স্বপ্নে সাপ দেখলে কি হয়?স্বপ্নে বিচ্ছু, পোকা-মাকড়, কীট-পতঙ্গ দেখার অর্থ!

স্বপ্নে সাপ দেখলে কি হয়?স্বপ্নে বিচ্ছু, পোকা-মাকড়, কীট-পতঙ্গ দেখার অর্থ!

ঘুমের মধ্যে স্বপ্নে সাপ দেখে অনেকে ভীত হয়ে যান, ভাবতে থাকেন তার জীবনে কি ঘটতে চলেছে কিন্তু নিজে কিছুই আন্দাজ করতে পারেন না আসলে এমন স্বপ্ন দেখার মানে কি? তাহলে আপনার স্বপ্নের ব্যাখ্যা কিভাবে পাবেন? কোন সমস্যা নেই এই পোস্ট টি পড়লেই স্বপ্নে সাপ দেখলে কি হয় এর অর্থ জেনে যাবেন।

আপনি আরও পড়তে পারেন …… স্বপ্নে মৃত মানুষ দেখা ব্যাখ্যা কী? …… স্বপ্নে তরবারি দেখলে কী হয়? … স্বপ্নে যুদ্ধের অস্ত্র দেখার ব্যাখ্যা … স্বপ্নে ঘোড়া, গাধা, খচ্চর এবং এদের রং দেখার অর্থ!

স্বপ্নে সাপ দেখলে কি হয়

স্বপ্নে সাপ দেখলে কি হয়?স্বপ্নে বিচ্ছু, পোকা-মাকড়, কীট-পতঙ্গ দেখার অর্থ!

স্বপ্নে এক ব্যক্তি সাপ দেখল। এমতাবস্থায় তার আকৃতি যত বড় ও ভয়ংকর হবে, দর্শনকারীর দুশমনও সে পরিমাণে কট্টর ও পাকা হবে। সাপের সাথে লড়াই করছে মর্মে কেউ স্বপ্ন দেখলে ব্যাখ্যা হবে- সে কোন শত্রুর সাথে লড়াইয়ে লিপ্ত রয়েছে। যদি দেখে যুদ্ধে সাপের উপর সে জয়ী হয়েছে, এর অর্থ বাস্তবে শত্রুর উপর সে জয়ী হবে। পক্ষান্তরে যদি দেখে সাপ তাকে পরাভূত করেছে, তাহলে ব্যাখ্যা হবে শত্রু তার উপর জয়ী হবে।

কেউ যদি দেখে সাপ তাকে দংশন করেছে,
তাহলে দংশনের তীব্রতা অনুপাতে শত্রুর পক্ষ থেকে সে আঘাত ও যাতনাপ্রাপ্ত হবে। কেউ যদি দেখে সাপ হত্যা করেছে, তাহলে ব্যাখ্যা হবে শত্রুর উপর সে বিজয়ী হবে। সাপটিকে দুই টুকরা করে ফেলেছে মর্মে দেখতে পাওয়ার অর্থ
একইভাবে আপন শত্রুকে সে দ্বিখণ্ডিত করে ফেলবে। স্বপ্নে কেউ সাপের ভয়ে ভীত-বিহ্বল, অথচ সাপটি সে চোখে দেখছে না। এর ব্যাখ্যা হবে- শত্রুর অনিষ্ট থেকে সে নিরাপদে থাকবে।

আর এমতাবস্থায় সাপটিকে সে যদি দে পায়,
তাহলে দুশমনের ভয়ে সে ভীত হবে বটে, কিন্তু এর দ্বারা তার কোন অনিষ্ট হবে স্বপ্নে কেউ যদি অদৃশ্য জিনিসের ভয়ে ভীত হয়ে পড়ে, তাহলে ব্যাখ্যা হবে সে ব্যক্তি নিরাপত্তা লাভ করবে। কিন্তু সেটি যদি নযরে ও দৃষ্টিপথে এসে যায়, তাহলে
বাস্তবে তারই প্রতিফলন ঘটবে। কেউ যদি দেখে সাপ তার ঘরে ঢুকেছে এবং এ দৃশ্য ঘরের মধ্যে সে দেখতেও পেয়েছে, তাহলে এটা কোন নারী বা কোন আত্মীয় তার শত্রু হওয়ার নিদর্শন। যদি দেখে নিজের ঘর থেকে সাপ বের হয়ে গেছে,
তাহলে এটা কোন দূরবর্তী আত্মীয় তার শত্রু হওয়ার অর্থবোধক।

কেউ যদি দেখতে পায় তার মলদ্বার, কান অথবা পেট থেকে সাপ নির্গত হয়েছে, তাহলে অর্থ হবে আপন সন্তানদের মধ্য থেকে কেউ তার শত্রু হবে অথবা বর্তমানে আছে।
কেউ যদি দেখে সে সর্পের মালিক হয়েছে এবং এর থেকে সে নির্ভয়, তাহলে এটা তার শত্রু নয়; বরং রাজত্ব ও নেআমতপ্রাপ্তির আলামত। সাপের অবয়ব-আকৃতি যত বড় হবে, সে অনুপাতে তার প্রভুত্ব ও কর্তৃত্ব বিস্তৃত হবে ও নেআমতা বৃদ্ধি পাবে।

স্বপ্ন দেখা সাপটি যদি কালবর্ণের হয়, তাহলে এটা সেনাপতি হিসাবে তার
সৈন্য পরিচালনার নিদর্শন। আর শ্বেত-শুভ্র হলে তার অদৃষ্ট ও সৌভাগ্যের নিদর্শন।যদি দেখে মসৃণ-তৈলাক্ত ও নরম তুলতুলে একটি সাপের সে মালিক হয়েছে এবং তাতে মন্দের কোন আশংকা নেই, তাহলে এটা তার শাহী ধন-ভান্ডারের মধ্য হতে কোন ধন-ভাণ্ডার লাভ করার পূর্ব-লক্ষণ।

স্বপ্নে বিচ্ছু দেখলে কি হয়

স্বপ্নে বিচ্ছু দেখার অর্থ

স্বপ্নযোগে বিচ্ছু দেখতে পাওয়ার ব্যাখ্যা সাধারণত মিথ্যাবাদী,ধোকাবাজ, যার কথায় আস্থা রাখা যায় না, আপন-পর, দোস্ত দুশমন সকলের অনিষ্ট সাধনে তৎপর, তদুপরি যার কথাবার্তা, আচার-আচরণে সত্যের পরশ থাকে না, এমনকি যার আকীদা-বিশ্বাসে দ্বীন-ঈমান বলতে কিছুই পাওয়া যায় না এজাতীয় বর্ণচোরা স্বভাবের দুশমন অর্থে করা হয়। কেউ যদি স্বপ্নে দেখে বিচ্ছু তাকে দংশন করেছে, তাহলে ব্যাখ্যা হবে শত্রু তার নিন্দা চর্চায় লিপ্ত আছে এবং তার সম্পর্কে অপ্রিয় বাক্য প্রচারে তৎপর রয়েছে।

স্বপ্নে বিচ্ছুটিকে মেরে ফেলেছে মর্মে যদি দেখতে পায়, তাহলে এটা শত্রুর উপর জয়লাভের ইঙ্গিতবাহী। কেউ যদি দেখে বিচ্ছু হাতে নিয়ে তার দ্বারা মানুষকে দংশন করানোর কাজে রত আছে,তাহলে ব্যাখ্যা হবে দর্শনকারী পরনিন্দায় সক্রিয় ভূমিকা গ্রহণ করবে। কেউ যদি দেখে সে বিচ্ছুর গোশত খেয়েছে, তাহলে এটা তার শত্রু-সম্পত্তি লাভ করার অর্থবোধক। যদি কেউ স্বপ্ন দেখে তার পেটে, ঘরে, বিছানা-পত্রে, লেপ-তোশকে অথবা জামা-কাপড়ে বিষ্ণু প্রবেশ করেছে, তাহলে ব্যাখ্যা হবে তার সাথে গোপন শত্রু লেগে আছে। তার কথাবার্তা শুনে যে লোক সমাজে প্রচার করে বেড়ায়। এছাড়া অন্যান্য বিষয়ে বিচ্ছু দেখার ব্যাখ্যা ইতোপূর্বে বর্ণিত সাপের অনুরূপ হবে।

স্বপ্নে ভীমরুল দেখলে কি হয়

এর ব্যাখ্যা মাছি অপেক্ষা শক্তিশালী অর্থে করা হয়। কেউ যদি দেখে মাছি অথবা ভীমরুল তার উপর ভীড় করছে, তাহলে ব্যাখ্যা হবে নিজের ব্যাপারে সে ব্যক্তি অধম ও নিকৃষ্ট লোকের অপ্রিয় কথা এবং সাধারণ লোকের হৈচৈ, শোর-হাঙ্গামা ও কোলাহল শুনতে পাবে।

স্বপ্নে পিঁপড়া দেখলে কি হয়

স্বপ্নে পিঁপড়া দেখতে পাওয়ার অর্থ- এমন লোকের দর্শন লাভ করা, যে প্রচুর উপার্জন করে, অধিকতর বরকতময় এবং বন্ধুবর্গের উপকার সাধনে অগ্রণী ভূমিকা পালন করে। এর সার্বিক ব্যাখ্যা উপরোল্লিখিত বর্ণনার অনুরূপ, যা
ভীমরুল পর্বে আলোচিত হয়েছে। মশা অথবা ছারপোকা : স্বপ্নে ছারপোকা, মশা ইত্যাদি দেখতে পাওয়ার ব্যাখ্যা দুর্বল মানুষ দ্বারা করা হয়। কীট-পতঙ্গের ব্যাখ্যাও একই ধরনের।

কেউ যদি তার ঘরে, জমিতে অথবা অবস্থানস্থলে মশা কিংবা ছারপোকা দেখতে পায়, তাহলে ব্যাখ্যা হবে- সে স্থানের অধিবাসীদের বংশ পরম্পরা অধিক পরিমাণে বৃদ্ধি পাবে। আর উল্লিখিত স্থান থেকে মশা কিংবা ছারপোকা বের হয়ে গেছে মর্মে যদি দেখতে পায়, তাহলে ব্যাখ্যা হবে মৃত্যুভয় কিংবা অন্য কোন কারণে বসতি ত্যাগ করে স্থানীয় লোকেরা অন্য কোথাও চলে যাবে। মাছির ব্যাখ্যাও একই ধরনের।তবে এ দ্বারা দুর্বল মানুষ বুঝানো হবে।

স্বপ্নে মাছি ও পঙ্গপাল দেখার ব্যাখ্যা

এর অর্থ অভিযানে আগত সৈন্যদল। যারা উক্ত এলাকায় আগমন করবে। এদের অনিষ্ট পঙ্গপালের সংখ্যা ও ক্ষতির হার অনুপাতে নির্ণীত হবে। আগত সৈন্যদল নির্দিষ্ট গ্রামে কিংবা পরিচিত জনপদে টহল দানে রত আছে মর্মে যদি দেখতে পায়, তাহলে ব্যাখ্যা হবে উক্ত এলাকায় পঙ্গপালের আগমন ঘটবে।

গোবরী পোকা, গো-ভাগাড়প্রসূত কীট, মাকড়সা ও যাবতীয় মাছি স্বপ্নে দেখা

এসবের ব্যাখ্যা অপেক্ষাকৃত দুর্বল ও নিম্ন শ্রেণীর ব্যক্তি দ্বারা করা হয়। কিন্তু মাকড়সার অর্থ ইবাদতকারী, মুসল্লী-মুত্তাকী পরহেযগার, বিশুদ্ধ অন্তর বিশিষ্ট, নিজের ব্যাপারে সতর্ক দৃষ্টিদানকারী এবং তওবা করে এইমাত্র ইবাদতে আত্মনিয়োগকারী ব্যক্তি বুঝানো হয়।

পদাংক অনুসরণকারী ঃ
এর ব্যাখ্যা মাকড়সার বিপরীত অর্থবোধক। অর্থাৎ পদাংক অনুসরণ করে পথ চলে এমন ব্যক্তি স্বপ্নে দেখতে পাওয়ার অর্থ অবাধ্য-নাফরমান, দুরাচারী, পরস্পর বিরোধ সৃষ্টিকারী এবং সমাজে বিপর্যয় সৃষ্টিতে ভূমিকা পালনকারী ব্যক্তি বুঝানো হয়ে থাকে।

স্বপ্নে ইঁদুর দেখলে কি হয়

যে নারীর অন্তর কাল, সমাজে বিশৃংখলা-বিপর্যয় সৃষ্টিতে পটীয়সী,এহেন নারী বুঝিয়ে থাকে। স্বপ্নে যদি কেউ ইঁদুর বা ইঁদুরী দেখতে পায় এ ক্ষেত্রে নর-মাদীর মধ্যে কোন পার্থক্য নেই- তা’বীর বা ব্যাখ্যা একই ধরনের হবে।ইঁদুর বা ইঁদুরী শিকার করেছে মর্মে কেউ যদি স্বপ্ন দেখে, তাহলে ব্যাখ্যা হবে- সে ব্যক্তি আলোচ্য বৈশিষ্ট্যের অধিকারিণী স্ত্রী বিয়ে করবে। অবশিষ্ট অন্যান্য ক্ষেত্রে একই ধরনের ব্যাখ্যা হবে- যা উপরে বর্ণিত হয়েছে।

প্রাসঙ্গিক কয়েকটি ঘটনা

১।বর্ণিত আছে- এক ব্যক্তি ইমাম মুহাম্মদ ইবনে সীরীন (রহঃ)-এর খেদমতে উপস্থিত হয়ে আরয করলঃ
হুযূর! স্বপ্নে দেখি সাপ-বিচ্ছু ভরা একটি বস্তা আমি যেন পিঠে বহন করে নিয়ে যাচ্ছি।এর ব্যাখ্যায় তিনি বললেন,তুমি দুষ্ট লোকদের শত্রু বানিয়ে নিয়েছ এবং নিজের আচার-আচরণ দ্বারা তাদের শত্রুতা মাথায় তুলে নিয়েছ। ফলে এক সময় তারা তোমার উপর জয়ী হবে।

লোকটি বলল,হুযূর! আপনার উপর আমার জীবন উৎসর্গ হোক ! ঘটনা সম্পূর্ণ সত্য, বাস্তবে তাই হয়েছে। আরবের জনগণের সদকা-যাকাতের মাল উসুল করার জন্য বাদশাহর পক্ষ থেকে আমাকে দায়িত্ব দেয়া হয়েছে। যে কারণে এরা আমার সাথে শত্রুতায় মেতে উঠেছে।

২। অপর এক ব্যক্তি তাঁর নিকট উপস্থিত হয়ে আরয করলঃ হুযূর! স্বপ্নে দেখতে পেলাম আমার ঘরে সাপ। হাতে-কোমরে ছোবল দিয়ে আমাকে বিষে আক্রান্ত করে ফেলেছে। যন্ত্রণায় আমার প্রাণ ওষ্ঠাগত।
ইমাম সাহেব জিজ্ঞেস করলেনঃ বাড়ীতে তোমার ভাই-বোন আছে কি ?

লোকটি বলল ঃ জী-হাঁ।
তিনি বললেনঃ তোমার পরিবারে এমন আত্মীয় রয়েছে তোমার প্রতি হিংসা ও অমঙ্গল কামনায় যার অন্তর পরিপূর্ণ। অচিরেই তার দ্বারা তুমি বিরাট ক্ষতির সম্মুখীন হবে।

লোকটি বললঃ হুযূর ঠিকই বলেছেন। আমার এক বৈমাত্রেয় ভাই আছে।
পিতার ত্যাজ্য বিষয় সম্পত্তি ও অর্থ-সম্পদ কুক্ষিগত করে তিন দিন পূর্বে সে
নিরুদ্দেশ হয়ে গেছে।

তিন ঃ এক ব্যক্তি ইমাম জাফর সাদেক (রহঃ)-এর খেদমতে উপস্থিত হয়ে
আরয করলঃ
হুযূর! আমার কাছে একটি কাঁচের পেয়ালা আছে, এতে আমি খানা খাই। স্বপ্নে
দেখি কি, পেয়ালাটি পিঁপড়ায় ভরা।
হযরত জাফর সাদেক (রহঃ) জিজ্ঞেস করলেনঃ ঘরে তোমার স্ত্রী আছে কি?
লোকটি বলল ঃ জী হাঁ।
তিনি জিজ্ঞেস করলেনঃ সম্ভবত তোমার গোলাম রয়েছে ?
সে বলল ঃ জী হাঁ।

এবার ব্যাখ্যা দিয়ে তিনি বললেনঃ
বাড়ী থেকে গোলাম তাড়িয়ে দাও। এ গোলামের মধ্যে কোন কল্যাণ নেই।
ব্যাখ্যা শুনে লোকটি চিন্তাক্লিষ্ট মনে বাড়ী ফিরে আসে। স্বামীকে চিন্তিত লক্ষ্য
করে স্ত্রী এর কারণ জানতে চাইল। লোকটি ইমাম সাহেবের কথা ব্যক্ত করল।
স্ত্রী স্বামীকে জিজ্ঞেস করল, এখন আপনার ইচ্ছা কি?
স্বামী বলল ঃ গোলামটি বিক্রি করে দেব মনস্থ করেছি।

স্ত্রী বললঃ যদি তাই হয়, তাহলে, এর পূর্বেই আমাকে তালাক দিয়ে দিন।
স্ত্রীর কথা শুনে লোকটি সাথে সাথে জনৈক ওস্তাদের নিকট গোলামটি বিক্রি
করে দিল। সংবাদ পেয়ে তার স্ত্রীও গোলামের সাথে উধাও হয়ে গেল। স্ত্রীর
আত্মীয়রা তার খোঁজে বের হল। অবশেষে সংবাদ নিয়ে জানা গেল স্ত্রীলোকটি
গোলামের সাথে ‘হাররান’ শহরে পালিয়ে গেছে।
অতঃপর স্ত্রীলোকটি নিজে উদ্যোগী হয়ে তার প্রেমিক গোলামটির মূল্য আদায়
করে তাকে বিয়ে করে নেয়।

Tag: স্বপ্নে সাপ দেখলে স্বপ্নে সাপ দেখলে স্বপ্নে সাপ দেখলে স্বপ্নে সাপ দেখলে স্বপ্নে সাপ দেখলে স্বপ্নে সাপ দেখলে স্বপ্নে সাপ দেখলে স্বপ্নে সাপ দেখলে স্বপ্নে সাপ দেখলে স্বপ্নে সাপ দেখলে স্বপ্নে সাপ দেখলে স্বপ্নে সাপ দেখলে স্বপ্নে সাপ দেখলে স্বপ্নে সাপ দেখলে স্বপ্নে সাপ দেখলে স্বপ্নে সাপ দেখলে

Info source : dreamglosery

Please click on one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।