সিগারেট খেলে পায়খানা চাপ দেয় কেন?

সিগারেট খেলে পায়খানা চাপ দেয় কেন?

অনেকেই সিগারেট খাওয়ার পর পায়খানার তীব্র চাপ অনুভব করেন হন্তদন্ত হয়ে টয়লেট খুঁজতে থাকেন। কিন্তু এমন কেন হয় হা ভেবে দেখেছেন কখনো? ভেবে লাভ নেই আজ আসুন আপনাকে আমি বলে দিচ্ছি সেই কারণ।

আপনি আরো পড়তে পারেন….. ধুমপানের ভদ্রতা কী?

মলত্যাগের চাপ কেন হয়

সিগারেট খেলে পায়খানা চাপ দেয়

মানুষের মলাশয় (Rectum) যখন মল দ্বরা পূর্ণ হয়ে যায়, তখন বৃহদন্ত্রের দেওয়ালে টান পড়ে, ঠিক একটা বস্তা যখন জিনিসপত্র দ্বারা পূর্ণ হয়ে যায়, তখন যেমন বস্তা টানটান হয়, তেমন৷এর ফলে বৃহদন্ত্রের দেওয়ালে থাকা স্নায়ুকোষগুলো (Myentric nerve plexus) উত্তেজিত হয় এবং আপনার মেরুদন্ডের ভিতর থাকা স্পাইনাল কর্ডে (Spinal cord) বা সুষুম্নাকাণ্ডতে সংকেত পাঠায় যাকে অ্যাফারেন্ট সিগনাল (Afferent signal) বলে৷ তখন, সুষুম্নাকাণ্ড থেকে আপনার বৃহদন্ত্রের দেওয়ালে থাকা স্নায়ুগুলোতে (Neurons) একটা ফিরতি সংকেত (efferent signal) যায়৷ ফলে আপনার মলাশয়সহ সমস্ত বৃহদন্ত্র সংকুচিত হয় এবং এর ফলে আপনি পায়খানার বেগ অনুভব করেন৷

পায়খানার চাপ কিভাবে তৈরি হয়?


[ যারা জানেনা তাদের জন্যে:— Rectum: মলাশয় এখানে মমল জজমা থাকে৷৷ Colon: বৃহদন্ত্রের ভাজ এটি বারবার সংকুচিত হয়ে মল থেকে পানি শোষণ করে , যদিও Rectum এবং Cecum ও বৃহদন্ত্রের অংশ](সিগারেট খেলে পায়খানা চাপ দেয়)

সিগারেট খেলে টয়লেটের বেগ আসে কেন?

শুরুতেই বলেছি, পায়খানর বেগ আসার পুরো প্রক্রিয়াটি শুরু হয় ‘বৃহদন্ত্রের দেওয়ালে থাকা স্নায়ুকোষগুলো (Myentric nerve plexus) উত্তেজিত’ হওয়ার ফলে৷ সিগারেট খেলেে আপনার শুধু বৃহদন্ত্রের এই স্নায়ুকোষগুচ্ছ (Myentric nerve plexus) উত্তেজিত হয়; মলাশয় মল দ্বারা পূর্ণ থাকুক বা আংশিক পূর্ণ থাকুক৷ শুধু বৃহদন্ত্রের নয়, বরং প্রায় পুরো শরীরের স্নায়ুতন্ত্র উত্তেজিত হয়৷ ফলে আপনি মানসিকভাবে খুশি/ভালো (Euphoria) অনুভব করেন৷ সিগারেটে থাকা নিকোটিনের প্রভাবেই এই প্রক্রিয়াটি হয়ে থাকে৷

সিগারেট খেলে হাগা আসে কেন?

যাইহোক, নিকোটিনের প্রভাবেে যখন Myentric nerve plexus উত্তেজিত হয় এবং আপনার মেরুদন্ডের ভিতর থাকা স্পাইনাল কর্ডে (Spinal cord) বা সুষুম্নাকাণ্ডতে সংকেত পাঠায় যাকে অ্যাফারেন্ট সিগনাল (Afferent signal) বলে৷ তখন, সুষুম্নাকাণ্ড থেকে আপনার বৃহদন্ত্রের দেওয়ালে থাকা স্নায়ুগুলোতে (Neurons) একটা ফিরতি সংকেত (efferent signal) যায়৷ ফলে আপনার মলাশয়সহ সমস্ত বৃহদন্ত্র সংকুচিত হয় এবং এর ফলে আপনি পায়খানার বেগ অনুভব করেন৷ তখন মলত্যাগ ছাড়া উপায় থাকে না।(সিগারেট খেলে পায়খানা চাপ দেয়)

টয়লেট করার সময় সিগারেট খাওয়ার কুফল

সিগারেট খেলে টয়লেট ভালো হয় বলে অনেকেই পায়খানায় বসে সিগারেট খায়।কিন্তু এতে খুশি হওয়ার কিছু নেই যে আপনার পায়খানা ঠিক মতো হয়না, সিগারেট খাওয়ার পর তা খুব ভালোভাবে হচ্ছে এবং আপনার পেটটা খালি হয়ে যাচ্ছে এবং আপনি স্বস্তি অনুভব করছেন৷ বরং, এটা খুব ভয়ানক জিনিস! কেন?  যেকোনো মাদকের একটি বৈশিষ্ট্য হল শরীরে এরপ্রতি সহনশীলতা (Tolerance) তৈরী হওয়া৷ অর্থাৎ, মাদক ব্যবহারের ফলে আপনার শরীরে শুরুর দিকে যে পরিমাণ উত্তেজনা/আনন্দ অনুভব হতো, এখন আর ততটা হয়না৷ আস্তে আস্তে আপনার উত্তেজনা আরো কমে যাবে!

বিশ্বের সকল মাদকসেবীর জন্য এটা প্রযোজ্য৷ ফলে, আগে যেখানে একটা সিগারেট দরকার হতো, এখন সেখানে দিনে ৫টা সিগারেট আপনার দরকার হবে৷ দুই বছর পর আপনার দিনে ১০ টা সিগারেট দরকার হবে একই পরিমাণ সুখ ভোগ করার জন্য! একটা সময় আসবে যখন ১০০ সিগারেট খেয়েও আগের মত সুখ পাবেননা৷ আপনার শরীর নিকোটিনের প্রতি সংবেদনশীলতা হারিয়ে ফেলবে৷(সিগারেট খেলে পায়খানা চাপ দেয়)

আপনার পায়খানার বেগ দেওয়ার বেলাতেও একই নিয়ম প্রযোজ্য৷ একটা সময় দেখবেন সিগারেট খেয়েও আপনার পায়খানা ক্লিয়ার হচ্ছেনা! অথচ, আজ হয়তো একটা/দুইটা সিগারেট আপনার সারাদিনের পায়খানা ক্লিয়ার করে দিচ্ছে৷ আমার নিজের বন্ধু রয়েছে, যে একজন চেইন স্মোকার এবং সে নিজেও একই অভিজ্ঞতার কথা আমাকে বলেছে! সে এখন কোষ্ঠকাঠিন্য (Constipation) রোগে ভুগছে! সুতরাং, যদি এমন কিছুু থেকে থাকে, তবে মাদক/নেশাই পৃথিবীর একমাত্র জিনিস, যার কোনো উপকারিতাই নেই! মাদক গ্রহণ করলে প্রথম দিকে খুব ভালো লাগে কিন্তু পরে এর করুণ পরিণতি ভোগ করতে হয়।

তথ্যসূত্র : healthline.com

tag: সিগারেট খেলে পায়খানা চাপ দেয়,সিগারেট খেলে পায়খানা চাপ দেয় কেন?সিগারেট খেলে পায়খানা চাপ দেয় কেন?

লেখক
ডা. এ বি এম ওমর ফারুক

Please Click On Just One Add To Help Us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।