হাইড্রোজেন পারক্সাইড কী?বৈশিষ্ট্য,ব্যবহার,পরিবেশের উপর প্রভাব!

হাইড্রোজেন পারক্সাইড কী?বৈশিষ্ট্য,ব্যবহার,পরিবেশের উপর প্রভাব!

হাইড্রোজেন পারক্সাইড কী?

হাইড্রোজেন পারক্সাইড হলো একটি রাসায়নিক উপাদান যাকে H2O2 প্রকাশ করা হয়।এটি একটি সরল পারঅক্সাইড যা বিশুদ্ধ অবস্থায় তরল এবং বর্ণহীন।

আপনি আরো পড়তে পারেন…. রাডার কী? রাডার কিভাবে কাজ করে?

হাইড্রোজেন পারক্সাইডের আবিষ্কার

১৭৯৯ সালে বাতাসের বিশ্লেষণের উপর ভিত্তি করে উপ-পণ্য হিসাবে আলেকজান্ডার ভন হাম্বোল্ট প্রথম কৃত্রিম পারক্সাইড আবিষ্কার করেছিলেন এবং তা করেছিলেন বেরিয়াম পারক্সাইড হিসেবে ।

পরবর্তিতে লুই জ্যাক থনার্ড উনিশ বছর পরে স্বীকৃতি দিয়েছিলেন যে এই যৌগটি পূর্বে অজানা যৌগ তৈরির জন্য ব্যবহার করা যেতে পারে, যাকে তিনি ইও অক্সিজিনি হিসাবে ব্যাখ্যা করেছিলেন এবং সেটিই পরবর্তীকালে হাইড্রোজেন পারক্সাইড হিসাবে পরিচিতি পায়।

হাইড্রোজেন পারক্সাইডের বৈশিষ্ট্য

  1. হাইড্রোজেন পার অক্সাইডের আণবিক ভর ৩৪.০১৪৭গ্রাম / মোল
  2. এর গন্ধ কিছুটা তীব্র।
  3. এর সান্দ্রতা পানির থেকে কিছুটা বেশি।
  4. গলনাংক ও স্ফুটনাংক -.৪৩° সে ও ১৫০.২ ° সে।
  5. এটি পানি অ্যালকোহল ইথারে দ্রবণীয় কিন্তু পেট্রোলিয়াম এ অদ্রবণীয়।
  6. এটি একটি অত্যন্ত শক্তিশালী জারক ও বিরঞ্জক রাসায়নিক যৌগ।
  7. তাপীয় বিয়োজনের কারণে এটা বিস্ফোরকের ন্যায় আচরণ করে যখন এটিকে উত্তপ্ত করা হয়।তাই অল্প তাপমাত্রায় এটিকে পাতন করা হয়।

হাইড্রোজেন পারক্সাইডের ব্যবহার

হাইড্রোজেন পারঅক্সাইড ব্যবহার
হাইড্রোজেন পারঅক্সাইড ব্যবহার
  1. ১৯২০ সাল থেকে হাইড্রোজেন-পার-অক্সাইড একটি অ্যান্টি-ব্যাকটেরিয়াল এজেন্ট হিসেবে ব্যবহৃত হচ্ছে।
  2. হাইড্রোজেন-পার-অক্সাইড হলো একটি জিবাণুনাশক পদার্থ । এটি জীবাণুর বিরুদ্ধে কাজ করে।
  3. যেহেতু হাইড্রোজেন-পার-অক্সাইডে অক্সিজেন থাকে। তাই উদ্ভিদের যে সমস্ত রোগ অক্সিজেনের অভাবে হয় যেমন- গাছের শিকড় পচা, পাতা হলুদ হওয়া, বেগুন পচা,পাতায় ছোট ছোট দাগ পড়া, গাছের বৃদ্ধি না হওয়া ইত্যাদি ক্ষেত্রে হাইড্রোজেন-পার-অক্সাইড ব্যবহৃত হয়।
  4. এছাড়াও ফল ও সবজি জীবাণুমুক্ত করতেও ব্যবহার করা করা হয় এক্ষেত্রে হাইড্রোজেন-পার-অক্সাইড যুক্ত পানিতে ফল ও সবজি কিছুক্ষণ রেখে পরে ভালো পানি দিয়ে ধুয়ে ফেলতে হয়।
  5. এটি শিকড় গজাতে অত্যন্ত গুরুত্বপূর্ণ । অন্যদিকে বীজ থেকে শিকড় তৈরিতেও অনেক ভালো কাজ করে।
  6. যেকোনো যন্ত্রপাতি জীবাণুমুক্ত করতে এটি ব্যবহার করলে বেশ ভাল ফল পাওয়া যায় ।
  7. এছাড়াও রকেটের জ্বালানী হিসেবে,ওষুধ শিল্পে,প্রসাধনী তৈরিতে, টেক্সাটাইলের ব্লিচিং এজেন্ট হিসেবে হাইড্রোজেন পার-অক্সাইড ব্যবহৃত হয়। শিল্প ক্ষেত্রে অন্যান্য পার-অক্সাইড যৌগ তৈরির ক্ষেত্রেও ব্যবহার করা হয়।

হাইড্রোজেন পারক্সাইডের ক্ষতিকর প্রভাব

  1. হাইড্রোজেন পার-অক্সাইড হলো একটি অক্সিডাইজিং এজেন্ট। আর আমরা জানি অক্সিডাইজিং এজেন্টগুলো নিজে সরাসরি দাহ্য না হলেও অক্সিজেন নিঃসরণ করে অন্য পদার্থকে দাহ্য হতে সহায়তা করে।
  2. এছাড়াও হাইড্রোজেন পার-অক্সাইড হলো একটি ক্ষয়কারী পদার্থ। এটির ঘনত্বের মাত্রার উপর নির্ভর করে এটি প্রাণী জগতের জন্য বিপদজনক।
  3. তাপমাত্রা বেশি হলে হাইড্রোজেন পার-অক্সাইডের অক্সিজেন অণু মুক্ত হয়ে পানি ও অক্সিজেন গ্যাসে পরিণত হয়। এই অক্সিজেন গ্যাস যদি একবার পরিবেশে ছড়িয়ে পড়ে এবং সামান্য স্ফুলিঙ্গের সংস্পর্শে আসে তখন চারপাশের দাহ্য পদার্থগুলো তে ভয়াবহ অগ্নিকান্ড হতে পারে।
  4. হাইড্রোজেন পার অক্সাইড যদি শ্বাসপ্রশ্বাসের মাধ্যমে শরীরে প্রবেশ করে তাহলে মাথাব্যথা, নাক জ্বলা বা বমি হতে পারে। এছাড়াও অতিরিক্ত হাইড্রোজেন পার অক্সাইড ফুসফুসেও সমস্যা তৈরি করতে সক্ষম।

হাইড্রোজেন পার অক্সাইড পানিতে নেভেনা কেন

হাইড্রোজেন পারঅক্সাইড আগুন পানিতে নিভেনা
হাইড্রোজেন পারঅক্সাইড আগুন পানিতে নিভেনা

হাইড্রোজেন পার অক্সাইড তাপমাত্রার মতো পানির সংস্পর্শে এলেও বিস্ফোরকের ন্যায় আচরণ করে। তাই হাইড্রোজেন পার অক্সাইডের দ্বারা সৃষ্ট আগুন পানি দিয়ে নেভানো সম্ভব হয় না।ফগিং সিস্টেমের মাধ্যমে এ ধরনের আগুন নেভানো হয় এছাড়া ফোম বা ড্রাই পাউডার জাতীয় পদার্থ কে অগ্নি নির্বাপন যন্ত্র দিয়ে এধরনের আগুন নেভানো হয়।

হাইড্রোজেন পারক্সাইডের সংরক্ষণ

যেহেতু এটি একটি দাহ্য পদার্থ তাই এটি শীতল, শুষ্ক এবং ভালোভাবে বায়ু চলাচল করে এরকম জায়গায় সংরক্ষণ করা উচিত। ফ্লেমেবল কেমিক্যাল অর্থাৎ দাহ্য পদার্থের সংস্পর্শে এটিকে কোনো ভাবেই প রাখা যাবে না।কারণ এতে খুব সহজেই আগুন লাগার সুযোগ থেকে যায় এবং ছোটোখাট অথবা বিশাল বিস্ফোরণও হওয়ার সুযোগ থাকে।

হাইড্রোজেন পার অক্সাইড রাখতে হবে স্টেইনলেস স্টিল, গ্লাস, অ্যালুমিনিয়াম অথবা প্লাসিক কনটেইনারে রাসায়নিক সংরক্ষণের বৈশ্বিক নিয়ম ‘ম্যাটারিয়াল সেইফটি ডেটাশিট’ অনুসারে।

হাইড্রোজেন-পারঅক্সাইড এর দাম কত?

হাইড্রোজেন পারঅক্সাইড দাম
হাইড্রোজেন পারঅক্সাইড দাম

Hydrogen peroxide (H202) 50% 30kg দাম ১৭০০ টাকা

হাইড্রোজেন পারঅক্সাইড কোথায় পাওয় যায়?

ঔষধ হিসেবে এটি ফার্মেসিতে পাওয়া যায়। কৃষিকাজে ব্যবহার করতে চাইলে এটি কৃষি উপকরণ পাওয়া যায় এমন দোকানে খোজ করতে পারেন যেমন- কিটনাশক,বীজ অথবা সারের দোকান।

তথ্যসূত্র: উইকিপেডিয়া

লেখক
মোছা: সাবরিন জাহান
পড়াশুনা করছেন
Veterinary science
Bangladesh Agricultural University.

Please click on Just one Add to Help Us


মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।