ধূমপান ছাড়ার পর শরীরে কী হয়?

ধূমপান ছাড়ার পর শরীরে কী হয়?

ধূমপান করতে করতে অসুস্থ হয়ে পরেছেন অথবা পরিবারের চাপে আর ধূমপান করতে পারছেন না তাই হঠাৎ ধুমপান করা ছেড়ে দিলেন। কিন্তু আপনি জানেন কী, সিগারেট বা ধূমপান ছাড়ার পর শরীরে কী হয়? তাহলে আসুন আজ জেনে নিই সিগারেট খাওয়া বাদ দেয়ার পর শরীরের পরিবর্তনগুলো।

ধূমপান ছাড়ার পর শরীরে কী হয়?

আপনি আরো পড়তে পারেন…. ধুমপানের অপকারিতা …. ধুমপানের ক্ষতি কমানোর উপায়! ধুমপান করেও সুস্থ থাকুন! ….. হারবাল সিগারেট কী?নিকোটিন ফ্রি সিগারেট| ….

হঠাৎ সিগারেট খাওয়া ছেড়ে দিলে কি হয়?

হঠাৎ সিগারেট খাওয়া ছেড়ে দিলে আমাদের শরীরে নানারকম পরিবর্তন ঘটে। দেহের বিভিন্ন রকম কাজের মধ্যে পরিবর্তন দেখা যায়। অনেক শারীরবৃত্তীয় কাজের মধ্যে ভরসাম্য নষ্ট হয়। মস্তিষ্কের চিন্তাভাবনায় কিছু পরিবর্তন পরিলক্ষিত হয়। আসুন সময় ধরে ধরে বিষয়গুলো আলোচনা করা যাক।সিগারেট বা ধুমপান ছাড়ার পর শরীরে কী হয়?

ধূমপান ছাড়ার প্রথম ৩০ মিনিট থেকে ৪ ঘণ্টা পর

কিছু ধূমপায়ীর ক্ষেত্রে একবার সিগারেট খাওয়ার পর প্রভাব থাকে আধঘণ্টা। কারও ক্ষেত্রে এই প্রভাব থাকে চার ঘণ্টা! ফলে ওই ব্যক্তির শরীরে আধঘণ্টা বা চারঘণ্টা পর নিকোটিনের জন্য চাহিদা ও ধূমপানের ইচ্ছে তৈরি হতে থাকে। প্রশ্ন হল, ধূমপানের যে চাহিদা দেহ-মনে তৈরি হয়, তার স্থায়িত্ব কতক্ষণ? ধূমপান ছাড়ার পরে প্রথম দিকে সিগারেটের যে চাহিদা দেহ-মনে তৈরি হয়, তার স্থায়িত্বকাল ১৫ থেকে ২০ মিনিট! শেষ সিগারেটটি খাওয়ার পর থেকে এই চাহিদা নরকের শয়তানের মতো বারংবার মস্তিষ্কে হানা দিতে থাকে। ভয় পাওয়ার কিছু নেই। চাহিদা মিনিট পনেরো স্থায়ী হলেও প্রথম পাঁচমিনিট লড়াই করাটাই হল আসল।

হঠাৎ সিগারেট খাওয়া ছেড়ে দিলে কি হয়?

ধূমপান ছাড়ার ১০ ঘণ্টা পর শরিরের পরিবর্তন

অস্থির লাগে। গোটা শরীরটা যেন পেটের ভিতর সিঁধিয়ে যেতে চায়। মনে হয়, সময় যেন ধীর গতিতে বয়ে যাচ্ছে। দিন যেন শেষ হতে চায় না!

ধূমপান ছাড়ার ২৪ ঘণ্টা পর শরিরের পরিবর্তন

শরীরে অস্বস্তি শুরু হয়। খিদে বেড়ে যায়। অস্থির লাগে। কোন কিছুর জন্য মনে সবসময় অভাব বোধ হয়। হাত সবসময় নিশপিশ করে কিছু একটা জ্বালানোর জন্য। মেজাজ খারাপের পরিমাণ বাড়তে থাকে।

ধূমপান ছাড়ার ২য় দিনে শরিরের পরিবর্তন

মাথা ব্যথা শুরু হয়। কারণ নিকোটিন শরীর ছেড়ে বেরতে থাকে। অনেকের শরীর চুলকায়। নিকোটিনের অভাবে মস্তিষ্ক বিভিন্ন ধরণের হেলুসিনেশন তৈরি করতে পারে। সামান্য কারণে অনেকের উপর রেগে যেতে পারেন।

ধূমপান ছাড়ার ৩য় দিনে শরিরের পরিবর্তন

নিকোটিন শরীর থেকে সম্পূর্ণভাবে বেরিয়ে যায়। এবার সিগারেটের জন্য চাহিদা কমতে থাকে। তবে দুশ্চিন্তা করার প্রবণতা বেড়ে যেতে পারে।

ধূমপান ছাড়ার ১ম সপ্তাহে শরিরের পরিবর্তন

এবার অনেকটাই নিশ্চিন্ত। এখন আপনার উচিত সেই সমস্ত পরিস্থিতি এড়িয়ে চলা যেগুলি সিগারেট খেতে উস্কানি দেবে!

ধূমপান ছাড়ার ২য় সপ্তাহে শরিরের পরিবর্তন

মাঝেমধ্যে সিগারেটের জন্য চাহিদা তৈরি হবে। বিশেষ করে দুশ্চিন্তা’র সময় সিগারেটের জন্য মন আনচান করবে। তবে আপনি সেই পরিস্থিতি এড়াতে পারবেন।
মুশকিল হল, প্রথম সপ্তাহেই বহু ধূমপায়ী ক্রেভিং সহ্য করতে না পেরে ফের সিগারেট ধরে ফেলেন।

সিগারেট ছাড়ার পর দেহে কী পার্শ্বপ্রতিক্রিয়া হয়

সিগারেট খাওয়া ছেড়ে দেবার পর শরীরে কিছু পার্শপ্রতিক্রিয়া দেখা যায়, এগুলো হলো-

ধূমপান ছাড়ার পর মানসিক পরিবর্তন

পুরনো স্মৃতি মনে করুন
সিগারেট ছাড়ার পর দেহে কী পার্শ্বপ্রতিক্রিয়া হয়

মনের ভেতর এক ধরণের বিরক্তিকর অস্বস্তি তৈরি হবে। খুব রাগ সৃষ্টি হবে মনে হবে কাউকে চড় মারতে পারলে বেশ ভালো হতো। কারো কথা সহ্য করার ক্ষমতা কমে যাবে। সামান্য কারণে ঝগড়া বাধিয়ে তুলকালাম কাণ্ড সৃষ্টি করতে পারেন। কাজে বেশিক্ষণ মনস্থির করতে সমস্যা হবে। মনে সবসময় কিছুর জন্য অভাব বোধ হবে।দুশ্চিন্তা বা মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে।সাময়িক ডিপ্রেশন হতে পারে।(ধূমপান ছাড়ার পর)

ক্ষুধা বৃদ্ধি পাবে

ধূমপান করলে ক্ষুধার অনুভব সৃষ্টিকারী স্নায়ুর কার্যকরীতা কমে যায় ফলে ক্ষুধা কম লাগে। ধূমপান ছাড়ার পর ক্ষুধা সৃষ্টিকারী স্নায়ু আবার আগের স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে ফলে ক্ষুধার মাত্রা বাড়বে।ঘন ঘন খাবার খেতে ইচ্ছা হবে।

ধূমপান ছাড়ার পর শারীরিক সমস্যা

মাথাব্যাথা হতে পারে।ঘুম কম হবে, অনেকটা অনিদ্রা রোগীদের মত। কিছুক্ষণের জন্য শরীরে কাঁপুনি সৃষ্টি হতে পারে। কাশি বৃদ্ধি পাবে।পেট খারাপ বা পাতলা পায়খানা হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে কোষ্ঠকাঠিন্য হতে পারে।ক্লান্তি বা অবসাদগ্রস্থ অনুভব হতে পারে।(ধূমপান ছাড়ার পর)

ধূমপান ছাড়ার পর মলত্যাগের অভ্যাসে পরিবর্তন

যারা সকালে ধূমপান করতে করতে টয়লেট করেন তাদের টয়লেট করতে বেশ সমস্যা হতে পারে। অনেকের ২-১ দিন টয়লেট না ও হতে পারে।

What happen in our body after quite smoking

What happen in our body after quite smoking in Bangla, side effect of quite smoking, what happen after give up smoking, cigarette sere dile sorile ki hoy? dhumpan bad dile sorile ki hoy?

তথ্যসূত্র : webmd.com

Please Click On Just One Add To Help Us

মহাশয়, জ্ঞান বিতরণের মত মহৎ কাজে অংশ নিন।ওয়েবসাইট টি পরিচালনার খরচ হিসেবে আপনি কিছু অনুদান দিতে পারেন, স্পন্সর করতে পারেন, এড দিতে পারেন, নিজে না পারলে চ্যারিটি ফান্ডের বা দাতাদের জানাতে পারেন। অনুদান পাঠাতে পারেন এই নম্বরে ০১৭২৩১৬৫৪০৪ বিকাশ,নগদ,রকেট।

এই ওয়েবসাইট আমার নিজের খরচায় চালাই। এড থেকে ডোমেইন খরচই উঠেনা। আমি একা প্রচুর সময় দেই। শিক্ষক হিসেবে আমার জ্ঞান দানের ইচ্ছা থেকেই এই প্রচেষ্টা। আপনি লিখতে পারেন এই ব্লগে। এগিয়ে নিন বাংলায় ভালো কিছু শেখার প্রচেষ্টা।