হেমলক ভয়ংকর বিষাক্ত গাছ! হেমলক লতা!

হেমলক ভয়ংকর বিষাক্ত গাছ! হেমলক লতা!

মনিষী সক্রেটিসের মৃত্যু কথিত আছে এক গ্লাস হেমলক বিষ পানে ঘটেছিল। কি সেই Hemlock সেটা অনেকের কাছেই অজানা । হেমলক ছাড়াও তার কাছাকাছি বিষাক্ত গাছ রয়েছে এবং তারা সবাই এপিয়েসী গোত্রের অন্তর্গত । আমাদের সবারই পরিচিত এই গোত্রের গাছ খাবার মুখশুদ্ধির মশলা বা রান্নার মশলা হিসাবে ব্যবহৃত যেমন – জিরা, মৌরী, ধনে ইত্যাদি ।

এই গোত্রেরই অপর গাছ গাজর যা আমরা খাদ্য হিসাবে ব্যবহার করি। তাতেও রয়েছে বিষাক্ত পলিয়েনক্যারাটপসিন। একমাত্র কম পরিমানে ব্যবহৃত হয় বলেই তাদের বিষাক্ত প্রভাব মানুষের উপর ক্রিয়াশীল হয় না । এ ছাড়া এই গোত্রের বহু গাছে ফোরানোকোমারীন থাকে যা বিষের জন্য বিখ্যাত।

যেহেতু এই সব গাছে উদ্বায়ী তৈল বিদ্যমান এবং যেহেতু দীর্ঘদিন রেখে দিলে রাসায়নিক পদার্থের পরিমান হ্রাস পায় এই জন্য একমাত্র সবুজ গাছ খেলেই বিষাক্ততার লক্ষণ দেখা দিতে পারে ।

হেমলক ভয়ংকর বিষাক্ত গাছ! হেমলক লতা!

আপনি আরও পড়তে পারেন…….. সুইসাইড প্লান্ট মানুষকে আত্মহত্যায় বাধ্য করে …… সোনাপাতা|সোনা পাতা পেট পরিষ্কারে ১০০% কার্যকর#

হেমলক অর্থ কী?

হেমলকের বৈজ্ঞানিক নাম কোনিয়াম ম্যাকিউলেটাম (Conium maculatum L.)। কোনিয়াম শব্দটি এসেছে গ্রীক শব্দ ‘কোনাস’ (konas) থেকে যার অর্থ ‘শিরোঘুর্ণন’, হেমলক পান করার ফলে যা ঘটে থাকে। ম্যাকিউলেটাম মানে spotted, কারণ গাছটির নিচের অংশে দেখা যায় লাল-বেগুনি রঙের ছোপ।

হেমলক গাছের পরিচিতি

হ্যামলগ ইংরেজী নাম হলেও তার বৈজ্ঞানিক নাম কোনিয়াম ম্যাকুলেটাম (Conium maculatum) গোত্র এপিয়েসী। আইরিশরা এই গাছকে বলে ‘ডেভিল’স ব্রেড’। গাছগুলি ১-৩ মিটার লম্বা, সাধারণত এক বর্ষজীবী, কান্ড নলাকার, পর্বমধ্য নিরেট ও স্ফীত এবং কান্ডের গায়ে ফ্যাকাসে লাল অসংখ্য দাগ বিদ্যমান । পাতা ধনে পাতার ন্যায় এবং পুষ্পবিন্যাস ছত্রমঞ্জরী জাতীয়।

হেমলক গাছ কোথায় পাওয়া যায়?

ভেজা, স্যাঁতসেঁতে জায়গা বা নালার কাছে, নদীর ধারে এদের বেশি দেখা যায়। ইউরোপ, পশ্চিম এশিয়া, উত্তর আমেরিকা, উত্তর আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডে Hemlock বেশি জন্মায়।

হেমলক ফুল

ফুল সাধারণত সাদা এবং ফলের গায়ে উঁচু নীচু খাজ থাকে যা দেখতে মৌরীর ন্যায় ।

হেমলক গাছ কেনো বিষাক্ত?

Hemlock গাছের নির্যাসে প্রাণনাশক রাসায়নিক উপাদান থাকে যার বিষক্রিয়ার ফলে প্রাণির মৃত্যু ঘটে।

হেমলক গাছের বিষাক্ত উপাদান

বিষাক্ত রাসায়নিক বিশেষ ধরণের পাইপারিডিন আলকালয়েড কোনাইন উদ্ভিদের সমস্ত অঙ্গে বিস্তৃত। এছাড়া রয়েছে মিথাইল কোনাইন, গামা কোনিসেন, কোনহাইড্রাইন ইত্যাদি । এদের অনুপাত সম্পূর্ণ উদ্ভিদে ৩.৫% পর্যন্ত থাকতে পারে।

হেমলক বিষ কী?

Hemlock বিষ হলো হেমলক লতা হতে বের করা রসে প্রাপ্ত রাসায়নিক যার প্রভাবে জীবের মৃত্যু ঘটে।

কতটি হেমলক পাতা খেলে মানুষ মারা যাবে?

Hemlock’র ছয় থেকে আটটি পাতায় যে পরিমাণ বিষ আছে, তা কোনও মানুষের দেহে প্রবেশ করানো হলে মৃত্যু অনিবার্য!”

হেমলক বিষক্রিয়ার লক্ষণ

শরীরের পেশীগুলি অবশ হতে থাকে এবং প্রথম অবস্থায় এই অসংকোচিত হয় । ফলে শ্বাসকার্য ব্যাহত হয় এবং হৃদযন্ত্র বন্ধ হয়ে মানুষ মারা যায় । উদ্ভিদের মৃদবর্তী কান্ডটি কাঁচা অবস্থায় অত্যন্ত বিষাক্ত এবং তার গন্ধ সিলারী পাতার ন্যায় । শুকনো অবস্থায় বিষাক্ততা কিছুটা কমে গেলেও ইহা মৃত্যুর কারণ হতে পারে । পরীক্ষার দ্বারা জানা গেছে যে ৫০০ গ্রাম শুকনো পাতা গোখাদ্যের সাথে মিশিয়ে দিলে একটি ঘোড়া কয়েক ঘন্টায় মারা যায় ।

হেমলক বিষের চিকিৎসা

অত্যন্ত দ্রুত হাসপাতালে স্থানান্তরিকরণ বিশেষ প্রয়োজন । দ্রুত কম্পন থামানোর জন্য ডাইজিপাম নামক ঔষধ নির্দিষ্ট পরিমানে প্রয়োগ করা হয় । চিকিৎসার পর বেশ কয়েকমাস এই বিষের কিছু কিছু প্রভাব স্থায়ী হয় ।

সাহিত্যে হেমলক বিষ

Hemlock রস পান করে মহান দার্শনিক সক্রেটিসের মৃত্যু পৃথিবীব্যাপী Hemlock বিষকে পরিচিত করে তুলেছে। “শেক্সপিয়ার তার কিং লেয়ার, হ্যামলেট ও ম্যাকবেথ নাটকে Hemlock বিষের কথা উল্লেখ করেছেন। ইংরেজ কবি জন কিটস তার ‘de to a Nightingale’ কবিতায় Hemlock র কথা উল্লেখ করেছেন।”