হঠাৎ অজ্ঞান হওয়ার প্রাথমিক চিকিৎসা

হঠাৎ অজ্ঞান হওয়ার প্রাথমিক চিকিৎসা

অনেক কারণে একজন মানুষ হঠাৎ করে অজ্ঞান হয়ে যেতে পারে। পারিবারিক কলহের পরে আবেগতাড়িত হয়ে মুর্ছা যেতে পারে অথবা অন্য কোনো মারাত্মক অসুখের কারণেও এমন হতে পারে। যে কারণেই হোক, আপনার সামনে একজন মানুষ অজ্ঞান হয়ে পড়লে তার সাহায্যে এগিয়ে যাওয়া আপনার নৈতিক দায়িত্ব।

একজন মানুষের প্রতি অন্য একজন মানুষের এতটুকু দায়িত্ববোধ থাকতেই হবে। ঐ জরুরী মুহুর্তে কী করা দরকার তা যদি আপনার জানা থাকে তবে আপনি সেই অসহায় লোকটির জন্য বিরাট কিছু করতে পারেন। এমনকি লোকটি প্রাণেও বেঁচে যেতে পারে ।আসুন আজ হঠাৎ অজ্ঞান হওয়ার প্রাথমিক চিকিৎসা সম্পর্কে জানি।

হঠাৎ অজ্ঞান হওয়ার প্রাথমিক চিকিৎসা

আপনি আরও পড়তে পারেন …… শিশু পানিতে ডুবে গেলে কি করবেন!পানিতে ডোবার প্রাথমিক চিকিৎসা!

কেউ হঠাৎ অজ্ঞান হলে কী করবেন?

আপনার সামনে চেনা বা অচেনা কেউ অজ্ঞান হলে নিচের কাজগুলো ধারাবাহিকভাবে করুন।

  • ১।প্ৰথমে আপনি অজ্ঞান ব্যক্তিটির নাড়ীর স্পন্দন অনুভব করুন (হাতের কব্জির কাছে বা গলার কাছে)। যদি নাড়ীর স্পন্দন অনুভব করা যায় এবং যদি তা স্বাভাবিক মাত্রায় থাকে তবে মনে করবেন খুব মারাত্মক কিছু হয়তো হয় নি।
  • ২।এরপর অজ্ঞান ব্যক্তিকে শক্ত জায়গায় সোজা অবস্থায় চিৎ করে শুইয়ে দিয়ে মাথা কাত করে দিন এবং শ্বাস-প্রশ্বাস চলছে কি না লক্ষ করুন।
  • ৩।শরীরের কাপড় ঢিলা করে দিন এবং চোখে মুখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন।
  • ৪।লোকজনের ভিড় কমিয়ে বাতাস চলাচলের সুযোগ দিন।
  • ৫।দাঁত লেগে থাকলে তা খুলে দিন এবং মুখের ভিতরে একটা চামচ দিয়ে জিহ্বাটাকে দাবিয়ে রাখুন।
  • ৬।মুখের ভিতরে কোনোকিছু (খাদ্যদ্রব্য, ময়লা, কফ, রক্ত, নকল দাঁত, ইত্যাদি) থাকলে তা বের করে ফেলুন।

হঠাৎ অজ্ঞান হয়ে দম বন্ধ হলে কি করবেন

অজ্ঞান-হওয়া ব্যক্তির যদি নাড়ীর স্পন্দন অনুভূত না হয় অথবা শ্বাস-প্রশ্বাস বন্ধ থাকে তবে বুঝতে হবে এটা একটা মারাত্মক অবস্থা এবং রোগীর তাৎক্ষণিক চিকিৎসা (CPR) অপরিহার্য।

কেননা, এ-অবস্থা যদি ৩ মিনিট স্থায়ী হয় তবে রোগীর মস্তিস্কের অপূরণীয় ক্ষতি হয়ে যাবে, এমনকি মৃত্যুও ঘটতে পারে । সেজন্য তাৎক্ষণিকভাবে আপনাকে যা করতে হবে তা হলো:

  • A→Airway বা শ্বাসনালী ঠিক-রাখা
  • B→Breathing বা শ্বাস প্রশ্বাসের ব্যবস্থা
  • করা
  • C→ Blood circulation বা রক্ত সঞ্চালনের জন্য কার্ডিয়াক ম্যাসাজ করা

হঠাৎ অজ্ঞান হওয়া রোগীকে কিভাবে সিপিআর দিবেন

হঠাৎ অজ্ঞান হওয়ার প্রাথমিক চিকিৎসা দেয়ার সময় কতগুলো ধারাবাহিক কাজ করতে হয়। এগুলো নিচের নিয়মে ফলো করুন-

ক. আপনি যদি একা থাকেন তবে সাহায্যের জন্য আরেকজনকে ডাকুন।

খ. রোগীকে মেঝেতে বা শক্ত বিছানায় চিৎ করে শুইয়ে দিন এবং বুকের মাঝখানে জোরে ১টা কিল দিয়ে দেখুন নাড়ীর স্পন্দন অনুভূত হয় কি না।যদি স্পন্দন অনুভূত না হয় তবে থুতনির নিচে হাত দিয়ে মাথাটাকে পিছনের দিকে টেনে নিন যেন গলাটা সামনের দিকে টানটান হয়ে যায়।

সিপিআর-ধাপ-১
সিপিআর-ধাপ-১

গ.এবার রোগীর পাশে হাঁটু গেড়ে বসুন। দু’আঙুল দিয়ে রোগীর নাক চেপে ধরে আপনি লম্বা শ্বাস নিয়ে রোগীর মুখের সঙ্গে মুখ লাগিয়ে মাঝারি জোরে ফুঁ দিন। আবার একইভাবে একবার ফুঁ দিন এবং লক্ষ করুন রোগী শ্বাস নিচ্ছে কি না বা নাড়ীর স্পন্দন অনুভূত হয় কি না

সিপিআর প্রসেস-4

ঘ. রোগীর শ্বাস নেওয়া শুরু না হলে বা নাড়ীর স্পন্দন অনুভব করা না গেলে বুকের উপরের কাপড় সরিয়ে ফেলুন। বাম হাতের কব্জি বুকের মধ্যখানে ‘স্টারনাম হাড়ের’ নিচের তৃতীয়াংশের উপর রাখুন এবং ডান হাত দিয়ে বাম হাতের উপরে জোরে চাপ দিন যেন ‘স্টারনাম’ ১ ইঞ্চি পরিমাণ দেবে যায়। এটাকে বলা হয় কার্ডিয়াক ম্যাসাজ।

সিপিআর প্রসেস-2

আপনি যদি একাই এ-কাজটি করেন তবে ১৫ বার বুকে চাপ দেওয়ার পর ২ বার মুখে ফুঁ দিবেন। যদি ২ জনে করেন তবে ১ জন ৬ বার বুকে চাপ (কার্ডিয়াক ম্যাসাজ) দেয়ার পর অন্যজন মুখে ১ বার ফুঁ দেবেন । কাজটি এভাবে করলে আরও ভালো হবে: মুখে উচ্চারণ করবেন ১০১, ১০২, ১০৩, ১০৪, ১০৫, ১০৬ এবং প্রত্যেকবার মুখে উচ্চারণ করার সঙ্গে সঙ্গে বুকে চাপ দেবেন ও ১০৬ বলে বুকে চাপ দেওয়া হয়ে গেলে অন্যজন মুখে ১ বার ফুঁ দেবেন।

এ-প্রক্রিয়া চালাতে থাকবেন এবং মাঝে মাঝে গলার কাছে পরীক্ষা করে দেখবেন নাড়ীর স্পন্দন অনুভূত হচ্ছে কি না। যতক্ষণ না রোগী শ্বাস নেওয়া শুরু করে বা নাড়ীর স্পন্দন অনুভব করা না-যায় ততক্ষণ এ-প্রক্রিয়া চালাতে থাকুন।

লেখক
ডা: মতিউর রহমান
স্টাফ ক্লিনিক, আইসিডিডিআর,বি

Tag: হঠাৎ অজ্ঞান হওয়া হঠাৎ অজ্ঞান হওয়া হঠাৎ অজ্ঞান হওয়া হঠাৎ অজ্ঞান হওয়া