স্বপ্নে ঘোড়া, গাধা, খচ্চর এবং এদের রং দেখার অর্থ!

স্বপ্নে ঘোড়া, গাধা, খচ্চর এবং এদের রং দেখার অর্থ!

স্বপ্নে আমরা অনেক কিছুই দেখি কিন্তু এগুলো মনে রাখতে পারি না। অনেক সময় কিছু স্বপ্ন সকালবেলা হুবহু মনে থাকে এবং বারবার স্মরণ হতে থাকে।এই রকম স্বপ্ন প্রায়ই সত্য হয়।আজকে আসুন স্বপ্নে ঘোড়া,গাধা,খচ্চর দেখার অর্থ জেনে নেই।

আপনি আরও পড়তে পারেন ……. স্বপ্নে মৃত মানুষ দেখা ব্যাখ্যা কী? …… স্বপ্নে তরবারি দেখলে কী হয়?স্বপ্নে যুদ্ধের অস্ত্র দেখার ব্যাখ্যা

স্বপ্নে ঘোড়া দেখলে কি হয়?

স্বপ্নে ঘোড়া দেখলে কি হয়?

স্বপ্নে ঘোড়া দেখতে পাওয়া দর্শনকারীর মান-মর্যাদা, প্রভাব-প্রতিপত্তি ও কর্তৃত্ব লাভের নিদর্শন। ঘোড়ার মধ্যে স্বাভাবিক অবস্থার চাইতে অতিরিক্ত কিছু দেখতে পাওয়া আলোচ্য বিষয়সমূহে আধিক্য লাভের পরিচায়ক।

কেউ যদি দেখতে পায় সে ঘোড়ায় সওয়ার হয়েছে আর ঘোড়াটি ধীরপদে এগিয়ে চলছে, তদুপরি সেটি সুস্থ-সবল ও পূর্ণমাত্রায় উপযোগীও বটে, তাহলে এটা তার সুনাম-খ্যাতি ও শাসন ক্ষমতা লাভের আলামত।

একই ভাবে কেউ যদি দেখতে পায় তার মালিকানায় ঘোড়া রয়েছে অথবা সে ঘোড়া আনিয়েছে এবং তাকে বেঁধে রেখেছে, তাহলে ব্যাখ্যা হবে- সে ব্যক্তি ইতোপূর্বে আলোচিত গুণাবলী অর্জন করতে সক্ষম হবে। এ প্রসঙ্গে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেছেন, তোমরা ঘোড়া পালন কর। কেননা, এর পিঠ তোমাদের জন্য মর্যাদা এবং পেট তোমাদের জন্য ধন-ভাণ্ডার স্বরূপ।

কেউ যদি ঘোড়ার দেহে, গদি অথবা লাগামে, তার রেকাব কিংবা অন্য কোথাও কোন ত্রুটি দেখতে পায়, তাহলে সে ত্রুটি তার শান-শওকত, ইযযত-সম্মানে পরিলক্ষিত হবে। ঠিক সেই প‌রিমাণ, যা সে স্বপ্নে লক্ষ্য করেছে।

ঘোড়ার লেজ আকারে বড় ও লম্বা দেখতে পাওয়া তার অনুসারীর সংখ্যা অধিক হওয়ার লক্ষণ। যদি কেউ দেখে ঘোড়ার গায়ের পশম উপড়ে ফেলা হয়েছে অথবা লেজ কেটে দেয়া হয়েছে, তাহলে বুঝতে হবে তার অনুসারীর সংখ্যা সে অনুপাতে কম হবে।

বস্তুত ঘোড়ার প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গ দর্শনকারীর শান-শওকত, প্রভাব-প্রতিপত্তির অংশ বিশেষ। যা দৃষ্ট অঙ্গের মর্যাদা অনুপাতে নির্ণীত হবে।

যদি কেউ দেখে ঘোড়া তার সাথে সংঘর্ষ বাধিয়েছে অথবা অবাধ্য আচরণে লিপ্ত হয়েছে, তাহলে ব্যাখ্যা হবে- ঘোড়াটি যে স্থানে হ্রেষাধ্বনি দেয়, সে স্থানের গুরুত্ব ও ঘোড়ার শক্তিমত্তা অনুপাতে দর্শনকারী সাধারণ কিংবা কোন মারাত্মক গুনাহে লিপ্ত আছে।

যেমন দেয়াল, ছাদ, ইবাদতখানা ইত্যাদি শক্ত ভিতে দাঁড়িয়ে অশ্বধ্বনির উচ্চারণ। কেননা, সমাজে দর্শনকারীর মান-মর্যাদা ঘোড়ার হেষাধ্বনির পরিমাণ অনুপাতে নির্ণীত হয়ে থাকে। এর অপর ব্যাখ্যা অনুযায়ী অশ্বধ্বনির অর্থ- মারাত্মক অপরাধ বা গুনাহ যার পরিণাম ভয়াবহ।

কেউ যদি স্বপ্ন দেখে ঘোড়া তাকে বহন করে আকাশে উড়ে শূন্যলোকে ভ্রমণ করছে অথবা ঘোড়ার দুটি পাখা রয়েছে মর্মে দেখতে পেল, তাহলে এ উভয় অবস্থার ব্যাখ্যা হবে দ্বীন-দুনিয়া উভয় জাহানে সে বুযুর্গী ও উচ্চ মর্যাদায় আসীন হবে।

কখনো এর ব্যাখ্যা হয়- দর্শনকারী বিদেশ ভ্রমণে বের হবে।কিন্তু কেউ যদি’ দেখে- শহর কিংবা বাড়ী-ঘরে ঘোড়া দৌড়াদৌড়ি করছে, তাহলে ব্যাখ্যা হবে- বন্যা, অতিবৃষ্টি ও বিপদের আগমন ঘটবে। আর যদি ঘোড়ার পিঠে গদি লাগানো রয়েছে মর্মে দেখতে পায়, তাহলে তা যুগপৎ দুঃখ কিংবা আনন্দের আলামত।

স্বপ্নে বিভিন্ন রঙের ঘোড়া দেখার ব্যাখ্যা

স্বপ্নে দেখা ঘোড়াটির রং যদি সাদা-কালো মিশ্রিত দেখতে পায়, তাহলে ব্যাখ্যা হবে- দর্শনকারী যে কাজে জড়িত আছে, সে তাতে স্থির-অটল থাকবে। আর রং যদি কালো দেখে, তাহলে সে অর্থ-সম্পদ লাভ করবে এবং জড়িত বিষয়ে আনন্দ লাভে সক্ষম হবে।

যদি ঘোড়াটি লাল-কাল মিশ্রিত রং-এর দেখে থাকে, তাহলে এর ব্যাখ্যা হবে- দর্শনকারী দ্বীনী বিষয়ে দৃঢ়পদ থাকবে। কিন্তু ঘোড়ার রং যদি বাদামী দেখতে পায়, তাহলে ব্যাখ্যা হবে- দর্শনকারী প্রতিকূল পরিবেশে পতিত হবে। রং শ্বেত-শুভ্র হলে সাদা-কালো মিশ্রিতের ন্যায় অভিন্ন ব্যাখ্যা তথা আপন কাজে স্থির-অবিচল থাকবে।

স্বপ্নে লাল বর্ণের ঘোড়া দেখতে পাওয়া অন্যান্য রং অপেক্ষা উত্তম। বলা বাহুল্য, বর্ণ-বিবেচনায় সর্বাপেক্ষা উত্তম ও কল্যাণবাহী ঘোড়া হল যে ঘোড়ার হাত-পা শ্বেত-শুভ্রমণ্ডিত। কেউ যদি স্বপ্নে দেখে অশ্বপিঠে নিজের পশ্চাতে অপরকে সে বসিয়ে নিয়েছে, তাহলে ব্যাখ্যা হবে- সে ব্যক্তির সাহায্যে প্রথম ব্যক্তি আপন লক্ষ্যস্থলে পৌছে যাবে এবং সফল হবে।

আর ঘোড়ীর ব্যাখ্যা নারী দ্বারা করা হয়। কেউ যদি স্বপ্ন দেখে সে ঘোড়ীর মালিক হয়েছে অথবা ঘোড়ীর উপর সওয়ার হয়েছে এর সাথে এটির মালিকও হয়ে গেছে, তাহলে ব্যাখ্যা হবে- স্ত্রী হিসাবে সে অভিজাত ও বরকতময় নারী লাভ করবে।

স্বপ্নে দেখা ঘোড়ী যদি কাল বর্ণের হয়, তাহলে সে ধনবতী নারী বিয়ে করবে। ঘোড়ীটি সাদা-কালো মিশ্রিত বর্ণের কিন্তু সাদার প্রাধান্য বিশিষ্ট হলে ব্যাখ্যা হবে-
সে ব্যক্তি সুন্দরী নারী বিয়ে করবে। কিন্তু সবুজ বর্ণের হলে নারীটি গান-বাদ্যে অভ্যস্ত হওয়ার নিদর্শন।

প্রসঙ্গত উল্লেখ্য, ঘোড়ীর বাচ্চাকে ‘মুহর’ তথা ঘোটকী শাবক বলা হয়। মরে যাওয়া, চুরি হওয়া, ক্ষতিগ্রস্ত হওয়া, ঘোড়ার মধ্যে উক্ত যেকোন প্রকার দুর্ঘটনা দেখা দিলে এর প্রতিক্রিয়া দর্শনকারীর স্ত্রীর মধ্যে প্রতিফলিত হবে।

স্বপ্নে ঘোড়ার গোস্ত খেতে দেখার মানে কী?

ঘোড়ীর গোশত খেয়েছে মর্মে কেউ স্বপ্ন দেখলে ব্যাখ্যা হবে- সে ব্যক্তি সম্পদ-সুখ্যাতি, পরিচ্ছন্ন উপার্জন ও বুযুর্গী লাভে ধন্য হবে।স্বপ্নে কেউ যদি এমন ঘোড়া দেখতে পায় যেটিকে সে জানে না, চিনে না, তার উপর আরোহণ করেনি, এমনকি সে তার মালিকও নয়, তাহলে ব্যাখ্যা হবে- এটা তার উচ্চ মর্যাদাশালী হওয়া ও আভিজাত্যের লক্ষণ।

স্বপ্নে ঘোড়া বাড়িতে এলে কি হয়?

কেউ যদি স্বপ্ন দেখে ঘোড়া তার স্থানে কিংবা বাড়ীতে এসেছে, তাহলে ব্যাখ্যা হবে- সে স্থানে কোন সম্ভ্রান্ত, উচ্চমর্যাদাশালী, ক্ষমতাবান ও শরীফ ব্যক্তির আগমন ঘটবে এবং তথায় প্রবেশ করবে। কিন্তু যদি দেখতে পায় তার স্থান কিংবা বাড়ী থেকে ঘোড়া বের হয়েছে, তাহলে এর অর্থ তারই সমপর্যায়ের কোন লোক সেখান থেকে স্থানান্তর হবে অথবা মৃত্যুবরণ করবে।

স্বপ্নে টাট্টু ঘোড়া দেখার ব্যাখ্যা

স্বপ্নে টাট্টু ঘোড়া দেখার ব্যাখ্যা

এ জাতীয় ঘোড়ার ব্যাখ্যা মানুষের ভাগ্য দ্বারা করা হয়। কেউ যদি দেখতে পায় টাট্টু ঘোড়া তার অধীন অনুগত হয়ে আছে, তাহলে ব্যাখ্যা হবে- ভাগ্য তার অনুকূলে সুপ্রসন্ন হবে। কিন্তু যদি বিপরীত তথা ঘোড়াটিকে অবাধ্য দেখতে পায়, তাহলে এর অর্থ- ভাগ্য তার মন্দ ও বিপরীত খাতে প্রবাহিত হবে।

কারো সাধারণ অভ্যাস আরবী তথা উন্নত জাতের ঘোড়ায় চড়ে বেড়ানো; কিন্তু সে স্বপ্নে দেখল টাট্টু ঘোড়ায় সওয়ার হয়ে আছে। এমতাবস্থায় ব্যাখ্যা হবে- তার মান-মর্যাদা নিম্নগামী হবে এবং তার আনন্দ-উল্লাস দুঃখ-বেদনায় পরিবর্তিত হবে। পক্ষান্তরে তার অভ্যাস যদি পূর্ব থেকেই টাট্টু ঘোড়ায় সওয়ার হওয়ার মত থেকে থাকে, তাহলে ব্যাখ্যা হবে তার ভাগ্য খুলে যাবে এবং খ্যাতি ছড়িয়ে
পড়বে।

আর মাদী টাট্টু ঘোড়ার ব্যাখ্যা ঘোড়ীর অনুরূপ হবে, যা ইতোপূর্বে বর্ণিত হয়েছে। এর রং -এর ব্যাখ্যাও একই ধরনের হবে। তবে সেটা হবে অনারব নারী, আরবী নয়।

স্বপ্নে গাধা দেখার অর্থ কী?

স্বপ্নে গাধা দেখার ব্যাখ্যা

কেউ যদি স্বপ্নে দেখে তার গাধাটির দৃষ্টিশক্তি দুর্বল অথবা এক চোখ অন্ধ,তাহলে ব্যাখ্যা হবে- তার আয়-উপার্জনের বিষয়টি সন্দেহে পতিত হবে। যদি দেখে তার গাধা দুর্বল, চলতে অক্ষম, তাহলে এর অর্থ- কোন ব্যাপারে সে জটিলতার শিকার, যা থেকে উদ্ধারের উপায় তার জানা নেই।

কেউ স্বপ্নে দেখল তার গাধাটি খচ্চরে রূপান্তরিত হয়ে গেছে। এর ব্যাখ্যা হবে, তার সম্পদ ও জীবিকার উপায়-উপকরণ অনাত্মীয় কোন দূরের ব্যক্তির নিয়ন্ত্রণে চলে যাবে। অপরদিকে সে তখন বিদেশে প্রবাস জীবন কাটাবে। কিন্তু যদি ঘোড়ায় রূপান্তরিত হয়েছে মর্মে দেখতে পায়, তাহলে ব্যাখ্যা হবে, বাদশাহ কিংবা কোন শরীফ-সম্ভ্রান্ত লোকের পক্ষ থেকে সে জীবিকাপ্রাপ্ত হবে।

যদি দেখে তার গাধাটি দুর্বল হয়ে পড়েছে, বোঝা বহনে অক্ষম, ধীরপদে দুর্বল কদমে পা ফেলে, এমনকি তার উপর আরোহণ করাও দুষ্কর, তাহলে ব্যাখ্যা হবে তার ভাগ্যে বিপর্যয়ের পদধ্বনি শুরু হয়েছে এবং পার্থিব জীবনে তার অদৃষ্টের প্রবাহ পতন খাতে রওয়ানা হয়েছে।

কেউ যদি স্বপ্নে দেখে সে গাধার গোশত খেয়েছে, অথবা গোশত তার মালিকানায় এসেছে কিংবা গোশত খাওয়ার উদ্দেশ্যে গাধা যবাহ করেছে, তাহলে ব্যাখ্যা হবে- সে অবৈধ, অপবিত্র ধন-সম্পদ হাসিল করবে। গাধীর দুধ পান করেছে মর্মে কেউ স্বপ্ন দেখল, এর ব্যাখ্যা হবে- সে কঠিন রোগে আক্রান্ত হবে।ফলে জীবনের আশংকা দেখা দিবে এবং বাঁচার সম্ভাবনা ক্ষীণতর হয়ে পড়বে।

এর ব্যাখ্যা মানুষের অদৃষ্ট, সৌভাগ্য, সন্তুষ্টি-আনন্দ ইত্যাদি অর্থবোধক হয়ে থাকে। পরিণামের হিসাবে তা টাট্টু ঘোড়া অপেক্ষা উত্তম। স্বপ্নে কেউ যদি গাধার অবস্থায় ভাল-মন্দ, বেশ-কম তথা ব্যতিক্রম দেখতে পায়, তাহলে এর প্রতিক্রিয়া তার ভাগ্যে প্রতিফলিত হবে।

ব্যাখ্যা হিসাবে গাধীও গাধার সমতুল্য। তবে কল্যাণ ও সৌভাগ্যের ক্ষেত্রে গাধা অপেক্ষা গাধী দেখা উত্তম। কেউ যদি গাধার পিঠে নিজেকে সওয়ার দেখতে পায়, আবার গাধাটি তার বাধ্যগতও, তাহলে ব্যাখ্যা হবে তার ভাগ্য কল্যাণ কামনায় উন্মুখ হয়ে আছে এবং ধন-দৌলত অর্জনে তৎপর হয়ে উঠেছে। স্বপ্নে দেখা গাধাটি কৃষ্ণবর্ণ হলে দর্শনকারী সম্পদ ও নেতৃত্ব লাভে সক্ষম হবে।

গাধার যাবতীয় বর্ণ ঘোড়ার অনুরূপ, যার বিস্তারিত আলোচনা উপরে বর্ণিত হয়েছে। এ ক্ষেত্রে এর পিঠে আরোহণ করা, বেঁধে রাখা, ধরা, স্পর্শ করা, মালিক হওয়া, ঘেরাও করা ইত্যাদি বিষয়ে কোন পার্থক্য নেই, সব একই পর্যায়ের।

স্বপ্নে খচ্চর দেখলে কি হয়?

স্বপ্নে খচ্চর দেখলে কি হয়?

স্বপ্নে খচ্চর দেখলেএর ব্যাখ্যা কুল-গৌরবহীন নিম্নবংশজাত পুরুষ, যথা- ক্রীতদাস, পিতৃপরিচয়হীন ইত্যাদি, কিন্তু সে লোকটি অতি সুঠাম, শক্তিশালী ধরনের।কেউ স্বপ্নে দেখল খচ্চরে সওয়ার আছে, অপরপক্ষে তার শত্রুর অবস্থাও তদ্রূপ, তাহলে সে দুশমনকে পরাভূত করবে এবং বিজয়ী হবে। কিন্তু এর জন্য শর্ত হল, এহেন স্বপ্ন কোন পুরুষকে দেখতে হবে। আর এ স্বপ্ন যদি কোন মহিলা দেখতে পায়, তাহলে ব্যাখ্যা হবে- মহিলাটি সে জাতীয় পুরুষকে বিয়ে করবে।

খচ্চরের ব্যাখ্যা কোন সময় সফর, বিদেশ ভ্রমণ ইত্যাদি দ্বারা করা হয়। আর মাদী খচ্চরের ব্যাখ্যা বন্ধ্যা নারী দ্বারাও করা হয়। তাই যদি কেউ দেখতে পায় সে মাদী খচ্চরে সওয়ার হয়ে আছে অথবা সেটির মালিক হয়েছে আর তার গদি, লাগাম, সাজ-সরঞ্জাম সবই স্বপ্নের ব্যাখ্যা মওজুদ রয়েছে, তাহলে ব্যাখ্যা হবে তার স্ত্রী হবে সন্তানহীনা- বন্ধ্যা।

খচ্চরের গায়ের রং -এর ব্যাখ্যা ঘোড়ার তা’বীরের অনুরূপ, যা ইতোপূর্বে বর্ণিত হয়েছে। স্বপ্নে মাদী খচ্চর দেখতে পাওয়ার ব্যাখ্যা কোন সময় দর্শনকারী পুরুষের সম্মান, পদমর্যাদা ইত্যাদি অর্থে করা হয়। খচ্চরের গোশত, চামড়া দেখতে পাওয়া দর্শকের অর্থ-বিত্তের অর্থবোধক, যা তার অবস্থা অনুপাতে হয়ে থাকে। স্ত্রী খচ্চরের দুধ পান করেছে মর্মে স্বপ্ন দেখা দর্শকের জন্য অশুভ লক্ষণ।

যে পরিমাণ পান করেছে মর্মে দেখতে পাবে, সে হারে তার কল্যাণ-অকল্যাণ উভয় প্রাপ্তির সম্ভাবনা বিদ্যমান। তবে এ অর্থ সে ব্যক্তির উপর প্রযোজ্য খচ্চরী যার সাথে সংশ্লিষ্ট।

Info source : dreamglosery

Please click on one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।

Tag; স্বপ্নে ঘোড়া স্বপ্নে ঘোড়া স্বপ্নে ঘোড়া স্বপ্নে ঘোড়া স্বপ্নে ঘোড়া স্বপ্নে ঘোড়া স্বপ্নে ঘোড়া স্বপ্নে ঘোড়া স্বপ্নে ঘোড়া স্বপ্নে ঘোড়া স্বপ্নে ঘোড়া স্বপ্নে ঘোড়া স্বপ্নে ঘোড়া স্বপ্নে ঘোড়া