ধূমপানের উপকারিতা কী?

ধূমপানের উপকারিতা কী?

ধুমপানের উপকারিতা আছে এটা শুনলে অনেকেই বলবে আপনি পাগল নাকি! সকল ধুমপানকারী ধুমপানের অপকারিতা শুনতে শুনতে বিরক্ত। তারা হয়তো এবার ধুমপান করার একটি মোক্ষম অজুহাত বের করতে পারবে। তাহলে আজ শুরুকরা যাক ধুমপানের উপকারিতা সম্পর্কে আলোচনা।

আপনি আরো পড়তে পারেন….  ধূমপান ছাড়ার খাবার ১০০% কার্যকর … কম নিকোটিনযুক্ত সিগারেট|১০টি কম ক্ষতিকর সিগারেট!

ধূমপানের উপকারিতা কী?
ধুমপানের উপকারিতা

সিগারেট খাওয়ার উপকারিতা

সিগারেট খাওয়া খুবই ক্ষতিকর এটি থেকে মানুষের শুধু ক্ষতি হয় কোন লাভ হয় না। তারপরেও কিছু বিশেষ রোগের ক্ষেত্রে সিগারেট খাওয়ার উপকারিতা আছে। সিগারেটের নিকোটিন কিছু রোগের উপশম করে এমন কিছু রোগের বর্ণনা নিচে উল্লেখ করা হলো…

নিকোটিনের উপকারিতা

কিছু বিশেষ রোগের ক্ষেত্রে নিকোটিনের উপকারিতা আছে। সিগারেটের নিকোটিন কিছু রোগের উপশম করে। যেমন-

আলসারেটিভ কোলাইটিস

পরিপাকতন্ত্রের পাকস্থলী ও ক্ষুদ্রান্ত্রের পরে অবস্থান করে বৃহদান্ত্র। বৃহদান্ত্রের ভাঁজযুক্ত অংশকে বলে কোলন। কোলনের ভেতরের প্রাচীরে ক্ষত সৃষ্টি হয়ে প্রদাহ হলে যে রোগ হয় তাকে আলসারেটিভ কোলাইটিস রোগ বলে। অর্থাৎ আলসারেটিভ কোলাইটিস হলো তল পেটের একটি অসুখ। আপনি শুনলে অবাক হবেন যে ধূমপানের কারণে এই রোগের কিছুটা উপশম হয়।


চিকিৎসা বিজ্ঞানীরা গবেষণায় দেখতে পান যেসব মানুষ ধূমপান করে না তাদের চাইতে যারা বর্তমানে ধূমপান করেন তাঁদের মধ্যে এই রোগ হবার হার তুলনামূলকভাবে খুবই কম। এমনকি এই রোগ হয়ে যাবার পরেও যদি কেউ ধূমপান শুরু করেন তবে তার রোগ মুক্তির সম্ভাবনা এবং রোগ থেকে দ্রুত সেরে উঠার হার অধূমপায়ী অপেক্ষা অনেক বেশি। এ পরীক্ষার জন্য প্রথমে বিজ্ঞানীরা আলসারেটিভ কোলাইটিস রোগে আক্রান্ত রোগীদের নিকোটিনযুক্ত চুইংগাম খেতে দেন কিন্তু এটি তেমন উপকার দেয়না,এরপর তারা রোগীকে ২য় বার চামড়ার নিচে নিকোটিন প্রয়োগ করেন।

এবার ফলাফল দেখে বিজ্ঞানীরা অবাক সত্যি সত্যি নিকোটিন প্রয়োগে রোগ ভালো হতে থাকে দ্রুত গতিতে। সরাসরি ধূমপানের মাধ্যমে নিকোটিন গ্রহণের ক্ষেত্রে তারা আরো ভালো ফলাফল দেখতে পান। ইংল্যান্ডের বিজ্ঞানীরা একটি গবেষণা পরিচালনার জন্য ১৬ জন আলসারেটিভ কোলাইটিস রোগে আক্রান্ত রোগীর ৮ জনকে ঔষধ প্রয়োগের পাশাপাশি ৪ সপ্তাহের জন্য প্রতিদিন চামড়ার নিচে 30 miligram করে নিকোটিন দেওয়া হয়; আর বাকি ৮ জনকে দেওয়া হয় কার্যকর ঔষধ নয় কিন্তু দেখতে বা প্রয়োগের ক্ষেত্রে ঔষধের মত এমন ঔষধ।

ফলাফলে দেখা যায় যাদের চামড়ার নিচে নিকোটিন দেয়া হয়েছিলো সেসব রোগীর প্রায় ৪৮.৮% পুরোপুরি রোগ থেকে মুক্তি পেয়েছেন।কিন্তু যাদের নিকোটিন দেয়া হয়নি তাদের রোগ মুক্তির হার মাত্র ২৩%। অন্য একটি দেশে এরকম আরেকটি পরীক্ষার ফলাফল থেকে দেখা যায় নিকোটিন প্রয়োগকরা রোগীদের রোগমুক্তির হার ৬০% এরও বেশি।

আলঝেইমারস ডিজিজ

আলঝেইমার ডিজিজ ভালো করে সিগারেটের নিকোটিন
আলঝেইমার ডিজিজ

মনভোলা বা ক্রমশ স্মৃতি শক্তি কমে যাওয়ার রোগ হলো আলঝেইমারস। মস্তিষ্কের নিউরন মরে যেতে থাকে এই রোগে। একসময় রোগীর সব স্মৃতি নষ্ট হয়ে যায়। সিগারেট খাওয়া ব্যক্তিদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম বলে মনে করা হয়।


ধূমপানের উপকারিতা হলো এটা আলঝেইমারস প্রতিরোধক। কিন্তু এ নিয়ে এখনও যথেষ্ট বিতর্ক আছে। ২০০২ সালের দিকে ইঁদুরের উপর একটি গবেষণায় প্রমানিত হয় যে ধূমপান স্নায়ুক্ষয় জাতীয় রোগ প্রতিরোধ করতে সক্ষম । কিন্তু মানুষের উপর বিভিন্ন সমীক্ষায় দেখা যায়, বহুদিন ধরে যারা ধূমপান করেন তাদের জন্য আলঝেইমারস হবার সম্ভাবনা বরং বেশ বেশিই। অনেকেই মনে করেন যে, সিগারেট কোম্পানিগুলো ক্রেতা আকৃষ্ট করার জন্য এ ধরণের গবেষণার ফলাফল প্রকাশ করে। এটি ধূমপানের উপকারিতা গুলোর মধ্যে সত্যি।

পারকিনসনস ডিজিজ

পারকিনসন ডিজিজ ভালো হয় ধুমপান করলে
পারকিনসন ডিজিজ

পারকিনসন রোগ (Parkinson’s disease) একটি নিউরো-ডিজেনারাটিভ বা স্নায়বিক রোগ বা স্নায়ুক্ষয়জনিত রোগ। সবচেয়ে পরিচিত স্নায়ুক্ষয়জনিত রোগের রোগের মধ্যে এটি দ্বিতীয়তম।মস্তিষ্কের ডোপামিন তৈরির কোষ ক্ষতিগ্রস্ত হলে এই রোগ হয় বলে অনুমান করা হয়। এ রোগে স্নায়ুক্ষয়ের ফলে ক্রমাগত হাত-পা কাঁপতে থাকে রোগীর; বুড়ো আঙুল ও তর্জনীর সাহায্যে কলম- সুঁই বা ট্যাবলেট ধরার মত কাজ করাও কঠিন হয়ে পড়ে।

২০০৭ সালের মার্চ মাসে একটি বিজ্ঞান সাময়িকীতে দাবী করা হয় যে ধূমপান পারকিনসনস ডিজিজ প্রতিরোধ করতে সাহায্য করে। পরে ২০১০ সালে আরেকটি বিজ্ঞান সাময়িকীতে একই দাবী করা হয়। তবে ২টি বিজ্ঞান সাময়িকীর কোনটিতেই নিকোটিন বা ধূমপানের ভূমিকার সঠিক কার্যকরণটি ব্যাখ্যা করা হয়নি। এটি ধূমপানের উপকারিতা হিসেবে পরিগণিত হতে আরো গবেষণার দরকার হবে।

এ্যাফথাস আলসার

অনেকেরই মুখের ভেতর, মাড়ির গোড়ায়, গালের নরম মাংসপেশিতে একধরনের ঘা হয়। বেশির ভাগ ক্ষেত্রেই এর কারণ অ্যাপথাস আলসার। এ ক্ষেত্রে ছোট্ট একটি গোলাকার অংশ সাদাটে হয়ে ওঠে। আর সাদা অংশটার চারপাশ লাল রঙের রিং থাকে। এই রোগের জীবাণু ধ্বংসে নিকোটিন সাহায্য করে।

স্তন ক্যান্সার

স্তন ক্যান্সারের চিকিৎসায় নিকোটিনের ভূমিকা আছে বলে ধারণা করা হয় তবে এই ধারণাটি এখনো উপযুক্ত প্রমাণের অভাবে প্রতিষ্ঠিত হয় নি। বিস্তর গবেষণা চলছে এটি নিয়ে।

ইউটেরাইন ফাইব্রয়েড

স্ত্রী রোগের মধ্যে বেশি দেখা যায় ইউটেরাইন ফাইব্রয়েড।১৫–৪৫ বছর বয়সী ২০–৪০% মেয়েদের জরায়ুতে ফাইব্রয়েড বা টিউমার থাকে। কিছু গবেষক দাবী করেন ইউটেরাইন ফাইব্রয়েড উপশম করতে নিকোটিনের ইতিবাচক প্রভাব আছে।

ঔষধের কার্যকরীতা বৃদ্ধি করে ধূমপান

Clopidogrel রক্ত তরলীকরণের ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। যাদের হার্টে ব্লক আছে, রক্তে উচ্চমাত্রার কোলেস্টেরল আছে, তাদের এ ওষুধটি সারা জীবন সেবন করার প্রয়োজন হতে পারে।২০০৯ সালে হার্ভার্ডের এবং ২০১০ সালের অক্টোবর মাসে কোরিয়ার বিজ্ঞানীরা গবেষণায় দেখতে পান হার্টে ব্লোক আছে এমন রোগীদের দিনে ১০টি সিগারেট ক্ষেতে দিলে Clopidogrel ঔষধের কার্যকারিতা বৃদ্ধি পায়।

কি খবর বিড়িবাবারা,ধুমপানের উপকারিতা শুনে খুব খুশি হচ্ছেন তাই না! কিন্তু চিন্তা করুন তবে দিনে ১০টি সিগারেট খেলে ধূমপায়ীদের রক্তনালিকায় যে পরিমান চর্বি জমবে তাতে তাদের হৃদরোগের ঔষধ প্রয়োগ করার আগেই হৃদরোগে আক্রান্ত হবে।

ধূমপান করলে ওজন কমে

ধূমপানের উপকারিতামপান করলে ক্ষুধার অনুভব সৃষ্টিকারী স্নায়ুর কার্যকরীতা কমে যায় ফলে ক্ষুধা কম লাগে। ক্ষুধা কম লাগলে আপনি কম খাবেন ফলে ওজন এমনি কমে যাবে। তবে যাদের ওজন এমনিতেই কম- তারা ধূমপান করলে কঙ্কালসার হয়ে যেতে পারেন।

ধূমপানকারী সহজে বন্ধু খুঁজে পায়

একজন ধূমপানকারী সিগারেট বা ম্যাচ শেয়ার করার মাধ্যমে খুব সহজে বন্ধুতে পরিণত হয়। ধূমপান করতে করতে তারা গল্পের ঝুড়ি খুলে বসে।

ধূমপান চিন্তার জঁট খুলতে সাহায্য করে

চিন্তার জঁট খুলতে সাহায্য করে
কঠিন কোন বিষয় সমাধান করার সময় মস্তিষ্ক বিরক্ত হলে নিকোটিন সমস্যার সমাধান করতে সাহায্য করে।

ধূমপানের সতর্কীকরণ বিজ্ঞপ্তি

কেউ আবার এসব বিষয় পড়ে আজই ধুমপান করতে শুরু করবেন না। কারণ এসব রোগ সবার হয় না আর যাদের হয় তাদের নিকোটিন কতটা রোগমুক্তি দেয় তার প্রমাণ সর্বসিদ্ধি লাভ করেনি। ধূমপানের উপকারিতামপানের ফলে যে অপকার হয় তা উপকারের চাইতে অনেক বেশি। প্রতিবছর যত মানুষ ক্যান্সারে আক্রান্ত হয় তার প্রধান কারণ এই ধূমপানের উপকারিতামপান।

যে পরিমান মানুষ ক্যান্সারে মরে তার তুলনায় নিকোটিন প্রয়োগে আরোগ্য লাভকরা মানুষের সংখ্যা অতি নগন্য।মনে রাখবেন ” ধূমপানের উপকারিতামপান আপনাকে রোগ ছাড়া কিছুই দেয় না”

Benefit of smoking in Bangla

smoking er upokarita,cigarette khaoar upokarita,Biri khaoar upokarita, dhumpaner upokarita

Info source : cdc.gov.com

tag: ধূমপানের উপকারিতা ধূমপানের উপকারিতা ধূমপানের উপকারিতা ধূমপানের উপকারিতা ধূমপানের উপকারিতা ধূমপানের উপকারিতা ধূমপানের উপকারিতা

Please Click On Just One Add To Help Us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।