পাদের উপকারিতা কী?পাদ কী শরীরের জন্য ভালো?

পাদের উপকারিতা কী?পাদ কী শরীরের জন্য ভালো?

পাদ নিয়ে অনেকেই নাক সিটকায়। যারা একটু বেশি পাদ মারেন তাদের নিয়ে হাসাহাসির কোন শেষ নেই। বেশি পাদ দেয়া ব্যক্তিরা কৌতুকের মধ্যমণি। যারা পাদ কম মারেন তারা বেশ গর্ব অনুভব করেন নিজের গুণ নিয়ে। অনেকে আবার এই কম পাদ মারাকে ভদ্রতা বলে থাকেন। বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণায় এটা প্রসাণিত হয়েছে যে পাদ মারা সুস্বাস্থ্যের প্রতিক।

পাদের অনেক উপকারিতা আছে। এবার ঐসব ব্যক্তির জন্য একবালতি সমবেদনা যারা বেশি পাদ মারা কে অভদ্রতা বলেছিল। এখন বেশি পাদ দেয়া ব্যক্তিরা গর্জে উঠুন হাত তালি দিন আপনি জিতেছেন। এবার আসুন জেনেনেই পাদের উপকারিতা সম্পর্কে..

পাদের উপকারিতা কী?পাদ কী শরীরের জন্য ভালো?

আপনি আরো পড়তে পারেন….. পাদ কী? মানুষ পাদে কেন? …… পাদ নিয়ে মজার তথ্য … পাদের শব্দ হয় কেন? …. পাদ আটকে রাখার অপকারিতা# … পাদ থেকে মুক্তির উপায় কী?

পাদের উপকারিতা

পাদের উপকারিতা অনেক এর মধ্যে প্রধান ১০ টি উপকারিতা সম্পর্কে জেনে নেই।

১০। ক্ষুধা বৃদ্ধি করে

পেটে গ্যাস জমে থাকলে পেট ফেঁপে থাকে এর ফলে ক্ষুধা কম লাগে কিন্তু পাদের মাধ্যমে গ্যাস বের হয়ে গেলে পেট ফাঁকা হয় পাকস্থলী থেকে খাবার নিচে নামার কারণে ক্ষুধাবোধ সৃষ্টি হয়।

৯। পরিপাক তন্ত্রের নড়াচড়া ঠিক রাখে

পেটে উৎপন্ন হওয়া গ্যাস পরিচালনা করার সময় পরিপাকতন্ত্রের অংশগুলো সঠিকভাবে নড়াচড়া করে ফলে হজম ভালো হয় এবং খাদ্যবস্তু ভালোভাবে মলাশয়ে প্রবেশ করে এবং মলত্যাগের সময় পেট পরিষ্কার হয়।

৮। কিডনি ভালো রাখে

পেটের শেষ পর্যায়ে অবস্থিত বৃহদান্ত্রে ব্যাকটেরিয়ার গাঁজনের ফলে প্রচুর গ্যাস সৃষ্টি হয় এই গ্যাসের পরিমাণ বেশি হলে কিডনির উপর ক্ষতিকর প্রভাব ফেলে। পাদের মাধ্যমে এই গ্যাসগুলো বের হয়ে যায়।

৭। পাদ ভাল হজম ক্ষমতা ও সুস্থ পেটের নির্দেশক

পাদ ভাল হজম ক্ষমতা ও সুস্থ পেটের নির্দেশক
পাদ সুস্থ পেটের নির্দেশক

খাদ্য হজমের মাধ্যমে ছোট খাদ্য কণায় পরিণত হয় এগুলো কোষে প্রবেশ করে শক্তি উৎপাদনের পাশাপাশি দেহের বৃদ্ধিসাধন ও ক্ষয়পূরণ করে। আপনি যাবতীয় কাজ করার জন্য যে শক্তি ব্যয় করেন তার সব উৎস এই হজম ক্রিয়া। পেট ভালো তো হজম ভালো আর হজম ভালো মানে আপনি স্বাস্থবান মানুষ। পেটে খাবার হজম করার কাজে সাহায্য করে প্রচুর ব্যাকটেরিয়া।

আমাদের পেটের প্রতি বর্গ সেন্টিমিটারে কয়েক মিলিয়ন ব্যাকটেরিয়া থাকে। ভালোমানের স্বাস্থবান ব্যাকটেরিয়া খুবদ্রুত হজমে অংশ নেয় এবং কার্বনডাইঅক্সাইড গ্যাস সহ কিছু গ্যাস সৃষ্টি করে। এসব গ্যাস পাদ হিসেবে বের হয়। আপনি দিনে ২০ বার পাদেন মানে আপনার পেটের ব্যাকটেরিয়া ভালো আছে আপনার হজম করার ক্ষমতা বেশি। এ কারণে আপনি সুস্বাস্থ্যের অধিকারী। তাই বলতে হয় ” পাদে পাদে পাদুন্তি পাদ নাই যার পোঁড়া কপাল তার।”

৬। কোলনের স্বাস্থ্য ভালোরাখে পাদ

পাদ আটকে রাখলে কোলনের স্বাস্থ্য খারাপ হতে পারে

খাদ্য নালি পাকস্থলীতে যুক্ত হয় পাকস্থলী আবার সরু ক্ষুদ্রান্ত্রে যুক্ত থাকে। ক্ষুদ্রান্ত্রের শেষ প্রান্তে থাকে বৃহদান্ত্র। বৃহদান্ত্রে প্রচুর ভাঁজযুক্ত অংশ থাকে একে কোলন বলে। কোলন সংকোচন ও প্রসারণের মাধ্যমে মল থেকে পানি শোষণ করে। এখানে অবস্থান করা ব্যাকটেরিয়া ও কিছু ছত্রাক হজম না হওয়া খাদ্যকে গাঁজন বা ফার্মেন্টেশন প্রক্রিয়ায় ভেঙ্গে অ্যালকোহল তৈরি করে এবং প্রচুর কার্বনডাইঅক্সাইড গ্যাস সৃষ্টি করে।

এই গ্যাস জমা হয়ে বড় আকার ধারণ করলে এটি কোলনের উপর চাপ সৃষ্টি। গ্যাসের চাপের ফলে কোলন ফুলে উঠে। পাদের মাধ্যমে এই গ্যাস বের হয়ে যায়। কেউ পাদ আটকে রাখলে তার কোলন সহ কিডনির উপর ক্ষতিকর প্রভাব ফেলে।

৫। পেট ফাপাঁ বন্ধ করে

পাদ আটকে রাখলে পেট ফুলে থাকতে পারে

খাবার খাওয়ার সময় প্রতি গ্রাসের সাথে প্রচুর বাতাস পেটে চলে যায়। খাবার খাওয়ার পর পেটে খাবার সহ এই বাতাসের আয়তন অনেক বেশি থাকে। এই পরিমাণ আয়তন পেটকে কয়েক গুণ ফুলে তুলতে পারো। এমন ফোলা পেট নিয়ে আপনি ঠিকমত বসে বা শুয়ে থাকতে পারবেন না। খাবার হজম হবে না। পেটের প্রচণ্ড চাপের কারণে তাৎক্ষণিক মল বের হতে পারে বা বমি হতে পারে।

বুঝুন ঠ্যালা খেতে না খেতেই বমি! চিন্তা করবেন না এই সমস্যা থেকে বাঁচাতে সৃষ্টকারী পাদের ব্যবস্থা করেছেন। পাদের মাধ্যমে বিপুল পরিমাণ গ্যাস বের হয়ে যায় আর আপনি আরামছে খেতে পারেন।

৪। কি খাওয়া উচিৎ তা পাদের গন্ধ বলে দেয়

কি খাওয়া উচিৎ তা পাদের গন্ধ বলে দেয়
কি খাওয়া উচিৎ তা পাদের গন্ধ বলে দেয়

স্বাস্থ্যকর খাবারে সব উপাদান সুষম মাত্রায় থাকে। এমন সুষম খাবার দেহের জন্য ভালো। কিন্তু অনেক সময় আমরা এক ধরণের খাবার বেশি খেয়ে ফেলি যেমন কেউ শুধু মাংস খাচ্ছে আবার কেউ শুধু সব্জি খাচ্ছে। এবার চিন্তা নেই পাদের গন্ধ বিচার করে বলতে পারবেন আপনার কি ধরণের খাবার খেতে হবে। পাদের যদি খুব দুর্গন্ধ হয় তবে বুঝতে হবে আপনার মাংস কম খেতে হবে শাকসব্জি বেশি খেতে হবে।

যদি হালকা শব্দের সাথে গন্ধযুক্ত পাদ হয় তবে বুঝতে হবে আপনার ডাল ও দুধ কম খেতে হবে। গন্ধহীন বিকট শব্দের পাদ হলে আপনাকে খাবারে আমিষ যোগ করতে হবে। হুম! কি বুঝলেন? এখন থেকে পাদের শব্দ খুব মনোযোগ দিয়ে শুনতে হবে।পাদের শব্দ নিয়ে হাসাহাসি একদম বন্ধ।

৩। পাদের গন্ধ রোগ দূর করে

পেটের ভেতর উৎপন্ন হওয়া পাদের মাত্র ১% হলো হাইড্রোজেন সালফাইড। এই গ্যাসটি পাদের গন্ধের জন্য দায়ী। তীব্র গন্ধে অনেকের নাক কুঁচকে যায়।কিন্তু আপনি জানলে অবাক হবেন যে পাদের গন্ধের জন্য দায়ী এই হাইড্রোজেন সালফাইড গ্যাস জীবাণুনাশক। এটি পেটকে অনেক ক্ষতিকর ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে বাঁচায়।

২। পেটের এলার্জি নির্ণায়ক পাদ

আপনি ৩-৪ দিন ধরে যদি একবারে একটানা ১০ থেকে ২০টি দুর্গন্ধযুক্ত পাদ মারেন তাহলে অতিসত্বর ডাক্তারের কাছে যান কারণ আপনার পাকস্থলী অসুস্থ। সম্ভবত দুধ বা গমের প্রতি আপনার পেটের এলার্জি আছে। আপনার পাকস্থলী এই খাবারগুলো পছন্দ করছে না তাই হজমে ব্যাঘাত ঘটছে।

১। হার্ট ভালো রাখে পাদ

পাদ আটকালে হার্টের সমস্যা হতে পারে

খাদ্য গ্রহণ করার সময় বা পানীয় পান করার সময় আপনার পেটে যে বাতাস প্রবেশ করে তাতে পরিপাক নালিতে প্রচুর চাপ সৃষ্টি হয়। এই চাপ বেশি মাত্রায় পৌছালে তা হার্টের উপর চাপ সৃষ্টি করে ফলে ব্লাড প্রেশার বেড়ে যেতে পারে। এটি তীব্র মাথা ব্যথা সহ শরীরের ভেতর একধরণের অস্থিরতা সৃষ্টি করে।
পাদের মাধ্যমে এই চাপ প্রশমিত হয় ফলে হার্ট ভালো থাকে।

Info source: healthline.com menshealth.com

Health benefits of farting in Bangla

7 Unexpected Health Benefits Of Passing Gas, Seven Surprising And Spectacular Health Benefits of farting,Is Farting Healthy? pader upokarita, pad dile sorirer ki upokar hoy,

tag: পাদ দেওয়া কেনো স্বাস্থ্যকর বা উপকারিতা কি?,পাদের উপকারিতা জানলে অবাক হবেন!,আপনি জানেন কী পাদের উপকারিতা সম্পর্কে?,বায়ুত্যাগের উপকারিতা কী?,গ্যাস ছাড়ার উপকারিতা কী?,পাদের আছে অনেক গুণ! .. পাদের উপকারিতা … পাদের উপকারিতা … পাদের উপকারিতা … পাদের উপকারিতা … পাদের উপকারিতা

summary

পাদ কী শরীরের জন্য ভালো?

হ্যাঁ ,পাদ শরীরের জন্য অনেক উপকারী

Please Click on Just one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা।

DMCA.com Protection Status