মেডুলারি স্পঞ্জ কিডনি লক্ষণ,চিকিৎসা ও প্রতিরোধ!

মেডুলারি স্পঞ্জ কিডনি লক্ষণ,চিকিৎসা ও প্রতিরোধ!

মানুষের শরীরে দু’টি কিডনি থাকে, যার আকৃতি অনেকটা শিমের বিচির মতো। দু’টি কিডনিই যৌথভাবে কাজ করে শরীর থেকে দূষিত পদার্থ বের করে দেয়। যদিও দু’টি কিডনিই শরীরের জন্য অপরিহার্য অঙ্গ, সৌভাগ্যের বিষয় হলো, একটি কিডনি বিকল হয়ে গেলেও অন্য কিডনিটির দ্বারা মানুষ বেঁচে থাকতে পারে। কিডনিতে বিভিন্ন ধরনের অসুখ হয়ে থাকে। মেডুলারি স্পঞ্জ কিডনি নামে একটি রোগ তার মধ্যে অন্যতম।

মেডুলারি স্পঞ্জ কিডনি লক্ষণ,চিকিৎসা ও প্রতিরোধ!

আপনি আরও পড়তে পারেন …… হাঁপানি বা অ্যাজমা কী?ব্রংকিয়াল অ্যাজমার কারণ,লক্ষণ ও চিকিৎসা! …… পরজীবীঘটিত ডায়রিয়া কারণ,লক্ষণ ও চিকিৎসা! …… কিডনি রোগ এর কারণ ও প্রতিরোধ! কিডনি সুস্ব্য রাখার উপায়!

মেডুলারি স্পঞ্জ কিডনি কী?

কিডনির দু’টি অংশ থাকে। একটিকে বলে কর্টেক্স এবং অপরটি মেডুলা। কিডনির মেডুলা অংশে কোনো কারণে সিস্ট তৈরি হলে তা দেখতে অনেকটা স্পঞ্জের মতো লাগে এবং এই কারণে এটিকে মেডুলারি স্পঞ্জ কিডনি বলে।

ডাঃ মোঃ ফজলুল কবীর পাভেল

অনেকের মধ্যে জন্ম থেকেই Medullary Sponge Kidney রোগটি থাকে। তবে ৩০ থেকে ৪০বছর বয়সের আগে কোনো উপসর্গ দেখা যায় না।আমাদের দেশে যদিও Medullary Sponge Kidney-সংক্রান্ত কোনো পরিসংখ্যান নেই, তবে তার মানে এই নয় যে,আমাদের দেশে এ রোগে কেউ আক্রান্ত হয় না।

কিডনী ও মূত্রতন্ত্রের গঠন

মেডুলারি স্পঞ্জ কিডনি রোগের কারণ

এই অসুখের কারণ আজ পর্যন্ত পুরোপুরি জানা সম্ভব হয় নি।

মেডুলারি স্পঞ্জ কিডনি রোগের লক্ষণ বা উপসর্গ

Medullary Sponge Kidney তে বেশ কিছু উপসর্গ দেখা যায়, যেমন:

  • ১. পেট ব্যথা করা। তবে সবসময় যে পেটে ব্যথা হয় তা নয়। অনেক সময় পিঠের নিচের দিকে এবং কুঁচকির দিকেও ব্যথা হয়
  • ২. প্রস্রাবে রক্ত যাওয়া
  • ৩. প্রস্রাবে জ্বালা-পোড়া করা
  • ৪. শরীরে জ্বর থাকা
  • ৫. বমিবমি ভাব বা বমি হওয়া
  • ৬. ঘোলাটে প্রস্রাব হওয়া

উল্লেখ্য, এ রোগে ৩০ বছর বয়সের আগে সাধারণত কোনো উপসর্গ লক্ষ্য করা যায় না।

মেডুলারি স্পঞ্জ কিডনি রোগ নির্ণয়

মেডুলারি স্পঞ্জ কিডনি রোগ নির্ণয়

Medullary Sponge Kidney নির্ণয়ের জন্য ভালোভাবে রোগীর ইতিহাস জানতে হবে। পরিবারের কারোর এই রোগ আছে কি না তা প্রথমেই ভালোভাবে জেনে নেওয়া উচিত। তবে সঠিকভাবে রোগ নির্ণয়ের জন্য রোগীর ইতিহাস জানার পাশাপাশি প্রয়োজনীয় পরীক্ষা নীরিক্ষার কোনো বিকল্প নেই। যেসব পরীক্ষার মাধ্যমে রোগটি সনাক্ত করা সম্ভব হয় সেগুলো হলো আইভিইউ, আল্ট্রাসনোগ্রাম, সিটিস্ক্যান, ইত্যাদি।

মেডুলারি স্পঞ্জ কিডনি চিকিৎসা

Medullary Sponge Kidney রোগ ধরা পড়লে নিয়মিতভাবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নেওয়া উচিত। এ রোগে আক্রান্ত হলে প্রায়ই রোগীর প্রস্রাবে সংক্রমণ ঘটে। তখন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় অ্যান্টিবায়োটিক ওষুধ দিয়ে চিকিৎসা নিতে হয়। রোগটি পুষে রাখলে কিডনিতে পাথর হতে পারে।

অনেক সময় পাথর ছোট থাকলে আপনা আপনি বের হয়ে যায়, তবে পাথরের আকার যদি বড় হয় তখন অপারেশনের প্রয়োজন হয়। যেসব উপসর্গের কথা আগে বলা হয়েছে। সেসব উপসর্গ দেখা দিলে রোগীর অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নেওয়া উচিত। উল্লেখ্য, সঠিক চিকিৎসার অভাবে এ রোগে আক্রান্ত প্রায় ১০% কিডনি নষ্ট হয়ে যায়।

মেডুলারি স্পঞ্জ কিডনি প্রতিরোধ

Medullary Sponge Kidney প্রতিরোধের সঠিক কোনো উপায় আজ পর্যন্ত জানা যায় নি। তবে কিডনিতে পাথর এবং সংক্রমণ হলে তা প্রতিকারের জন্য ভালো চিকিৎসা আছে। মেডুলারি স্পঞ্জ কিডনির ফলে খুব কম ক্ষেত্রে কিডনি নষ্ট হয়, তথাপি চিকিৎসার কোনো বিকল্প নেই।

Info source : Wikipedia

লেখক
ডাঃ মোঃ ফজলুল কবীর পাভেল,রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল