১ মিনিটে হেঁচকি বন্ধ করুন!

১ মিনিটে হেঁচকি বন্ধ করুন !

অনেক সময় হেঁচকি উঠলে আর বন্ধ হতে চায় না ফলে কষ্টকর অবস্থায় পরতে হয়। আনন্দের মুহূর্তে হেঁচকি উঠে আপনার আনন্দ মাটি হয়ে যায়। এই ধরনের কষ্টকর অনুভূতি থেকে মুক্তি পেতে এই কৌশল কাজে লাগান। এটি পরীক্ষিত কৌশল আপনি নিশ্চিন্তে কাজে লাগাতে পারেন।

আপনি আরও পড়তে পারেন…. গাড়িতে ভ্রমণের সময় বমি হয় কেন?

১ মিনিটে হেঁচকি বন্ধ করুন !

হেঁচকি কি?(Hiccup/hechki/hikka)

আমাদের বুক ও পেটের অঙ্গ গুলো(পাকস্থলী, ফুসফুস, হার্ট, নাড়ীভুঁড়ি ইত্যাদি)  একটা টিউব এর মত জায়গার মধ্যে আছে।
এই টিউব কে দুইভাগে ভাগ করা হয়, ১)বক্ষ গহ্বর ২)উদর গহ্বর। বক্ষ গহ্বরে থাকে পাকস্থলী, ফুসফুস, হার্ট, কলিজা।উদর গহ্বরে থাকে নাড়ীভুঁড়ি।একটা ধনুকের আকৃতিসদৃশ মাংসপেশি উদর গহ্বর কে বক্ষ গহ্বর থেকে পৃথক করে।

এই পেশি কে “ডায়াফ্রাম” বাংলায় “মধ্যচ্ছদা ” বলে।এই ডায়াফ্রাম এর স্বাভাবিক সংকোচন ও প্রসারণে আমাদের নিশ্বাস-প্রশ্বাস সংঘটিত হয়। ডায়াফ্রাম কে নিয়ন্ত্রণ করে ভেগাস নামক স্নায়ু (অনুভূতি পরিবহণকারী অঙ্গ) ।

কোন কারণে যদি ভেগাস স্নায়ুর ডায়াফ্রাম নিয়ন্ত্রণকারী অংশ উত্তেজিত হয় তবে ডায়াফ্রাম অনিয়ন্ত্রিতভাবে সংকোচিত ও প্রসারিত হয় ফলে নিঃশ্বাস বের হওয়ার সময় বাতাস বেশী গতিতে শ্বাসনালীর ছিদ্রপথে ধাক্কা দেয়।

এ কারণে হিক্ … হিক্ …হিক্ … শব্দে নিঃশ্বাস বের হয়।একে আমরা হেঁচকি বা হিক্কা (ইংরেজি Hiccups) বলে থাকি।(Hiccup/hechki/hikka)

এক মিনিটে হেঁচকি বন্ধ করুন!

এক মিনিটে হেঁচকি বন্ধ করুন!

এক মিনিটে হেঁচকি বন্ধ করুন!
সাধারণ কারণে হেঁচকি হলে তা একটু পর এমনিতেই বন্ধ হয়ে যাওয়ার কথা। তবে শারীরিক সমস্যা ও রোগে অনেক সময় বিরক্তিকরভাবে বারবার বা অবিরত হেঁচকি হতে পারে।তখন এই প্রক্রিয়া দ্বারা ১ মিনিটে হেঁচকি বন্ধ করুন

5 1 minute

পলিথিন ব্যাগের মধ্যে শ্বাস নিন এবং ছারুন

এক মিনিটে হেঁচকি বন্ধ করুন!

একটি পরিষ্কার পলিথিন ব্যাগ নিন। ব্যাগের খোলা অংশ দিয়ে মাথা ঢুকিয়ে দিন। এবার খোলা অংশ দুই হাত দিয়ে গলার সাথে চেপে ধরুন যাতে বাতাস ঢুকতে বা বের হতে না পারে।
এখন এই পলিথিন ব্যাগের মধ্যে জোরেশোরে শ্বাস নিন এবং ছারুন। যখন দম বন্ধ হয়ে আসবে তখন পলিথিন ব্যাগটি মাথা থেকে খুলে ফেলুন। এখন দেখুন আপনার হেঁচকি উধাও।
একবার না হলে দুইবার করে দেখতে পারেন প্রক্রিয়াটি।সাধারণত একবার চেষ্টা করলেই ৯৯% ক্ষেত্রে কাজ হয়।এটি রক্তে কার্বনডাইঅক্সাইডের পরিমান বাড়িয়ে দিবে।
ফলে মস্তিষ্ক হেঁচকি না তুলে অতিরিক্ত কার্বনডাইঅক্সাইড বেড় করতে ব্যাস্ত হবে এবং হেঁচকি বন্ধ হবে।এই পদ্ধতির দ্বারা-১ মিনিটে হেঁচকি বন্ধ করুন!

সতর্কতাঃ
১।৩ বছরের নীচের শিশুদের ক্ষেত্রে এই কৌশল ব্যবহার করবেন না।
২।মারাত্মক শ্বাস কষ্ট আছে এমন রোগির ক্ষেত্রে এই কৌশল ব্যবহার করবেন না।
৩।জোরপূর্বক পলিথিন ব্যাগের মধ্যে বেশিক্ষণ শ্বাস নেবেন না বা কাউকে পলিথিন ব্যাগের মধ্যে আটকে রাখবেন না এতে মৃত্যুর ঝুঁকি আছে।

জিহ্বার নিচে চিনি রাখুন

জিহ্বার নিচে চিনি রাখুন ১ মিনিটে হেঁচকি বন্ধ করুন!

আপনার জিহ্বার নিচে এক টেবিল চামচ চিনি রাখুন। এটি ভেগাস  স্নায়ুর  উত্তেজনা বাড়াবে।লেবুতে কামড় দিন বা একটু ভিনেগারের স্বাদ নিন।

কানে আঙ্গুল দিন

কানে আঙ্গুল দিন ১ মিনিটে হেঁচকি বন্ধ করুন!

কিছু ডাক্তার বলেন যে হেচকি উঠলে কানে আঙ্গুল দিয়ে কিছুক্ষণ রেখে দিন। এটি ভেগাস স্নায়ু কে উদ্দীপ্ত করবে।;কিন্তু সাবধান কানের বেশি গভীরে আঙ্গুল ঢোকাবেন না।

পিঠে আচমকা কিল দিন

পিঠে আচমকা কিল দিন ১ মিনিটে হেঁচকি বন্ধ করুন!

হঠাৎ করে অবাক হলে হেচকি চলে যায়।তাই পিঠে আচমকা আস্তে করে কিল বা থাবা দিন।

পানি পান করুন 

পানি পান করুন  ১ মিনিটে হেঁচকি বন্ধ করুন!

পানি খেলে হেচকিচক্র বাধাগ্রস্থ হয়। পানি দিয়া গড়গড়া ও করতে পারেন।

জিহ্বা বের করে রাখুন

জিহ্বা বের করে রাখুন ১ মিনিটে হেঁচকি বন্ধ করুন!

জিহ্বা বের করে রাখুন এটি হেচকি রোধে সাহায্য করবে।

মুখের তলায় কাতুকুতু দিন

মুখের তলায় কাতুকুতু দিন ১ মিনিটে হেঁচকি বন্ধ করুন!

কটন বার দিয়ে মুখের তলায় কাতুকুতু দিতে পারেন। যেকোন ধরনের সুড়সুড়ি হেচকি রোধে কাজ করে।  

নাক ধরে মুখ বন্ধ করুন

১ মিনিটে হেঁচকি বন্ধ করুন!

নাক ধরে মুখ বন্ধ করুন[পুলে ঝাপিয়া পড়ার আগে যেভাবে করেন] যতক্ষণ না হেচকি চলে না যায় ।এই পদ্ধতির দ্বারা-১ মিনিটে হেঁচকি বন্ধ করুন!

Estimated Cost: 6 BDT

Supply:

  • Polybag

Tools:

  • Feather

Materials: Suger

বিঃদ্রঃ (বিভিন্ন ইংরেজি জার্নাল অনুবাদ করে লেখা।ভুল ত্রুটি মার্জনীয়। আমি ডাক্তার নই)

How to stop heavy hiccup in 1 minute

tag: ১ মিনিটে হেঁচকি বন্ধ করুন ! ১ মিনিটে হেঁচকি বন্ধ করুন ! ১ মিনিটে হেঁচকি বন্ধ করুন !

Please Click On Just One Add To Help Us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।