সিগারেটের নেশা দমন কিভাবে করবেন!

সিগারেটের নেশা দমন কিভাবে করবেন

সিগারেট খাওয়া ছেড়ে দিয়েছেন কিছুদিন হলো আপনি এখন দৃঢ় প্রতিজ্ঞ আর সিগারেট খাবেন না কিন্তু অন্যজনের সিগারেট খাওয়া দেখে বা ধুমপান করা হচ্ছে এমন আড্ডায় গিয়ে নিজেকে সামলাতে কষ্ট হলে উপায় খুঁজতে থাকেন কিভাবে সিগারেটের নেশা দমন করা যায়। কোনভাবেই সিগারেটের নেশা দমন করতে না পারলে নিচের নিয়মগুলো ফলো করুন…

আপনি আরো পড়তে পারেন…… নিকোটিন ফ্রি সিগারেট ….. ধূমপান ছাড়ার ঔষধ! …. কম নিকোটিনযুক্ত সিগারেট

নিজেকে নানান কাজে ব্যস্ত রাখুন

কাজে-ফিরুন

অবসর সময়ে অলস বসে থাকলে আপনার মস্তিষ্ক আপনাকে মনে করিয়ে দিবে সিগারেট খাওয়ার কথা। ধূমপানের ব্যাপারটি ভুলে থাকতে আরাম করার সময় সহজ কাজে ব্যস্ত থাকুন যেমন-গল্পসল্প করা,বইপড়া,ছবি আকা,দাবা খেলা,লেখালেখি করা ইত্যাদি। এর ফলে ধূমপানের বিষয়টা মাথাতেই আসবে না। চ্যালেঞ্জিং কোন কাজে নিজেকে নিয়োজিত করুন কাজের ব্যস্ততায় মাথা থেকে ধুমপানের কথা উধাও হয়ে যাবে।

মস্তিষ্ককে বোকা বানান

সিগারেট খাওয়ার তীব্র ইচ্ছা ৫-৬ মিনিটের বেশি থাকে না তাই খুব কষ্ট করে কয়েকদিন সহ্য করতে পারলে একসময় বিষয়টি সহনীয় হয়ে যাবে৷ কিন্তু এই সময়টা অপেক্ষা করাটাই অনেক বেশি কষ্টকর। এক্ষেত্রে একটি ট্রিক কাজে লাগান এটি হলো সিগারেট সামনে রেখে ১০ মিনিট ঘড়ি ধরে অপেক্ষা করুন আর মনকে বলুন ১০ মিনিটের আগে আমি এটি স্পর্শ করবো না।

এই ট্রিকের কারণে মস্তিষ্ক ধরে নেবে ১০ মিনিট পর নিকোটিন পাবে তাই তীব্র ইচ্ছাকে আস্তে আস্তে কমিয়ে ফেলবে। অপেক্ষা করাটা তুলনামূলক সহজ হয়ে যাবে। ১০ মিনিট পার হয়ে গেলে ইচ্ছাটা এতটাও তীব্র থাকবেনা,ফলে আপনি সহজেই তা আগ্রাহ্য করে নিজেকে সিগারেট থেকে বিরত রাখতে পারবেন ।

মুখের মধ্যে কিছু রাখুন

সিগারেট খাওয়ার ইচ্ছা খুব বেশি হলে মুখে চকলেট, চুইংগাম, লজেন্স, দারুচিনি, লবঙ্গ ভরে দিন এবং মুখ নাড়তে থাকুন। অন্য কিছু মুখে নিয়ে চাবাতে থাকলে সিগারেট খাওয়ার ইচ্ছা অনেকটাই কমে যাবে।এসব ভেষজ শ্বাসনালি ও ফুসফুসের ইনফেকশন রোধ করতেও সাহায্য করে।

নিজের হাত ব্যস্ত রাখুন

দাবা ও রুবিক্স কিউব

ছবি আকুন,কাগজ কেটে কিছু বানানোর চেষ্টা করুন,বল ছোড়াছুড়ি করুন এতে নিজের দৃষ্টি ও মনোযোগ কাজের দিকে থাকবে ফলে সিগারেটের নেশা ভুলে যাবেন। মজার কোন বই পড়তে থাকলে সিগারেট খাওয়ার কথা মনেই থাকবে না।

দাঁত ব্রাশ করুন

সিগারেটের তীব্র নেশা হলে স্বাভাবিকের চাইতে একটু বেশি করে টুথপেস্ট নিয়ে ৫ মিনিটের মত দাঁত ব্রাশ করুন এতে পেস্টের ঝাঁঝালো গন্ধ সিগারেটের নেশাকে ভুলিয়ে দেবে।

পানি পান করুন

তীব্র সিগারেট খাওয়ার ইচ্ছা করলে ছোট ছোট চুমুক দিয়ে ৫ মিনিট পরপর মোটে ১ লিটার পানি পান করুন এতে আপনার দেহে জমে থাকা নিকোটিন যা আপনাকে সিগারেট খেতে বাধ্য করছে সেটি মূত্রের মাধ্যমে বের হয়ে যাবে। প্রশাবের পর রক্তচাপ কমবে ফলে উত্তেজনা প্রশমিত হবে।

সিগারেট বাদে অন্য কিছু জ্বালান

সিগারেট জ্বালানোর বদলে অন্যকিছু জ্বালান। যেমন মোমবাতি কিংবা অন্য কিছুতে আগুন দিয়ে কিছু করুন। অদ্ভুত শুনালেও এটি মনকে সরিয়ে নিয়ে সিগারেট খাওয়ার ইচ্ছাকে দমিয়ে দেয় ।

বক্স ব্রিদিং

বক্সব্রিদিং
বক্সব্রিদিং

সিগারেট খাওয়ার তীব্র নেশা হলে ৪ সেকেন্ড ধরে নিঃশ্বাস নিন, ৪ সেকেন্ড ধরে রাখুন এবং ৪ সেকেন্ড ধরে প্রশ্বাস ত্যাগ করুন। এরকম মোট ৪ বার বা আরো বেশি করতে হবে। এটিকেই বলে বক্স ব্রিদিং। এর ফলে মস্তিষ্কে প্রচুর অক্সিজেন পৌছাবে শরীর রিল্যাক্স হবে মন শান্ত হবে এবং ধুমপানের জন্য সৃষ্টি হওয়া তীব্র উত্তেজনা কমে যাবে।

ব্যায়াম করুন

হালকা ব্যায়াম করুন

সিগারেট খাওয়ার তীব্র নেশা হলে সাথে সাথে গোটা দশেক বুকডন দিন বা দ্রুত হাটতে থাকুন এর ফলে শরীরে অক্সিজেনের চাহিদা বেড়ে যাবে, মস্তিষ্ক উদ্দীপ্ত হবে এবং ধূমপানের ইচ্ছাটা মরে যাবে। ব্যায়াম করলে বারতি পাওনা হিসেবে শরীর থেকে অনেক নিকোটিন বের হয়ে যাবে।

পরিবারের সাথে সময় কাটান

একলা থাকবেন না। একা থাকলেই সিগারেট খাওয়ার ভূত ঘারে চেপে বসে মনে হয় একটা সিগারেট খেলে খুব ভালো লাগবে। একাকিত্ব ধুমপান সহ অন্যান্য নেশায় আসক্ত হওয়ার প্রধান কারণ। একা না থেকে পরিবারের সাথে সময় কাটান। সবার সাথে থাকলে ধুমপানের কথা মনে থাকবে না।

তথ্যসূত্র : Info Source : webmd.com

Tag: সিগারেটের নেশা দমন সিগারেটের নেশা দমন সিগারেটের নেশা দমন সিগারেটের নেশা দমন

Please Click On Just One Add To Help Us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।