তেলতেলে ত্বকের যত্ন নেয়ার নিয়ম! মিশ্র ত্বকের যত্ন!

তেলতেলে ত্বকের যত্ন নেয়ার নিয়ম! মিশ্র ত্বকের যত্ন!

তেলতেলে ত্বকে তেলতেলে মসৃণ ভাব দেখা যায় আর মেক-আপ ভাল করে টিকতে পারে না। তেলতেলে ত্বকে ব্রণ খুব বেশী করে দেখা দেয়।তৈল গ্রন্থি বেশি মাত্রায় তেল ক্ষরণ করার কারণে ত্বক তেলতেলে হয়। এই ধরণের ত্বকের জন্য দরকার বিশেষ ধরণের যত্ন।ভালোভাবে ও সতর্কতার সাথে যত্ন করতে পারলে এমন ত্বকেও ব্রণের দেখা নাও মিলতে পারে। আসুন আজ তেলতেলে ত্বকের যত্ন নিয়ে আলোচনা করা যাক।

আপনি আরো পড়তে পারেন…… মুখের ত্বকের প্রকারভেদ ! আপনার মুখের ত্বক কেমন?

তেলতেলে ত্বকের যত্ন নেয়ার নিয়ম

তেল বিহীন ক্লিনার ব্যবহার করুন

তেলতেলে ত্বকে ব্রণ খুব বেশী করে দেখা দেয়। এজন্য মেডিকেটেড ক্লীনার, যার বেস তেলতেলে নয়,সেইটা ব্যবহার করুন। এটা ঘাড়, থুতনী, কপাল আর নাকে ভাল করে মালিশ করুন। মালিশ করার পর তুলো দিয়ে মুছে ফেলুন। এরপর মেডিকেটেড সাবান দিয়ে ধুয়ে ফেলুন।

ভালোভাবে ত্বক ধৌত করুন

তেলতেলে ত্বকের লোকেদের নিজের মুখ দিনে দু-তিনবার অবশ্যই ধুয়ে খোলা উচিত।তেলতেলে ত্বকের লোকেদের মুখে ব্রণ বেশী করে দেখা দেয়। কারণ মসৃণতা বন্ধ হয়ে ত্বকের রোমকূপ বন্ধ হয়ে যায়। তাই দিনের মধ্যে কমপক্ষে তিনবার সাবান আর গরম জলে মুখের ময়লা ভাল করে ধুয়ে ফেলুন।

এস্ট্রিজেন্ট লোশন ব্যবহার করুন

মেক-আপ করার আগে এস্ট্রিজেন্ট লোশন নাকের ফুটোয়, থুতনীতে আর কপালে লাগান। কারণ, শরীরের এই অংশগুলোই বেশী তেলতেলে থাকে।

ময়েশ্চারায়জার লাগান

মেক-আপ করার আগে ময়েশ্চারায়জার অবশ্যই লাগাবেন। এমন কোন তীব্র ক্রীম লাগাবেন না, যাতে ত্বক প্রয়োজনের তুলনায় বেশী শুষ্ক হয়ে পড়ে। তাহলে মুখের ওপরের ভাগ বেশী শুষ্ক হয়ে পড়বে, যাকে মসৃণ বানানো মুস্কিল হয়ে পড়বে।

ডিমের সাদা অংশ লাগান

ডিমের সাদা অংশকে মুখে ১৫-২০ মিনিট পর্যত্য লাগিয়ে ঠাণ্ডা বা হালকা গরম জলে ধুয়ে ফেলুন। এতে ত্বক পরিষ্কার থাকবে। শশার রস লাগালে ত্বক তাজা থাকবে। এছাড়া আপনি নিজের মুখে লেবুও লাগাতে পারেন-যা লোমকূপ বন্ধ করে।

গরম ভাপ দিন

ভাপ দিয়ে মুখের রোমকূপ খুলুন আর তারপর এস্ট্রিজেন্ট লাগিয়ে ওগুলো বন্ধ করে দিন।

সঠিক খাবার গ্রহন করুন

তেলতেলে ত্বকের লোকেদের খাবারে ঘি ইত্যাদি কম করে দেওয়া উচিত। সবুজ সব্জী এবং ফল বেশী করে খাওয়া উচিত। যত বেশী সম্ভব জল খান এতে ত্বকের তেলতেলে ভাব শেষ হয়ে চমক আসে।

মিশ্রিত ত্বক

কিছু লোকের ত্বক কিছুটা তেলতেলে আবার কিছুটা শুষ্ক হয়। ওদের ত্বকের দেখাশোনা বিশেষভাবে করতে হবে। নাকের পাশটা তেলতেলে হয় আর থুতনীর কাছটা হয় শুষ্ক! কপাল হয় তেলতেলে আর চোখের কাছটা শুষ্ক! এজন্য চোখের কোলে ভাঁজ পড়ে যায় আর থুতনী, কপাল আর নাকের আশপাশে ব্রণ বেরিয়ে আসে।

মিশ্রিত ত্বকের যত্ন নেয়ার পদ্ধতি

হাল্কা ক্রীম নিয়ে সেটা তেলতেলে ভাগে লাগিয়ে আঙুলের ডগা দিয়ে মালিশ করুন। মালিশ হয়ে যাবার পর সেটা তুলো দিয়ে মুছে মেডিকেটেড সাবান লাগিয়ে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। তারপর নবম তোয়ালে দিয়ে হাল্কা করে মুখ মুছে ফেলুন। এই জিনিষ রোজ রাতে শোবার আগে নিশ্চয়ই করুন।

শুষ্ক ভাগে হাল্কা লোশন আর তেলতেলে অংশে এস্ট্রিজেন্ট লাগান।এস্ট্রিজেন্টের ব্যবহার শুষ্ক তাংশে করবেন না, তাহলে ঐ জায়গাটা আরও শুষ্ক হয়ে উঠবে।

মেক-আপ করার আগে তরল মায়েশ্চারায়জার আর নারিশিং ময়েশ্চারায়জার ক্রীম শুধু গালে লাগান, তারপর মেক-আপ করুন। এতে আপনার মেক-আপ ভাল বেস পেয়ে যাবে আর প্রসাধন ত্বকের ওপর প্রভাব ফেলতে পারবে না।

Tag: তেলতেলে ত্বকের যত্ন তেলতেলে ত্বকের যত্ন তেলতেলে ত্বকের যত্ন তেলতেলে ত্বকের যত্ন তেলতেলে ত্বকের যত্ন

Please click on one Add to help us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।