বগলে রসুন রাখলে জ্বর আসে কেন?

বগলে রসুন রাখলে জ্বর আসে কেন?

ছোট বেলায় স্কুলে যেতে মন না চাইলে আমরা অনেক ধরণের বাহানা খুঁজতাম বাবা-মাকে কিভাবে বুঝানো যায় যে আমি অসুস্থ! তখন ঈশ্বরের নাম জপ করতে করতে বার বার বলতাম এখনি জ্বর আসুক। কিন্তু ঈশ্বর আর জ্বর দিতেন না। শেষ প্রচেষ্টা হিসেবে বগলের নিচে রসুন দিয়ে বসে থাকতাম কৃত্রিম জ্বর আনার জন্য।

অনেকের এতেও জ্বর না আসলে বেশ হতাশ হয়ে যেত আর যার জ্বর আসতো সে খুশিতে বেশ লাফালাফি করতো। এখনো অনেকের মনে প্রশ্ন জাগে বগলের নিচে রসুন রাখলে কেন জ্বর আসে? আপনি এখন পর্যন্ত এই উত্তর না পেলে আজ উত্তর পেয়ে যাবেন। আসুন আজ আবার বগলের নিচে রসুন নিয়ে বসি আর পড়তে শুরু করি এই লেখা।

আপনি আরো পড়তে পারেন…… বৃষ্টিতে ভিজলে জ্বর হয় কেন? …….. বৃষ্টির দিনে ঘুমাতে ইচ্ছা করে কেন?

বগলে রসুন রাখলে জ্বর আসে কেন?

বগলের নিচে রসুন রাখলে জ্বর আসার কারণ

বগলের নিচে রসুন রাখলে কি কারণে জ্বর আসে তা একদম এক বাক্যে বলা মুশকিল। তবে সম্ভাব্য কারণ হিসেবে ৪ টি কারণ কে সনাক্ত করা হয়েছে।এগুলো হলো…

১। প্রদাহ সৃষ্টি

রসুনে আছে Allicin নামক রাসায়নিক এটি অ্যান্টিসেপসিস ধরণের উপাদান। বগলের ত্বকে কোন জীবাণু থাকলে তাকে মারার জন্য Allicin কাজ শুরু করে ফলে ত্বকের কোষে একধরণের প্রদাহ শুরু হয়।প্রদাহের ফলে ঐ স্থানে রক্ত প্রবাহ বৃদ্ধি পায় এবং দেহের তাপমাত্রা বৃদ্ধি পেতে থাকে।

তাপমাত্রা বারলে জ্বর তো আসবেই একারণে বগলের নিচে রসুন রাখলে জ্বর আসে। প্রভাবের ফলে বগলের পাতলা ঝিল্লির মাধ্যমে দ্রুত রক্তপ্রবাহে প্রবেশ করে। এরপর তাপমাত্রা বেড়ে যায়। মানে জ্বর চলে আসে। বগল হলো শরীরে বাতাস শোষিত হওয়ার সর্বোত্তম জায়গা এবং থার্মোমিটারে তাপমাত্রা মাপার সবচেয়ে বহুল ব্যাবহৃত অঙ্গ।

বগল এমনিতেই দেহের অন্যান্য জায়গা থেকে বেশি গরম থাকে তাই রসুন রাখার পর এই জায়গার তাপমাত্রা আরো বেড়ে যায় এ কারণে রসুন রাখার পর থার্মমিটার ধরলে এর তাপমাত্রা বেশি দেখা যায়।

বগলে রসুন রাখলে জ্বর আসে কেন-বগলের ছবি

২। জীবাণুর আক্রমণ

রসুনের গন্ধ অনেক অণুজীব যেমন ব্যাকটেরিয়া, ভাইরাস, ছত্রাক ইত্যাদি ভালোবাসে। বগলের নিচে রসুন রাখলে রসুনের গন্ধে ভাইরাস এবং অণুজীব বাতাস থেকে বগলের নিচে চলে আসে।

বগল হলো শরীরে বাতাস শোষিত হওয়ার সর্বোত্তম জায়গা তাই বাতাসের সাথে দ্রুত জীবাণু বগলের ত্বকের নিচে প্রবেশ করে। তখন দেহের রোগপ্রতিরোধ ব্যবস্থা জীবাণু র বিরুদ্ধে যুদ্ধ করে এই যুদ্ধ চলমান অবস্থায় মস্তিষ্ক আক্রান্ত স্থানের তাপমাত্রা বৃদ্ধি করে ফলে জ্বর চলে আসে।

৩। রসুনের গন্ধ

রসুনের উপাদানগুলোর মধ্যে Allicin ও স্যালিসাইলিক এসিড রসুনের ঝাঁঝাল গন্ধের জন্য দায়ী। এছাড়াও রসুনে গন্ধ উৎপাদক প্রোটিন থাকে। যখন রসুনের গন্ধ রক্তপ্রবাহে প্রবেশ করে, তখন শরীর এটিকে একটি বিপজ্জনক পদার্থ হিসাবে সনাক্ত করে। এরপর শরীরের রোগপ্রতিরোধব্যবস্থা অ্যান্টিবডি তৈরি করে এটি রসুনের প্রোটিনের বিরুদ্ধে লড়াই শুরু করে।

অন্যদিকে শরীরের টিস্যুতে অবস্থিত মাস্ট কোষগুলি হিস্টামিন উৎপন্ন করে।যখন হিস্টামিনের উৎপাদন শরীরে বৃদ্ধি পায় তখন এটি বগলের টিস্যুতে প্রদাহ সৃষ্টি করে।প্রদাহের ফলে ঐ স্থানে রক্ত প্রবাহ বৃদ্ধি পায় এবং দেহের তাপমাত্রা বৃদ্ধি পেতে থাকে। এরপর জ্বর উঠতে শুরু করে।

সম্ভবত অনেকসময় বগলে রসুনের টুকরো অস্থায়ী প্রদাহ সৃষ্টি করতে পারে।বগলে রসুন রাখার কিছু সময় পর থার্মোমিটার ধরলে জ্বর অনুভব হয়।

৪। রসুনের কীটনাশক উপাদান

রসুনে সিন- প্রোপান্থিয়াল- এস- অক্সাইডের মতো প্রাকৃতিক কীটনাশক রয়েছে যা বগলের চামড়ায় জ্বালা সৃষ্টি করে। যখন বগলের পাতলা চামড়ার সাথে এই রাসায়নিক পদার্থের সংযোগ ঘটে তখন তাপমাত্রা বেড়ে গিয়ে জ্বর আসতে পারে।

বগলে কতক্ষণ রসুন রাখলে জ্বর আসে?

২০ মিনিট থেকে ৩ ঘণ্টা।মানুষ ভেদে সময়ের তারতাম্য হয়।

বগল থেকে রসুন ফেলে দেয়ার পর কতক্ষণ জ্বর থাকে?

৩০-৬০ মিনিটের মধ্যেই জ্বর একদম ভালো হয়ে যায়।

Please Click On Just One Add To Help Us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।

Tag: বগলে রসুন বগলে রসুন বগলে রসুন বগলে রসুন বগলে রসুন