি করে।

কাজের অভাব

যারা বাইরে কাজ করেন তারা বৃষ্টির দিনে ঘরে বসে থাকেন। ঘরে বসে অলস সময় কাটালে শরীরের পেশি শীথিল হয় ফলে ঘুম চলে আসে।

বৃষ্টির দিনে মন খারাপ হয় কেন?

বৃষ্টির সময় বাতাসের চাপ বেশি থাকে এবং অন্ধকার থাকে এই দুই কারণে অনেকের মন বিষন্ন হয় একে Seasonal Affective Disorder (SAD) বলে। বৃষ্টির সময় গুমোট ও নিস্তব্ধ পরিবেশ সৃষ্টি হয় ফলে পুরনো স্মৃতি মনে পরে এবং মন খারাপ হয়।

বৃষ্টির পর মাটি থেকে সোঁদা গন্ধ বের হয় কেন?

বৃষ্টির পর মাটি থেকে সোঁদা গন্ধ বের হয়। বিজ্ঞানের ভাষায় এ গন্ধকে বলা হয় “পেট্রিকোর”। বৃষ্টি পড়লে মটিতে উপস্থিত এক ধরনের ব্যাকটেরিয়া বিশেষ এক ধরনের কেমিক্যাল ছড়ায়। যার ফলে এমন সোঁদা গন্ধ বেরতে শুরু করে। আর এ গন্ধ মানসিক অবসাদ দূর করতে বেশ সহায়ক।এই গন্ধ যতটা পারেন শুকতে থাকুন।এটি মন ভালো করে।

Tag: বৃষ্টির দিনে ঘুমাতে ইচ্ছা করে বৃষ্টির দিনে ঘুমাতে ইচ্ছা করে বৃষ্টির দিনে ঘুমাতে ইচ্ছা করে বৃষ্টির দিনে ঘুমাতে ইচ্ছা করে

Info source: info source: onlymyhelth.com

Please Click On Just One Add To Help Us


মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।


এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।