পাদ বেশি হয় যে খাবার খেলে

পাদ বেশি হয় যে খাবার খেলে

ধরুন আপনি ক্লাশরুমে ক্লাশ নিচ্ছেন সামনে অনেক ছাত্র-ছাত্রী আছে হঠাৎ একটি পাদ দিলেন এখন আপনার অবস্থা কি হবে চিন্তা করুন? আপনি না পারবেন হাসতে না পারবেন কাঁদতে!! এরকম পরিস্থিতির সম্মুখীন হলে তা সামাল দিতে বিরাট প্রতিভা দরকার। খাবার গ্রহণ করার সময় আমাদের খেয়াল রাখতে হবে যে কোন খাবার খেলে পাদ বেশি হয়। আসুন আজ জেনে নেই সেসব বদমাস খাবার সম্পর্কে যেগুলো খেলে পাদ বেশি হয়।

পাদ বেশি হয় যে খাবার খেলে

আপনি আরো পড়তে পারেন….. পাদ কী? মানুষ পাদে কেন? …… পাদ নিয়ে মজার তথ্য … পাদের শব্দ হয় কেন? …. পাদ আটকে রাখার অপকারিতা# … পাদের উপকারিতা কী?পাদ কী শরীরের জন্য ভালো?পাদের গন্ধ হয় কেন?

পাদ বেশি হয় যে খাবার খেলে

কিছু খাদ্য গ্রহণ করার পর পেটে দীর্ঘ সময় অবস্থান করে, হজম হয় ধীর গতিতে। এই দীর্ঘ সময় পেটে থাকার কারণে খাবারগুলো প্রচুর গ্যাসীয় পদার্থ সৃষ্টি করে। এসব গ্যাসীয় পদার্থ পাদ সৃষ্টি করে বেশি মাত্রায়।

মূলা

মূলার শাক বা মূলা বেশি খেলে পেটে প্রচুর সালফার জাতীয় গ্যাস সৃষ্টি হয় এতে পাদ বেশি হয়।

শালগম

মুলার মত শালগম বেশি খেলে প্রচুর পাদ হতে পারে।

আলু

শুধু আলু বা আলুর ডাল বেশি খেলে একই কাজ হয়।

মিষ্টি আলু

মিষ্টি আলু বেশি পরিমান খেলেও পাদ বেশি হয়।

ফুলকপি, বাধাকপি,ব্রকলি

ফুলকপি, বাধাকপি ও ব্রকলি কম সেদ্ধ করে বেশি পরিমানে খেলে আপনার খবর আছে পাদ দিতে দিতে প্যান্ট ছিদ্র হতে পারে।

ওটস

ওজন কমানোর জন্য অনেকে ওটস খেয়ে থাকেন। ওটস হজম হতে অনেক সময় লাগে এগুলো পেটের ভেতর প্রচুর গ্যাস সৃষ্টি করে।

পেয়াজ ও রসুন

পেয়াজ ও রসুন পেটের ভেতর প্রচুর সালফার জাতীয় গ্যাস সৃষ্টি করে এগুলো বেশি খেলে পাদ বেশি হবে।

শাক

শাক হলো সেলুলোজ জাতীয় খাবার। মানুষের পরিপাকতন্ত্রে সেলুলোজ হজম করার মত এনজাইম নেই। এগুলো বৃহদান্ত্রে পৌছানোর পর এককোষী আণুবিক্ষণিক ব্যাকটেরিয়ার সাহায্যে কিছুটা হজম হয়। ব্যাকটেরিয়া অবাত শ্বসনের মাধ্যমে প্রচুর গ্যাস উৎপন্ন করে ফলে পাদ বেশি হয়। রাতে শাক কম খাওয়া ভালো।

ভাঁজা খাবার

রাস্তার তেলে ভাঁজা খাবার দেখে জিহ্বা দিয়ে জল পরে। এই খাবার পেটে সহজে হজম হয় না এতে পেটে প্রচুর গ্যাস সৃষ্টি হয় এবং পাদ বেশি হয়।

কোল্ড ড্রিংকস

পেপসি,কোকাকোলা,স্প্রাইট,সেভেন আপ ইত্যাদি হলো কার্বনেটেড বেভারেজ। এগুলো পেটে প্রচুর কার্বনডাইঅক্সাইড গ্যাস সৃষ্টি করে।

চুইংগাম

চুইংগাম চিবালে পেটে প্রচুর বাতাস প্রবেশ করে। পেটে প্রবেশ করা এই অতিরিক্ত বাতাস পাদ বৃদ্ধি করে।

দুধ ও দুগ্ধজাতীয় খাবার

দুধ ও দুধের তৈরি খাবার অনেক মানুষ হজম করতে পারে না। এগুলো পেটে প্রচুর গ্যাস সৃষ্টি করে ফলে পাদ বেশি হয়।

ডাল

ডাল বেশি খেলে বারবার বায়ু নির্গত হয়। পরিমিত ডাল খাওয়া উচিত।

রাফিনোজযুক্ত খাবার

রাফিনোজ হলো দ্বিশর্করা বা ডাইস্যাকারাইড। এটি পেটে পুরোপুরি হজম হয় না ফলে প্রচুর গ্যাস উৎপন্ন হয়। একারণে এসব খাবার খেলে পাদ বেশি হয়। শিমের মধ্যে প্রচুর পরিমাণে রাফিনোজ থাকে। এছাড়াও আরো রাফিনোজযুক্ত খাবার হলো-

  • বরবটি
  • বাঁধাকপি,ব্রোকলি
  • বড় শস্যদানা ইত্যাদি।

বড় স্টার্চদানাযুক্ত খাদ্য

উচ্চ ফাইবারযুক্ত খাবার
উচ্চ ফাইবারযুক্ত খাবার

বড় স্টার্চদানাযুক্ত খাদ্য ক্ষুদ্রান্ত্রে সম্পূর্ণভাবে হজম হয় না। বৃহদান্ত্রে এগুলো ভেঙ্গে প্রচুর গ্যাস উৎপন্ন হয়।বড় স্টার্চদানাযুক্ত খাদ্যগুলির মধ্যে প্রধানত রয়েছে:

  • গম,ভূট্টা,আলু ইত্যাদি

চাল একমাত্র স্টার্চ যা গ্যাস সৃষ্টি করে না।

উচ্চ সালফারযুক্ত খাবার

উচ্চ সালফারযুক্ত খাদ্য
উচ্চ সালফারযুক্ত খাদ্য

বেশি পরিমাণে সালফারযুক্ত খাবার খেলে পেটে প্রচুর হাইড্রোজেন সালফাইড গ্যাস সৃষ্টি হয় তাই পাদ বেশি হয়।এমন খাবারের মধ্যে রয়েছে পেঁয়াজ রসুন,ব্রকলি এবং ফুলকপি।

সতর্কতা:

এসব খাবার খেলেই যে পাদ বেশি হবে এমন কথা নেই।এটা ভেবে আবার এসব খাবার খাওয়া বন্ধ করবেন না। যাদের এসব খাবার খেলে সমস্যা হয় না বা হজম ঠিক থাকে তাদের এসব খাবার চালিয়ে যাওয়া উচিত। কারণ এসব খাবার উচ্চ মাত্রার ভিটামিন সমৃদ্ধ। তাই এসব খাবার অবশ্যই চালিয়ে যাওয়া উচিত। যদি সমস্যা হয় তবে অল্প করে খাবেন। একবারে এসব খাবার বন্ধ করলে শরীর খারাপ করবে।

Which food cause for much Fart in Bangla

Pad Beshi hoy kon khabar khele? …….. kon khabar khele pad besi hoy? …. 15 Foods That Make You Fart Incessantly In Bengali

Info source: www.medicalnewstoday.com

Please Click on Just one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা।

DMCA.com Protection Status