পাদের গন্ধ হয় কেন?

পাদের গন্ধ হয় কেন?

একদিন রাজ দরবারে রাজা সব সভাসদ নিয়ে বসেছেন গুরুত্বপূর্ণ আলোচনা করার জন্য। পিনপতন নিরবতার মধ্যে রাজার ভাষণ শুনছে সবাই। ভাষণ শোনার সময় তো মুখে হাত দিয়ে বসে থাকা যায় না।এটা এক ধরণের বেয়াদবী। হঠাৎ খুব বিশ্রি একটা গন্ধ সবার নাকে প্রবেশ করলো। গন্ধটা এতই কড়া যে সবাই নাক-মুখ খিচিয়ে চোয়াল শক্ত করে থাকলো। রাজা পরিস্থিতি দেখে বুঝতে পারলেন কিছুক্ষণ আগে তার পশ্চাৎদেশ থেকে যে দুষ্টু বায়ু নির্গত হয়েছে তার ফলাফল এটা।

তিনি মনেমনে বললেন রাজা হয়েছে বলে কি বায়ু নির্গত করতে পারবেন না। আর রাজার পাদ গন্ধহীন হতে হবে এটা কোথায় লেখা আছে? তিনি রাজবিজ্ঞানীকে দায়িত্ব দিলেন পাদের গন্ধ হয় কেন এটা খুঁজে বের করার জন্য। আমাদের তো রাজবিজ্ঞানী নেই তাইবলে কি এই প্রশ্নের উত্তর পাবোনা তাতো হতে পারে না! আসুন আজ জেনে নিই সেই বিরাট রহস্যের সমাধান….

পাদের গন্ধ হয় কেন?

আপনি আরো পড়তে পারেন….. পাদ কী? মানুষ পাদে কেন? …… পাদ নিয়ে মজার তথ্য … পাদের শব্দ হয় কেন? …. পাদ আটকে রাখার অপকারিতা# … পাদের উপকারিতা কী?পাদ কী শরীরের জন্য ভালো?

পাদের গন্ধ হওয়ার কারণ কী?

পাদ একটি গ্যাসীয় পদার্থ। পাদের প্রধান উপাদান নাইট্রোজেন, অক্সিজেন, হাইড্রোজেন, মিথেন, কার্বনডাইঅক্সাইড এই গ্যাসগুলো গন্ধহীন। এসব গ্যাস মিলে পাদের ৯৯% উপাদান সৃষ্টি হয়। বাঁকি ১% সালফার জাতীয় গ্যাস। সালফার জাতীয় গ্যাসের মধ্যে অন্যতম হলো হাইড্রোজেন সালফাইড(hydrogen sulphide), মিথেনইথাইওল সালফাইড(methanethiol sulphide), এবং ডাইমিথাইল সালফাইড(dimethyl sulphide)।এদের মধ্যে হাইড্রোজেন সালফাইড হলো পাদের গন্ধের প্রধান কারণ।

যেসব মাছ,মাংস বা প্রাণিজ আমিষে সালফার যুক্ত এমিনো এসিড থাকে সেগুলো খেলে পরিপাক হয়ে প্রচুর সালফার যুক্ত গ্যাস তৈরি হয় এই গ্যাস পাদের সাথে মিশে পাদের গন্ধ সৃষ্টি করে। আবার অনেক শাকসব্জিতে সালফার থাকে উচ্চমাত্রায় এগুলোও সালফার জাতীয় গ্যাস সৃষ্টি করে। অনেকসময় খাবার ঠিকমত হজম না হওয়ার কারণে সেগুলো ব্যাকটেরিয়ার সাহায্যে ফারমেন্ট হয় এবং প্রচুর মিথেন গ্যাস সৃষ্টি হয় এটাও গন্ধ সৃষ্টি করে। দীর্ঘ সময় মলত্যাগ না করলে ব্যাকটেরিয়ার সংখ্যা বেড়ে যায় ফলে গন্ধযুক্ত গ্যাসের সৃষ্টি হয় এটাও পাদের গন্ধের জন্য দায়ী।

পাদের গন্ধ হওয়ার কারণ

নিচের বর্ণিত কারণে পাদের গন্ধ হয়।

উচ্চ ফাইবারযুক্ত খাবার গ্রহণ

উচ্চ ফাইবারযুক্ত খাবার
উচ্চ ফাইবারযুক্ত খাবার

উচ্চ ফাইবারযুক্ত খাবার গ্রহণ করলে এগুলো হজম হয়না। বৃহদান্ত্রে প্রবেশ করে ব্যাকটেরিয়ার সাহায্যে গাঁজন প্রকৃয়ায় প্রচুর গ্যাস সৃষ্টি করে। এতে পাদ বেশি হয়। কিন্তু বেশি পরিমাণ ফাইবারযুক্ত খাবার গ্রহণ করলে এগুলো ফারমেন্ট করার মত এত পরিমাণ ব্যাকটেরিয়া না থাকার কারণে ভালোভাবে ফার্মেন্টেশন হয় না। এরফলে এই খাবারগুলো সরাসরি পেটে গন্ধযুক্ত মিথেন গ্যাস সৃষ্টি করে। উচ্চ ফাইবারযুক্ত এমন খাবারের মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি খাবার হলো-

  • ব্রকলি
  • বরবটি
  • কচুর লতি
  • বাঁধাকপি
  • শিম,মটরশুটি ইত্যাদি।

সালফারযুক্ত খাবার

উচ্চ সালফারযুক্ত খাদ্য
উচ্চ সালফারযুক্ত খাদ্য

পাদের গন্ধের জন্য দায়ী প্রধান গ্যাস হলো সালফার ডাই অক্সাইড। এটি সালফারযুক্ত খাবার থেকে সৃষ্টি হয়। বেশি পরিমাণে সালফারযুক্ত খাবার গ্রহণ করলে পাদের গন্ধ হয়। এসব খাবারের কারণে পঁচা ডিমের মত গন্ধযুক্ত পাদ হয়। এমন খাবারগুলো হলো-

  • ব্রকলি,ফুলকপি
  • ডাল
  • মূলা,শালগম
  • কচুর লতি,বরবটি
  • পেয়াজ,রসুন
  • মাংস,ডিম,দুধ ইত্যাদি।

বেশি মাংশ খাওয়া

প্রচুর পরিমাণে মাংস ভক্ষণ করলে পাদের গন্ধ হয়। বিশেষ করে গরুর মাংস খেয়ে ভালোমত হজম করতে না পারলে চরম দুর্গন্ধ হয়।

বদহজম

খাবার ঠিকমত হজম না হলে কম হজম হওয়া খাবার থেকে দুর্গন্ধযুক্ত গ্যাস সৃষ্টি হয় এর ফলে পাদের গন্ধ হয়।

কোষ্ঠকাঠিন্য

কোষ্ঠকাঠিন্য হলে মলাশয় থেকে মল ভালোমত নিষ্কাশন হয় না। মল বেশিক্ষণ জমা থাকলে সেখানে প্রচুর অনুজীব জন্মায় এবং পঁচা গন্ধযুক্ত গ্যাস সৃষ্টি হয় একারণে পাদের গন্ধ হয়।

খাদ্যের প্রতি এলার্জি

অনেক মানুষ দুধ,ডাইস্যাকারাইড,কাঁচা সব্জি খাওয়ার পর হজম করতে পারে না। এসব খাবারের প্রতি এলার্জি থাকার কারণে পেটে ভালোমত হজম হয় না। খাবার ভালোমত হজম করতে না পারলে পেটে প্রচুর গ্যাস সৃষ্টি হয়। ফলে পাদের গন্ধ হয়।

পেটের অসুখ

গ্যাস্ট্রিক, আলসার,আমাশয় ইত্যাদি রোগের কারণে গন্ধযুক্ত বায়ু সৃষ্টি হতে পারে।

এন্টিবায়োটিক

এন্টিবায়োটিক গ্রহণ করলে এটি রোগজীবাণু মেরে ফেলে এবং রোগের হাত থেকে দেহকে রক্ষা করে। এন্টিবায়োটিক ক্ষতিকর জীবাণুর সাথে হজমে সহায়ক ভালো ব্যাকটেরিয়াকেও মেরে ফেলে ফলে হজমে সমস্যা হয়। হজমে সমস্যা হলে দুর্গন্ধযুক্ত বায়ু সৃষ্টি হয়।

পেটের ক্ষত

ইকোলাই ব্যাকটেরিয়া বৃহদান্ত্রে থেকে হজমে সাহায্য করে। এদের কিছু বিশেষ প্রজাতি বৃহদান্ত্রের জন্য বেশ ক্ষতিকর। এদের সংখ্যা বেশি হয়ে গেলে পেটে ভেতর ক্ষত সৃষ্টি হয়। ক্ষতস্থানে দুর্গন্ধযুক্ত পুঁজ সৃষ্টি হয়ে খারাপ গন্ধযুক্ত পাদ সৃষ্টি হতে পারে।

কোলন ক্যান্সার

কোলন ক্যান্সারে আক্রান্ত হলে পেট থেকে মল নিষ্কাশনের পথে বাঁধা সৃষ্টি হয় একারণে রোগী দুর্গন্ধযুক্ত বায়ু ত্যাগ করে।

পাদের গন্ধ পরীক্ষা

পাদের গন্ধ মাপার জন্য একটি স্কেল আছে। এই স্কেলে ‘০’ থেকে ‘৮’ পর্যন্ত দাগকাটা থাকে। ‘০’ মানে গন্ধহীন পাদ আর ‘৮’ মানে সর্বোচ্চ গন্ধযুক্ত পাদ।

Cause of smelly fart in Bengali

Pader Gondho hoy keno? Pader gondho hoar karon ki? Bishakto pad ki? Gondhojukto pad hoy keno?

Info source: www.healthline.com

Please Click on Just one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা।

DMCA.com Protection Status