স্বামী ও স্ত্রীর রক্তের গ্রুপ মিলে গেলে কি সন্তান হয় না?

স্বামী ও স্ত্রীর রক্তের গ্রুপ মিলে গেলে কি সন্তান হয় না?

শহর কিংবা গ্রাম প্রায় সব খানেই এই ধরণের কথা বেশ প্রচলিত যে স্বামী ও স্ত্রীর রক্তের গ্রুপ মিলে গেলে সন্তান হয় না।এই ধারনা টি মানুষের মনে এমন বদ্ধমূল হয়েছে যে আপনি যতই বলুন কেউ আপনার কথা মানতে চাইবে না।তা যাইহোক আপনার কি ধারনা এই কুসংস্কার সম্পর্কে? আপনিও কি মনে করেন যে স্বামী ও স্ত্রীর রক্তের গ্রুপ মিলে গেলে সন্তান হয় না! তাহলে আসুন আজ এই বিষয়ে আলোচনা করাযাক।

স্বামী ও স্ত্রীর রক্তের গ্রুপ মিলে গেলে কি সন্তান হয় না?

আপনি আরও পড়তে পারেন ……. নিজ পরিবারের রক্ত নিলে মৃত্যু হতে পারে!!!

রক্তের গ্রুপ কী?

প্রথমে জানতে হবে রক্তের গ্রুপ কী? সবার মাথায় জীববিজ্ঞানের পর্যাপ্ত জ্ঞান না থাকায় আমি আপনাদের সহজ করে বুঝিয়ে বলছি রক্তের গ্রুপ এর বিষয় টি।মনে করুন কেউ আপনাকে বললো লাইব্রেরি থেকে বাংলা বই নিয়ে আসুন আপনি লাইব্রেরিতে গেলেন বই আনতে কিন্তু দেখলেন কোন বইয়ের উপর নাম লেখা নেই তাহলে এখন কি করবেন, প্রতিটি বই খুলে খুলে দেখবেন যে কোন বইটি বাংলা আআটা করতে করতে আপনার অনেক সময় ব্যয় হবে।

কিন্তু যদি বইগুলোর উপর টাগ লাগানো থাকতো যে এটা বাংলা বই এটা ইংলিশ বই তাহলে আপনার বই খুঁজে পেতে সহজ হতো।ঠিক একই রকম পৃথিবীর সব মানুষের রক্ত আলাদা আলাদাভাবে চেনার জন্য রক্তকে ট্যাগিং করা হয় এই প্রক্রিয়া কে বলা হয় ব্লাড গ্রুপিং।

রক্তের গ্রুপ কিভাবে নির্ণয় করা হয়?

আমাদের রক্তের দুটি প্রধান উপাদান হলো- রক্ত রস ও রক্ত কণিকা।রক্ত কণিকা আবার তিন ধরনের যথা- লোহিত কণিকা,শ্বেত কণিকা,অণুচক্রিকা।লোহিত কণিকার গায়ে ২ ধরণের দানা থাকে এগুলো হলো অ্যান্টিজেন-A এবং অ্যান্টিজেন-B।এই ২ টি অ্যান্টিজেন এর উপর ভিত্তি করেই মানুষের রক্ত গ্রুপ নির্ণয় করা হয়।

ধরুন আপনার লোহিত কণিকার গায়ে অ্যান্টিজেন-A আছে তারমানে আপনার রক্তের গ্রুপ A.আর যদি আপনার লোহিত কনিকার গায়ে অ্যান্টিজেন-B থাকে তাহলে আপনার রক্তের গ্রুপ B. কারো রক্তের লোহিত কনিকার গায়ে অ্যান্টিজেন A ও B উভয় থাকে তাহলে তার রক্তের গ্রুপ হবে AB. কারো লোহিত কণিকার গায়ে অ্যান্টিজেন A ও B কোনটাই না থাকলে তার রক্তের গ্রুপ হবে O.

রক্তের গ্রুপ কিভাবে নির্ণয় করা হয়?

পজেটিভ ও নেগেটিভ রক্তের গ্রুপ কী

আপনি এতক্ষণে বুঝে গিয়েছেন যে রক্ত গ্রুপ কি? কিন্তু এখনও মনে প্রশ্ন আছে রক্তের গ্রুপ পজেটিভ ও নেগেটিভ কিভাবে হয়? তাহলে আরো একটু ধৈর্যধরে পড়ুন, আমাদের রক্তের লোহিত কণিকার গায়ে অ্যান্টিজেন-A এবং অ্যান্টিজেন-B ছারাও আরো ৬ টি এন্টিজেন আছে এগুলো হল- CDE ও cde । এদের মধ্যে CDE প্রকট বৈশিষ্ট্য বিশিষ্ট এবং cde হল প্রচ্ছন্ন। যদি আপনার রক্তে D সহ আরো দুটি এন্টিজেন (C,E,c,d,e এর মধ্যে যেকোনো ২ টি) উপস্থিত থাকে তাহলে আপনার রক্ত পজেটিভ। আর যদি D আপনার রক্তে না থাকে তাহলে আপনার রক্ত নেগেটিভ।

স্বামী ও স্ত্রীর রক্তের গ্রুপ একই হলে কী সমস্যা হয়?

এই ধরণের প্রশ্নের উত্তরে একটি কথাই বলবো তা হল স্বামী ও স্ত্রীর রক্তের গ্রুপ মিলে গেলে কোন সমস্যাই হয় না। যদি স্বামীর রক্তের গ্রুপ A+ ,B+,AB+ ,O+ এবং স্ত্রীর রক্তের গ্রুপ A+ ,B+,AB+ ,O একই হয় তাহলে কন সমস্যা হবে না। আবার যদি স্বামীর রক্তের গ্রুপ A,B,AB,O-নেগেটিভ হয় এবং স্ত্রীর রক্তের রক্তের গ্রুপ A,B,AB,O-নেগেটিভ হয় তাহলেও কোন সমস্যা নেই। কিন্তু যদি স্বামীর রক্তের গ্রুপ পজেটিভ ও তার স্ত্রীর রক্তের গ্রুপ নেগেটিভ হয় তাহলে সমস্যা হবে।

স্বামী-পজেটিভ,স্ত্রী নেগেটিভ এবং তাদের সন্তান পজেটিভ রক্তের হলে সন্তানের রক্ত মায়ের দেহে প্রবেশ করবে এসময় সন্তানের রক্ত মায়ের রক্ত থেকে আলাদা হওয়ার জন্য মায়ের রক্ত সন্তানের রক্ত কে প্রতিহত করার জন্য এন্টিজেন (এন্টি Rh-ফ্যাক্টর) তৈরি করবে।এই এন্টিজেন মায়ের রক্ত হতে সন্তানের দেহে প্রবেশ করলে সন্তানের রক্ত জমাট বেধে যাবে।

স্বামী ও স্ত্রীর রক্তের গ্রুপ একই হলে কী সমস্যা হয়?

সন্তানের রক্ত জমাট বেধে গেলে মায়ের পেটে থাকা অবস্থায় সন্তানের মৃত্যু হয়ে যাবে। তবে সুখের বিষয় হলো এই এন্টিজেন তৈরি হতে হতে বেশ সময় পার হয়ে যায় এর ফলে প্রথম সন্তান সুস্থভাবে জন্ম গ্রহণ করে কিন্তু তার পরের সন্তান মায়ের পেটে থাকা অবস্থায় মারা যাবে। বর্তমানে নতুন চিকিৎসা পদ্ধতি আবিষ্কার হয়েছে এতে করে প্রথম সন্তান হওয়ার পর এন্টিসিরাম ইঞ্জেকশন নিলে দ্বিতিয় সন্তান সুস্থভাবে জন্মগ্রহণ করে। কি এবার বুঝতে পারলেন তো যে রক্তের গ্রুপ মিলে গেলও কোন সমস্যা নেই!

বিয়ের আগে ছেলে ও মেয়ের রক্ত পরীক্ষা করা উচিৎ কী?

হ্যাঁ, বিয়ের আগে পাত্র ও পাত্রীর রক্ত গ্রুপ যেনে নেয়া ভাল কারণ এতে অনাকাঙ্ক্ষিত সমস্যা এড়ানো সম্ভব। আপনি নিজে বলতে না পারলে অবশ্যই আপনার অভিভাবক কে বিষয়টি বুঝিয়ে বলুন। আর আপনি সাহসী হলে নিজে পাত্র হলে পাত্রী কে জিজ্ঞেস করে জেনে নেবেন যে তার রক্তের গ্রুপ কী।

কোন রক্ত গ্রুপের মধ্যে বিয়ে হওয়া ভালো?

জাপানে একটি প্রবাদ প্রচলিত আছে যে নির্দিষ্ট কিছু রক্ত গ্রুপের মধ্যে বিয়ে হলে তাদের দাম্পত্য জীবন সুখের হয়। নিছের ছকের মাধ্যমে বিষয়টি দেখুন-

কোন রক্ত গ্রুপের মধ্যে বিয়ে হওয়া ভালো?