পাখিদের কারেন্ট শক করে না কেন?new update!

পাখিদের কারেন্ট শক করে না কেন?new update!

সকালে পাখির কলকাকলি শুনতে সবার ভালো লাগে।কিন্তু দুপুরবেলা বিদ্যুতের তারে বসা কাকের কা..কা…কা…শব্দ আমাদের বিরক্তি উৎপাটন করে।রাগের মাথায় বলে ফেলি,কারেন্ট শক খেয়ে কাকের বংশ ধ্বংস হোক।

এবার শুরু হলো বিপত্তি,স্কুলে স্যার বলেছিলো যেসব প্রাণী ডিম পাড়ে তাদের কারেন্ট শক করে না অর্থাৎ পাখিদের কারেন্ট শক করে না কেন?।

অনেক পড়াশোনা করে জানলাম তথ্যটা একেবারে ভুল। যাইহোক সঠিক তথ্য জানতে আপনার এত পড়াশোনা করতে হবে না,শুধু ধৈর্য সহকারে লেখাটা পড়তে হবে।সত্য কথা হলো পাখিরাও কারেন্ট শক খায়।

আরো পড়ুন-কারেন্টে শক খেলে কি হয়? কারেন্ট-ইলেকট্রিক-বৈদ্যুতিক শক এর প্রাথমিক চিকিৎসা,আঙ্গুল ফোটালে শব্দ হয় কেন?

  1. কারেন্ট/ইলেক্ট্রিসিটি/বিদ্যুৎ কি?

    আমরা জানি, পৃথিবীর সমস্তকিছু পরমাণু দিয়ে গঠিত।পরমাণু গঠিত হয় তিনটি মৌলিক কণা দিয়ে।এগুলো হলো ইলেক্ট্রন, প্রোটন,নিউট্রন।ইলেক্ট্রন ঋণাত্মক চার্জ বিশিষ্ট, প্রোটন ধনাত্মক চার্জ বিশিষ্ট একং নিউট্রন চার্জবিহীন।
    বেশিরভাগ সময় পরমাণুতে একই সংখ্যক প্রোটন এবং ইলেক্ট্রন থাকে এবং পরমাণুর চার্জ নিরপেক্ষ হয়।প্রোটন এবং নিউট্রন খুব বেশি ঘোরাঘুরি করে না, কিন্তু ইলেক্ট্রন কক্ষপথে ঘুরাঘুরি করে।
    প্রোটন সংখ্যা কমে গেলে ইলেক্ট্রন সংখ্যা বেশি হয়, এই অতিরিক্ত ইলেকট্রন কোন বিদ্যুৎ পরিবাহী পদার্থের সংস্পর্শে আসলে সেই বাহকের মাধ্যমে চলতে শুরু করে। ইলেকট্রনের এই প্রবাহ কে বলে বিদ্যুৎ বা করেন্ট।
    বিদ্যুৎ ধাতব তারের মাধ্যমে পরিবাহিত হয়।যে তার কারেন্টের উৎসের সাথে যুক্ত থাকে তাকে পজেটিভ লাইন আর যে তার দিয়ে উৎসে ফিরে যায় তাকে নেগেটিভ লাইন বা আর্থিং বলে।

বৈদ্যুতিক শক কি? ইলেকট্রিক শক কি? কারেন্ট শট কি?

ইলেকট্রিক শক কি?

কারেন্ট বা বিদ্যুতের ধর্ম হলো পরিবাহী পদার্থের মধ্যে দিয়ে ভ্রমণ করা।এই পথে কোন প্রতিবন্ধক থাকলে বিকল্প পরিবাহকের মধ্যে দিয়ে ভ্রমণ চালিয়ে যাওয়া।
সকল প্রাণির দেহ বিদ্যুৎ পরিবাহী অর্থাৎ প্রাণিদেহের মধ্যে দিয়ে খুব সহজে বিদ্যুৎ যাওয়া আসা করতে পারে।কারেন্ট শট কারেন্ট বা বিদ্যুৎ তার চলার পথ হতে ২য় কোন মাধ্যমে প্রবেশ করার পর যদি পুনরায় আগের মাধ্যমে ফিরে আসে তাহলে সমস্যা নাই,
কিন্তু ২য় মাধ্যম হতে যদি ৩য় কোন মাধ্যমে পরিবাহিত হয় তবে সমস্যা হবে কারণ ১ম, ২য়, ৩য় মাধ্যমে চলাচল করার কারণে বিদ্যুৎ তার বর্তনি পূর্ণ করে ফেলে এবং বিপুল পরিমান বৈদ্যুতিক শক্তি প্রাণী দেহের মাধ্যমে পরিবাহিত হয়।
কি বুঝতে সমস্যা হলো? তাহলে সহজ করে উদাহরণ দেই।ধরুন – আপনি(১ম মাধ্যম) ডান হাতে
শুধু পজেটিভ তার(২য় মাধ্যম)ধরলেন কিন্তু আপনার পা সরাসরি মাটি(৩য় মাধ্যম) বা অন্যকোন মাধ্যমে সংযুক্ত নেই,
মানে আপনার পায়ে মোটা স্যান্ডেল আছে,এই স্যান্ডেল বিদ্যুৎ কুপরিবাহী তাই আপনার দেহের ভিতর দিয়ে কারেন্ট/বিদ্যুৎ ৩য় মাধ্যম বা মাটিতে যাবে না এতে আপনি করেন্ট শক খাবেন না।কিন্তু স্যান্ডেল না থাকলে বিদ্যুৎ ৩য় মাধ্যমে প্রবেশ করবে এবং বর্তনি পূর্ণ করবে ফলে আপনি শক খাবেন।
প্রাণিদেহ খুব অল্প মাত্রায় বিদ্যুৎ উৎপাদন করতে পারে (যেমন-একটি মানব দেহ মাত্র 10 থেকে 20 মিলিভোল্ট কারেন্ট/বিদ্যুৎ উৎপন্ন করতে পারে)।
এর থেকে বেশি কারেন্ট/বিদ্যুৎ প্রাণিদেহে প্রবেশ করলেই দেহের পেশি বেশি সংবেদনশীল হয়ে পরে অর্থাৎ দেহের পেশি স্বাভাবিক  অবস্থার তুলনায় বেশি সংকুচিত হয়।
পেশীর অতিসংবেদনশীলতার কারণে মানবদেহ বা প্রাণিদেহ দেহে ঝাকুনি হয় এই ঘটনাকে বলে কারেন্ট শক।(কারেন্ট শট)

পাখিদের কারেন্ট শক করে না কেন?

পাখিদের-কারেন্ট-শক-করেনা-কেন

উপরের আলোচনা থেকে এতক্ষণ বেশ জ্ঞান লাভ হয়েছে আশাকরি! এবার জানাযাক আসল তথ্য।
১।পাখি সাধারণত একটি তারের উপর বসে। পাখি পজেটিভ বা নেগেটিভ তারে বসে। তারের কারেন্ট পাখির দেহে প্রবেশ করলেও এর পর ৩য় কোন মাধ্যমে প্রবেশ করে না তাই বর্তনি পূর্ণ হয় না। একারণে পাখিদের কারেন্ট শক করে না।
২।পাখির নখ কেরাটিন প্রোটিনে তৈরি। এই প্রোটিন মোটামুটি বিদ্যুৎ কুপরিবাহী। একারণে কারেন্ট পাখির পা দিয়ে দেহে খুব অল্প মাত্রায় প্রবেশ করে। এই অল্প কারেন্টে পাখির তেমন কিছু হয়না।তাই পাখি বিদ্যুৎস্পৃষ্ট হয় না।
৩।পাখির পায়ের চামড়া শক্ত কেরাটিনে তৈরি এটি অল্পমাত্রায় বিদ্যুৎ কুপরিবাহী।তাই পাখি বিদ্যুতের তারে বসলে মরে না।
৪।পাখির পালক বিদ্যুৎ কুপরিবাহী। কারেন্ট এই পালকের উপর দিয়ে অতিক্রম করলেও দেহের ভেতরে প্রবেশ করে না।তাই ইলেকট্রিক তারে বসলে পাখি মরে না

পাখি-বিদ্যুতের-তারে-বসলে-মরে-না-কেন?

same answer পাখিদের কারেন্ট শক করে না কেন?

  1. কখন পাখিদের কারেন্ট/বৈদ্যুতিক শক লাগে?

    পাখি কখন কারেন্ট শক খায়?

    ১।পাখির পাখা, পজেটিভ ও নেগেটিভ তার একসাথে স্পর্শ করলে পাখি কারেন্ট শক খেয়ে মারা যাবে।কিছু কাক বেশি ছুটাছুটি করতে গিয়ে এই কাজ করে এবং মারা যায়।
    ২।পাখির সব পালক তুলে ফেললে পাখিরা কারেন্ট শক খাবে।এটি কিন্তু সত্যি কথা।

বাদুর কারেন্ট শক খায় কেন?

বাদুর পাখি নয় এটি স্তন্যপায়ী প্রাণী এর গায়ে পালক নেই এই করনে এরা বেশি কারেন্ট পরিবহন করতে পারে ফলে সহজে কারেন্ট শক খায়।আবার বেশিরভাগ সময়ই এদের পাখা পজেটিভ ও নেগেটিভ তারে একসাথে আটকে পরে।পাখি ছাড়াও আরও অনেক প্রাণী কারেটের লাইনের উপর অনায়াসে চলাচল করে, যেমন- সাপ,বেজি,কাঠবেরালি,বাদর ইত্যাদি।

পাখিদের-কারেন্ট-শক-করে-না-কেন
পাখিদের-কারেন্ট-শক-করে-না-কেন

Tag: phakhi electric shock khay na keno? phakhi electric shock khay na keno? পাখি-বিদ্যুতের-তারে-বসলে-মরে-না-কেন? পাখি কেন বিদ্যুৎস্পৃষ্ট হয় না? পাখিদের কারেন্ট শক করে না পাখিদের কারেন্ট শক করে না পাখিদের কারেন্ট শক করে না

Please Click On Just One Add To Help Us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।