সরিষা না সয়াবিন তেল কোনটি ভালো?

সরিষা না সয়াবিন তেল কোনটি ভালো?

সরিষা না সয়াবিন তেল কোনটি ভালো?সুস্বাদু তরকারি বা ভাজাভাজির জন্যে চাই তেল।কিন্তু কোন তেল টি স্বাস্থ্যের জন্যে ভালো তা নিয়ে নানা মুনির নানা মত প্রচলিত আছে। কেউ বলে সরিষার তেল ভালো আবার কেউ বলে সয়াবিন তেল ভালো।সব মতবাদ ছুঁড়ে ফেলে নিজেই গুণাগুণ যাচাই করে বুঝে নিন কোন তেল আপনার মুখের স্বাদ মেটানোর পাশাপাশি স্বাস্থ্যের জন্যও ভালো।সরিষা না সয়াবিন তেল কোনটি ভালো?

তেল কি?

তেল হলো এক ধরনের চর্বি। অনেকে খাসি বা গরুর চর্বি দেখেছেন জি এই চর্বির মতোই একটি চর্বি হলো তেল। তেল সাধারন তাপমাত্রায় তরল থাকে তাই একে অসম্পৃক্ত চর্বি বলে। তবে রান্নার তেলে কিছু সম্পৃক্ত চর্বি থাকে।সরিষা না সয়াবিন তেল কোনটি ভালো?

তেলের গুণাগুণ বুঝতে হলে এই বিষয় গুলো সম্পর্কে আগে জেনে নিন।

স্যাচুরেটেড ফ্যাট(saturated fat):

saturated fat বা সম্পৃক্ত চর্বি হলো এমন চর্বি যা সাধারনত ২৫°c বা কক্ষ তাপমাত্রায় কঠিন অবস্হায় থাকে। এই চর্বি মানব দেহের জন্য বেশি ভালো না।মানব দেহের জন্য ক্ষতিকর চর্বি LDL এর মাত্রা বৃদ্ধি করে Saturated fat।

Unsaturated fat(অসম্পৃক্ত চর্বি)

যেসকল চর্বি ২৫°C বা কক্ষ তাপমাত্রায় তরল অবস্হায় থাকে তাদের Unsaturated fat  বলে। এই চর্বি মানব দেহের জন্য উপকারী। এটি মানব দেহের জন্যে উপকারী HDL চর্বির পরিমাণ বৃদ্ধি করে।

Unsaturated fat দুই ধরণের যথা ১। Polyunsaturated fat ২। Monounsatrated fat

polyunsaturayed fat বেশি স্বাস্থ্যকর Monounsatrated fat অপেক্ষাকৃত কম স্বাস্থ্যকর।

স্মোকিং পয়েন্ট

তেল দিয়ে কিছু ভাজার সময় চুলার তাপে তেল ফুটতে থাকে একে বলে স্মোকিং। স্মোকিং পয়েন্ট বেশি হলে তেল বেশি তাপেও তার গুণাগুণ ঠিক রাখতে পারে। আর স্মোকিং পয়েন্ট কম হলে তেল কম তাপে তার গুণাগুণ হারিয়ে ফেলে। অর্থাৎ যে তেলের স্মোকিং পয়েন্ট বেশি সে তেল বেশি ভাল।সরিষা না সয়াবিন তেল কোনটি ভালো?

সরিষার তেল ও সয়াবিন তেলের তুলনাঃ

সরিষার তেল Vs সয়াবিন তেল

সরিষার তেল

সরিষা না সয়াবিন তেল কোনটি ভালো?
সরিষার তেল

দক্ষিণ এশিয়ার দেশ গুলোতে রান্নায় সরিষার তেল আদিম কাল থেকে ব্যবহার হয়ে আসছে।সরিষা গাছের ফল থেকে এই তেল সংগ্রহ করা হয়।সরিষার তেলের স্মোকিং পয়েন্ট বেশি তাই ডিপ ফ্রাই করতে এই তেল ব্যবহার করা হয়। সরিষার তেলে প্রচুর এন্টি অক্সিডেন্ট আছে যা মানব দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। পেটে জীবাণুর সংক্রমণ বন্ধ করতে বিশেষ ভূমিকা রাখে সরিষার তেল। দেহের তাপমাত্রা বৃদ্ধিকরতে এই তেল বেশ শক্ত ভূমিকা রাখে।

সরিষার তেলে saturated fat বা সম্পৃক্ত চর্বি খুব কম থাকে ফলে এই তেল হার্টের জন্যে খুব ভালো। হার্টের ধমনীতে এই তেলের চর্বি যুক্ত হয় না। সরিষার তেলে প্রচুর polyunsaturayed এবং Monounsatrated fat থাকে এই fat গুলো হার্ট এটাকের ঝুঁকি কমায়। সরিষার তেলে OMEGA-3 ও 6 ফ্যাট থাকে এই ভালো ফ্যাট গুলো মস্তিষ্কে এবং হার্টে শক্তি যোগান দেয়।

এত ভালো গুণের পাশাপাশি সরিষার তেলের একটি খারাপ গুণ আছে তা হলো এই তেলে ৩৫-৪৮% erucic acid আছে। erucic acid কিডনির জন্যে ক্ষতিকর।আমেরিকা সহ ইউরোপের অনেক দেশে এই তেল ব্যবহার নিষিদ্ধ।সরিষা না সয়াবিন তেল কোনটি ভালো?

সয়াবিন তেল

সরিষা না সয়াবিন তেল কোনটি ভালো?
সয়াবিন তেল

পৃথিবীর প্রায় সব দেশেই রান্নার জন্য কমবেশি যে তেল ব্যবহৃত হয় তা হলো সয়াবিন তেল। সয়াবিনের বীজ থেকে এই তেল সংগ্রহ করা হয়।

সয়াবিনের বীজ
সয়াবিনের বীজ

সয়াবিন তেলে saturated fat সরিষার তেলের চাইতে বেশি থাকে। তাই এই তেল স্বাস্থ্যের জন্যে খুব ভালো নয়। সয়াবিন তেলে Monounsatrated ও polyunsaturayed fat সরিষার তেলের তুলনায় কম আছে। তাই বলা যায় এই তেল হার্টের জন্যে খুব বেশি ভালো না। সয়াবিন তেলের স্মোকিং পয়েন্ট সরিষার তেলের স্মোকিং পয়েন্ট থেকে কম। সয়াবিন তেলে ভিটামিন A ও D আছে। অল্পমাত্রায় OMEGA-3 fat আছে। এই তেলে কোন erucic acid নেই।সরিষা না সয়াবিন তেল কোনটি ভালো?

স্বাস্থবিদদের মতামত

সরিষা না সয়াবিন তেল কোনটি ভালো?সরিষার তেলের তুলনায় সয়াবিন তেলে উপকারী উপাদান কিছুটা কম থাকলেও কোন অপকারী উপদান নেই। সুতরাং রান্নার কাজে সবসময় সরিষার তেল ব্যবহার না করে মাঝেমাঝে সয়াবিন তেল ব্যবহার করাই বেশি ভালো।

সরিষার তেল বনাম সয়াবিন তেল

শক্তির তুলনাঃ প্রতি ১০০গ্রাম সরিষার তেলে শক্তি থাকে Energy: 3699 kJ (or 884 kcal)

ভিটামিনের তুলনা

সরিষা না সয়াবিন তেল কোনটি ভালো?
সরিষার তেল ও সয়াবিন তেলের তুলনা

উপকারী ও অপকারী চর্বির তুল না

সরিষা না সয়াবিন তেল কোনটি ভালো?
সরিষার তেল ও সয়াবিন তেলের তুলনা

Sorisha oil vs Soyaben oil

soyabin na sorisha konti valo?sorishar tel bonam soyabean tel, sorishar tel valo na soyaben tel valo?

pacemaker santo

https://kotokisuojana.com

লেখাটি ভালো লাগলে আপনার প্রিয়জনের সাথে শেয়ার করুণ।জ্ঞান বিতরণে সাহায্য করুন। আপনি ভালো লিখতে পারলে এই ওয়েবসাইট এ লেখা পাঠান।লেখা মনোনীত হলে পুরস্কার পাবেন। আপনার মাথায় উদ্ভট কোন প্রশ্ন ঘুরছে কিন্তু উত্তর পাচ্ছেন না। তাহলে দেরি না করে এই পোস্টের নিচে কমেন্ট বক্সে প্রশ্ন টি লিখুন।উত্তর পাবেন নিশ্চিত।

সরিষা না সয়াবিন তেল কোনটি ভালো?

সরিষার তেলের তুলনায় সয়াবিন তেলে উপকারী উপাদান কিছুটা কম থাকলেও কোন অপকারী উপদান নেই। সুতরাং রান্নার কাজে সবসময় সরিষার তেল ব্যবহার না করে মাঝেমাঝে সয়াবিন তেল ব্যবহার করাই বেশি ভালো।

85 / 100

Leave a Comment