ডাকসাইটে অর্থ কী? ডাকসাইটে শব্দের উৎপত্তি#

ডাকসাইটে অর্থ কী? ডাকসাইটে শব্দের উৎপত্তি#

আধুনিক কালে সংবাদপত্র খুললে বা টিভির পর্দায় চোখ রাখলে একটা শব্দ আমাদের কানে ও চোখে নিজের উপস্থিতি বেশ জানান দেয় সেই শব্দটি হলো “ডাকসাইটে”। অনেক পেশার সাথে শব্দটি নিজের স্বকীয়তা প্রকাশ করে। পেশার ওজনদার ভাব আনার জন্য শব্দটি বেশি ব্যবহার করা হয়। যেমন ডাকসাইটে লেখক,খেলোয়াড়,নেতা, শিল্পী,ডাক্তার,অভিনেতা ইত্যাদি উদারণ বহু শোনা যায়।

এমনকি ডাকসাইটে সুন্দরী কথাটি জনসমাজে বেশ জনপ্রিয়। কিন্তু ডাকসাইটে কথাটির উৎপত্তি কিভাবে হলো সে বিষয়ে বিস্তারিত আলোচনার বেশ অভাব রয়েছে। আজ আলোচনা করা যাক ডাকসাইটে শব্দটির অর্থ ও উৎপত্তি সম্পর্কে।( ডাকসাইটে অর্থ )

ডাকসাইটে অর্থ কী? ডাকসাইটে শব্দের উৎপত্তি#

আরো পড়ুন ……… লকডাউন অর্থ কি?সেন্টি খাওয়া মানে কি? বরোভাতারি মানে কি? …. মাগি শব্দের অর্থ কী? ..

ডাকসাইটে শব্দটির উৎপত্তি

“ডাক” শব্দটির সংস্কৃত অর্থ আহ্বান, হাঁক, স্মরণ।কণ্ঠধ্বনি, বুলি অর্থেও ‘ডাক’ শব্দটির প্রচলন আছে।আবার সংস্কৃত শব্দ ‘দাত্যূহ’ পর্যায়ক্রমে বিবর্তিত হয়ে বাংলা শব্দভাণ্ডারে স্থান পেয়েছে বলে মনে করা হয়।সংস্কৃত দাত্যূহ > সংস্কৃত ডাহুক > বাংলা ডাক। বাংলায় এই ‘ডাক’ অর্থ ডাহুক পাখি।

প্রভাতের রৌদ্রে-লেখা লিপিখানি/হাতে করে আনি/দ্বারে আসি দিল ডাক— রবীন্দ্রনাথ ঠাকুর।

অনেকের মতে গুজরাটি শব্দ ‘ডাক’ থেকে বাংলা ডাক শব্দের উৎপত্তি হয়েছে। এই গুজরাটি ‘ডাক’ মানে দূর দেশে পত্র আনা নেওয়া করার জন্য ঘোড়া বা মানুষের ব্যবস্থা।( ডাকসাইটে অর্থ )

টাকের ’পরে পণ্ডিতেরা ডাকের টিকিট মারে

বোম্বাগড়ের রাজা, সুকুমার রায়।

রঙের খুব পাতলা পাত অর্থেও বাংলায় “ডাক” শব্দটি এক সময় চালু ছিল। এ ডাক থেকে এসেছে ডাকের গহনা বা সাজ অর্থাৎ রাংতা, জরি, খোলা, অভ্র প্রভৃতি দিয়ে প্রস্তুত প্রতিমার সাজ

ওরে কোন লাজে সাজাতে চাস তায়, দিয়ে ছার ডাকের গহনা

রামপ্রসাদ।

ধর্মগ্রন্থ পুরাণ মতে ‘ডাক’ মহাদেব শিবের অনুচর। সংস্কৃত ভাষায় এই ডাকের অর্থ হলো পিশাচ। ‘ডাক’ এর স্ত্রী বাচক শব্দ হলো ‘ডাকিনী’। ‘ডাকিনী’ শব্দ বিবর্তিত হয়ে ডাইনি হয়েছে।( ডাকসাইটে অর্থ )

যেসব শিবভক্ত তান্ত্রিক তপস্যাবলে শিবানুচর পিশাচ ডাককে স্বীয় আদশপালনে বাধ্য করে তাকে ডাকসিদ্ধ বলে। ডাকসিদ্ধ শব্দের অর্থ হচ্ছে পিশাচসিদ্ধ অর্থাৎ পিশাচ যার আজ্ঞাবহ।ডাক নামক পিশাচ তারই কথায় ওঠে বসে।’ডাকসিদ্ধ’ শব্দটিই বিবর্তনের মধ্য দিয়ে ডাকসাইটে হয়েছে।

-আধুনিক বাংলা ব্যাকরণ
উৎপত্তিঅর্থ
সংস্কৃতআহ্বান, হাঁক, স্মরণ,কণ্ঠধ্বনি, বুলি
সংস্কৃত ‘দাত্যূহ’ডাহুক পাখি
গুজরাটিপত্র আনা নেওয়া করার জন্য ঘোড়া বা মানুষের ব্যবস্থা
বাংলারঙের খুব পাতলা পাত
ধর্মগ্রন্থ পুরাণপিশাচ

ডাকসাইটে শব্দের অর্থ

এটি একটি বাংলা বিশেষণ পদ। ডাকসাইটে শব্দটির প্রতাপশালী। শুধুই প্রতাপশালী নয়, দুর্দান্ত প্রতাপশালী।

ডাকসাইটে শব্দের ইংরেজি অর্থ

ইংরেজিতে ডাকসাইটে অর্থ Renowned; reputed; notorious.

ডাকসাইটে শব্দের ব্যবহার

ব্রিটিশ আমলে কিছু ভারতীয় জমিদার ছিলো খুব দাপুটে।তাদের দাপটে সব প্রজা কোনঠাসা হয়ে থাকতো।জমিদারদের প্রাসাদের চারপাশে সাধারণ প্রজারা জুতা পায়ে দিয়ে কিংবা ছাতা মাথায় দিয়ে হাটতে পর্যন্ত পারতো না। এই প্রচণ্ড প্রতাপশালী জমিদারদের প্রতিপত্তি ও তেজ বুঝানোর জন্য ডাকসাইটে জমিদার শব্দ ব্যবহার করা হতো।

ডাকসাইটে জমিদার ও জমিদার বাড়ি
ডাকসাইটে জমিদার ও জমিদার বাড়ি

পাকিস্তানি শাসকরা যখন এই দেশ শাষণ করতো তখন কিছু সিএসপি কর্মকর্তাদের দাপট ছিল অপরিসীম।এরা কোন শাসক বা ক্ষমতাশীন সরকারীদলের কোন নেতাকে তোয়াক্কা করতো না। ‌ পাকিস্তানের একজন নামকরা বিচারপতি জাস্টিস কর্নেলিয়াস তাদের আখ্যা দিয়েছিলেন প্রশাসনের লৌহকাঠামো—steel frame of administration.এদের ডাকসাইটে কর্মকর্তা বলা হতো।( ডাকসাইটে অর্থ )

ডাকসাইটে কর্মকর্তা
ডাকসাইটে পুলিশ কর্মকর্তা

কোন নায়িকা খুব ভালো অভিনয় করে সাথেসাথে চোখধাঁধানো সুন্দরী হলে তার তেজ একটু বেশি থাকে। এমন তেজী নায়িকাদের ভক্তরা ভালোবেসে ডাকসাইটে নায়িকা বলে।

ডাকসাইটে নায়িকা সুচিত্রা সেন
ডাকসাইটে নায়িকা সুচিত্রা সেন

কোন নেতা যদি ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেন তখন তাকে ডাকসাইটে নেতা বলে।আবার ক্ষমতার অপব্যবহারকারী দোর্দণ্ডপ্রতাপশালী নেতাকেও ডাকসাইটে নেতা বলে।আহামরি কোন গুনে হয়ত গুনান্বিত নন কিন্তু ভক্তদের কল্যাণে নামের সাথে ডাকসাইটে খেতাব জুড়ে দেয়। তারা কালক্রমে পাতি নেতা ডাকসাইটে নেতায় পরিণত হন।

উইনস্টন চার্চিল ডাকসাইটে নেতা
উইনস্টন চার্চিল ডাকসাইটে নেতা

ডাকসাইটে কারো কথা শুনলে প্রতাপের পাশাপাশি তার নেতিবাচক দিকটাও মনের দোরে উঁকি মারে।

ডাকসাইটে সুন্দরি অর্থ কি?

যেসব সুন্দরির সৌন্দর্যে চোখ ঝলসে যায় বুড়ো থেকে তরুন সবাই হা করে তাকিয়ে থাকে তাদের ডাক সাইটে সুন্দরি বলে।

ডাকসাইটে অভিনেতা অর্থ কি?

ভালো অভিনয় করেন কিন্তু চালচলনে ব্যাপক আভিজাত্য ও জৌলুশ প্রকাশ পায় তাদের ডাকসাইটে অভিনেতা বলে।

ডাকসাইটে নেতা অর্থ কি?

ক্ষমতার অপব্যবহারকারী দোর্দণ্ডপ্রতাপশালী নেতাকেও ডাকসাইটে নেতা বলে।

Ducksite meaning in bengali

ducksite meaning in bengali, Origine of ducksite word in Bangla, ducksite sunduri, ducksite neta, ডাকসাইটে অর্থ ডাকসাইটে অর্থ

লেখাটি পাঠিয়েছেন একজন অবদানকারী

Ashok Shaw

পশ্চিমবঙ্গ সরকার এর সচিবালয়ের সহায়ক।দমদম, পশ্চিমবঙ্গে থাকেন।
বর্ধমান বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিদ্যায় স্নাতক।
আপনিও লেখা পাঠান।

Info: Dictionary , Banglapedia

Please Click on Just one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা।

DMCA.com Protection Status