খাবার কম খাওয়ার উপকারিতা! কম খান সুস্থ থাকুন!

খাবার কম খাওয়ার উপকারিতা! কম খান সুস্থ থাকুন!

আমরা সবাই সুস্থ, নিরোগ এবং সুঠাম দেহের অধিকারী হতে চাই। চাই বেশিদিন সুস্থভাবে বেঁচে থাকতে আর বয়সটাকে ধরে রাখতে।

কিন্তু সেটা কীভাবে সম্ভব? উপায়টি বলার আগে জেনে নেই রোগ-বালাই বা শরীর ক্ষয়ের কারণগুলো। শরীর ক্ষয়ের বিভিন্ন কারণের মধ্যে ফ্রি র‍্যাডিকেল অন্যতম।

ফ্রি র‍্যাডিকেলের কথা কম বেশি হয়তো আমরা সবাই শুনেছি। ফ্রি র‍্যাডিকেল হচ্ছে এমন জৈবিক অণু, যার মধ্যে unpaired ইলেকট্রন বা বিচ্ছিন্ন ইলেকট্রন থাকে।

আপনি আরো পড়তে পারেন … অতিরিক্ত ওজন বা স্থূলত্ব সমস্যা!মোটা মানুষের সমস্যা ও চিকিৎসা! …… কান্সারের ঝুঁকি কমায় এই ১৫ টি ফল# …… কেমোথেরাপির সময় নিষিদ্ধ খাবার …… কেমোথেরাপির সময় ক্যান্সার রোগীর খাদ্য তালিকা| …..

খাবার কম খাওয়ার উপকারিতা! কম খান সুস্থ থাকুন!
কম খান সুস্থ থাকুন!

এরা কোষ ভেঙে তৈরি হয়, আবার এরাই অন্য কোষকে ধ্বংস করে। যে যত বেশি খাবে তার শরীরে রাসায়নিক বিক্রিয়া তত বেশি হবে এবং ফ্রি র‍্যাডিকেল তৈরি হবে। এই ফ্রি র‍্যাডিকেল তখন অন্যান্য কোষগুলোকে ধ্বংস করতে শুরু করবে।

কমে যাবে আয়, হবে নানা অসুখ-বিসুখ আর বাড়বে বয়সটাও। নানা ধরনের ফ্রি রেডিকেল আছে; তার মধ্যে সুপার অক্সাইড, হাইড্রোজেন পার অক্সাইড, হাইড্রোক্সিল র‍্যাডিকেল প্রভৃতি অন্যতম।

ফ্রি র‍্যাডিকেলের এই ধ্বংসযজ্ঞ থেকে বঁচতে হলে আমাদের হতে হবে স্বল্পাহারী। প্রয়োজনের তুলনায় বেশি খাওয়া যাবে না, জিহ্বাকে সংযত করতে হবে। ভালো খাবার বা নিমন্ত্রণ পেলেই বেশি খাওয়া যাবে না।

খাদ্য গ্রহণ সম্পর্কে মহানবী হযরত মুহম্মদ (সাঃ) যে উপদেশ দিয়েছেন তা হলো,

“ তোমরা যে পরিমাণ খেতে পারো তার তিনভাগের একভাগ খাবে, একভাগের সমান পানি পান করবে এবং পেটের বাকি একভাগ খালি রাখবে।”

সহিহ বুখারি

আতিয়্যাহ বিন আমির আল-জুহানি (মাকবূল) থেকে বর্ণিত,

“আমি সালমান (রা.)-এর নিকট শুনেছি, তাঁকে আহার করতে পীড়াপীড়ি করা হলে তিনি বলতেন, আমার জন্য যথেষ্ট যে আমি রাসুল (সা.)-কে বলতে শুনেছি, দুনিয়াতে যেসব লোক ভূরিভোজ করে, তারাই হবে কিয়ামতের দিন অধিক ক্ষুধার্ত।

(ইবনে মাজাহ, হাদিস : ৩৩৫১)

অন্য হাদিসে ইরশাদ হয়েছে,

‘কাফির সাত আঁতে আহার করে অর্থাৎ বেশি পরিমাণ খায়, আর মুমিন এক আঁতে আহার করে অর্থাৎ কম খায়। ’

(বুখারি, হাদিস : ৫৩৯৩)

অত্যন্ত স্বাস্থ্যসম্মত এই উপদেশের কথা আমরা সবাই জানি, কিন্তু দুঃখের বিষয় খুব কম মানুষই তা মেনে চলি। চলুন, আমরা সবাই নিজ স্বার্থে স্বল্পাহারী হয়ে যাই এবং নিজেকে ভালো রাখতে চেষ্টা করি।

হলুদ ও লাল সব্জি
হলুদ ও লাল সব্জি

সেইসাথে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ রঙিন শাকসব্জি এবং ফলমূল খাওয়ার অভ্যাস করি, যা ফ্রি র্যাডিকেলের বিরূপ প্রভাবকে প্রতিহত করে শরীরকে সুস্থ রাখতে সহায়তা করে।

লেখক
এম. করিম খান | কমিউনিটি বেইজড মেডিকেল কলেজ, ময়মনসিংহ

ট্যাগঃ খাবার কম খাওয়ার উপকারিতা খাবার কম খাওয়ার উপকারিতা খাবার কম খাওয়ার উপকারিতা খাবার কম খাওয়ার উপকারিতা খাবার কম খাওয়ার উপকারিতা

Please Click On Just One Add To Help Us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।