মেকাপ করার জিনিষ ! মেকাপ করতে কি কি দরকার?

মেকাপ করার জিনিষ ! মেকাপ করতে কি কি দরকার?

মেকাপ করা বা প্রতিদিনের রূপচর্চা করা সব সময় যে জিনিষ গুলো ব্যবহার করা প্রয়োজন হয় সেগুলো সম্পর্কে আমরা কম জানি তাই ভালোকরে মেকাপ করা যায় না।আপনি যত দামি প্রসাধনি ব্যাবহার করেন না কেনো সেগুলো ব্যাবহার করার জন্য চাই উপযুক্ত যন্ত্র। নিচে রূপচর্চার দরকারি যন্ত্র সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করছি।মেকাপ করার জিনিষ ! মেকাপ করতে কি কি দরকার?

মেকাপ করার জিনিষ ! মেকাপ করতে কি কি দরকার?

আপনি আর পড়তে পারেন……. রূপচর্চার প্রসাধন সামগ্রী! মেকাপ করার কসমেটিক লিস্ট! ….. সৌন্দর্য কি ? সৌন্দর্যের উপাদান কি কি !ড্রেসিং টেবিল সাজানোর নিয়ম ……

রুজ

এর মুখ্য কাজ হল গাল রং করা। এই জিনিষ ছোট কৌটোয়, ক্রীম এবং ট্যাবলেট-তিন রূপে পাওয়া যায়। ক্রীম আঙুলের ডগা দিয়ে লাগাতে হয় এবং ট্যাবলেট পাফ দিয়ে। রুজের পাফ রুজের কৌটোর সঙ্গেই পাবেন। দিনের বেলা হাল্কা শেড এবং রাতে গাঢ় শেড লাগান ।

ক্লাশ অন

এই জিনিষ হাল্কা, গাঢ় গোলাপী রংয়ের কম্প্যাক্টের রূপে পাওয়া যায়। ক্লাশ অন দেখতে অনেকটা রুজেরই মতন। কিন্তু রুজের থেকে বেশী চমক এতে পাওয়া যায়। এই জিনিষ ব্যবহার করলে মুখে চমক আসে। নিজের ত্বকের রং-এর সঙ্গে মিলিয়ে ক্লাশ অন কিনুন ।পাউডার লাগাবার আগে এটা মুখে লাগান ৷

ওয়াক্স

এটা এক ধরনের গাঢ় জিনিষ হয়। এই জিনিষ গরম এবং ঠাণ্ডা—দু রকমেরই হয়। এই দিয়ে হাত এবং পায়ের অনাবশ্যক লোম দূর করা যেতে পারে। এটা নির্দিষ্ট জায়গায় লাগিয়ে কাপড় দিয়ে সেই অংশটা চেপে ধরে কাপড়কে টেনে নেওয়া হয়। কাপড়ের সঙ্গে অনাবশ্যক লোমও মূল থেকে উপড়ে আসে এবং শরীরের ঐ অংশটা পরিষ্কার এবং মসৃণ হয়ে পড়ে। কিন্তু কাপড় ওপরের দিকেই টানবেন, যাতে লোম একেবারে উঠে আসে।

নেলপালিশ রিমুভার

এক রংয়ের নেলপােিশর ওপর অন্য রংয়ের নেলপালিশ ভাল ফুটবেনা, তাই প্রথমে আগের নেলপালিশ রিমুভার দিয়ে উঠিয়ে ফেলা উচিত। এই জিনিষ নখে লাগালে নেলপালিশ উঠে যায়। এরপর আপনি নতুন করে ঐ রংয়েরই বা অন্য কোন রংয়ের নেলপালিশ নখে লাগাতে পারবেন।

টিশু পেপার

এটা এক ধরনের কোমল সাদা কাগজের মত হয়। মুখে ক্রীম বা চোখে আই-ক্রীম বেশী লেগে গেলে সেটা মোছার জন্য এটার ব্যবহার করা হয় ।

মেকাপ করার জিনিষ ! মেকাপ করতে কি কি দরকার?

কটন উল

এই জিনিষ নখ থেকে নেলপালিশ ওঠাতে, ফাউণ্ডেশন লাগাতে, মেক-আপকে হাল্কা এবং সমতল করতে এটা কাজে আসে। কটন উল ভাল কোয়ালিটির কিনবেন, শক্ত উল ত্বকে আঁচড়ানির সৃষ্টি করতে পারে।

ক্লাশার ব্রুশ

ক্লাশার মুখে লাগাতে এটা কাজে আসে। সামনের দিকে ঘন এবং কোমল ব্রুশকে ভাল বলে গণ্য করা হয়। ব্লাশারি বাক্সের সঙ্গে পাওয়া ব্রুশ খুবই কড়া হয়। তাই, এই ব্রুশ আলাদা ভাবেই কেনা উচিত। শক্ত রুশ ত্বকের পক্ষে ক্ষতিকারক হয়।

আই শ্যাডো ব্রুশ

১/৪ ইঞ্চি এই রুশ চোখের পাতায় আই শ্যাডো লাগাতে কাজে আসে। ব্রুশটা যেন সামনের দিকে মেলানো থাকে। এর হাতলটা ভাল হওয়া উচিত, একমাত্র তাহলেই শ্যাডো ভালভাবে লাগবে ।

আই লাইনরে ব্রুশ

এই দিয়ে আই ল্যাশের ওপর লাইন টানা হয় । এই জিনিষ লম্বা এবং পাতলা হওয়া উচিত, তাহলেই লাইন সঠিক আকারের টানতে পারবেন।

লিপ ব্রুশ

ঠোঁঠে লিপস্টিক সর্বদা ব্রুশ দিয়ে লাগানো উচিত। এতে লিপস্টিক ঠোঁঠের বাইরে ছাড়াবে না। এই ব্রাশের লোম সামনের দিক ছুঁচোল হওয়া উচিত। ঢাকনাওয়ালা লিপ ব্রুশ কিনলে ব্রুশ অনেক দিন পর্যন্ত্য ঠিক থাকবে ।

নেলকাটার, কাঁচি, এম্পরি বোর্ড, অরেঞ্জ স্টিক রলস্কর, ক্যুরিকাল পুশার-এসব জিনিয ম্যানিকিয়োর বক্সে পাওয়া যায়।

এম্পরি বোর্ড

এটা এক ধরনের শিরীষ কাগজের মত হয়। এর ওপর নখের কোন ঘষে নখকে সুন্দর আকার দেওয়া হয়। খারাপ হয়ে পড়লে ফেলে দিয়ে নতুন ব্যবহার করুন। এতে দুদিকেই নখ ঘষা যেতে পারে।

অরেঞ্জ ষ্টিক

কাঠের তৈরী এই ছোট্ট কাঠি দিয়ে নখের ভেতরের ময়লা খুব সহজেই বের করে নেওয়া যেতে পারে। বড় হয়ে পড়া নখ অরেঞ্জ স্টিক দিয়ে খুব তাড়াতাড়ি এবং ভালভাবে সাফ হয়ে পড়ে। নখের আশপাশে নেলপালিশ ছড়িয়ে পড়লে অরেঞ্জ স্টিকের ওপর তুলো জড়িয়ে সেটা নেলপালিশ রিমুভারে ভিজিয়ে বোলালে নেলপালিশ উঠে আসে।

হেয়ার পিন, রোলার্স

কেশ সজ্জায় এর বিরাট অবদান রয়েছে। খোঁপা বানিয়ে হেয়ার পিন দিয়ে সেট করা হয়। রোলার্স প্লাষ্টিক এবং পাতলা তারের তৈরী পাওয়া যায়। চুল কাটার পর রোলার্সের সাহায্যে চুলকে বিভিন্ন প্রকার শৈলীতে সাজানো যায়। রোল চুলকে কোঁকড়ানোও করে তোলে।

হেয়ার ব্রাশ

এটা দিয়ে চুল পরিষ্কার করা হয়। নাইলন বা প্লাষ্টিকের তৈরী হেয়ার ব্রাশ সব রকমের রং এবং সব রকমের ডিজাইনে পাওয়া যায়। তবে এর দাঁতগুলো যেন তীক্ষ্ম না হয়। এটা খুব সাবধানে সাফ করবেন, নয়তো চুলকে সুস্হ রাখতে পারবেন না।

হেয়ার স্প্রে

চুল সেট করার পর এই স্প্রে ছিটোলে চুল জমে যায়, হাওয়ায় ওড়ে না। মেক-আপ তোলার সময় চুল পরিষ্কার করার সময় আপনাকে চুল ধুতে হবে। প্রচণ্ড তীব্র সুগন্ধযুক্ত এবং প্রভাবশালী স্প্রে কিনবেন না, এতে চুল খারাপ হয়ে পড়ে। বিশেষ উপলক্ষেই এটা ব্যবহার করবেন, প্রতিদিন নয়।

টিপ

টিপ কপালের ঠিক মাঝখানে লাগানো হয়। টিপ তরল, ক্রীম জাতীয় আর পাউডারের সব রকম রংয়ে পাওয়া যায়। টিপ আঙুলের ডগায় নিয়ে লাগানো হয়। বেশ কিছু যুবতী লিপস্টিকের টিপও লাগায় । পোশাকের রং-এর সঙ্গে ম্যাচিং করা টিপ দেখতে খুবই সুন্দর লাগে। লাল রংয়ের গোল টিপ সবার কপালেই ভাল লাগে! এছাড়া Contrast-ও ভাল লাগে। যেমন ধরুন, যদি আপনার শাড়ীতে লাল আর সবুজ রং থাকে, তাহলে আপনি লাল রংয়ের লিপস্টিক লাগিয়ে সবুজ রংয়ের টিপ লাগাতে পারেন।

কাজল

এ হল চোখের কোনে লাগাবার ভারতীয় প্রসাধন। কাজল আঙুলে নিয়ে চোখের ওপরে ও নীচে লাগান। লাগাবার সময় এটা লক্ষ্য রাখবেন, যেন পুরো চোখটাই কালো না হয়ে যায়।

কলপ

কলপ হল পাকা চুলকে কালো করার এক তরল পদার্থ। কিছু-কিছু ‘ডাই’-এর সঙ্গে সাদা তরল পদার্থও পাওয়া যায়। এই দুটোকে সমান পরিমানে মিশিয়ে টুথব্রাশে করে লাগানো উচিত। কলপ লাগাবার পর চুল ভাল করে ধুয়ে ফেলুন। কলপ ব্যবহার করার আগে কানের পেছনে লাগিয়ে দেখে নিন, চুলকোনি অনুভব করলে লাগাবেন না, হাত দিয়ে কলপ লাগানোর চেয়ে হাতে দস্তানা পরে নেওয়া ভাল।

Tag: মেকাপ করার জিনিষ মেকাপ করার জিনিষ মেকাপ করার জিনিষ মেকাপ করার জিনিষ মেকাপ করার জিনিষ মেকাপ করার জিনিষ মেকাপ করার জিনিষ মেকাপ করার জিনিষ মেকাপ করার জিনিষ মেকাপ করার জিনিষ

Please click on one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।