অতিরিক্ত ওজন বা স্থূলত্ব সমস্যা!মোটা মানুষের সমস্যা ও চিকিৎসা!

অতিরিক্ত ওজন বা স্থূলত্ব সমস্যা!মোটা মানুষের সমস্যা ও চিকিৎসা!

পথে ঘাটে চলতে আপনি যে বিষয়টি বেশি লক্ষ্য করবেন তা হলো মোটা মানুষের উপস্থিতি। বৃদ্ধ থেকে শুরু করে সব বয়েসি মানুষের পেটের উপর মোটা ভুড়ি জানান দেয় যে তিনি কতটা মোটা।বর্তমান বিশ্বে শিশু ও বয়ঃসন্ধিক্ষণের কিশোর-কিশোরীদের মাঝেও স্থূলত্ব ব্যাপক হারে দেখা দিতে শুরু করেছে।আজ অতিরিক্ত ওজন বা স্থূলত্ব নিয়ে খুটিনাটি আলোচনা করা যাক।

অতিরিক্ত ওজন বা স্থূলত্ব সমস্যা!মোটা মানুষের সমস্যা ও চিকিৎসা!

আপনি আরও পড়তে পারেন ….. খাবার কম খাওয়ার উপকারিতা! কম খান সুস্থ থাকুন!

অতিরিক্ত ওজন বা স্থূলত্ব কী?

দৈহিক প্রয়োজনীয়তার চেয়ে মাত্রাতিরিক্ত খাবার খেয়ে মোটা হওয়ার কারণে দেহের অস্বাভাবিক ওজন ও আকার বৃদ্ধিকে স্থূলত্ব বা obesity বলা হয়।বাহ্যিক ( যেমন অতিরিক্ত চর্বিজাতীয় খাদ্যগ্রহণ) বা অভ্যন্তরীন ( যেমন বংশগতি, হরমোনের অস্বাভাবিকতা) নানা কারণেই। একজন ব্যক্তি স্থূল দেহের অধিকারী হতে পারেন।

উইকিপেডিয়া

আপনি কতটা মোটা কিভাবে জানবেন?

দেহ ভর সূচক বা Body mass index (BMI) – এর তালিকার সাহায্যে খুব সহজেই নির্ণয় করা সম্ভব আপনি কতটা মোটা।আপনার ওজন কেজি তে মাপুন।এরপর মিটার এককে মাপা উচ্চতার বর্গ দিয়ে ভাগ করে BMI নির্ণয় করুন।

BMI নির্ণয় এর সূত্র

বিএমআই পদ্ধতিতে আদর্শ ওজন বের করার সূত্র—

বিএমআই = ওজন ÷ (উচ্চতা)

(এখানে ওজন ‘কেজি’ এবং উচ্চতা ‘মিটারে’ হিসাব করতে হবে।

অনলাইনে BMI নির্ণয় করতে পারেন এই লিংক ক্লিক করে … BMI CALCULATOR

কিভাবে BMI নির্ণয় করবেন?

মনে করুন আপনার ওজন ৫০ কেজি এবং উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি।তাহলে আপনার BMI মান কতো?
এখন আপনার উচ্চতা মিটার এককে কত হবে?
১ ফুট =১২ ইঞ্চি অতএব, ৫ফুট=৫×১২=৬০ ইঞ্চি
এর সাথে ৩ যোগ করলে হয় ৬৩ ইঞ্চি।মানে আপনার মোট উচ্চতা=৬৩ ইঞ্চি
১ ইঞ্চি = ০.০২৫৪ মিটার
৬৩ ইঞ্চি = ০.০২৫৪×৬৩ = ১.৬ মিটার
এখন ৫০ কেজি ÷ (১.৬×১.৬)= ১৯.৫৩ মানে আপনার BMI মান ১৯.৫৩

BMI নির্ণয়ের চার্ট

BMI এর যে মান পাবেন তা নিচের চার্টের সাথে মিলিয়ে দেখুন আপনি কতটা মোটা।

বিএমআই (BMI) মানস্বাস্থ্যের অবস্থা
১৮.৫ এর কমঅপুষ্টি, ওজন বাড়াতে হবে
১৮.৫-২৪.৯৯আদর্শ ওজন,একই নিয়মে খাবার গ্রহণ করুন
২৫-২৯.৯৯অতিরিক্ত ওজন,সতর্কতার সাথে ওজন কমাতে হবে।
৩০-৩৪.৯৯মোটা হওয়ার ১ম ধাপ,প্রচুর ঘাম ঝড়াতে হবে।
৩৫-৩৯.৯৯মোটা হওয়ার ২ম ধাপ মৃত্যু ঝুঁকি আছে। ডাক্তারের পরামর্শে ওজন কমাতে হবে।
BMI চার্ট
BMI চার্ট
BMI চার্ট

ওজন নির্ধারণের মাধ্যমে একজন চিকিৎসক স্থূলত্বের কারণ সম্বন্ধে ধারণা পেতে পারেন। দেহের অভ্যন্তরীন জটিলতার (হরমোন-সংক্রান্ত) কারণে স্কুল শিশু সাধারণত খাটো এবং তাদের হাড়ের বয়স বিলম্বিত (Delayed bone-age) হতে দেখা যায়।

অপরদিকে বাহ্যিক কারণ দ্বারা প্রভাবিত স্কুল শিশু সাধারণত লম্বা এবং তাদের হাড়ের বয়স অগ্রগামী ( Advanced bone age) হয়। মেদবহুলতার কারণে স্বাস্থ্যের ঝুঁকি নির্ধারণে দেহ-ভর সূচক এখনও পর্যন্ত সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ নির্দেশক হিসেবে বিবেচিত।

মোটা মানুষদের শারীরিক সমস্যা

মোটা মানুষরা স্বাভাবিক ওজনের মানুষদের থেকে বেশি জটিলতায় ভোগে ফলে তাদের শরীর প্রায়শই অসুস্থ্য থাকে।নিচে মোটা মানুষদের শরীরিক সমস্যাগুলো ধাপে ধাপে আলোচনা করা যাক…

অতিরিক্ত ওজন বা স্থূলত্বের কারণ

অতিরিক্ত ওজন বা স্থূলত্ব বা মোটা হওয়ার কারণ

স্থূলত্ব যাকে অন্য কথায় মেদবহুলতা হিসেবে সংজ্ঞায়িত করা যায় এখনও পর্যন্ত সাধারণত প্রয়োজনাতিরিক্ত ক্যালোরি গ্রহণের ফল বলে বিবেচিত হয়। নিঃসন্দেহে অতিমাত্রায় ক্যালোরিযুক্ত খাদ্যগ্রহণ, সুষম খাদ্য সম্বন্ধে স্বল্পজ্ঞান বা সুষম খাদ্যগ্রহণে ব্যর্থতাই স্থূলত্ব বা মেদবহুলতার প্রধান কারণ।ওজন বৃদ্ধির সমস্যা কিছু বংশগতি-সংশ্লিষ্ট (Genetical) এবং কিছু পরিবেশগত (Environmental)।এছারাও নিম্নোক্ত বিষয়গুলোকে অতিরিক্ত ওজন বা স্থূলত্বের কারণ হিসেবে বিবেচনা করা হয়-

  • নিজের শরীর সম্বন্ধে উদাসীনতা
  • দৈহিক কর্মতৎপরতার অভাব
  • অতিরিক্ত খাদ্যগ্রহণ
  • পুষ্টি সম্বন্ধে অপ্রতুল জ্ঞান
  • সীমিত ব্যায়াম
  • ফাস্ট ফুডে আকৃষ্ট হওয়া
  • নির্ণায়কের সমন্বয়ে সৃষ্ট।
  • অতিমাত্রায় টেলিভিশন দেখা
  • বিশেষজ্ঞগণ কম্পিউটার এবং ভিডিও গেমকেও টেলিভিশনের সমগোত্রীয় বলে চিহ্নিত করেছেন। তাঁদের মতে এগুলোও টেলিভিশনের মত প্রভাব ফেলবে, বিশেষ করে শিশুদের কর্মতৎপরতার ওপর।

মানুষ কিভাবে মোটা হয়?

স্বাভাবিক মানবদেহের জন্য প্রতিদিন ১,৮০০ থেকে ২,৫০০ কিলোক্যালোরি শক্তির প্রয়োজন। সঞ্চিত শক্তির ব্যবহার অনেকটাই নির্ভর করে পারিবারিক পরিবেশ, ব্যক্তির নিজস্ব ধ্যান-ধারণা এবং জীবন যাপন প্রণালীর ওপর।

অতিরিক্ত ক্যালোরি দেহকোষের ভেতরে চর্বি আকারে জমা হয়। ওজন বেশি হওয়া এবং স্থূলত্ব দু’টি ভিন্ন ব্যাপার। সাধারণত একটি নির্দিষ্ট উচ্চতার ব্যক্তির ওজন যখন তার উপযোগী (optimum) ওজন অপেক্ষা ১০ শতাংশ বেশি হয় তখন তার ওজন বেশি বলে ধরা হয়, কিন্তু তিনি স্কুল নন ।

যখন বর্তমান ওজন তার উপযোগী ওজন অপেক্ষা ২০ শতাংশ বেশি হয় তখন তাকে স্থূল হিসেবে বিবেচনা করা হয়। ডায়াবেটিস (বহুমূত্র) বা হাইপার টেনশন (উচ্চ রক্তচাপ)-এর মতো স্থূলত্বও একটি
সমস্যা, যার দীর্ঘকালীন চিকিৎসা আবশ্যক।

একজন ব্যক্তির ওজন ১০ শতাংশ বৃদ্ধি পেলে তার রক্তচাপ ৭ মি.মি. (পারদ) এবং রক্তের কোলেস্টেরলের মাত্রা ১১ মি.গ্রা/১০০ মিলি বৃদ্ধি পায়। কিছু কিছু ব্যক্তির মেদ জমা-হওয়ার প্রবণতা বেশি দেখা যায়। তবে এর সম্ভাব্য কারণ হতে পারে যে, তিনি অতিরিক্ত খাদ্যগ্রহণে এবং অলস সময় কাটাতে বেশি আগ্রহী ।

অতিরিক্ত খাদ্য গ্রহণের প্রবণতা বেশিরভাগ ক্ষেত্রে পারিবারিক ঐতিহ্য দ্বারা প্রভাবিত। আবার পেশাগত কারণেও একজন ব্যক্তি (যেমন বাবুর্চি) অতিমাত্রায় খাদ্যগ্রহণ করতে পারেন। বিভিন্ন ওষুধ দ্বারা প্রভাবিত নৈরাশ্য বা বিষণ্নতাও অতিরিক্ত খাদ্যগ্রহণের কারণ হতে পারে ।

অতিরিক্ত ওজন বা স্থূলত্বের সমস্যা

অতিরিক্ত ওজন বা স্থূলত্ব বা মোটা হওয়ার সমস্যা

চিকিৎসা-বিজ্ঞানের ভাষায় স্থূলত্বকে এমন একটি সমস্যা বলে বিবেচনা করা হয়, যা থেকে নিত্যনতুন অসুস্থতার সূত্রপাত ঘটাও সম্ভব।স্থূলত্বের জটিলতা হিসেবে নিম্নোক্ত সমস্যা দেখা দিতে পারে এবং এগুলো স্থূল ব্যক্তির সাধারণ স্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে:

  • ১. কোমর বা গোড়ালি ব্যথা
  • ২. প্রচণ্ড মাথা ব্যথা
  • ৩. দিবাভাগে ঝিমুনি বা ঘুমন্ত অবস্থায় শ্বাসকষ্ট
  • ৪. পিত্তথলির অসুস্থতা
  • ৫. হরমোন-সংক্রান্ত জটিলতা
  • ৬. উচ্চ রক্তচাপ, করোনারী হার্ট ডিজিজ (হৃদরোগ), ইশকেমিক শক, টাইপ-২ ডায়াবেটিস।
  • ৭. ক্যান্সার (স্তন, কোলোন, প্রোস্টেট, কিডনী, এন্ডোমেট্রিয়াল)
  • ৮. প্রজনন-সংক্রান্ত উর্বরতাশক্তি হ্রাস
  • ৯. মানসিক ও সামাজিক সমস্যা

অতিরিক্ত ওজন বা স্থূলত্বের চিকিৎসা

স্থূলত্বের ইতিহাস মানব-ইতিহাসের মতই প্রাচীন। যুগ যুগ ধরে স্কুলত্বের চিকিৎসায় খাদ্য নিয়ন্ত্রণ এবং ব্যায়ামকেই প্রধান্য দেওয়া হয়েছে।

মাত্রাতিরিক্ত খাদ্যগ্রহণ মেদবহুলতার কারণ বলে চিহ্নিত হলে জরুরী ভিত্তিতে রক্তচাপ নির্ণয়সহ কিছু দরকারি ল্যাবরেটরি পরীক্ষা, যেমন রক্তের শর্করা, ইনসুলিন, কোলোস্টেরল, ট্রাইগ্লিসারাইড, উচ্চ ও নিম্ন ঘনত্বসম্পন্ন লিপিড, যকৃতের কার্যকারিতার পরীক্ষা, ইত্যাদি করা আবশ্যক।

এক্ষেত্রে একজন পুষ্টিবিদের সহায়তায় বয়সানুযায়ী ক্যালোরি-নিয়ন্ত্রিত খাদ্যগ্রহণে স্থূলতায় আক্রান্ত ব্যক্তিকে উৎসাহিত করতে হবে। শিশুদের ক্ষেত্রে মনে রাখতে হবে যে, ব্যবস্থাপত্র অনুযায়ী খাদ্য গ্রহণই সফল চিকিৎসার নির্দেশক।

তার সাথে শিশুকে উপযোগী ব্যায়াম করায় উৎসাহিত করতে হবে। শুধুমাত্র টেলিভিশন দেখার সময় কমিয়ে দিয়েই শিশুর দৈহিক সক্রিয়তা বৃদ্ধি করা সম্ভব। পরিবার- ভিত্তিক আলোচনা ও সদস্যদের সহায়তা শিশুদের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে সক্ষম।

শিশুর ওজনের স্থায়ী পরিবর্তনই স্থূলত্বের চিকিৎসায় প্রধান লক্ষ্য হওয়া উচিত। শিশুর পরিবারকে স্কুলত্বের জটিলতা সম্পর্কে সম্যক ধারণা দিতে হবে। পরিবারের প্রত্যেক সদস্যকে চিকিৎসা সফল করার উদ্দেশ্যে অংশগ্রহণ করতে হবে। শিশুর খাওয়ার অভ্যাস এবং তার কর্মতৎপরতা ও সক্রিয়তার ওপর নজর রাখতে হবে।

ওজন কমানোর ঔষধ

কয়েক দশক ধরে স্থূলত্বের চিকিৎসায় বিভিন্ন ধরনের পদ্ধতি এবং ওষুধ ব্যবহার শুরু হয়েছে।এর মধ্যে উল্লেখযোগ্য ঔষধ হলো ডায়েট পিল।

ওজন কমানোর ঔষধ ডায়েট পিল

বেশিরভাগ স্থূল ব্যক্তিই কমবেশি হীনমন্যতায় ভোগেন। আবার একশ্রেণীর ব্যক্তি মোটা হওয়ার ভীতি বা ফোবিয়ায় আক্রান্ত। বিশেষ করে উচ্চবিত্ত সমাজে তরুণ এবং যুবতী মহিলারা চিকন বা স্লিম থাকার উদ্দেশ্যে চিকিৎসকের পরামর্শ ছাড়াই বিশেষ পথ্য গ্রহণ করেন।

ওজন হ্রাসের বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে লক্ষ্য অর্জনে ব্যর্থ হলে কোনো কোনো ক্ষেত্রে ভুক্তভোগীরা ডায়েট পিলের আশ্রয় নেন। প্রয়োগকৃত এসব পিল সাধারণত anorecties বা anorexigenics নামে পরিচিত।

এসমস্ত ওষুধ ব্যবহারকারী ব্যক্তি উভয়সংকটে ভোগেন, কারণ যদিও এগুলোর সহায়তায় খুব দ্রুতই ওজন হ্রাস পায়, অধিককাল ব্যবহারে অদূর ভবিষ্যতে দেখা দেয় নানান উপসর্গ ও মারাত্মক পার্শ্ব-প্রতিক্রিয়া। তবে আশার কথা এই যে, U.S. Food and Drug Administration কর্তৃপক্ষ এখন পর্যন্ত এসব ওষুধের প্রধান উপাদানটিকে স্বীকৃতি দেয় নি ।

মোটা হওয়া প্রতিরোধ করবেন কীভাবে?

প্রতিদিনের খাদ্যের ক্যালোরির হিসাব না রেখে, তার পরিবর্তে একটি নির্দিষ্ট খাদ্যের পরিমাণ কমিয়ে দেওয়া বা বাদ দেওয়া যেতে পারে। এর ফলে ব্যক্তি নিজেকে ক্ষুধার্ত বা বঞ্চিত অনুভব করবে না। একটি বা দু’টি উচ্চ ক্যালোরিসম্পন্ন খাবার, যেমন বিস্কুট, আইসক্রীম বা ভাজাপোড়া খাবার খাওয়া থেকে স্থূল ব্যক্তিকে বিরত রাখা যেতে পারে।

প্রতিদিন ১০০ কিলোক্যালোরি’র ঘাটতি বছর শেষে ৫ কেজি ওজন কমাতে সক্ষম। অলস সময় কমিয়ে আনার মাধ্যমে ও সক্রিয়তা বাড়িয়ে ওজন নিয়ন্ত্রণ করা সম্ভব। প্রতিদিন এক থেকে দুই ঘণ্টা টেলিভিশন দেখা কমিয়ে তা অর্জন করা সম্ভব। তবে মনে রাখা উচিত যে, ওজন নিয়ন্ত্রণ বা কমানোর ক্ষেত্রে কিছু জটিলতার সম্মুখীন হওয়া বিচিত্র নয়, যেমন খুব দ্রুত ওজন হ্রাস পিত্তথলির অসুখ বা অপুষ্টির কারণ হতে পারে।

স্কুল রোগীর মধ্যে আবেগজনিত জটিলতা দেখা দিতে পারে, যা থেকে খাদ্য-সংক্রান্ত বিশৃঙ্খলতা বা Eating disorder এবং হীনমন্যতার সৃষ্টি হতে পারে। শিশুদের স্বাস্থ্যবান এবং চিকন রাখবার আরেকটি উপায় হচ্ছে বুকের দুধ খেয়ে বেড়ে ওঠা শিশুরা অপেক্ষাকৃত সহজে নিজের ওজন নিয়ন্ত্রণ করতে পারে।

উপসংহার

বাংলাদেশের পরিপ্রেক্ষিতে স্থূলতার সমস্যা উচ্চবিত্ত ও উচ্চমধ্যবিত্ত শিশু-কিশোরদের মধ্যে ইদানিং অপেকক্ষাকৃত বেশি প্রতীয়মান হচ্ছে, যা ভবিষ্যতে অন্যান্য দেশের মত মারাত্মক আকার ধারণ করতে পারে। ভাই প্রতিরোধ কৌশল হিসেবে এখনই পদক্ষেপ গ্রহণ করা সমীচীন।

লেখক
সাবিনা আহমেদ
আইসিডিডিআর,বি

Tag: অতিরিক্ত ওজন বা স্থূলত্ব অতিরিক্ত ওজন বা স্থূলত্ব অতিরিক্ত ওজন বা স্থূলত্ব অতিরিক্ত ওজন বা স্থূলত্ব অতিরিক্ত ওজন বা স্থূলত্ব অতিরিক্ত ওজন বা স্থূলত্ব অতিরিক্ত ওজন বা স্থূলত্ব অতিরিক্ত ওজন বা স্থূলত্ব