শুষ্ক ত্বকের যত্ন কিভাবে নেবেন!সাধারণ ত্বকের যত্ন!

শুষ্ক ত্বকের যত্ন কিভাবে নেবেন!সাধারণ ত্বকের যত্ন!

সাধারণ ত্বক তেলতেলেও হয় না, আবার শুষ্কও হয়না।এটা দেখলে বা ছুঁলে খুবই মসৃণ এবং মোলায়েম মনে হয়। কখনো-কখনো দু-একটা ব্রণও বেরিয়ে আসে।যেসব মানুষের ত্বকের ডার্মিস স্তরে অবস্থিত তেল ক্ষরণকারী গ্রন্থি পরিমিত মাত্রায় তেল নির্গত করে তাদের ত্বক আদর্শ হয়।কিন্তু অনেকের শুষ্ক,তেলতেলে ও মিশ্র প্রকৃতির ত্বক দেখা যায়। এগুলোর ভালোভাবে যত্ন না করলে নানা ধরণের রোগ ত্বকের বারোটা বাজিয়ে দেয়।আসুন আজ ত্বকের যত্ন নিয়ে কথা বলা যাক।

আপনি আরো পড়তে পারেন…… তেলতেলে ত্বকের যত্ন নেয়ার নিয়ম! মিশ্র ত্বকের যত্ন! …. মুখের ত্বকের প্রকারভেদ ! আপনার মুখের ত্বক কেমন?

সাধারণ ত্বকের যত্ন

সবার আগে মুখকে সাধারণ সাবান আর জল দিয়ে ধুয়ে ফেলুন। এর পর ক্লিনজিং ক্রীম দিয়ে মুখের ময়লা মুছে ফেলুন। তুলোয় ক্লিনজিং মিল্ক নিয়ে পুরো মুখে রগড়ালে এতে মুখের ধুলো-মাটি উঠে মুখ পরিষ্কার হয়ে পড়বে। গাল, থুতনী, কপাল আর গলায় লাগান একটু বেশী ক্রীম । ক্রীম লাগাবার সময় হাতের অগ্রভাগ ওপরের দিকে রাখুন।

লেগে থাকা ক্রীম তুলো দিয়ে মুছে ফেলুন। এইভাবে প্রতি দিন রাতে একবার অবশ্যই মুখ পরিষ্কার রাখুন। এতে মুখ সর্বদা পরিষ্কার থাকবে। ক্রীম লাগাবার সময় চুল রবার ব্যাণ্ড দিয়ে বেঁধে নেবেন, যাতে চুলে ক্রীম না লেগে যায়। সকালে সামান্য সাবান লাগিয়ে জল দিয়ে মুখ ধুয়ে নিন। ধোবার পর তুলোয় স্কিন টনিক লাগিয়ে মুখে থপথপ করে লাগান।

এতে মুখের লোমকূপ বন্ধ হয়ে পড়বে।খোলা লোমকূপ দিয়ে প্রসাধন ভেতরে ঢুকে পরে ক্ষতি করে। স্কিন টনিক হাল্কা ওয়ালা কিনবেন। স্কিন টনিকের জায়গায় গোলাপ জলও ব্যবহার করা যেতে পারে।

মেক-আপ করার আগে মুখে ময়েশ্চারাইজারের বেস দিতে ভুলবেন না। এরপর আপনি নিজের মুখকে বিভিন্ন প্রসাধন দ্বারা সাজাতে পারেন।

সাধারণ ত্বক কোন রকম সমস্যা উৎপন্ন করে না, কিন্তু বিন্দুমাত্র অসতর্ক হলেই ত্বক শুষ্ক হয়ে ওঠে। তাই ত্বকের প্রতি আপনাকে প্রচণ্ড যত্ন নিতে হবে।স্নান করার আগে মুখে গাজরের রস বা পুদিনা পাতার রস লাগান।১০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বক সর্বদা সতেজ হয়ে থাকবে।

শুষ্ক ত্বকের যত্ন!রুক্ষ ত্বকের যত্ন!

এই ত্বক দেখতে রুক্ষ, নীরস দেখায়, বিশেষ করে গাল আর চোখের আশপাশে। এমন কি যুবাবস্হাতেই গাল, চোখ আর ঠোঁঠের আশপাশে দাগ পড়ে যায়া শীতকালে এই ত্বক লাল হয়ে পড়ে, কিন্তু এই ধরনের ত্বকের একটা লাভ হল যে, এই ত্বকে ব্রণ হয়না।

শুষ্ক বা ররুক্ষ ত্বকের যত্ন নেয়ার উপায়

শুষ্ক বা রুক্ষ ত্বকের স্পেশাল যত্ন না নিলে এটি সহজেই ফেটে গিয়ে মুখের আকার নষ্ট করতে পারে। স্বাভাবিক ত্বকের তুলনায় এই ত্বকের জন্য চাই বিশেষ কেয়ার।এই ত্বক গরমের তুলনায় শীতে বেশী সমস্যার সৃষ্টি করে। কারণ শীতকালের হাওয়া একে আরও শুষ্ক বানিয়ে তোলে। তাই শুষ্ক ত্বকের দেখাশোনা বিশেষ রূপে করা উচিত! নিচে শুষ্ক বা রুক্ষ ত্বকের বিশেষ যত্নের কথা আলোচনা করছি।

গ্লিসারিন হবে সহজ সমাধান

শুষ্ক ত্বক পরিষ্কার করার জন্য গ্লিসারিন সাবান লাগিয়ে মুখ জল দিয়ে ধুয়ে ফেলুন। এর পর তেলতেলে ক্লিনজিং ক্রীম গলা, গাল, কপাল, নাক আর চোখের চারপাশে লাগান। কিন্তু আঙুলের ডগা দিয়ে ধীরে-ধীরে। পাঁচ- দশ মিনিট মালিশের পর তুলো দিয়ে মুছে ফেলুন। আপনার ত্বক শুষ্ক হলে দিনে দুবার এমন করুন, সকালে এবং রাতে।গ্লিসারিন শুষ্ক ত্বককে কোমল করে।

প্রতিদিন গোলাপজল মুখে লাগান

সকালে উঠে সবার আগে মুখ জল দিয়ে ফেলুন, তারপর ডালের সঙ্গে গোলাপজল মিশিয়ে তুলোর সাহায্যে মুখে লাগান।গোলাপজলের এন্টিঅক্সিডেন্ট ত্বকের মরা কোষ অপসারণ করে ত্বক কে করে তোলে জীবন্ত।

তৈলাক্ত ময়েশ্চার লাগান

মেক-আপ করার আগে তেলতেলে বেসের ময়েশ্চারাইজার লাগানো উচিত। এটা বাদ দিয়ে কখনো মেক-আপ করবেন না, নয়তো প্রসাধন ত্বকের ভেতরে চলে গিয়ে ক্ষতি করবে।

লিপজেল লাগাতে ভুলবেন না

শুষ্ক ত্বকের ঠোঁঠ খুব তাড়াতাড়ি ফেটে যায় ৷ এজন্য আপনি রোজ রাতে ক্রীম বা দুধের ক্রীমে গোলাপজল আর লেবুর রস মিশিয়ে লাগান । এতে ফাটা ঠোঁঠ ঠিক হয়ে পড়বে। লিপস্টিক লাগাবার আগে ফাটা ঠোঠে চ্যাপস্টিকের একটা পরত লাগান, এতে ঠোঁঠ মসৃণ দেখাবে।

শুষ্ক ত্বকের ঘরোয়া চিকিতসা

শুষ্ক ত্বক সতেজ করতে বাড়ীতে তৈরী ‘মাস্ক’ লাগান!

  • (১) ডিমের হলুদ অংশে মুলতানী মাটি মিশিয়ে মুখে লাগান, শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।
  • (২) মধু, কাঁচা দুধ আর লেবুর রস সমান মাত্রায় মিশিয়ে মুখে লাগান।
  • (৩) বেসন, শুদ্ধ ঘি, জল আর দুধ মিশিয়ে মুখে লাগালে ত্বক কোমল আর চমকালো হয়ে পড়ে।
  • (৪) ২৫০ গ্রাম মিল্ক পাউডার, আধা চামচ বাদাম রোগন আর পারফিউমের কয়েকটা ফোঁটা স্নান করে গরম জলে ঢেলে বাথটবে কিছুক্ষন বসে থাকুন, এতে সর্বশরীর তাজা হয়ে উঠবে।

নিয়ম মেনে চলুন সতর্কতার সাথে

শুষ্ক ত্বক সতেজ রাখতে কয়েকটা জিনিষের দিকে আপনাকে নজর রাখতে হবেঃ-

  • (১) খাবারে দুধ, দই আর মাখনের মাত্রা বাড়ান ৷
  • (২) সপ্তাহে অন্ততঃ দু দিন গায়ে ভাল করে তেল মেখে স্নান করুন আর রাতে কোল্ড ক্রীম লাগান।
  • (৩) স্নানের জল খুব বেশী গরম হবে না, আবার খুব বেশী ঠাণ্ডাও নয় ।
  • (৪) মুখের মেক-আপ সব সময় ক্রীম দিয়ে মুছবেন।
  • (৫) শীতকালে স্নান করার সময় বাদাম রোগনে লেবুর রস মিলিয়ে মুখ আর ঘাড়ে মালিশ করুন বা মালাইতে বাদাম পিষে মুখে লাগান, একটু পরে ধুয়ে ফেলুন ।এতে ত্বকের রুক্ষতা দূর হয়ে গিয়ে ত্বক কোমল এবং মসৃণ দেখাবে।

Tag: শুষ্ক ত্বকের যত্ন শুষ্ক ত্বকের যত্ন শুষ্ক ত্বকের যত্ন শুষ্ক ত্বকের যত্ন শুষ্ক ত্বকের যত্ন শুষ্ক ত্বকের যত্ন শুষ্ক ত্বকের যত্ন শুষ্ক ত্বকের যত্ন শুষ্ক ত্বকের যত্ন শুষ্ক ত্বকের যত্ন

Please click on one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।