স্বপ্নে মণি-মুক্তা, অলংকার-আভরণ দেখার ব্যাখ্যা

স্বপ্নে মণি-মুক্তা, অলংকার-আভরণ দেখার ব্যাখ্যা

আপনি আরও পড়তে পারেন …… স্বপ্নে মৃত মানুষ দেখা ব্যাখ্যা কী? …… স্বপ্নে তরবারি দেখলে কী হয়? … স্বপ্নে যুদ্ধের অস্ত্র দেখার ব্যাখ্যা … স্বপ্নে ঘোড়া, গাধা, খচ্চর এবং এদের রং দেখার অর্থ! … স্বপ্নে সাপ দেখলে কি হয়?স্বপ্নে বিচ্ছু, পোকা-মাকড়, কীট-পতঙ্গ দেখার অর্থ!

স্বপ্নে মণি-মুক্তা দেখার ব্যাখ্যা

স্বপ্নে মণিমুক্তা দেখার ব্যাখ্যা

মণি-মুক্তার ব্যাখ্যা সাধারণত এর অনুরূপ, সদৃশ, তূল্য ও জাতের বিভিন্নতার প্রেক্ষাপটে বিভিন্ন রকম হয়ে থাকে। কিন্তু স্বপ্নে যদি তার সংখ্যা প্রকাশ পায়, তাহলে স্ত্রী-সন্তান ও খাদেম-কর্মচারী দ্বারা তার ব্যাখ্যা করা হয়। কিন্তু সংখ্যা যদি অজ্ঞাত থাকে অথচ পরিমাণে অধিক হয়, তাহলে ব্যাখ্যা হবে-কোরআন, দ্বীনী ইলম, তাসবীহ ও যিকির-আযকার।

কেউ স্বপ্ন দেখল, সে মুক্তা লাভ করেছে। এমতাবস্থায় ব্যাখ্যা হবে, সে ব্যক্তি স্ত্রী, বাঁদী কিংবা গোলামের মালিক হবে। অনুরূপ কেউ যদি স্বপ্ন দেখে সে ইয়াকৃত, চুনি কিংবা যমরুপ অথবা এ জাতীয় মূল্যবান পাথর লাভ করেছে, এমতাবস্থায় তার স্ত্রী গর্ভবর্তী হয়ে থাকলে তার কন্যা সন্তান ভূমিষ্ঠ হবে।কেউ স্বপ্ন দেখল সে মুক্তার হার পরে আছে। এর ব্যাখ্যা হবে সে ব্যক্তি পবিত্র কোরআনের হাফেয হবে, আমানতদার বিশ্বাসী হবে এবং মুত্তাকী-পরহেযগার বংশধারা তার মাধ্যমে জারি হবে।

অধিকন্তু মেয়ে মহলে ও জনসমাজে তার মর্যাদা বৃদ্ধি পাবে। কিন্তু হারটি যদি । কিংবা চার প্যাচ বিশিষ্ট হয় তাহলে সে অত্যন্ত শক্তিশালী ও অতি উত্তমরূপে প্রতিষ্ঠিত হবে। কেউ যদি স্বপ্ন দেখে হারটি ওজনে এত ভারী যে, তা পরিধান ও বহন করা তার পক্ষে অসম্ভব, তাহলে এর ব্যাখ্যা হবে সে এত বিশাল ইলম ও জ্ঞানভাণ্ডারের অধিকারী হবে, যার উপর আমল করা তার জন্য দুষ্কর হয়ে দাঁড়াবে।

স্বপ্নে কানবালা দেখার ব্যাখ্যা

কেউ স্বপ্ন দেখল, সে কানবালা পরিধান করে আছে। এর ব্যাখ্যা হবে- সে ব্যক্তি পবিত্র কোরআনের হাফেয হবে এবং এত অধিক ইলম অর্জন করবে, যার ফলে সমাজে তার খ্যাতি ছড়িয়ে পড়বে। পক্ষান্তরে কানবালা স্ত্রীলোক দেখলে অর্থ হবে তার স্বামী অথবা সন্তান।কেউ যদি স্বপ্ন দেখে তার মুখ থেকে মুক্তার দানা গড়িয়ে পড়ছে, তাহলে ব্যাখ্যা হবে তার মুখ থেকে সদ্বাক্য ও জ্ঞানের কথা প্রকাশিত হবে, সে কোরআনী ইলম শিক্ষাদানে অধিক ভূমিকা পালন করবে এবং অধিক মাত্রায় ভাস্বীহ পাঠে রত থাকবে।

কেউ যদি স্বপ্ন দেখে সে মুক্তা ভক্ষণ করছে অথবা আপন মুখে ধারণ করছে, তাহলে ব্যাখ্যা হবে- লোক সমাজে প্রচারবিমুখ হয়ে কালামে ইলাহী ও দ্বীনী ইলমের জ্ঞান-সম্ভার নিজের অন্তরে সে লুকিয়ে রাখছে। মণি-কাঞ্চন ভক্ষণ করার ব্যাখ্যা কোন সময় তার জ্ঞানার্জন এবং তা দ্বারা উপকার লাভের অর্থেও করা হয়।কেউ যদি স্বপ্ন দেখে সে রাস্তা-ঘাট, বাজার-বন্দর ও নোংরা জায়গায় মুক্তা ছড়ানোর কাজে রত আছে, এর ব্যাখ্যা হবে- সে ব্যক্তি ইলমে দ্বীন ও জ্ঞানে পারদর্শিতা অর্জন করেছে বটে, কিন্তু অযোগ্য পাত্রে শিক্ষাদান করছে।

স্বপ্নে কণ্ঠহার দেখার ব্যাখ্যা

এটি যদি সোনা কিংবা রূপা নির্মিত হয় আর মুক্তা জড়িত থাকে,তাহলে ব্যাখ্যা হবে তার নিকট আমানতের মাল গচ্ছিত রাখা হবে। কিন্তু মুক্তার পরিমাণ যদি অধিক হয় আর তার সংখ্যাও জানা না থাকে, তাহলে ব্যাখ্যা হবে- মুক্তাটি খনিজ পদার্থ হওয়ার শর্তে এটি পূত-পবিত্র মাল, যার দ্বারা সে উপকার লাভ করবে।

স্বপ্নে কড়ি দেখার ব্যাখ্যা

স্বপ্নে কড়ি দেখার অর্থ টাকা-পয়সা, যার বিশেষ কোন গুরুত্ব নেই।কখনো কালাম বা বাক্য ও ইলম দ্বারা এর ব্যাখ্যা দেয়া হয়। আর কড়ির সংখ্যা পরিমাণে অল্প হলে তার ব্যাখ্যা হবে নারী ও খাদেম-নওকর।

স্বপ্নে অলংকার দেখার ব্যাখ্যা

স্বপ্নে সাধারণত পুরুষের ব্যবহারযোগ্য অলংকার দেখতে পাওয়া সৌন্দর্য ও রূপ-লাবণ্য অর্থবোধক। এমতাবস্থায় স্বপ্ন দেখা মুক্তার মূল্য ও গুণ অনুপাতে দর্শনকারী পুরুষ লোকটির মর্যাদা নির্ণীত হবে। স্বপ্নে যদি কেউ অলংকার সজ্জিত কোমর বন্ধনী দেখতে পায়, তাহলে ব্যাখ্যা হবে সে ব্যক্তি সম্পদ ও বুযুর্গী লাভ করবে, যার ফলে সে জন-সমাজে উন্নত শিরে চলাফিরা করবে।

এর অপর ব্যাখ্যায় বলা হয় জীবনের মধ্য বয়সে কোন শহরের সে শাসক নিযুক্ত হবে। স্বপ্নে দেখা অলংকারে মুক্তা জড়ানো থাকলে ব্যাখ্যা হবে সে ব্যক্তি এত পরিমাণ মালের মালিক হবে যে, আপন পরিবার-পরিজনের নেতৃত্বে আসীন হবে অথবা তার ঔরসে এমন পুত্র জন্ম নিবে, যে বংশের নেতৃপদে বরিত হবে।

আপন কোমরে কোমর বন্ধনী অধিক পরিমাণে দেখতে পাওয়া উত্তম ও কল্যাণময়। কেউ যদি স্বপ্নে দেখে তার কোমর বন্ধনী ছিন্ন হয়ে গেছে, ভেঙ্গে গেছে, ছিনিয়ে নেয়া হয়েছে কিংবা তার উপর কোন দুর্ঘটনা ঘটেছে, তাহলে বুঝতে হবে এর মালিকের উপর এ সমস্ত বিষয় আপতিত হবে।

স্বপ্নে মুকুট দেখার ব্যাখ্যা

স্বপ্নে মুকুট দেখার অর্থ কী

স্বপ্নে মুকুট দেখতে পাওয়া পুরুষের জন্য মান-মর্যাদা, ইযযত-সম্মান ও উন্নতির প্রতীক ; কিন্তু তা কেবল পার্থিব জীবনে, আখেরাতে নয়। কেউ যদি স্বপ্ন দেখে সে সোনা-রূপার তৈরী কিংবা মুক্তা জড়ানো মুকুট শিরে ধারণ করেছে, তাহলে এর ব্যাখ্যা হবে সে ব্যক্তি প্রচুর ধন-সম্পদ ও আশাতীত সম্মান লাভ করবে, কিন্তু নিজের দ্বীন-ঈমান বিনাশ করে দিবে।

স্বপ্নে স্ত্রীলোকের মুকুট দেখার ব্যাখ্যা

স্বপ্নে কোন স্ত্রীলোকের মুকুট দর্শন করা তার স্বামীর অর্থ প্রকাশ করে। অর্থাৎ, দর্শনকারিণী স্ত্রীলোকটির স্বামী না থাকলে (আরব কিংবা অনারব) যে কোন পুরুষের সাথে তার বিয়ে সম্পন্ন হবে। আর সে লোকটি হবে প্রভাব-প্রতিপত্তির অধিকারী এবং উচ্চ মর্যাদাশালী। কেউ যদি তার গর্দানে গলবেড়ি পরা অবস্থায় দেখতে পায়, তাহলে ব্যাখ্যা হবে সে ব্যক্তি আমানতের মাল সংরক্ষণের দায়িত্বে নিয়োজিত হবে।

স্বপ্নে আংটি দেখার ব্যাখ্যা

স্বপ্নে আংটি দেখলে কি হয়

স্বপ্নে পুরুষ ব্যক্তির আংটি দেখতে পাওয়া তার সম্পদ ও রাজত্ব লাভের অর্থবোধক, যার মাধ্যমে সে লোক সমাজে শান-শওকত, মান-মর্যাদা ও প্রভাব-প্রতিপত্তির মালিক হবে। উপরন্তু ক্ষমতার প্রতিভূ হিসাবে সমাজে তার প্রকাশ ও বিকাশ ঘটবে। কেউ স্বপ্ন দেখল তাকে আংটি প্রদান করা হয়েছে। এর ব্যাখ্যা তাই হবে, যা ইতোপূর্বে উল্লেখ করা হয়েছে। অর্থাৎ, সে উপরোক্ত বিষয়-আশয়ের মালিক হবে।

আংটির ব্যাখ্যা কোন সময় নারী, পুত্র, পশু ইত্যাদি দ্বারা করা হয়। বস্তুত দর্শনকারী আপন মর্যাদা ও যোগ্যতা অনুযায়ী এসব প্রাপ্ত হবে। সে ক্ষমতাসীন বাদশাহ হলে ইচ্ছা ও আগ্রহ অনুযায়ী অঞ্চল তার অধীনে আসবে।ব্যবসায়ী হলে তার যোগ্যতা অনুযায়ী বাণিজ্যিক সুবিধা তাকে দান করা হবে।মোটকথা, যে যার উপযুক্ত সে অনুপাতে জীবন সামগ্রী প্রত্যেকে পেয়ে যাবে।কেউ স্বপ্ন দেখল, তার হাতের আংটি খুলে নেয়া হয়েছে। এর ব্যাখ্যা হবে তার মলিকানাভুক্ত যা কিছু আছে সে সমস্ত ছিনিয়ে নেয়া হবে।

আর যদি দেখে তার হাতের আংটি চুরি কিংবা হারিয়ে গেছে, তাহলে ব্যাখ্যা হবে তার মালিকানাভুক্ত ধন-সম্পদে বিপর্যয় দেখা দিবে অথবা লোকের কোন আচার-আচরণ, লেন-দেনে তার মনে আঘাত লাগবে। আংটির উপর পাথর দেখতে পাওয়ার ব্যাখ্যা রূপ-লাবণ্য দ্বারা করা হয়।কেউ যদি স্বপ্ন দেখে তার আংটি ভেঙ্গে গেছে, কিন্তু তার উপরের পাথর অক্ষত রয়ে গেছে, তাহলে ব্যাখ্যা হল- তার মালিকানাধীন বিষয় সম্পদ বিলীন বিনষ্ট হয়ে যাবে। কিন্তু লোকমুখে তার চর্চা বাকী থাকবে। কেউ আবার আংটির পাথরের ব্যাখ্যা করেছেন পুত্র অর্থে।

যার কৃতিত্বে লোক সমাজে পিতার মুখ উজ্জ্বল হবে এবং সুনাম-সুখ্যাতি ছড়িয়ে পড়বে। কেউ যদি স্বপ্নযোগে সোনার তৈরী আংটি দেখতে পায়, এর অর্থ সে যা কিছু পরিধান করছে অথবা যা কিছুর মালিক সে সবই হারাম ও অবৈধ উপার্জনের ফসল।স্বপ্নে যদি কেউ লোহার তৈরী আংটি দেখতে পায়, তাহলে ব্যাখ্যা হবে তার মালিকানাধীন বস্তুনিচয় বাদশাহ বা শাসকের পক্ষ থেকে প্রদত্ত। কারো স্বপ্ন দেখা আংটি যদি হলুদ বর্ণের অথবা সীসার তৈরী হয়, তাহলে ব্যাখ্যা হবে তার হস্তগত বিষয়-সম্পদ যাকিছু আছে সবই তুচ্ছ, মূল্যহীন।

পুরুষ স্বপ্ন স্ত্রীলোকের অলংকার পরা দেখলে কি হবে

কোন পুরুষ যদি স্বপ্ন দেখে স্ত্রীলোকের অলংকার পরিধান করে আছে, তাহলে গলার হার ও কানবালা ব্যতীত অন্যসবের মধ্যে কোন কল্যাণ নেই। স্বপ্নে যদি কেউ নিজের কাছে দুটি কাঁকন রয়েছে মর্মে দেখতে পায়, তাহলে ব্যাখ্যা হবে তার লেনদেনে সংকীর্ণতা ও বিড়ম্বনা দেখা দিবে। কেউ যদি স্বপ্ন দেখে সে একটা অথবা এক জোড়া নূপুর পরে আছে, তাহলে সে সন্ত্রাস, ভীতি, কঠোরতা, কারা-জীবন ইত্যাদি বিড়ম্বনার শিকার হবে।

স্বপ্নে বলয় বা কড়া দেখার ব্যাখ্যা

স্বপ্নে বলয় দেখতে পাওয়ার অর্থ দর্শনকারী তার বন্ধু অথবা ভাই কর্তৃক বিড়ম্বনার শিকার হবে। আর রূপা দর্শন করা অন্যান্য পদার্থ অপেক্ষা সহজ ও কার্যকর উপাদান এবং বিপদমুক্তি ত্বরান্বিত হওয়ার লক্ষণ। কিন্তু স্ত্রীলোকের অলংকার দর্শন করা নারীকুলের জন্য কল্যাণকর, সৌন্দর্যের প্রতীক এবং তাদের ভাগ্য সুপ্রসন্ন হওয়ার লক্ষণ।

সে অলংকার চাই সোল-রূপার তৈরী হোক অথবা মণি-মুক্তার, এক অথবা দুই নূপুর কিংবা জোড়া কাঁকন ব্যতীত অন্যসব অলংকার স্বামী, বাপ কিংবা ভাই অর্থবোধক হবে। মুকুট দর্শন করাও একই অর্থের দিশারী।উপরন্তু বলা হয়, মুকুট বরং রাজত্ব ও কর্তৃত্ব লাভের আলামত।

Info source : dreamglosery

Tag …… স্বপ্নে মণি-মুক্তা স্বপ্নে মণি-মুক্তা স্বপ্নে মণি-মুক্তা স্বপ্নে মণি-মুক্তা স্বপ্নে মণি-মুক্তা স্বপ্নে মণি-মুক্তা স্বপ্নে মণি-মুক্তা স্বপ্নে মণি-মুক্তা স্বপ্নে মণি-মুক্তা স্বপ্নে মণি-মুক্তা স্বপ্নে মণি-মুক্তা স্বপ্নে মণি-মুক্তা স্বপ্নে মণি-মুক্তা স্বপ্নে মণি-মুক্তা

Please click on one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।